নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাইল্যাকাডা

দিনমজুর

নাইল্যাকাডা ১ম বর্ষ, ২য় সংখ্যার প্রাপ্তিস্থানঃ আজিজ সুপার মার্কেট ১। বইপত্র/ ২। জনান্তিক/ ৩। শ্রাবণ/ ৪। প্রথমা (একুশে)/ ৫। তক্ষশীলা/ ৬। লিটল ম্যাগ প্রাঙ্গন লোক/ ৭। বিদিত/ ৮। পলল/ ৯।পাঠশালা মুক্তিভবন (পুরানা পল্টন) ১০। জাতীয় সাহিত্য প্রকাশন

দিনমজুর › বিস্তারিত পোস্টঃ

সুন্দরবন এতদিন আমাদের বাচিয়েছে কিন্তু এখন সুন্দরবনকে কে বাচাবে?

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩০

প্রিয় সুন্দরবন বিপদে পড়েছে। কঠিন বিপদ। গাছপালা-পশুপাখি-মানুষ সহ তার যে জগৎটাকে সে এতদিন আগলে রেখেছে, সেই গোটা জগৎটার অস্তিত্বই হুমকীর মুখোমুখি। এমনিতেই প্রাকৃতিক ও মানব সৃষ্ট নানা দুর্বিপাকে সুন্দরবন অস্তিত্ব বিপন্ন,তার উপর এখন মড়ার উপর খাড়ার ঘা হিসেবে যুক্ত হয়েছে ১৩২০ মেগাওয়াটের বিশাল এক কয়লা বিদুৎ প্রকল্প। সুন্দরবন থেকে মাত্র ১৪ কিমি দূরে। ভারতীয় কোম্পানি এনটিপিসির সাথে বিদুৎ কেন্দ্র স্থাপনের চুক্তিও হয়ে গেছে। এর আগে জমি অধিগ্রহন করে মাটি ভরাটের কাজ শুরু হয়ে গেছে। পরিবেশগত ছাড়পত্র পাওয়ার আগেই। পরিবেশগত ছাড়পত্র ছাড়া যে শুধু সুন্দরবন কেন, কোন স্থানেই কয়লা বিদ্যুৎ কেন্দ্রের মতো একটি রেড ক্যাটাগরির স্থাপনা নির্মাণের কথা ভাবাই যায় না, আইন ও সমর্থন করে না।







যে ভারতীয় কোম্পানি এই বিদুৎ কেন্দ্র নির্মাণ ও পরিচালনা করবে, নিজ দেশ ভারতে হলে কিন্তু এইভাবে সুন্দরবনের এত কাছে কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে পারতো না। ভারতের ওয়াল্ড লাইফ প্রটেকশান এক্ট অনুসারে কোন সংরক্ষতিত বনাঞ্চলের ১৫ কিমি এর মধ্যে কোন বিদুৎ কেন্দ্র নির্মাণ করা নিষেধ। ১ কিমি কিন্তু কম না, সুন্দরবন ধ্বংস করার জন্য এই ১ কিমিই যথেষ্ট। মালয়েশিয়ায় এই দূরত্ব ২০ কিমি। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে দেখা যাচ্ছে এইসবের কোন বালাই নাই। ভারতের মধ্য প্রদেশে এনটিপিসি কোম্পানিরই একই আকারের অর্থাৎ ১৩২০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে দেয় নাই ভারত সরকার কারণ বিদ্যুৎ কেন্দ্রটি আবাসিক এলাকার কাছে, দুই ফসলী জমির উপর অবস্থিত এবং যে নদীর পানি ব্যাবহার করবে সেই নদীতে পানির সংকট। অথচ বাংলাদেশে সুন্দরবনের পাশে বিদুৎ কেন্দ্রটি নিয়ে আপত্তি এর চেয়ে অনেক অনেক বেশি সিরিয়াস। যেমন:



১) কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতিদিন ১৪২ টন বিষাক্ত সালফার ডাইঅক্সাইড(SO2) ও ৮৫ টন বিষাক্ত নাইট্রোজেন ডাই অক্সাইড(NO2) নির্গত হবে যার ফলে পরিবেশ আইনে বেধে দেয়া পরিবেশগত স্পর্শকাতর এলাকার সীমার(প্রতি ঘনমিটারে ৩০ মাইক্রোগ্রাম) তুলনায় এইসব বিষাক্ত গ্যাসের মাত্রা অনেক বেশি হবে(প্রতি ঘনমিটারে ৫৩ মাইক্রোগ্রামের বেশি) যার ফলে এসিড বৃষ্টি, শ্বাসতন্ত্রের মারাত্মক ক্ষতি সহ গাছপালা জীবজন্তুর জীবন বিপন্ন হবে। অথচ জালিয়াতি করে সুন্দরবনকে পরিবেশগত স্পর্শকাতর এলাকার বদলে ‘আবাসিক ও গ্রাম্য এলাকা’ হিসেবে দেখিয়ে বিষাক্ত গ্যাসের পরিমাণ নিরাপদ মাত্রার মধ্যেই থাকবে বলে প্রতারণা করা হচ্ছে।



২) সাড়ে চার বছর ধরে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কালে নির্মাণের মালামাল ও যন্ত্রপাতি সুন্দরবনের ভেতর দিয়ে নদী পথে পরিবহন করার সময় বাড়তি নৌযান চলাচল, তেল নি:সরণ, শব্দদূষণ, আলো, বর্জ্য নি:সরণ, ড্রেজিং ইত্যাদির মাধ্যমে সুন্দরবনের ইকো সিস্টেম বিশেষ করে রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, ডলফিন, ম্যানগ্রোভ বন ইত্যাদির উপর ক্ষতিকর প্রভাব পড়বে।



৩) কয়লা বিদ্যুৎ কেন্দ্রে বছরে ৪ ৭ লক্ষ ২০ হাজার টন কয়লা পুড়িয়ে ৭ লক্ষ ৫০ হাজার টন ফ্লাই অ্যাশ ও ২ লক্ষ টন বটম অ্যাশ উৎপাদিত হবে। এই ফ্লাই অ্যাশ, বটম অ্যাশ, তরল ঘনীভূতি ছাই বা স্লারি ইত্যাদি ব্যাপক মাত্রায় পরিবেশ দূষণ করে কারণ এতে বিভিন্ন ভারী ধাতু যেমন আর্সেনিক, পারদ, সীসা, নিকেল, ভ্যানাডিয়াম, বেরিলিয়াম, ব্যারিয়াম, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, সেলেনিয়াম, রেডিয়াম মিশে থাকে। এই দূষণকারী ছাই দিয়ে ১৪১৪ একর জমি ৬ মিটর উচু করা হবে। ফলে এই ছাই উড়ে, ছাই ধোয়া পানি চুইয়ে আশপাশের নদী খাল এবং আন্ডারগ্রউন্ড ওয়াটার টেবিল দূষিত করবে।



