নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

Happy Birthday to Me

০৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

আমার কাগুজে জন্মদিন ছিল গত ৩১ জুলাইয়ে। আমার এ জন্মদিনে 'শুভ জন্মদিন' বলার জন্য আমার মোবাইল হ্যাং হয়ে যায় নি কোনোদিনই, মেসেঞ্জারে উপর্যুপরি 'শুভ জন্মদিন' বার্তারও হিড়িক পড়ে নি। আসলে এ দিনটা আমারও মনে থাকে না, যেমন যথারীতি এবারও মনে ছিল না। ঐদিন ঘুম থেকে উঠে নাস্তাপানি করার পর পিসিতে বসি, সম্ভবত সাড়ে ৯টার পর। ফেইসবুক ওপেন করার পর একটা/দুটো মেসেজের নোটিফিকেশন দেখে তা ওপেন করি, ওখানে মণি আপার মেসেজ দেখে চমকে যাই - আরে, আজ দেখি আমার জন্মদিন :) এরপর ১১টার দিকে বড়ো ছেলে উইশ করে। ছোটো ছেলে ও আমার স্ত্রীরও মনে পড়ে নি যে, আমার জন্মদিন এসে গেছে এবং তা চলে যাবারও সময় ফুরিয়ে আসছে :)

যা হোক, বিকেলের দিকে ব্যস্ত হয়ে পড়ি। সন্ধ্যায় হাঁটাহাঁটি করার সময় পথে বৃষ্টির কবলে পড়ি, বাসায় ফিরতে রাত ১০টা পার হয়ে যায়। ১১টার দিকে ছোটো ছেলে তাড়া দিতে লাগলো, জলদি রেডি হয়ে টেবিলে আসেন, আজ তো আপনার জন্মদিন - হ্যাপি বার্থ ডে আব্বু। ছেলে বললো, টেবিলে আসেন, আম্মু রান্না করতেছে :)

টেবিলে যেয়ে দেখি বিরাট আয়োজন। স্ত্রীকে একটু বিব্রত মনে হলো দিনটার কথা ভুলে যাওয়ার জন্য। এক ফাঁকে উইশ করে ফেললো :) তার বিব্রত হওয়ার কারণ হলো, বাসার সবার জন্মদিনের ব্যাপারটা সব সময় আমিই মনে করিয়ে দিই। ঘটা করে কোনোকিছুই করা হয় না, কিন্তু আমার মনে করানোর ফলে সামান্য কিছু হলেও একটু বাড়তি আয়োজন করা হয়; আমি ইনিশিয়েটিভ নিয়ে কেক আনাই বাইরে থেকে; মেয়েও মাঝে মাঝেই কেক বানায়, তার বানানো কেক আবার বাজারের কেকের চাইতে ভালো হয়, বাসার সবাই বলে।

কিন্তু এবার আমার জন্মদিনের কথাটা স্ত্রীর মনে না পড়ায় সে দিনের বেলা কোনো আয়োজনই করতে পারে নি বলে সে লজ্জিত ও বিব্রত বোধ করে থাকতে পারে।

যাক, এবার যারা এ পোস্টটি পড়লেন, তারা ইচ্ছে করলে আমাকে শুভ জন্মদিন বলে উইশ করতে পারেন। এটা বোল্ড করে দিলাম :)

