নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাইল্যাকাডা

দিনমজুর

নাইল্যাকাডা ১ম বর্ষ, ২য় সংখ্যার প্রাপ্তিস্থানঃ আজিজ সুপার মার্কেট ১। বইপত্র/ ২। জনান্তিক/ ৩। শ্রাবণ/ ৪। প্রথমা (একুশে)/ ৫। তক্ষশীলা/ ৬। লিটল ম্যাগ প্রাঙ্গন লোক/ ৭। বিদিত/ ৮। পলল/ ৯।পাঠশালা মুক্তিভবন (পুরানা পল্টন) ১০। জাতীয় সাহিত্য প্রকাশন

দিনমজুর › বিস্তারিত পোস্টঃ

নির্বাচনী হিসাবের খরচের খাতায় ব্লগাররা: গাঙ পার হইলে মাঝি শালা

০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৩

নাস্তিকতা কোন ফৌজদারি অপরাধ হতে পারে না, এটা একটা ভিন্ন মত। বিভিন্ন ধর্ম বিশ্বাস চর্চা করার অধিকারের মতোই ধর্ম অবিশ্বাস চর্চা করাও নাগরিক অধিকার। কাজেই কে নাস্তিক কে আস্তিক এটা নিয়ে রাষ্ট্রের মাথা ঘামানোর কিছু নাই, নাস্তিকতা আস্তিকতা রাজনীতির এজেন্ডা হতে পারে না, নাস্তিকতার জন্য রাষ্ট্র কাউকে শাস্তি দিতে পারে না, কেউ শাস্তির দাবীও তুলতে পারে না। আফসোস, মুক্তিযুদ্ধের ৪২ বছর পরেও এই রাষ্ট্র ও সমাজে নাস্তিকতা-আস্তিকতা নিয়ে ধর্মব্যাবসায়ীরা রাজনীতি করার সুযোগ পায়, নাস্তিকতার ‘অপরাধে’ ব্লগারদের ডিবি অফিসে তুলে নিয়ে যাওয়া হয়, নির্যাতন করা হয় যদিও বড় বড় ফৌজাদারি অপরাধ ওয়ালারা গায়ে হাওয়া লাগিয়ে ঘুরে বেড়ায়,দিনের পর দিন জঙ্গিবাদি অন লাইন এক্টিভিজম জারি থাকে।



আওয়ামী লীগ একই সাথে মুক্তিযুদ্ধ ব্যাবসায়ী ও ধর্ম ব্যাবসায়ী দল। এই দুইটি ইস্যু ব্যাবহার করে ব্যাবসায় মুনাফা সর্বোচ্চ করণের মতোই আওয়ামী লীগ ভোট সর্বোচ্চ করণের রাজনীতি করে। মুক্তিযুদ্ধের চেতনা ব্যাবহার করে ব্লগারদের কাধে ভর দিয়ে আওয়ামী লিগ যুদ্ধাপরাধ বিচারের সংকট পার হয়েই ব্লগারদের ছুড়ে ফেলতে শুরু করেছে: গাঙ পার হইলে মাঝি শালা। আওয়ামী লীগের সামনে এখন নির্বাচনী গাঙ। এই নির্বাচনী গাঙ পার হইতে তার এখন ধর্মব্যাবসায়ী মাঝিদের দরকার। এরকম একটা প্রেক্ষাপটেই ৬ এপ্রিলের লংমার্চ উপলক্ষে হেফাজতে ইসলামের সাথে দেনবার করছে সরকার। এই দেনদরবারে সরকার যে আসলেই ধর্ম রক্ষায় অঙ্গিকারাবদ্ধ তার প্রমাণ হিসেবে কথিত নাস্তিক ব্লগারদের রাতের আধারে ডিবি অফিসে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। কমিউনিটি হিসেবে দুর্বল, অসংগঠিত এবং বিভিন্ন ভাবে বিভক্ত ব্লগারদেরকে নির্বাচনী হিসাবের খাতায় খরচের অ্যাকাউন্টে ফেলে দেয়া হচ্ছে। রাজাকার আলবদরদের স্টাইলে তালিকা প্রস্তুত এবং প্রকাশ করে কথিত নাস্তিক ব্লগারদের সম্ভাব্য ঘাতকদের কাছে সহজ লভ্য টার্গেট হিসেবে দাড় করিয়ে দিয়েছে মুক্তিযুদ্ধের চেতনা ব্যাবসায়ী সরকার, নিজেও আলবদর স্টাইলে রাতের আধারে তুলে নিয়ে যাচ্ছে ব্লগারদের।