৪) কয়লা বিদ্যুৎ কেন্দ্রের টারবাইন, জেনারেটর, কম্প্রেসার, পাম্প, কুলিং টাওয়ার, কয়লা উঠানো নামানো, পরিবহন ইত্যাদির কাজে ব্যাবহ্রত যন্ত্রপাতি ও যানবাহন থেকে ভয়াবহ শব্দ দূষণ হয়। বলা হয়েছে বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে সবুজ বেষ্টনি তৈরী করে সুন্দরবনকে রক্ষা করা হবে। কিন্তু সবুজ বেষ্টনি বেড়ে উঠতে তো সময় লাগবে। ঐ কয় বছর শব্দ দুষণ প্রতিহত করা হবে কি ভাবে কিংবা সবুজ বেষ্টনির বাইরে যন্ত্রপাতি ওমালামাল পরিবহন, ড্রেজিং ইত্যাদি কাজের সময় যে শব্দ দূষণ হবে তার ক্ষতিকর প্রভাবে কিভাবে মোকাবিল করা হবে।



৫) প্ল্যান্ট পরিচালনার জন্য পশুর নদী থেকে ঘন্টায় ৯১৫০ ঘনমিটার পানি সংগ্রহ করা হবে এবং পরিশোধন করার পর পানি পশুর নদীতে ঘন্টায় ৫১৫০ ঘনমিটার হারে নির্গমন করা হবে। পরিশোধন করার কথা বলা হলেও বাস্তবে পরিশোধনের পরও পানিতে নানান রাসায়নিক ও অন্যন্যা দূষিত উপাদান থেকে যাওয়ার ঝুকি থাকেই। তাছাড়া নদী থেকে এই হারে পানি প্রত্যাহার, তারপর বিপুল বেগে পানি আবার নদীতে নির্গমন, নির্গমনকৃত পানির তাপমাত্রা ইত্যাদি নদীর স্বাভাবিক পানি প্রবাহ, পানির প্লবতা, পলি বহন ক্ষমতা, মৎস ও অন্যান্য প্রানী ও উদ্ভিদের জীবন চক্র ইত্যাদির উপর ক্ষতিকর প্রভাব পড়বেই যা নদী নালা খাল বিলের মাধ্যমে গোটা সুন্দরবনের জলজ বাস্তুসংস্থানের উপর ক্ষতিকর প্রভাব ফেলবে।



৬) কয়লা বিদ্যুৎ কেন্দ্রের চিমনী থেকে নির্গত বিষাক্ত গ্যাসের তাপমাত্রা হবে ১২৫ ডিগ্রী সেলসিয়াস যা চারপাশের পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলবে।



৭) বিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানী করা কয়লা সুন্দরবনের মধ্য দিয়েই পরিবহন করা হবে। এ জন্য বছরে ৫৯ দিন কয়লা বড় জাহাজ এবং ২৩৬ দিন লাইটারেজ জাহাজ সুন্দরবনের ভেতর দিয়ে কয়লার মতো দূষণ কারি কার্গো নিয়ে চলাচল করবে। ফলে কয়লা পরিবহন, উঠানো –নামানো, জাহাজের ঢেউ, নাব্যতা রক্ষার জন্য ড্রেজিং, জাহাজ থেকে নির্গত তরল কঠিন বিষাক্ত বর্জ্য, জাহাজ নি:সৃত তেল, দিন রাত জাহাজ চলাচলের শব্দ, জাহাজের সার্চ লাইট ইত্যাদি সুন্দরবনের স্বাভাবিক জীবন যাত্রা ও জীব বৈচিত্র বিনাশ করবে।



এগুলো আমাদের নিজেদের বানানো কথা না, প্রকল্পের কাজ শুরু করে দিয়ে তারপর প্রকল্প জায়েজ করার জন্য যে পরিবেশ সমীক্ষা বা ইআএ করা হয়েছে, শত জালিয়াতি করেও এইরকম ভয়ংকর ফলাফলগুলোকে ঢেকে রাখা যায় নি। অর্থনৈতিক বিবেচনাতেও বিদ্যুৎ কেন্দ্রটি জাতীয় স্বার্থ বিরোধী। বিদ্যুতের দাম নির্ধারণ না করেই চুক্তি করা হয়েছে। ইআইএ সমীক্ষাতে প্রাথমিক ভাবে যে দামের কথা বলা হয়েছে তা প্রায় ৯ টাকা প্রতি ইউনিট যা অনেক কুইক রেন্টালের চেয়ে বেশি। তাছাড়া ৫০:৫০ জয়েন্ট ভেঞ্চার চুক্তি বলা হলেও ৭০ ভাগ পুজি আসবে ভারতের এক্সিম ব্যাংক থেকে ঋণ হিসেবে, বাকি ৩০ ভাগ এনটিপিসি ও পিডিবি সমান দুই ভাগ করে দেবে। বিদ্যুৎ কেন্দ্র পরিচালনাও এনটিপিসি করবে। এমনকি মুনাফার উপর থেকে করও মওকুফ করে দেয়া হয়েছে। ফলে বিদ্যুৎ উৎপাদনের বিবেচনাতেও জ্বালানি নিরাপত্তার জন্য কেন্দ্রটি সুফল বয়ে আনবে না।



যে সুন্দরবন আমাদেরকে আইলা সিডরের মতো প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা করেছে, কাঠ দিয়ে মাছ দিয়ে খাদ্য দিয়ে আমাদের বাচিয়ে রেখেছে, সে সুন্দরবন যে নিজেই এখন বিপন্ন, সেটা স্পষ্ট। সুন্দরবনকে ভালোবেসে অষ্টমাশ্চার্য বানানোর জন্য আমরা লাখ লাখ ভোট দিয়েছি, রাস্তায় নেমে ক্যাম্পেইন করেছি। আজ যখন আমাদের প্রিয় সেই সুন্দরবনের অস্তিত্বটাই বিপন্ন তখন কি আমরা সুন্দরবন বাচানোর জন্য প্রতিবাদ করব না? সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, বানর, ইরাবতি ডলফিন থেকে শুরু করে সুন্দরী বৃক্ষদের মিছিল সমাবেশ করার ক্ষমতা থাকলে এতদিনে তারা প্রতিবাদে রাস্তায় নেমে আসত, সব কিছু অচল করে দিত। এদের হয়ে সুন্দরবন রক্ষার দ্বায়িত্ব এখন আমাদেরই বন্ধুগণ, চুক্তি কিন্তু হয়ে গেছে, সরকার কিন্তু কাজ শুরু করে দিয়েছে:



'বাগানের চারা গাছ রে, ডেকে ডেকে বলি, ডেকে ডেকে বলি, রাস্তায় নেমে আয়।'



***রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রের পরিবেশগত প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনার জন্য দেখুন:



সুন্দরবনের কাছে রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রের পরিবেশগত প্রভাব নিরুপন বা ইআইএ বিশ্লেষণ-১



সুন্দরবনের কাছে রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রের পরিবেশগত প্রভাব নিরুপন বা ইআইএ বিশ্লেষণ-২

মন্তব্য ১০৪ টি রেটিং +৪৭/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৩৯

সাধারন বলেছেন: এরকম আত্মঘাতি স্বিদ্ধান্ত দেখলে মনে হয় সরকার আসলে আমাদের না,আদতে ভিন্ন একটি দেশের স্বার্থ রক্ষা করে চলছে..:(

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৩

দিনমজুর বলেছেন: একদিকে আ্ওয়ামী লিগ নেতৃত্বাধীন সরকার নানান ভাবে ভারতের স্বার্থ রক্ষা করে চলেছে, অন্যদিকে ভারত বিরোধী বলে পরিচিত বিএনপি জামাত শক্তি এসব দেখেও না দেখার ভান করছে, ফলে এত কিছু নিয়ে এরা কথা বলে কিন্তু দেখবেন ভারতের স্বার্থে পাছে আঘাত লাগে এজন্য রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কিন্তু এদের কোন বক্তব্য নেই।

২| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫

*কুনোব্যাঙ* বলেছেন: ওয়ার্ল্ড হেরিটেজ বিপন্ন। জাতিসংঘ বা আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনগুলো এব্যাপারে কি বলে?

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৭

দিনমজুর বলেছেন: বাংলাদেশের পরিবেশবাদী সংগঠন বাপা এবং সেইভ দ্যা সুন্দরবন এই প্রকল্পের বিরোধীতা করছে।

জাতিসংঘ বা ইউনেস্কো বা অন্যান্য আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনগুলোর এই বিষয়ে কোন বক্তব্য চোখে পড়েনি।

৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৪৯

নষ্ট ছেলে বলেছেন: এর থাইকা তো নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট ভাল দেখতাছি B:-)

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৮

দিনমজুর বলেছেন: সুন্দরবনের কাছে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ঘনবসতিপূর্ণ স্থানে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের মতোই ভয়ংকর।

৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১:৫৮

পিওর গাধা বলেছেন: এদেশ কুনু আমলেই বাংলাদেশ দরদী সরকার পেলনা :(

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৭

দিনমজুর বলেছেন: ঠিকই বলেছেন। এখন্ও পর্যন্ত কোন আমলেই না।

৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০১

অচিন.... বলেছেন: অভাগা দেশ :(

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৮

দিনমজুর বলেছেন: তরুণরা জাগলে আর অভাগা থাকবে না।

৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৭

কুল_কুয়াইট বলেছেন: পোস্ট স্টিকি হোক, শেয়ার করে ছড়িয়ে দেয়া হোক হাজারে হাজারে, প্রতিবাদ করছি, প্রতিবাদ করুন।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৯

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২১

আশিকুর রহমান ১ বলেছেন: মডুদের দৃষ্টি আকর্ষন করছি। অনেক পোষ্টইতো ষ্টিকি করেন। অন্তত দেশের স্বার্থে এই পোষ্টটা ষ্টিকি করার অনুরোধ জানাচ্ছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪০

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২২

মাসুম আহমদ ১৪ বলেছেন: পোস্ট স্টিকি হউক

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪১

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:২৭

আমি ভূমিপুত্র বলেছেন: দিনমজুরের লেখা আশা করছিলাম :)

পোস্ট স্টিকি হউক

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪১

দিনমজুর বলেছেন: এ বিষয়ে আগের লেখা গুলো পড়েছেন নিশ্চই?

১০| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৩

আমি কবি নই বলেছেন: আশ্চর্যের ব্যাপার হলো সামু এটা নিয়ে কোনো লিখাই স্টিকি করছেনা। আপনারা যারা দেশে আছেন তারা এটা নিয়ে প্লীজ রাজপথে নামুন। গনজাগরন মন্চ বা অনলাইনে এর সুরাহা হবেনা। সিডর এবং আরো অনেক মারাত্নক দুর্যোগ থেকে যে সুন্দরবন আমাদের বাঁচিয়েছে, সময় এসেছে তার প্রতিদান দেয়ার। আসুন দল মতের উপরে উঠে সুন্ডরবন কে বাচাই, বাচাই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদটিকে।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৩

দিনমজুর বলেছেন: দেশের বাইরে থেকেও এ প্রকল্পের বিরুদ্ধে জনমত গড়ে তোলা জরুরী। সুন্দরবন শুধু জাতীয় সম্পদই না আন্তর্জাতিক সম্পদ্ও।

১১| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৩৮

আশিকুর রহমান অমিত বলেছেন: একজন যন্ত্রকৌশলের ছাত্র হিসেবে বলছি এই প্রজেক্ট আসলেই সুন্দরবনের জন্য ক্ষতিকর। আর অনেকেই হয়ত ভাবছেন দেশে বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি হবে, তাদের উদ্দেশ্যে একটাই কথা, বিদ্যুৎ ব্যবস্থার উন্নতির জন্য বহুত পন্থা রয়েছে যা পরিবেশের জন্য ক্ষতিকারক না। অযথা একটা বিদ্যুতকেন্দ্র বসিয়ে আমাদের গর্বের সুন্দরবন নষ্ট করার অধিকার কারো নেই।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪০

দিনমজুর বলেছেন: আপনার মতামতের জন্য ধন্যবাদ। যে কোন বিবেচনাতেই এই প্রকল্প সুন্দরবনের জন্য ক্ষতিকর।