সবার জন্য ভালোবাসা - ৩১ জুলাই ২০১৭

আজ সারাদিন পাইলট, ঐশী আর লাবিবের বাবার অফিশিয়াল জন্মদিন ছিল - ৩১ জুলাই ২০১১

Happy Birthday to Me - 31 July 2010

মাল্টি ট্যালেন্টেড ব্লগার, প্রিয় বাবনিক শেরজা তপন ভাই আমার লাস্ট পোস্টে (গানের পোস্ট) মেইডেন কমেন্টে বলেছেন, সোনাবীজ ভাই, ব্লগে এখন মন্তব্যের খরা চলছে। আপনার ভান্ডারে কত মজার মজার গল্প আর কৌতুক রয়েছে সেগুলো থেকে কয়েকখানা শেয়ার করার অনুরোধ রইল। ব্লগ একটু চাঙ্গা হবে। তো, চাইছিলাম ম্যাভেরিক ভাইয়ের গণিতীয় সপ্ত কৌতুকের ভাণ্ডার থেকে কিছু শেয়ার করিব, কিন্তু মনে হইল, সিরিয়াসের মধ্যে সিরিয়াস আইটেম দিলে খরা আরো বাড়ার সম্ভাবনাই বেশি :) পরে ভাবলাম, আমার কয়েকজন প্রিয় ব্লগারের নাম নিয়ে একটা পোস্ট দিই। কারণ হলো, এ যাবত অনেক প্রিয় ব্লগারই তাদের বিভিন্ন পোস্টে আমার নাম উল্লেখ করে আমাকে চির-ঋণী করে রেখেছেন, কিন্তু কৃতজ্ঞতা প্রকাশ ও প্রতিভালোবাসা-স্বরূপ আমি কারো নামেই কোনো পোস্ট দিয়েছি বলে মনে পড়ে না (উৎসর্গ করেছি অনেকের নামে; আবার, খায়রুল স্যার, আহমেদ জী এস ও ড: এম এ আলী ভাইকে উৎসর্গ করেও পোস্ট দিয়েছি), অতএব, আমার এ শুভ জন্মদিনে তাদের নাম উচ্চারণ করাটা একটা দায়িত্বের মধ্যেই পড়ে যায়। কিন্তু নামগুলো আমি মুখস্থ করে রাখি নি। ২০০৮ সালে লেখা আহবান সংক্রান্ত কোনো এক পোস্টে সর্বপ্রথম আমার নামটি যিনি উল্লেখ করেছিলেন, তিনি সর্বকালের সেরা ব্লগারদের একজন, প্রয়াত ইমন জুবায়ের। এরপর, যার লেখায় আমার নামটি সবচাইতে বেশি পেয়েছি, তিনি ব্লগার শিরোমণি, সকলের ভালোবাসা শায়মা মণি। ব্লগার রাজীব নুর, গোফরান ভাইও তাদের পোস্টে আমার নাম উল্লেখ করেছেন। ডলি আপা ও সৈকত ভাই আমার জন্মদিন উপলক্ষে পোস্ট পাবলিশ করে আমাকে আপ্লুত করেছেন। অনেক আগে কোনো এক ব্লগার (ইমন জুবায়ের ভাইয়ের পর) আমার নামে একটা পোস্ট দিয়েছিলেন, দুঃখিত, তার নাম ভুলে গেছি। যারা আমার নাম উল্লেখ করে বিভিন্ন সময়ে পোস্ট দিয়েছেন, তাদের সবার প্রতি আমার সকৃতজ্ঞ ভালোবাসা ও ঋণ প্রকাশ করছি।

সোনাগাজী ভাইয়ের পোস্টে ডলি আপার ভাইয়ের মৃত্যুসংবাদ জানতে পারলাম। তিনি অত্যন্ত সক্রিয় ট্যালেন্টেড ব্লগার। তিনি দ্রুত তার শোক সন্তপ্ত মানসিক অবস্থা কাটিয়ে উঠবেন, আল্লাহর কাছে এই প্রার্থনা থাকলো।




মন্তব্য ৪২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



জন্ম দিনের শুভেচ্ছা নিবেন। আপনাকে শীতের দিনের ভোর সকালে খেজুরের ঝোলা গুড় দিয়ে লাল আটার রুটি খাওয়াতে পারলে ভালো লাগতো। সাথে আর কি কি খেতে মনে চায় জানাবেন?

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ঠাকুর মাহমুদ ভাই। অনেক লোভনীয় এবং মজার একটা খাবারের কথা বলেছেন। আমি কোনোদিনই ভোজনরসিক ছিলাম না। তবু স্বাদের খাবার এবং রুচিকর খাবার কার খেতে ভালো না লাগে? কিন্তু আমার ঐরকম কোনো প্রিয় তালিকা নাই। তবে, আপনাকে অজস্র এবং অজস্র ধন্যবাদ প্রশ্নটা করার জন্য। ভালো থাকবেন সব সময়।

২| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০৩

শাহ আজিজ বলেছেন: শুভ জন্মদিন

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় শাহ আজিজ ভাই।

৩| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০৩

শেরজা তপন বলেছেন: শুভ জনমদিনগো ভাই। আহা বহু বছর আগে আমি দিয়েছিলাম 'আমার জন্মদিনে' পোষ্ট আর আজকে আপনি দিলেন' Happy Birthday to Me'!!!!
ফেসবুকে কি আফনের সাথে আমার কোন কানেকশন নাই!! আফসোস!!!

