নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আপনার প্রাক্তনের স্বামী/স্ত্রী যদি আপনার অধিনস্ত হয়ে কাজ করে, কেমন হবে?

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫৮

ছ্যাকা খাওয়া মানুষদের নিয়ে বিভিন্ন নাটক সিনেমা তৈরী হয়েছে। তাতে সাধারণত দেখানো হয় যে আজকে যাকে তুচ্ছ তাচ্ছিল্য করে অন্যজন চলে যায়, কিছুদিন পরে তার কাছেই কাঁনতে কাঁনতে আসা লাগে, সাহায্য চাইতে হয়।

এসব নিয়ে নাটক সিনেমা এতদূরই গিয়েছে যে বর্তমানে আমাদের সমাজে কেউ ছ্যাকা খেলে সে ফ্যান্টাসিতে ভুগে যে এমন কিছু হবে। কিন্তু আদতে কি তা হয়? হয়ত হয়, হয়ত হয় না। তবে আমার হিসাবে হলেও সেটা খুবই রেয়ার।

আমার এক কলিগের এমনটা হয়েছে। তবে কেউ এসে কান্নাকাটি করে নি। ঘটনাটা বলি।

আমার কলিগ ভারত থেকে সৌদী আরব এসেছে প্রায় ৮বছর হলো। মাত্র কয়েকমাস আগে তার একটা প্রমোশন হয়েছে, সে ম্যানেজার হয়ে গেছে। আর তার জায়গাটা ফাঁকা হওয়ায় আমাদের কম্পানি নতুন একজন লোক নিয়েছে। ইন্টারভিউয়ের মাধ্যমে যথাযথ ভাবেই সব হয়েছে।

ঐ কলিগ তার নতুন লাইন ম্যানেজিকে স্বপরিবারে দাওয়াত দিয়েছে। দাওয়াতের দিন ঐ লোক যখন হাজির, তখন অবস্থা ক্যারাভ্যারা। কারণ তার স্ত্রী হচ্ছে আমার ঐ কলিগের (ম্যানেজারের) প্রাক্তন প্রেমিকা!

ঐ প্রমিকা বিদেশে থাকে এমন একজনের সাথে বিয়ে করে ফেলেছিলো। এবং ঘটনাক্রমে তার প্রাক্তন হয়ে গেছে তার বরের বস! অর্থাৎ মেয়ে যদি প্রবাসী দেখে বিয়ে করে থাকে, তাহলে তার লস হয়েছে। কারণ সে একজন ম্যানেজারের বউ না হয়ে একজন কো-অর্ডিনেটরের বউ হয়েছে!

কাকতালীয় ভাবে তার ঘটনার সাথে আমার ঘটনা শুধু দেশের অংশে একটু মিলে যায়। যা আমি আমার
বৃষ্টির জলে ভিজেছে, ছিড়েছে তোমার শেষ চিঠিটা..... পোষ্টে লিখেছিলাম। ঐ লেখায় আমার কাছে নিজের লেখার একটা অংশ প্রিয় ছিলোঃ
তবে নাটক-সিনেমা-গল্পে যেমন নায়ক প্রচন্ড ধনী হয়ে যায়, নায়িকাকে নায়কের পায়ে পড়তে হয়; এমন কিছু ঘটেনি। আমি হয়ত চাইওনি এমন কিছু ঘটুক। অথবা চেয়েছি। কে জানে?

আমার ঐ কলিগ বাংলা পড়তে পারে না। তাকে আমার বৃষ্টির জলে ভিজেছে, ছিড়েছে তোমার শেষ চিঠিটা..... পোষ্টটার হিন্দি করে শুনিয়েছিলাম। সে হাসতে হাসতে জিজ্ঞাসা করেছিলো, আমার ক্ষেত্রেও যদি তার মত হয়, তখন? আমি উত্তর করিনি।

আমার ঐ কলিগ এখন ঐ ছেলেকে বেশ বিপদে রাখে, যন্ত্রণা দেওয়ার চেষ্টা করে। ছেলে বোকা, তাই সয়ে যায়। হয়ত ঐ ছেলে জানেই না যে তার স্ত্রী তার ম্যানেজারের প্রাক্তন।

আমি আমার ঐ বৃষ্টির জলে ভিজেছে, ছিড়েছে তোমার শেষ চিঠিটা..... পোষ্টের শেষে একটা কথা বলেছিলাম, ভালো থাকুক সবাই। ভালো থাকা কোন অপরাধ নয়। আমার বিশ্বাস, আমার সাথে এমনটা ঘটলে আমি অত্যাচার করতে পারবো না।

আপনি কি করবেন?