১২| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪১

অদ্ভূত বলেছেন: সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সামুর মডুদের চোখ এখন বন্ধ। এই ধরনের পোষ্ট মনে হয় ষ্টিকি হবেনা... ছাগু নিধন পরিকল্পনা সম্পর্কিত ২-৪ লাইন লিখেন চোখ বন্ধ অবস্থায় ষ্টিকি দিয়ে দিবে। লেখায় +++++

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৯

দিনমজুর বলেছেন: সাম্প্রদায়কি সম্প্রতি বজায় রাখা না রাখার সাথে এই পোষ্টের বিষয় প্রাসংগিক নয়।

১৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৪৩

অতল গহবর বলেছেন: আসলেই আমাদের অভাগা দেশ। যারা দায়িত্বশীল পদে আছেন তারা দেশের কথা ভাবেন না।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০০

দিনমজুর বলেছেন: তারা স্রেফ নিজেদের ব্যাক্তি স্বার্থ ও গোষ্ঠী স্বার্থের কথা ভাবেন।

১৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫২

বহুব্রীহি বলেছেন: বনের উজার করে পরিবেশ বিপন্ন কইরা সম্পদ আহরন পৃথিবীর কোথাও সুফল আনে নাই। লং রানে এইটা সব মানূষের জন্য হুমকি। কেবল পশু পাখি আর উদ্ভিদ না, আমাদের মত লো লায়িং একটা দেশ যেখানে প্রবল সাইক্লোন আর বন্যা হয় নিয়মিত সেইখানে এই প্রকল্প এক কথায় ভয়াবহ হুমকি। সরকারের মাথা গুলা এত মাথা মোটা নাকি টেকা গিলতে গিলতে এদের টাকার নেশায় ধরে গেছে। হিতাহিত জ্ঞ্যান লোপ পাইছে?

এই ছবি দুটা একুয়েডোর রাষ্ট্রে শেভরনের করা তেল্কুপের পরের অবস্থার ছবি। পুরা আমাজন আর এর ইন্ডেজিনিয়াস জন গোষ্ঠী গত পচিশ বছর ধরে এর কুফল বহন করতেছে।

amazonwatch.org



২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০১

দিনমজুর বলেছেন: ধন্যবাদ ছবি ও মতামতের জন্য।

১৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫২

শিপন মোল্লা বলেছেন: অদ্ভূত বলেছেন: সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সামুর মডুদের চোখ এখন বন্ধ। এই ধরনের পোষ্ট মনে হয় ষ্টিকি হবেনা... ছাগু নিধন পরিকল্পনা সম্পর্কিত ২-৪ লাইন লিখেন চোখ বন্ধ অবস্থায় ষ্টিকি দিয়ে দিবে। লেখায় +++++

এই মন্তব্যে ১০০% সহমত

১৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ২:৫৭

সিলেটি জামান বলেছেন: আপনার তথ্যমুলক একটি লেখার আশায় ছিলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

সকল ব্লগ, ব্লগার, গনজাগরন মঞ্চ সবাইকে এর প্রতিবাদ জানানোর জন্য অনুরোধ করছি।

পোস্টটি স্টিকি করার জন্য জোর দাবী জানাচ্ছি।

২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০২

দিনমজুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০২

তন্ময় ফেরদৌস বলেছেন: স্টিকি করা হউক।

১৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০৬

চাতক পক্কী বলেছেন: আমি বুঝিনা সামু এ ব্যাপারে একদম নিরব কেন?

স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক

স্টিকি করা হউক

স্টিকি করা হউক

স্টিকি করা হউক

স্টিকি করা হউক


স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক



স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক






স্টিকি করা হউক
স্টিকি করা হউক

১৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০৯

চাতক পক্কী বলেছেন: দিনমজুর কে বলছি ..দয়া করে কাল আবার পোষ্টটি রিপিট করবেন।

২০| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৪

মেলবোর্ন বলেছেন: শেয়ার দিলাম: মেলবোর্ন কমিউনিটি গ্রুপে
Click This Link

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

দিনমজুর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

২১| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:১৪

এম হুসাইন বলেছেন: আপনার লেখার শিরোনামটা পরে কেন জানি চোখে পানি চলে এসেছে......

মন্তব্য করার ভাষা নাই... পোস্টটি স্টিকি করার আবেদন করছি......


শুভেচ্ছা আপনাকে, ভালো থাকুন।

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

দিনমজুর বলেছেন: সুন্দরবনকে আসলেই আমরা অনেক অবহেলা করে আসছি.. এত অবহেলা ও অত্যাচারের পরও সুন্দরবন আমাদের উপকার করে যাচ্ছে.. এখন আমরা বনটাকে একেবারে মেরে ফেলার আয়োজন করছি।

২২| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৪:৩০

টিনটিন` বলেছেন: I have three words for Samu:

"স্টিকি করা হোক"

২৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৫:৩৮

দায়িত্ববান নাগরিক বলেছেন: Very important issue..

২৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫৫

দীপ্তপন বলেছেন: সামু দেশের মানুষের কথা ভেবে, দেশকে ভালবাসে তাই পোষ্টটি স্টিকি করবে আশা করি।

২৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৩

এক্সপেরিয়া বলেছেন: আমরা বিদ্যুত চাই । কিন্তু তা প্রিয় সুন্দরবন ধ্বংস করে না । এর বিরুদ্ধে আমরা দাঁড়াব ।

২৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:৫৩

বাংলার হাসান বলেছেন: খুবই গুরুত্বপূর্ন পোষ্ট।

২৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:১১

নীলতিমি বলেছেন: সরকার আর বিরোধীদল এই দুইটারের মাইরা বঙ্গপোসাগরে ভাসাইতে ইচ্ছা করে ! X( X(

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৫

দিনমজুর বলেছেন: সব ব্যাটারা ভাইসা যাইব বঙ্গোপসাগরে

২৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:১২

নীলতিমি বলেছেন: বরাবরের মতো আপনার সচেতনতামূলক পোস্টের জন্য সাধুবাদ জানাই।

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৮

দিনমজুর বলেছেন: ধন্যবাদ

২৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৬

শায়মা বলেছেন: সুন্দরবনকে বাঁচাতেই হবে।

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৫

দিনমজুর বলেছেন: হ্যা সুন্দরবন কে বাচাতেই হবে।

৩০| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৩

কায়সার আহমেদ কায়েস বলেছেন: আবুশিথি বলেছেন: অদ্ভূত বলেছেন: সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে সামুর মডুদের চোখ এখন বন্ধ। এই ধরনের পোষ্ট মনে হয় ষ্টিকি হবেনা... ছাগু নিধন পরিকল্পনা সম্পর্কিত ২-৪ লাইন লিখেন চোখ বন্ধ অবস্থায় ষ্টিকি দিয়ে দিবে। লেখায় +++++