সমাজের সকল প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির সম্মিলিত ভাবে সরকারের এই ধর্ম নিয়ে রাজনীতির বিরুদ্ধে রুখে দাড়ানো জরুরী। আমরা অবিলম্বে ব্লগার মশিউর রহমান বিপ্লব , রাসেল পারভেজ ও সুব্রত শুভর মুক্তি চাই।





[নোট: একটা বিষয়ে সবার পরিস্কার থাকা দরকার: কোন সমালোচান বা ভিন্ন মত ধর্ম অবমাননা আর কোনটা না- এর কোন সার্বজনীন সংগা নাই। ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে কাঠ খোট্টা যুক্তি দিয়ে সমালোচনা করলেও সেটাকে ধর্ম অবমাননা, ধর্মীয় অনুভূতিতে আঘাত, ধর্ম বিদ্বেষ হিসেবে দেখা হয়। ফলে এই হিসেবে নাস্তিকতা মানেই ধর্ম অবমাননা – এরকম একটা ব্যাপার দাড় করিয়ে যেতে পারে। ফলে আইনে যদি থাকে যে নাস্তিকতা বা ধর্ম অবিশ্বাস গ্রহণযোগ্য কিন্তু ধর্ম অবমাননা অগ্রহণ যোগ্য তখন যে কোন অবিশ্বাসকেই ধর্ম অবমাননা হিসেবে চালিয়ে দেয়া যাবে। কাজেই নাস্তিকতা বা ধর্ম অবিশ্বাস, ধর্ম অবমাননা এই সব ফৌজদারি আইন দিয়ে মোকাবিলা করার বিষয় নয়, ধর্ম বিষয়ে নাস্তিকদের লিখিত বক্তব্যকে লেখার মাধ্যমেই জবাব দেয়া ছাড়া আর কোন পন্থা গণতান্ত্রিক রাষ্ট্রে গ্রহণযোগ্য হতে পারে না। ব্লগে কোন পোষ্টে ধর্ম বিষয়ে গালিগালিজ থাকলে ব্লগ মডারেশনের মাধ্যমেই সেটাকে নিয়ন্ত্রণ করতে হবে, এর জন্য ডিবি অফিসে নিয়ে নির্যাতন করার কোন যুক্তি নাই।]

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৫

তোমোদাচি বলেছেন: গাঙ পার হইলে মাঝি শালা =p~

২| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৮

দিশার বলেছেন: আপনি সত্য বলেছেন .

৩| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২০

ভাবনার মেশিন বলেছেন: সরকার তো নাস্তিক ধরছেনা, ধরছে ধর্মবিদ্বেষী, সাম্প্রদায়িক উস্কানি দাতাদের।
যা খুশি তা বললেই তো হবেনা, তাইলে আমি আপ্নারে বাপ মা তুইলা গালি দেই? সরকার আসিফ মহির উপর হামলা কারীদেরও ধরছে, থাবা বাবার খুনিরাও গ্রেপ্তার, তাই সরকারের আচরণ ঠিক আছে, শান্তি বজায় রাখতে দরকার হয় ব্লগ বন্ধ করে দিবে, যেমনটা সোনাব্লগ করা হইছে।

৪| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২২

ভাবনার মেশিন বলেছেন: শুধু নাস্তিক ধরলে তো দিশার এইখানে কমেন্ট করতে পারতনা। এতক্ষণে জেলে থাকত, হয়ত আপনিও ।

৫| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২২

রোকসানা খাতুন লিজা বলেছেন: নাস্তিকরা এখন নতুন সুর ধরসে, আমি নাস্তিক বলে আমাকে ধরা হচ্ছে। নাস্তিকদের ধরা হবে ইসলাম নিয়ে কটুক্তি, কুৎসা রটনা ও গালাগালি করা নিয়ে। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ও নাস্তিক আর মার্কসবাদী আসিফ মহিউদ্দিন ও নাস্তিক। মার্ক জুকারবার্গ তার ছেড়ে আসা ধর্ম নিয়ে গালাগালি করেনা, তার ছেড়ে আসা ধর্মের গ্রন্হ ও ধর্মের নবীকে গালি দেয় না, কুৎসা রটনা করেনা। কিন্তু বাম নাস্তিক আসিফ মহিউদ্দিন তা করে।

অতএব জল গোলা করবেন না যে শুধু নাস্তিক হওয়ার কারনে ধরা হয়েছে।

৬| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৪

আশিকুর রহমান ১ বলেছেন: বিভিন্ন ধর্ম বিশ্বাস চর্চা করার অধিকারের মতোই ধর্ম অবিশ্বাস চর্চা করাও নাগরিক অধিকার।

তাই বলে কোন ধর্মের বিরুদ্ধে মিথ্যা কুৎসা রটানো, গালাগালি করাও কি নাগরিক অধিকারের মধ্যে পড়ে??