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই পোস্টটা তো আপনার জন্যই দিতে হলো। তবে, আমি একটা ফানপোস্ট দিব দিব ভাবছি গত কয়েকদিন ধরেই - আমার প্রিয় ব্লগারেরা নামে :) তবে, গানের পেছনে সময় এতটাই চলে যায় যে, সেই পোস্ট আর লিখে সারতে পারি নাই :( আশা করি অতি শীঘ্রই সেই মহান পোস্টটি দিয়ে ফেলবো :)

৪| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০৬

ডার্ক ম্যান বলেছেন: আমার মনে ছিল । আমি ইচ্ছে করেই উইশ করি নি । আপনার জন্মসাল সম্ভবত ১৯৬৮ ।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, আমার মায়ের মৃত্যুদিবসটাও আপনার মনে আছে। আপনার বিশেষ কিছু বৈশিষ্ট্য আছে, যা মানুষকে যুগপৎ বিস্মিত ও আপ্লুত করে। ভালো লাগে। অনেক ধন্যবাদ সৈকত ভাই। ভালো থাকবেন।

৫| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বেঁচে থাকুন যতদিন ইচ্ছা।
জন্মদিনে এই কামনা রইল।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বেঁচে থাকুন যতদিন ইচ্ছা। কথাটা ভালো বলেছেন। 'মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে - মানুষের মনে আমি বাঁচিবার চাই।' রবিকাকা আমাদের সকলের পক্ষেই এই কথাটা বলে গেছেন। মানুষ মরিতে চাহে না, বাঁচিতেই চাহে চিরটা কাল।

শুভেচ্ছার জন্য ধন্যবাদ প্রিয় লিটন ভাই।

৬| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২৪

ফেনা বলেছেন: #শুভ জন্ম দিন#

অনেক অনেক দোয়া ও ভালবাসা রইল।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক অনেক ধন্যবাদ, ফেনা। ভালোবাসা আপনাকেও।

৭| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩১

শেরজা তপন বলেছেন: আমিতো ভাল করে খিয়াল করি নাই; জন্মদিনতো বাসি হয়ে গেছে!! যাউগ্‌গা আমরা আজকেই আপনার জন্মদিন ভেবে নিই।

* জন্মদিনের মন্তব্য করা সবচেয়ে সহজ হলেও- এক ফাঁকে আপনি কঠিন করে দিয়েছেন।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আগে জন্মদিনের দিন পোস্টে একটা বেলুন কিংবা পতাকা উড়তো। এটা এখনো ওড়ানো হয় কিনা, খেয়াল করি নাই। সারাদিনই তো আমার ব্লগ চোখের সামনে থাকে, ওরকম পতাকা বা বেলুন ওড়ানো হলে চোখে পড়ার কথা।

যাই হোক, জন্মদিন নিয়ে আমার নিজের কোনো হৈহুল্লোড়ের অভ্যাস নেই। কোনোকালেই ছিল না। বাংলাদেশ ডিজিটাল হওয়ার পর এবং ছেলেমেয়েরা ম্যাচিউর হওয়ার পর আমার এবং স্ত্রীর জন্মদিন এলে আমরা একটু জানতে পারি যে এটা আমাদের 'শুভ জন্মদিন' :) ব্যাপারটা একদিক থেকে খুবই আনন্দের এ কারণে যে, ছেলেমেয়েরা তাদের মা-বাবার জন্মদিনের ব্যাপারে বেশ সচেতন এবং উদ্‌যাপনের জন্যও আন্তরিক।

নিজের জন্মদিন নিয়ে অতীতে গোটা তিনেক (আরো বেশি হতে পারে, শিওর না) পোস্ট দিয়েছিলাম, যা মূল পোস্টে লিংক আকারে মেনশন করেছি। ঐ পোস্টও মূলত ছেলেমেয়ে ও স্ত্রীর আন্তরিকতা বোঝানোর জন্যই দেয়া হয়েছিল।

আর আজকের পোস্টটা তো দেয়ার কথাই ছিল না। এ পোস্টের আইডিয়া এসেছে হঠাৎ করেই আমার লাস্ট পোস্টে আপনার কমেন্ট পাওয়ার পর। তবে ভালো লাগছে যে, ব্লগ যখনই ডিপ্রেশনে চলে যায়, আপনার কিছু উদ্যোগে ব্লগ আবার সরগরম হয়ে ওঠে। এবারও তাই হলো। ব্লগের প্রতি আপনার আন্তরিকতা খুবই প্রশংসনীয়।