এই মন্তব্যে ১০০% সহমত



২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৭

দিনমজুর বলেছেন: সাম্প্রদায়কি সম্প্রতি বজায় রাখার সাথে এই পোষ্টের তো বিরোধ দেখি না।

৩১| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৯

বিবাগী বাউল বলেছেন: নীলতিমি বলেছেন: বরাবরের মতো আপনার সচেতনতামূলক পোস্টের জন্য সাধুবাদ জানাই।

৩২| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪১

রিভানুলো বলেছেন: যে সুন্দরবন আমাদেরকে আইলা সিডরের মতো প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা করেছে, কাঠ দিয়ে মাছ দিয়ে খাদ্য দিয়ে আমাদের বাচিয়ে রেখেছে, সে সুন্দরবন যে নিজেই এখন বিপন্ন, সেটা স্পষ্ট।সহমত
++++++

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫০

দিনমজুর বলেছেন: সুন্দরবন তার কাজ করেছে এবং করছে। এবার আমাদের কাজ আমাদের করতে হবে। যে যে ভাবে পারি এর সর্বাত্মক প্রতিবাদ করতে হবে।

৩৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৪

অথৈ সাগর বলেছেন: 'জলবায়ু পরিবর্তনের ফলে শুধু মানুষ নয়, পুরো প্রাকৃতিক পরিবেশের অস্তিত্ব বিরাট ঝুঁকির মুখে। জলবায়ু ও পরিবেশ বিনষ্টের বর্তমান এই ধারা পরিবর্তন করতে না পারলে আমাদের পরবর্তী প্রজন্মকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এ জন্য তারা আমাদের কখনই ক্ষমা করবে না”। কথাটা আমার নয় বলেছেন আমাদের প্রধান মন্ত্রী শেখ হাসিনা । আমি ওনার সাথে সহমত তাই ,পরিবেশ বিপর্যয়ের কথা চিন্তা করে সুন্দরবনের রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ভারতের সাথে চুক্তি বাতিল চাই।

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫১

দিনমজুর বলেছেন: একদিকে জলবায়ু পরিবর্তন নিয়ে মায়াকান্নার শেষ নাই, আরেকদিকে লুটপাট করতে গিয়ে প্রাণ প্রকৃতি পরিবেশ বিধ্বংসী তৎপরতাও সমান তালে চলছে।

৩৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫১

বাবুআনা বলেছেন: চমৎকার পোষ্ট আর ব্যথাজাগানিয়া।
প্রয়োজনে রাজপথে থাকবো আমাদের সুন্দরবনের জন্য।

৩৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৬

মৃন্ময় বলেছেন: Very important issue.. stiky tu durer kotha nirbacito patai o dekte pachina kno?

৩৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৬

গগণজয় বলেছেন: "স্টিকি করা হোক"।

৩৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৮

এ.কে.এম. সুমন বলেছেন: এই রকম অসাধারন পোষ্টের জন্য ধন্যবাদ।

৩৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৪

মাজহারুল হুসাইন বলেছেন: "স্টিকি করা হোক"।

৩৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫২

রেজোওয়ানা বলেছেন: পোস্টটাকে স্টিক করা হচ্ছে না কেন এখনও!!!

৪০| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৮

মৌনতা০১ বলেছেন: পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
|পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!
পোস্ট স্টিকি করা হোক!!

৪১| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০০

আমিনুর রহমান বলেছেন:

পোষ্ট স্টিকি চাই ...

৪২| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২০

সায়েম মুন বলেছেন:
সুন্দরবনকে বাঁচাতে হবে। এর জীববৈচিত্র্যকে বাঁচাতে হবে। তবেই আমরা বাঁচবো। এসব পা চাটা তাবেদার সরকার কখনো দেশপ্রেমবোধ বলে কিছু বহন করে না অন্তরে। পারলে পুরো দেশটা তুলে দেয় বণিকদের হাতে। আমাদের এলাকায় কিছু লোক দেখেছি বাপের জমিদারীর সম্পত্তি ফ্রি পেয়ে জুয়াটুয়া খেলে শেষ করে। নেশার ফলে পানির দরে এর ওর হাতে দিয়ে দেয়। তাদের এখন ফকিরী দশা। তেমনি এসব তাবেদার সরকার ফ্রি পেয়েছে দেশটা। বাপের সম্পত্তির মত যেমনে পারছে দিয়ে দিচ্ছে। এসব অপকর্ম না ঠেকালে আরও অরাজকতা বেড়ে যাবে। সুন্দরবন কেউ আমাদের হাতে তুলে দেয়নি। প্রকৃতির খেয়ালে সৃষ্টি হয়েছে। আমাদেরকে বাঁচাচ্ছে। আমাদের উদ্ধারকর্তা এই সুন্দরবনের ধ্বংস সহ্য করা যায় না।

৪৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৫

পারভেজ মোল্লাহ বলেছেন: আমি অনেক ঝামেলায় পরছি । প্লিজ হেল্প করুণ। আমার ব্লগে জান।

৪৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৯

মঈনউদ্দিন বলেছেন: স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক
স্টিকি করা হউক

৪৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫১

মৌনতা০১ বলেছেন: ভারতীয় রাষ্ট্রায়ত্ত কোম্পানি এনপিটিসি’র ওয়েবসাইট ও বিভিন্ন গণমাধ্যম সূত্র জানাচ্ছে, মধ্যপ্রদেশের নরসিংহপুর জেলার ঝিকলি ও তুমরা গ্রামে এনপিটিসি রামপাল কেন্দ্রের মতোই ১০০০ একর জমির ওপর ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ২টি ইউনিট নির্মানের প্রস্তাব দিয়েছিল। ভারতের পরিবেশ মন্ত্রনালয়’র এক্সপার্ট এ্যাপ্রাইজাল কমিটি’র এ প্রসঙ্গে দেয়া প্রতিবেদন থেকে জানা গেছে, বিদ্যুৎ কেন্দ্রটির জন্য নির্ধারিত স্থানটি মুলতঃ কৃষিপ্রধান এবং এ বিষয়ে প্রকল্পের স্বপক্ষের লোকদের দেয়া তথ্য গ্রহনযোগ্য নয়। প্রতিবেদনে আরো বলা হয়, শহরের এত কাছে এরকম বিদ্যুৎ কেন্দ্র কাঙ্খিত নয়। এছাড়াও নর্মদা নদী থেকে প্রকল্পের জন্য প্রতিদিন ৩২ কিউসেক পানি টেনে নেয়াও বাস্তবসম্মত নয়। তাছাড়া প্রস্তাবিত ঐ প্রকল্পের ১৫ কিলোমিটারের মধ্যে রয়েছে সংরক্ষিত বনাঞ্চাল। ভারতীয় পরিবেশ আইনে সংরক্ষিত বনের ১৫ কিলোমিটারের মধ্যে কোন তাপ বিদ্যুৎ কেন্দ্র করা যাবেনা।