সরকারের এই পদক্ষেপকে সাধুবাদ জানাই।

৭| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৬

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: ইহা আওয়ামী চক্র, ইহার মর্মভেদ করা বড়ই কঠিন। ষ্ট্যান্টবাজীতে আওয়ামীরা তুলনাহীন। ১৯৯৬ এ গাঙ্গ পার হওয়ার জন্য তসবিহ-হিজাবের নৌকায় উঠেছিল, পরে তসবিহ-হিজাব বাদ। বর্তমানে শাহবাগের নৌকায় চড়ে স্রোতের তোড় সামলাতে না পেরে, শাহবাগ শালা।
১৯৯৬ এর তসবিহ-হিজাবের ফজিলত আওয়ামীদের আবার মনে পড়ে গেছে।

৮| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৮

রোকসানা খাতুন লিজা বলেছেন: বাম দলগুলো আশা ছাড়েন এটা ৭২ এর আওয়ামীলীগ নয়, এট ২০১৩ এর আওয়ামীলীগ। ৭২ এ বামেরাই আওয়ামীলীগের কাধে ছড়ে আওয়ামীলীগকে খারাপ নাম দিয়েছে এবং দেশকে ধংস করেছে। আওয়ামীলীগের এবার দরকার নিজেদের মতো চলা, কেন পতিত বামদের কথায় তারা চলবে। আওয়ামীলীগ সঠিক পথেই চলছে, যদিও বামেরা ভিন্ন দিকে ঘুরাতে চায়।

৯| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩২

কালো পতাকার খোঁজে বলেছেন: হুদাই ত্যানা পেঁচাইয়েন না। নাস্তিকদের কেউ কিছু বলতেছেনা। ধর্মবিদ্বেষীরা দৌড়ের উপ্রে থাকো।
তবে গালিবাজদের ও কিছু হইবনা মনে হয়। হেফাজতরে ঠান্ডা করার কৌশল মনে হইতাছে।

১০| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৫

ক্ষুধিত পাষাণ বলেছেন: "ব্লগারদের স্বতস্ফুর্ত" আন্দোলনের রিমোট কন্ট্রোল কার হাতে এখন বিজ্ঞ ব্লগার বন্ধুরা জবাব দিবেনকি?

১১| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৭

আরাফাত মুন্না* বলেছেন: ধন্যবাদ সরকারকে।

ধর্মদ্রোহীদের শাস্তি হতেই হবে। আর এমন শাস্তি হওয়া উচিত যেন আর কেউ এ ধরণের লেখার স্পর্ধা না করতে পারে।

**নাস্তিকতা নিয়ে আমাদের কোন প্রবলেম নেই,এটা ব্যক্তিগত ব্যাপার।কিন্তু ধর্মদ্রোহীদের রেহাই নেই**

১২| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৭

দিনমজুর বলেছেন: একটা বিষয়ে সবার পরিস্কার থাকা দরকার: কোন সমালোচান বা ভিন্ন মত ধর্ম অবমাননা আর কোনটা না- এর কোন সার্বজনীন সংগা নাই। ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে কাঠ খোট্টা যুক্তি দিয়ে সমালোচনা করলেও সেটাকে ধর্ম অবমাননা, ধর্মীয় অনুভূতিতে আঘাত, ধর্ম বিদ্বেষ হিসেবে দেখা হয়। ফলে এই হিসেবে নাস্তিকতা মানেই ধর্ম অবমাননা – এরকম একটা ব্যাপার দাড় করিয়ে যেতে পারে। ফলে আইনে যদি থাকে যে নাস্তিকতা বা ধর্ম অবিশ্বাস গ্রহণযোগ্য কিন্তু ধর্ম অবমাননা অগ্রহণ যোগ্য তখন যে কোন অবিশ্বাসকেই ধর্ম অবমাননা হিসেবে চালিয়ে দেয়া যাবে। কাজেই নাস্তিকতা বা ধর্ম অবিশ্বাস, ধর্ম অবমাননা এই সব ফৌজদারি আইন দিয়ে মোকাবিলা করার বিষয় নয়, ধর্ম বিষয়ে নাস্তিকদের লিখিত বক্তব্যকে লেখার মাধ্যমেই জবাব দেয়া ছাড়া আর কোন পন্থা গণতান্ত্রিক রাষ্ট্রে গ্রহণযোগ্য হতে পারে না। ব্লগে কোন পোষ্টে ধর্ম বিষয়ে গালিগালিজ থাকলে ব্লগ মডারেশনের মাধ্যমেই সেটাকে নিয়ন্ত্রণ করতে হবে, এর জন্য ডিবি অফিসে নিয়ে নির্যাতন করার কোন যুক্তি নাই।