গানে আমার সময় চলে যায়। কীভাবে চলে যায় টেরই পাই না। ওটা একটা কঠিন নেশা, এর চাইতে বড়ো কোনো নেশা আছে কিনা আমি জানি না (অবশ্য, নেশানেশি সম্পর্কে আমার আইডিয়া খুবই অপ্রতুল :( )। কোনো একটা গানের কাজে হাত দেয়ার সময়ই মনে মনে টাইম সেট হয়ে যায়, কখন এটা ইউটিউবে আপলোড করবো। ইউটিউবে আবার যে-কোনো সময়েই আপলোড না করে দিনের একটা নির্দিষ্ট সময়ে করলে ভালো হয়। তো, সেই সময়টাকে মাথায় রেখেই আমার কাজ চলতে থাকে অবিরাম গতিতে। তখন খাওয়ার সময়টাও পিছিয়ে যেতে থাকে :(

৮| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১৪

শায়মা বলেছেন: শুভ জন্মদিন ভাইয়ামনি!!!!!!!!!!!!!!!!!


আমি আসলে অনেক ঝামেলায় ছিলাম। নইলে নিশ্চয় চলে আসতাম শুভ জন্মদিন বলতে।

সেই আগের দিন আর নেই জন্মদিনের পোস্ট আসবে মিনিটে মিনিটে তবুও আমরা আছি আর দেখো পুরোনোদিনকে ভুলে গেছি!!!!!!!!!!!


ভাইয়া মনে আছে তোমাকে ব্লগে চেনার আগে থেকেই আমি তোমাকে চিনেছিলাম তোমার বই আই ফ্রেন্ড পড়ে।
সেই কথাটা আমার মনে আছে। আমি আর আমার কাজিন বইমেলা গেছিলাম। আমার কাজিন বইটা হাতে নিলো তারপর আমি কিনলাম।

হা হা তার কয়েক বছর পরেই মনে হয় আমরা এই ব্লগে আসি। আমি আগে তুমি পরে।

যাইহোক তোমাকে আবিষ্কার রে কত আনন্দই না পেয়েছিলাম আমি! আর আমার লেখা তুমি প্রথম ছাপার অক্ষরে দেখিয়েছিলে আমাকে তোমার ম্যাগাজিনে।


আহা কত স্মৃতি মধুময়!

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা আমার জন্য খুবই আনন্দের একটা ব্যাপার এবং অবশ্যই গর্ব করার মতো বিষয় যে, আপনি আমাকে ব্লগে দেখার আগেই চিনতেন, তাও বইমেলা থেকে আমার একটা বই কেনার মাধ্যমে। ভাবতে গেলে খুবই আপ্লুত হই।

যাই হোক, আপনার ব্যাপারে পুরো ব্লগবাসীই জানেন, কীরকম মেধাবী ও মিশুক স্বভাবের মানুষ আপনি। আপনার গুণাবলি দেখে কোনো এক সময়ে আমার মুখ থেকে বেরিয়ে এসেছিল 'কলাবরিষ্ঠা' শব্দটা, যা অক্ষরে অক্ষরে সত্য দেখতে পাচ্ছি। প্রায় সব বিষয়ের উপর সব ধরনের লেখাই খুব সাবলীল ভঙ্গিতে আপনি লিখে থাকেন (সম্ভবত রাজনীতি, বিজ্ঞান বা টেকনোলজি নিয়ে কিছু লেখেন নি এখনো। আমি শিওর না, লিখেও থাকতে পারেন)। আপনার নিরহঙ্কার স্বভাব আমার সবচাইতে ভালো আগে; সম্ভবত আপনার এ গুণটাই আপনাকে সবার কাছে এত প্রিয় করে তুলেছে।

ভালো ব্লগিঙের জন্য নিজের মেধা যেমন থাকা চাই, তেমনি সহব্লগারদের ভালোবাসা ও অনুপ্রেরণাও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি এ কাজটা আমার বেলায় প্রচুর করেছেন, অন্য ব্লগারদের জন্যও করে থাকেন। এজন্য আপনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ভালো থাকুন সব সময়।

৯| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: Happy Birthday to সোনাবীজ ভাই।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ মিস্টার জ্যাক :)

১০| ০৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৫২

শূন্য সারমর্ম বলেছেন:


শুভেচ্ছা রইলো। কয়টা বসন্ত পার করলেন?