অথচ বাংলাদেশে সেই একই কোম্পানিকে একই ধরনের ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মানে বাংলাদেশ-ভারতের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে বাংলাদেশে ক্ষতির পরিমাণ দাঁড়াবে সবচেয়ে বেশি। কোন রকম পরিবেশ-প্রতিবেশগত বিবেচনা ছাড়াই সুন্দরবনের কোলের মধ্যেই নির্মান করা হচ্ছে এই বিদ্যুৎ কেন্দ্র।

(কপি)


মডারেটররা কোথায়? পোস্ট স্টিকি হচ্ছে না কেন এখনো?

৪৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৪

নাজির বলেছেন: পোষ্ট ষ্টিকি করা হোক। সবাই ফেইসবুকে পোষ্টটি শেয়ার করুন। শুধু অনলাইনে না রাজপথেও দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

৪৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৫

ঢাকাইয়া০০৭ বলেছেন: পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক
পোস্ট স্টিকি করা হোক

৪৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৬

আমি শুধুই পাঠক বলেছেন: মডুরা, প্লিজ এই পোস্টটা স্টিকি করেন।

৪৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:২৯

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: স্টিকি হোক পোষ্টটা।


এখন বলগাররা কৈ? একটা আন্দোলন কৈরা দেখাও দিকি সরকারেরই এই দেশবিরোধী, সুন্দর বন ধংসে এই ভয়ঙ্কর সিন্ধান্তের বিরুদ্ধে।


স্বীয় স্বর্থের জন্য সব আন্দোলন হয়, কিন্তু দেশের স্বার্থে আসলেই কেউ আন্দোলনে নাই। সব শালা ভন্ড।

শাহবাগের ছাগল, বিএনপি, হেফাজতে ইসলাম, সবডিরে কই, এইটা কি তোগো চোখে পড়েনা??

আরে গাধারা দেশ বাচঁলেই রাজাকারের বিচার, দেশ বাচঁলেই কেয়ারটেকার সরকার, দেশ বাচঁলেই ইসলাম। দেশ ধ্বংস হৈলে ওইসব দিয়া কি করবা?

এখন হৈছে ওইরাম,
হাটুর উপ্রে কাপড় নাই, মাগার মাথার ঘোমটা পড়তে পারবোনা, নিতম্বে কাপড় নাই মাগার মাথার টুপি নড়তে পারবোনা।

একেক করে সবতো দিয়া দিতাছে দাদাদের হাতে। ওইদিকে একটু নজর দেও এ্যালা।
আগে দেশটাতো বাঁচা হাসিনাপার দাদার প্রতি বাড়ানো উদারতার ডাইনীরুপি হাত থেকে।

৫০| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩২

ইদানীং আমরা বলেছেন: দেশকে ভালোবেসে থাকলে পোস্ট স্টিকি করা হোক

৫১| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৭

তাসিম বলেছেন: দাদারা খুশি হলেই হবে, বাংলাদেশ দিয়ে কি হবে!

৫২| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৮

স্পাইসিস্পাই001 বলেছেন: দেশের স্বার্থে সবার এগিয়ে আসা উচিৎ.....

সচেতনমুলক পোস্টে প্লাস +++

ধন্যবাদ শেয়ার করার জন্য.... ভাল থাকবেন...।

৫৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫০

সাইফ সামির বলেছেন:

এই পোস্টটা এখনও স্টিকি করা হচ্ছে না কেন? সমস্যাটা কি? সামু কি সরকারের আজ্ঞাবহ হয়ে গেল নাকি?

অবিলম্বে এই পোস্টটি প্রথম পাতায় স্টিকি করা হোক!! অবিলম্বে!!

এটা কোন অনুরোধ না। এটা ব্লগারদের সম্মিলিত দাবি।

৫৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১০

আরমিন বলেছেন: সুন্দরবনকে বাঁচাতে হবে!

পোস্ট ষ্টিকি করা হোক!

৫৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৬

মাহমুদা সোনিয়া বলেছেন: arokom attoghati decision akmatro BD er nite pare duniyar buke! X( X( X(

৫৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩০

পোকেমোন০০৭ বলেছেন: আমাদের সবাইকে সোচ্চার হতে হবে এই আত্মঘাতি ধ্বংসযজ্ঞ বন্ধ করতে।

আশাকরি সামু পোস্টটি স্টিকি করবে।

৫৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩১

ডার্লিং বলেছেন: পিঠ বাচাইতে সামু *** মডুর দল এই পোষ্ট স্টিকি করতেসে না । চারিদিকে শুধুই সুবিধাবাদীর দল ।

৫৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

নটরাজ বলেছেন: পোস্ট স্টিকি হোক, শেয়ার করে ছড়িয়ে দেয়া হোক হাজারে হাজারে, প্রতিবাদ করছি, প্রতিবাদ করুন।

৫৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২০

শিরিষ গাছ বলেছেন: কেন স্টিকি করা হচ্ছে না সেটা আমি-আপনি-আমরা সবাই জানি। এর পরো জোর দাবী জানাচ্ছি পোস্ট স্টিকি করা হোক।

৬০| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৯

এস বাসার বলেছেন: সরকার কি এসব জানে না? বুঝে না?

নাকি জেনে , শুনে, বুঝেই এসব করে যাচ্ছে? ইন্ডিয়ার স্বার্থে?

বাংলার সবচেয়ে বড় শত্রু ইন্ডিয়া সেটা হাসিনা মানতে চায়না আর খালেদা ইন্ডিয়ার এগেন্স্টে ষ্ট্রংলি কিছু বলে না কেন? অবশ্য তার ধ্যান জ্ঞান সবই ছাইদীদের জন্য বরাদ্ধ!!!

তাহলে আমাদের কি হবে???