১৩| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৬

বোকা_ছেলে বলেছেন: সবাই মনে হয় যুদ্ধ অপরাধীর বিচার বানচাল কইরতে চায়। দেশ টা রাজাকারে ভইরা যাইতাছে। এখন নাস্তিকরাও সরকারের সমালুচনা কইরা বিচার বানচাল এর অপচেষ্টায় লিপ্ত।
জয় বাংলা
পারবেন না। এসব করে বিচার ঠেকাইতে।
জয় বাংলা
এবার ঠেলা সামলা

১৪| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৩

ভাবনার মেশিন বলেছেন: তাইলে একটা গালি দেই আপ্নেরে?

১৫| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৪

আমরা তোমাদের ভুলব না বলেছেন: ভাবনার মেশিন বলেছেন: শুধু নাস্তিক ধরলে তো দিশার এইখানে কমেন্ট করতে পারতনা। এতক্ষণে জেলে থাকত, হয়ত আপনিও ।

১৬| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ২:২২

রোকসানা খাতুন লিজা বলেছেন: @দিন মজুরের ১২ নম্বর কমেন্ট। আল্লামা শয়তান ওরফে বিপ্লব কট্টর মার্কসবাদী, ইসলাম বিদ্বেষী লোক। ইসলামকে গালাগালি করা স্ক্রীনশট আছে আমার কাছে।

এই দেশে বামগুলোর এই রকম মানসিকতার কারনেই নির্বাচনে জামানত ও হারায়।

১৭| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩১

অেসন বলেছেন: যদি সত্যিই ধর্মীয়(ইসলাম) অবমাননামূলক কিছু লিখে থাকে গ্রেফতার করুন, বিচার করুন, সমর্থন রইল। কিন্তু হেফাজত ইসলামের চাপে এবং মাহমুদুর সরবরাহকৃত তালিকা যাচাই না করে গ্রেফতার করা হলে ক্ষমতা হয়তো কিছুদিন নিরাপদ থাকবে কিন্তু অদূরভবিষ্যতে পাকিস্তান/আফগানিস্তানের সাথে এদেশের পার্থক্য থাকবে না।

১৮| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

বিডিওয়েভ বলেছেন: "ব্লগারদের স্বতস্ফুর্ত" আন্দোলনের রিমোট কন্ট্রোল কার হাতে এখন বিজ্ঞ ব্লগার বন্ধুরা জবাব দিবেনকি?

১৯| ০২ রা এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৮

কালো পতাকার খোঁজে বলেছেন: @লেখকের ১২নং কমেন্ট :
আপনি আইছেনই হুদা ত্যানা প্যাঁচাইতে।
যৌক্তিক আলোচনা সবসময়ই গ্রহণযোগ্য, কিন্তু মিথ্যাচার, গালিগালাজ, কুরুচিপূর্ণ লিখাকে আপনি যুক্তি বলেন? যেমন ধরেন নবীজি (স: ) এর নামকে বিকৃত করে লিখা, এটা কোন ধরনের যুক্তি? এইগুলা কি মুসলমানদের গায়ে ইচ্ছাকৃত খোঁচা না?
ধর্মবিদ্বেষী রা যদি এগুলাকে যুক্তি বলে মানেন তাইলে ডিবি অফিসে ডিম থেরাপিও ঐ যুক্তির যৌক্তিক জবাব হইতে পারে।

২০| ০২ রা এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৬

নাম জেনে কি হবে? বলেছেন: নাস্তিকরা এখন গা বাঁচাতে নয়া সুর ধরছে। :-D

২১| ০২ রা এপ্রিল, ২০১৩ রাত ৮:০১

আলাপচারী বলেছেন: রাঘব বোয়াল ধরা পড়ে না।
কোন ঘটনা আগে?
মোল্লাদের তান্ডব না নাস্তিকদের আস্ফালন ?
কাকে আগে ধরা উচি# ছিল ?
ভোটের রাজনীতি একেই বলে।

২২| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:১২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: মুক্তিযুদ্ধের চেতনা ব্যাবহার করে ব্লগারদের কাধে ভর দিয়ে আওয়ামী লিগ যুদ্ধাপরাধ বিচারের সংকট পার হয়েই ব্লগারদের ছুড়ে ফেলতে শুরু করেছে: গাঙ পার হইলে মাঝি শালা। আওয়ামী লীগের সামনে এখন নির্বাচনী গাঙ। এই নির্বাচনী গাঙ পার হইতে তার এখন ধর্মব্যাবসায়ী মাঝিদের দরকার।

২৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৭

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সহমত...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.