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কাগজে-কলমে ৫৫ বসন্ত :)

শুভেচ্ছার জন্য ধন্যবাদ সারমর্ম ভাই।

১১| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১২:০৬

কামাল১৮ বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা।

০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ কামাল ভাই। শুভ সকাল।

১২| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০২

অপু তানভীর বলেছেন: ৩১শে জুলাই আমার দুইজন বন্ধুর জন্মদিন । আপনাকে জন্মদিনের শুভেচ্ছা ।
অবশ্য বড় বেলার জন্মদিন আসলে কোন আলাদা দিন বলে বিবেচিত হয় না খুব একটা । আমার বেলাতে এমন হয় । তবে আমার মনে থাকে এই দিনের কথা!

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার দেখা মতে আমাদের দেশে ০১ জুন, ৩১ জুলাই, ৩১ ডিসেম্বর ও ০১ জানুয়ারি হলো কমন জন্মদিন। এ জন্মদিনগুলো স্কুলের শিক্ষকগণের দেয়া, যারা রেজিস্ট্রেশনের সময় ভুল এড়ানোর জন্য জন্মদিনের একটা কমন ফরম্যাট অনুসরণ করে থাকেন।

আমার জন্মদিন কোনটা, ৯০ দশকের আগে পর্যন্ত তা দেখার জন্য প্রায়ই আমাকে এস এস সি'র সার্টিফিকেট দেখতে হতো :) পরে অবশ্য সেটা মুখস্থ হয়ে গেছে :)

শুভেচ্ছা জানানোর জন্য অনেক ধন্যবাদ অপু তানভীর ভাই। আপনার দুই বন্ধুকেও জন্মদিনের শুভেচ্ছা (যদিও বাসি :) )

১৩| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: জন্মদিনে আপনাকে শ্রদ্ধা জ্ঞাপন করছি। বাকী জীবন হোক সুন্দর ও মসৃন।

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জন্মদিন উপলক্ষে আমাকে শ্রদ্ধা জ্ঞাপনের জন্য আপনাকেও সশ্রদ্ধ ধন্যবাদ জ্ঞাপন করছি প্রিয় সৈয়দ মশিউর রহমান ভাই। ভালো থাকুন, সুস্থ থাকুন।

১৪| ০৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৪

কালো যাদুকর বলেছেন: শুভ জন্মদিন। আমি নিজে পালন করি না। তবে উইশ করি। আপনাকে চাইনিজ খাওয়াতে পারলে ভাল হত।

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: উইশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ প্রিয় কবি কালো যাদুকর। চাইনিজ খাওয়াতে চেয়েছেন, তাতেই ধন্য। আমার হয়ে আপনি একবেলা খেয়ে নিবেন প্লিজ :)

১৫| ০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:৪১

জাহিদ অনিক বলেছেন: বিলেটেড শুভ জন্মদিন ভাইয়াআ
গান কবিতা আর গল্পে ভরে উঠুক আপনার সামনের দিনগুলো . :)

০৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেকদিন পর কবির উপস্থিতি খুব ভালো লাগলো। উইশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৬| ০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫২

করুণাধারা বলেছেন: Happy birthday to you.

এই দিনটি জীবনে বারবার আনন্দময়তা নিয়ে ফিরে আসুক।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু। ভালো থাকবেন।

১৭| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

মিরোরডডল বলেছেন:




Belated Happy Birthday!
স্যরি ধুলো, এবার অনটাইম উইশ করার অবস্থায় ছিলাম না।
তাই নেক্সট জন্মদিনের জন্য অগ্রিম শুভেচ্ছা।

Thanks for your kind words too.
অনেক অনেক ভালো থাকবে ধুলো।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি ম্যাচিউর মানুষ। আপনি নিজেই নিজেকে বোঝ দেয়ার জন্য যথেষ্ট। তবু আপনার জন্য দোয়া থাকলো, আপনি দ্রুত এ শোক কাটিয়ে উঠুন।

১৮| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

শায়মা বলেছেন: (সম্ভবত রাজনীতি, বিজ্ঞান বা টেকনোলজি নিয়ে কিছু লেখেন নি এখনো। আমি শিওর না, লিখেও থাকতে পারেন)।


না না তুমি শিওর থাকো আমি এইসব নিয়ে এখনও লিখিনি। লিখবো নাকি ভাবছি। কোনটা আগে লিখবো বলোতো?