৬১| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৭

সাহিদা আশরাফি বলেছেন: মডারেশন প্যানেলের কাছে আমার প্রশ্ন,''দেশের এইরকম দুঃসময়ে যদি দেশকে রক্ষা করার জন্য ব্লগের মাধ্যমে মানুষের মধ্যে সাড়া জাগানো না যায় তাহলে ব্লগ কিসের জন্য?''

আশাকরি সামু পোস্টটি স্টিকি করবে।

৬২| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৩

মৌনতা০১ বলেছেন: ফেইসবুকে এই লেখাটা পেলাম

"রামপালে আমি জন্মেছি, বেড়ে উঠেছি। আমার ছোটবেলার রামপালের সাথে এখনকার রামপালের আকাশ-পাতাল তফাৎ। চিংড়ি ঘেরের মুনাফার বলি হয়ে নোনায় আক্রান্ত রামপাল এখন একটা ধংসপ্রাপ্ত এলাকার নাম। মরে গেছে প্রতিটি নদী। যে বিশাল নদীর বুকে শত শত ইলিশ ধরার নৌকা আমি নিজের চোখে দেখেছি, সে নদী এখন লোকেরা হেটে পার হয়। পুরো থানার হাজার হাজার হেক্টর ধানের জমি এখন পরিত্যক্ত, নোনার বিষক্রিয়ায়। এই ধংসযজ্ঞের শুরু হয়েছিল অনেক আগে, বাগদা চিংড়ির চাষ করতে যখন সরকার থেকে খাল লীজ দেয়া শুরু হয়েছিল। এরপর নদীর সাথে খালের সংযোগের মুখে বাধ দিয়ে, চাষের জমির উপর লবন পানি দিয়ে প্লাবিত করে শুরু হয় লাভজনক বাগদা চাষ। এলাকার জনগণ এই লাভের কোনো সুফল পায়নি। হাজার হাজার বিঘার এসব চিংড়ি ঘের দখলে থাকতো রাজনৈতিক প্রশ্রয়ে থাকা মাস্তান-সন্ত্রাসীদের। এখন পরিবেশের বিপর্যয় এমন পর্যায়ে ঠেকেছে যে চিংড়ি চাষও আর লাভজনক নয়। দীর্ঘদির খালের মুখগুলি বন্ধ থাকার কারণে পানি সরার জায়গা না থাকায় মরে গেছে সবগুলি নদী।

সুন্দরবনের অদুরে রামপাল থানায় কয়লা বিদ্যুৎ প্রকল্পের পরিকল্পনা বেশ কয়েক বছরের পুরোনো। প্রথম থেকেই স্থানীয় এলাকাবাসী ও সচেতন মানুষ প্রতিবাদ করার চেষ্টা করেছেন। কিন্তু শুরু থেকেই প্রতিবাদকারীদের উপর চড়াও হয়েছেন রামপালের সাবেক এমপি ও বর্তমান খুলনা মহানগরীর মেয়র খালেক তালুকদার। কোনো ধরণের প্রতিবাদ অনুষ্ঠিত করতে দেয়া হয়নি, আক্রমণ করে ভন্ডুল করে দেয়া হয়েছে। এর মধ্যে অনেককেই কিনে পকেটে পুরেছেন খালেক তালুকদার, সে সংখ্যাও নেহাত কম নয়। সর্বশেষ তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির যে সমাবেশ ছিল তা 144 ধারা ডেকে পণ্ড করে দিয়েছে স্থানীয় প্রশাসন। পরবর্তীতে এ সমাবেশটি আবারো ছোট করে করার চেষ্টা হয়, চুলকাটি বাজারে যুবলীগের মাস্তানদের হামলায় সে সমাবেশটিও পণ্ড হয়ে যায়। পণ্ড হয়ে যাওয়া দুটি সমাবেশেই আমি উপস্থিত ছিলাম। স্থানীয় লোককে বোঝানো হয়েছে, বিদ্যুৎ কেন্দ্র হলে কর্মসংস্থান হবে, এলাকার উন্নতি হবে। জমিতে ধান নেই, মাছ নেই। ফলে এলাকায় তেমন কোনো কাজকর্মও নেই। এ অবস্থায় অনেকেই উন্নতির মোহে বিদুৎ কেন্দ্র সমর্থন করছেন।

আমরা পরিষ্কার বুঝতে পারছি, কয়লা ভিত্তিক রামপাল বিদুৎ কেন্দ্র সুন্দরবনকে বিপন্ন করে তুলবে। বুঝতে পারছেন পরিবেশের সাথে সম্পর্কিত যে কেউ। কিন্তু সরকারের টনক নড়ছে না, কয়লা বিদ্যুৎ কেন্দ্র করার ব্যাপারে সরকার অনড়। ভোটের আগে অনেক হিসাব আছে, সামাণ্য সুন্দরবন সে হিসাবের গায়ে আচড়টি কাটতে পারবে না।

সুন্দরবন কেবল রামপাল বা মোংলাবাসীর নয়, সুন্দরবন তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির নয়, ইঞ্জিনিয়ার শহীদুল্লাহ বা আনু মুহাম্মদেরও নয়- সুন্দরবন ষোল কোটি মানুষের অমূল্য সম্পদ। ছোট ছোট নানান অংশ এই ভয়ংকর বিদ্যুৎ কেন্দ্রটি রুখে দিতে তাদের সর্বোচ্চ করেছেন, কিন্তু তাতে কাজ হচ্ছে না। এখন সবাইকে নামতে হবে, বিপদ যে নাকের ডগায়..."

---বাকী বিল্লাহ

৬৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৩

কামের কথা কন!! বলেছেন: সামু রে দেখেন এই পোস্ট স্টিকি করে না । চরম প্রতিবাদ তুলে ধরেন দেশই ভাল ভাবে যদি না চলে দেশেরেই যদি এই অবাস্তা হয় তা হলে আর এই হরতাল, ইসলাম, মুক্তিযুদ্ধ এগুলো দিয়ে কি হবে আগে দেশ তার পর অন্য কিছু। দেশ বাচলে বাকি সব হবে। এই দীর্ঘ ৪২ বছরে কোন সরকারিই দেশের জন্য ভাবে নাই শুধু কেমনে ওদের পকেট ভরা যায় কেমন ক্ষমতা নেয়া যায় এটাই ভাবছে। সবাই তুমুল প্রতিবাদ করেন সামু সটীকই করুক আর না করুক সব যায়গায় জানান শেয়ার দেন ফেসবুকে। সবাইকে ব্যাপার টা নিয়ে এখনি সচেতন করা দরকার। সুন্দরবন কে বাচাতে হবে।

৬৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২০

নস্টালজিক বলেছেন: এই আত্মঘাতি চুক্তি অবশ্যই বাতিল করতে হবে! এবং এই চুক্তি বাতিল হবেই ইনশাল্লাহ!