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:০৮

সোনাগাজী বলেছেন:



দুনিয়ার ব্যতিক্রম ১ ঘটনাকে কেন্দ্র করে পোষ্ট লিখছেন; এই ধরণের কিছু ঘটার সম্ভাবনা খুবই কম; যদিবা ঘটে, উহা নিয়ে কেন কিছু করতে হবে? আপনার কলিগ ভারতীয়, এগুলো হলো বিষাক্ত মানুষ, একজনকে অকারণে হয়রাণী করছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:২২

ঋণাত্মক শূণ্য বলেছেন: ব্যতিক্রম ঘটনা নিয়ে পোষ্ট করা যাবে না এমন আইন জানা ছিলো না। জানলাম, আগামীতে আরও বেশী বেশী ব্যতিক্রম ঘটনা নিয়ে লেখার চেষ্টা করবো।

বিদেশের মাটিতে বাংলাদেশীদের থেকে বিষাক্ত লোকজন এখনও দেখিনি!

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৪:৪২

অনল চৌধুরী বলেছেন: যেকোনো ধরণের সম্পর্কের ক্ষেত্রে কেউ কাউকে অবহেলা করলে অবহেলাকারীকে তার কাছে আবার অসতে হয়।
আমার ক্ষেত্রে এটা বহুবার হয়েছে।
যারা লজ্জায় আসেনা, তারাও মনে-মনে নিজেদের অপরাধের কথা ভাবে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৫:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: হয়তোবা। অথবা না। কে জানে? কে খবর রাখে? পরে ফিরে সেই বা কি লাভ?

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: পড়লাম। কিন্তু মন্তব্য করা থেকে নিজেকে বিরত রাখলাম।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: তাহলে আমি রিপ্লাই করলাম কিসে?

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৬

রানার ব্লগ বলেছেন: কি আর করবো হাসি মুখে খাওয়া দাওয়া করে কোন রকম আপস এন্ড ডাউন বুঝতে না দিয়ে বাসায় ফেরত যাবো এবং পরের দিন থেকে নতুন জবের ধান্দা করবো প্রেমিকার জন্য না নিজের জীবন যাতে বাচে এর জন্য।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: হা হা হা............ আপনি সরে গেলে কিন্তু ঐ লোক আপনার পজিশন (ম্যানেজার) হয়ে যেতে পারে ;)

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

দারাশিকো বলেছেন: ভদ্রমহিলা যদি বিষয়টা গোপন রেখে যেতে পারেন, তাহলে কোন সমস্যার কিছু নেই। তার প্রাক্তন প্রেমিক বর্তমান স্বামীকে গিয়ে পূর্বের সম্পর্কের কথা বলবে - এমনটা হওয়ার কথা না। পুরাতন সম্পর্ক জোড়া লেগে না গেলেই হয়।

১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আচ্ছা, মহিলা ধরেন গোপনই রাখলো। কিন্তু কোন ভাবে (প্রাক্তন প্রেমিক বললো না, অন্য কেউ বললো) যদি স্বামী জেনে যায়; তখন কি সে প্রতারণার অভিযোগ আনতে পারে না? প্রতারণা না হোক, সত্য গোপনের অভিযোগ তো আনতে পারে, নাকি?

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪৫

রানার ব্লগ বলেছেন: আরে ভাই ওই লোকের ম্যানেজার হবার থেকে পুরানা প্রেমিকার রোসানলে পরা বেশি বিপদজনক।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: হা হা হা!

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: কি আর হবে পুরাতন সম্পর্কটা আবার নতুন করে জোড়া লাগবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনিতো ভাই ডেঞ্জারাস লোক!

৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২৬

সোহানী বলেছেন: বেচারা... পড়বি পর মালির ঘাড়ে।

তবে সত্যটা হলো বাস্তব ঘটনা সিনেমার নকশাকে ও হার মানায়। আপনার ওই পোস্টটা পড়ছি।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: বহু বহু আগে একটা টেলিফিল্ম দেখেছিলাম। সেখানে একটা কথা বলেছিলো, জীবন নাটকের থেকেও নাটকীয়। মাঝে মধ্যে মনে হয় লাইনটা সত্য!

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩৭

মিরোরডডল বলেছেন:




স্বামী স্ত্রী, প্রেমিক প্রেমিকার সম্পর্ক এগুলোকে আমি অন্য সম্পর্ক থেকে আলাদা করে দেখি না।
সম্পর্ক সেটা বাবা-মা, ভাই-বোন অথবা বন্ধু কিংবা যেকোনো সম্পর্ক আজ ভালো কাল খারাপ হতেই পারে।
সম্পর্ক খারাপ হলে মানুষ সেটা থেকে বের হয়ে আসে, দূরত্ব তৈরী হয়।

সম্পর্কের অবনতি হলেই অপরজনকে নিয়ে খারাপ বলা, শত্রু মনে করা, পানিশমেন্ট দেয়া তা কেনো???
ভুলে গেলে চলবে না এই মানুষটার সাথে একসময়ের অনেক সুন্দর মেমোরিজ, অনেক বিশ্বাস আর ভালোলাগার সম্পর্ক ছিলো।সেই রেস্পেক্ট রেখেই সরে আসা যায়।

পোষ্টে উল্লেখিত ঘটনার কথা বলবো, পরিস্থিতির কারণে প্রাক্তনের সাথে যদি দেখা হয়েই যায়, পুরোনো প্রসঙ্গ না টেনে বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে সেটাকে হ্যান্ডেল করতে হবে।


১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটার জন্য নিজের মধ্যে সেই পরিমান যোগ্যতা থাকা লাগে। ক্ষমা করতে পারার শক্তি, প্রতিশোধ নেওয়ার শক্তি থেকেও বেশী।

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৩১

জ্যাক স্মিথ বলেছেন: আমার এক খালু কোন এক ঘটনার প্রেক্ষিতে বলেছিলেন- "শোন জ্যাক, পুরাতন সম্পর্ক যদি একবার জ্বলে উঠে তাহলে ওটা আর কেউ নিভাতে পারে না।" কথাটা এখনও আমার কানে বাজে।

আমি উক্ত সেন্স থেকেই উপরের কমেন্টটি করেছিলাম, এখন আরেকটু অ্যাড করি; হয় দুজনের মধ্যে আবার সম্পর্ক তৈরী হবে নয়তো দুইজনের কেউ একজন চাকরি ছেড়ে দিবে, কখনোই দুজনের মধ্যে সাধারণ সহকর্মীর মত সম্পর্ক থাকবে না, একদিন না একদিন তা জ্বলে উঠবেই। আর যদি চাকরি ছেড়ে দেয় তাহলে ভিন্ন কথা।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার পয়েন্ট বুঝেছি; আপনার তৃতীয় কমেন্টের বিষয়টা আপনার এই কমেন্ট পড়তে পড়তে মনে হয়েছিলো। দেখি আপনি স্বীকার করে নিয়েছেন। ভালো....

১১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: সরি আমি হেডিংটা ভুল পড়েছিলাম, আমি পড়েছিলাম: আপনার প্রাক্তন স্বামী/স্ত্রী যদি আপনার অধিনস্ত হয়ে কাজ করে, কেমন হবে? যে কারণে এমন কমেন্ট করেছি, দুপুরে আমি আপনার পুরো পোস্ট পড়েছি এই ভুল হেডিং টা মাথায় রেখে, যে কারণে তালগোল পাকিয়ে গেছে। তাড়হুড়া করে পোস্ট পড়লে যা হয় আর কি।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম, মূল গড়বড় ওখানেই বেধেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.