রাজনীতি/বিজ্ঞান/ টেকনোলজি???

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিশ্চিত হলাম। বিজ্ঞান বা টেকনোলজি নিয়েই লিখুন। আপনি যাই লিখুন না কেন, সেটা সলিড হবে, এ ব্যাপারে বিশ্বাস আছে।

১৯| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: আপনার বিশেষ দিনে, আমি আপনাকে শুভ কামনা করি। আমি আশা করি এই দুর্দান্ত দিনটি আপনার হৃদয়কে আনন্দ এবং আশীর্বাদে পূর্ণ করবে।

জীবনে বয়স গুরুত্বপূর্ণ নয়, জীবনে গুরুত্বপূর্ণ বেঁচে থাকা। তাই যখন জন্মদিন আসে তখন সেই বছরের জন্য কৃতজ্ঞ হন। শুভ জন্মদিন।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুভেচ্ছা জানানোর জন্য ধন্যবাদ রাজীব নুর ভাই।

২০| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১১:২৯

আমি সাজিদ বলেছেন: Happy birthday

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সাজিদ ভাই।

২১| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৯

পাজী-পোলা বলেছেন: অনেকদিন আমার ব্লগে যান না, তাই দেখতে এলাম কেমন আছে। লেট করে ফেললাম। তবুও লেট শুভ জন্মদিন।

আপনার মন্তব্যে সমৃদ্ধ হই। ব্লগে আপনাকেই একমাত্র পেয়েছি, যে আমার পোষ্টে গঠনমূলক মন্তব্য করেছেন। গড়পড়তা ভালো, সুন্দর বলে পাশ কাটিয়ে যাননি। তাই কোন লেখা পোষ্ট করার পর আপনার মন্তব্যের পথ চেয়ে থাকি। মন্তব্য পেলে ভালো লাগে, না পেলেও ক্ষতি নেই। কিন্তু আপনার মন্তব্য থেকে বরাবরি নতুন কিছু জানতে পারি, শিখতে পারি।

আমার ঙ্গানের সীমা খুবি সামান্য, তাই অন্যের পোষ্টের মন্তব্যে কী লিখবো খুঁজে পাই না। গড় পরতা ভালো, সুন্দর বলতেও আমার কেমন যেন বাঝে। আমার মন্তব্য থেকে লেখক যদি কোন উপকার না পান, তার লেখা যদি সমৃদ্ধ না হয় তাহলে সেই মন্তব্যের কোন প্রয়োজন দেখি না।

এখন আমি মন্তব্য করি না বলে যদি আপনার মন্তব্যও হারাতে হয়, তাহলে এটা আরও একটা দু:খ জনক ঘটনা ঘটবে আমার জীবনে। অবশ্য দু:খে যাদের জীবন গড়া তাদের আর দু:খে ভয় কি।

এত পেচালের আসল উদ্দেশ্য হল "স্বার্থের ঠুলি" নামে একটা পোষ্ট করেছিলাম। যদি সময় করে একবার চেক করে দিতেন তাহলে কৃতজ্ঞ হতাম। এমনিতেই তো আছিই, এ প্রর্যন্ত যতটা করেছেন তার জন্য। বাকী গুলার কথা ছেড়ে দিলাম আপনার হয়তো অত সময় হবে না।

০৮ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওহে পাজী, আমি নিজেই অনেক ব্যস্ত থাকি। কিছু বিশেষ কারণে সব ধরনের পোস্টে যাই ন; বিতর্কিত বা রাজনৈতিক পোস্টগুলো সাধারণত এড়িয়ে চলি। তবে, আপনিসহ আরো কয়েকজনের পোস্টে যাই স্রেফ স্নেহের কারণেই। এর মধ্যে কোনো শর্ত থাকে না যে, আপনিও আমার পোস্টে আসবেন (যদিও আমাদের মন-মানসিকতা এভাবেই সেট হয়ে গেছে যে, আমার পোস্টে কেউ না এলে আমিও তার পোস্টে যাব না :( )

একটু ব্যস্ত সময় পার করছি। আপনার পোস্টে যাব অবশ্যই।

ধন্যবাদ গ্রিটিঙসের জন্য এবং কমেন্টের জন্যও। ভালোবাসা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.