দিনমজুর-কে অভিনন্দন জানাই এরকম বিশ্লেষনধর্মী জরুরি পোস্টের জন্য!

৬৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩২

চাটিকিয়াং রুমান বলেছেন: বাহ! ভালোতো! আম্লীগ দেশটারে পুরাই চোদনা বানায়া দিছে। দাদাবাবুদের ঋণ শোধ করার লাইগা দেশটারে পুরাই চোদনা কৈরা দিছে। ভালো না?

৬৬| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৫

দিনমজুর বলেছেন: যারা পোষ্টটি পড়েছেন, মন্তব্য করেছেন, সুন্দরবন ধ্বংস করে রামপাল প্রকল্পের বিরোধীতা করেছেন, লেখা শেয়ার করেছেন, স্টিকি জানানোর দাবী তুলছেন, যার যার মতো প্রতিবাদ করছেন তাদের সবাইকে অনেক ধন্যবাদ।

এতজন ব্লগার দাবী করার পরও পোষ্ট স্টিকি না হ্ওয়াটা বিষ্ময়করই বটে। তবে আশার কথা স্টিকি না হলেও এমনিতেই নিজ দ্বায়িত্বেই ব্লগার ও অনলাইন এক্টিভিস্টরা এই বিষয়ে সচেতন হয়ে বিষয়টি কথা বলছেন, প্রতিবাদ করছেন। আলোচনা, তর্ক, প্রতিবাদ, বিদ্রোহ চলুক।

সুন্দরবনকে আমরা বাচাবোই।

৬৭| ২৩ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

এসএমফারুক৮৮ বলেছেন: +++

৬৮| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩০

আশীষ কুমার বলেছেন: গাধা কি কখনোই পরিস্কার জল খায় না? আশ্চর্য !! এটাতো শেষ পর্যন্ত করতে পারবেই না। অযথাই অপচয় করছে।

৬৯| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:১৮

কামের কথা কন!! বলেছেন: dinmojur vai ei post dofay dofay repost koren jotokon porjonto sticky na hoise. .salar samu nastik der post sohoje sticky kore r jokon kamer post ase nak guray rake. .

৭০| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৮

কসমিক- ট্রাভেলার বলেছেন:

সম্প্রতি দেখতে গিয়েছিলাম প্রায় ১৪ কিলোমিটার পায়ে হেটে।


উদ্দ্যেশ্য ভালো হলে ও ভবিষ্যতের কথা চিন্তা করে মনটা খারাপ হয়ে গেল ।

সেখানে যে বিস্তৃত কর্মকান্ড শুরু হয়ে গেছে তাতে এটি বন্ধ করা যাবে বলে মনে হয়না ।



ভাবছিলাম এটি নিয়ে আমি একটি বিস্তারিত লেখা দিব , আপনাদের লেখা দেখে প্রেরণা পাচ্ছি ।

৭১| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৫

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন:

৭২| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০১

ফজলে রাব্বানি বলেছেন: পোস্ট স্টিকি করা হোক !

৭৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০১

ফজলে রাব্বানি বলেছেন: পোস্ট স্টিকি করা হোক !

৭৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২৯

কষ্টের অনুভূতি বলেছেন: বান্দরবন, কক্সবাজার, সিলেটসহ অনেকগুলু পর্যটন স্থানে গেলাম। পরবর্তি ইচ্ছা ছিল সুন্দরবন। কিন্তু সুন্দরবনের মধ্যে যেমনে রামপাল বিদ্যুৎ কেন্দ্র হান্দাই দিছে, সুন্দরবন বাদ দিয়া অসুন্দরবনেই যাইতে অইব। যত্তসব বা.. X(( X(( X((

৭৫| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:১৪

আতাউররহমান১২০০৭ বলেছেন: পৃথিবীতে আমরাই মনে হয় একমাত্র বেকুব , ওভাগা জাতি যারা সবসময় টাকার জন্য নিজেকে, নিজের অস্তিত্বকে বিক্রিতে রাজি আছি। এত ভয়ঙ্কর একটা পদক্ষেপ নেওয়া হচ্ছে অথচ মিডিয়ায় কোন লেখালেখি নাই। '' প্রথম আলো '' মনে হয় টাকা খেয়ে চুপচাপ হয়ে আছে। তাদের রিপোর্টার '' আড়িয়াল খা'' তে বিমানবন্দর নির্মানের বিরুদ্ধে খুব সুন্দর কিছু প্রতিবেদন করেছিলেন। এখন কেন তারা নিশ্চুপ ?

৭৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ১:২৩

সরসিজ আলীম বলেছেন: দিনমজুর, আমার মেইলে আপনার ফোন নম্বরটি দিবেন কি? [email protected]

৭৭| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৯

রুপ।ই বলেছেন: কামের কথা কন!! এর সাথে সহমত । কোন সরকার দেশের জন্য ভেবেছে ?
দেশ বাচলেই কি আর না বাচলেই কি ? উনারা চান হালুয়া রুটি । না হোলে বর্তমান সরকার টাকা খেয়ে পদ্মা সেতুর ১২ বাজিয়েছে, সুনদরবন এর ১৩ টা বাজাবে ।

৭৮| ২৪ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫০

উঠতি বুদ্ধিজীবী বলেছেন: বেশ ভালো লিখেছেন, ++++

পোস্ট স্টিকি করার আবেদন জানানো হচ্ছে B:-)
অনেকটা সরকার বিরোধী পোস্ট, পোস্ট থাকে কি না, এইটাই তো সন্দেহ। কমেন্টের জন্যে হয়তোবা আমিও গায়েব হয়ে যেতে পারি।

৭৯| ২৫ শে এপ্রিল, ২০১৩ রাত ২:০৫

দোদূল্যমান বলেছেন: পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!! পোস্ট স্টিকি করা হোক!!

৮০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৪২

নিহন বলেছেন: +
Click This Link

৮১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০৪

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ৪৭ তম প্লাস...
খুবই চমৎকার একটা পোস্ট প্রিয় দিনমজুর...
প্রিয়তে ছিলো..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.