নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহু যাযাবর লক্ষ্যবিহীন, আমার রয়েছে পণ\nরঙের খনি যেখানে দেখেছি, রাঙিয়ে নিয়েছি মন।

অপ্রত্যাশিত হিমু

অপ্রত্যাশিত হিমু › বিস্তারিত পোস্টঃ

একজন শিক্ষিত এবং অশিক্ষিত মানুষের মধ্যে পার্থক্য

০৬ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

নিজের ব্যক্তিগত জীবন থেকে ধারণা পেয়ে বলছি, বেশিরভাগ মানুষই জীবনে বড় হওয়ার পদ্ধতিটাকে ভুল চোখ এ দেখে । তারা ভাবে নিজে বড় হতে হলে অবশ্যই অন্যকে ছোট করতেই হবে, কিন্তু একসাথেও যে বড় হওয়া যায় সেই জ্ঞান তাদের নেই। মন থেকে অন্যের ভালো চাওয়া , অন্যকে কাজে সাহায্য করা , মনে মনে তার ভালো কামনা করে এবং অন্যের সাথে যেকোনো পরিস্থিতে নমনীয় আচরণ করা এমন মানুষ আজকের এই যুগে এসে খুঁজে পাওয়া বড় দায় । নাটকীয়তার এই যুগে একজন মানুষ অন্য একজন এর সাথে মুখে মুখে ভালো আচরণ করেও অন্তরে কতটা বিষ জমিয়ে রাখে, তা শুধু জানে তাদের মধ্যবর্তী মানুষটা । আমি মনে প্রাণে বিশ্বাস করি , আমি আজ যদি আমার শত্রুর ও ভালো চাই মন থেকে, তাকে হিংসা না করি , কেউ রাগ করলেও আল্লার খুশির জন্য নিজ থেকে তার সাথে কথা বলি, তাকে ক্ষমা করতে পারি , তাহলে জীবনে চলার পথে সেই আল্লাহই আমাকে সব দিক থেকে সাহায্য করবে এবং জীবন সুন্দর হবে । আর যদি তা না করে নিজের অবস্থান নিয়ে অহংকার করি, নিজেকে অন্যের থেকে আলাদা এবং বড় চোখ এ দেখি তা হলে সব কেড়ে নেওয়ার জন্যও আল্লাহই আছেন । মানুষ হয়তো ভুল করে অথবা সঠিক জ্ঞান এর অভাবে এই ভুল কাজগুলো করে থাকে। কিন্তু সবাই যদি পদে পদে নিজের দোষগুলো নিয়ে ভাবতো, যে কে তার দ্বারা কষ্ট পাচ্ছে , সে ভুলবশত কোনো কিছু নিয়ে অহংকার করছে কিনা , সে যাকে নিয়ে বিবেচনা করছে তার জীবনের পরিস্থিতি জানে কিনা , সে কাউকে অসম্মান করছে কিনা এবং এসব এর পরিণতি কি হতে পারে তা ভাবতো , তাহলেও সবার জীবনটা অনেক সুন্দর হতো। কারণ আমরা যা করি , কোনো না কোনো ভাবে তাই ফেরত পাই ।অপমানের জন্য অপমান , অহংকার এর কারণে শীঘ্রই পতন , কষ্টের কারণে কষ্ট । জীবনের অভিজ্ঞতা থেকে আমিও নিজের চোখ এ তাই দেখেছি । আমার ফ্যামিলি থেকে সব সময় বলে, দুইদিন এর দুনিয়াতে কারোর সাথে রাগারাগি, অহংকার , মন খারাপ রেখে কি লাভ , মিলেমিশে চলি না !!

আমি কিন্তু এটা বলছি না যে আমার সাথে কেউ এমন খারাপ আচরণ করেছে , আমার চেনা পরিচিত মানুষগুলো মাশাল্লাহ খুবই ভালো ❤️

কিন্তু বল্লাম না , কার প্রতি কার মনোভাব কেমন তা শুধু জানে তাদের মধ্যবর্তী মানুষগুলো, আমি হলাম সেই মধ্যবর্তী মানুষ

লেখক: মোঃ সোহেল রানা
লেখার সোর্স : প্রিয় ডায়েরি

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩১

সামরিন হক বলেছেন: শুভ রাত্রি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.