নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

এক লাইনের চিঠির জবাব পেতে সময় লাগল সাত বছর !! চিঠি আর একটু বড় হলে কি হত কে জানে !!

২৭ শে এপ্রিল, ২০১২ দুপুর ২:৩২

-ড্রাইভার চল !

ড্রাইভার ?? আমার পুরো জীবনে মানুষ জন আমাকে বিভিন্ন উপাধি দিয়েছে । কিন্তু তাই বলে ড্রাইভার !

লুকিং গ্লাসে নিজের চেহারাটা আর একবার দেখে নিলাম । রাজপুত্রের মত চেহারা না হলেও ড্রাইভারের মত নিশ্চই না ।

আর নিজের গাড়ি । গত মাসেই কিনেছি ।কিনেছি মানে বাবা কিনে দিয়েছে ।

আসলে বাবা বিশ্বাসই করতে পারে নি যে আমি কোন দিন পড়াশুনা শেষ করবো । যখন চাকরীর খবরটা বাবাকে দিলাম বাবাতো প্রথমে বিশ্বাস করে নি । এপয়েন্টমেন্ট লেটার দেখানোর পরও বিশ্বাস করেনি । সন্দেহের চোখে বলেছে

-নীলক্ষেন বানিয়ে আনিস নি তো ?

যাই হোক নিজের গাড়িতো । নিজের গাড়ি অন্য কেউ হুট করে ঢুকে যদি বলে ড্রাইভার চল , তাহলে কেমন লাগে !!

বিকেল বেলা অফিস থেকে বাসায় ফিরছিলাম । জ্যামের কারনে বেশ বিরক্তই ছিলাম । অফিস থেকে বের হবার সময় আকাশে বেশ মেঘ ছিল । রাপা প্লাজার এখানে আসতে আসতে তুমুল বৃষ্টি নেমে গেল ।

বৃষ্টি আমার বরাবরই ভাল লাগে । কাচ তুলে তাই বৃষ্টি দেখছিলাম । ঠিক এমন সময় গাড়ীর পেছনের দরজা খুলে একজন ঘুকে পরে । তারপরই বলে ড্রাইভার চল ।

আমি পেছন ঘুরে তাকালাম । ২৩/২৪ বছরের একজন তরুণী হবে । সবুজ রংয়ের একটা সেলোয়ার কামিজ পরে আছে । আর হাতে অনেক গুলো শপিংয়ের ব্যাগ ।

গাড়ীর মধ্যে ঘুকে একবারও আমার দিকে তাকায় নি এখনও । শপিংব্যাগ গুলো সামলাতেই ব্যস্ত । মোটামুটি ব্যাগ গুলো গোসানো হলে মেয়েটি এবার বলল

-কি হল ড্রাইভার যাচ্ছ না কেন ?

-কি ভাবে যাবো ম্যাডাম ? সামনে তো জ্যাম ?

মেয়েটা এবার আমার দিকে মুখ তুলে তাকাল । তুমি মেয়েটার কথা খানিকটা আটকে গেল

-মানে, আপনি ....

মেয়েটা ততক্ষনে তার ভুল বুঝতে পেরেছে । মেয়েটা লজ্জা মিশ্রিত চোখে হাসল । আমি কিছু বলতে যাবো কথনই আমি লক্ষ্য করলাম মেয়েটাকে কেমন জানি চেনা চেনা লাগছে ।

আরে ...... এতো ....

আমার চোখকে বিশ্বাস হচ্ছিল না । সত্যি বিশ্বাস হচ্ছিল না যে ফারিয়াকে এখানে এভাবে দেখতে পাবো । ফারিয়া তখনও আমাকে বোধহয় চিন্তে পারে নি । ফারিয়া বলল

-আমি আসলে বুঝতে পারি নি । বাইরে বৃষ্টি হচ্ছেতো খুব । আর আমার গাড়িটাও হুবাহু আপনার মতই ।

আমি হাসলাম । বললাম

-অভ্যাসটা এখনও যায়নি যে !

ফারিয়াকে কেমন যেন বিভ্রান্ত মনে হল ।

-মানে ? আপনি ...

ফারিয়া আমার দিকে এবার ভাল করে তাকাল ।

-আবীর ??

হঠাৎ ওর চোখমুখে একরাশ বিশ্ময় ফুটে উঠল ।

-আবীর তুমি ? সত্যিই তুমি ?

ফারিয়া আর কথা না বলে আমার দিকে তাকিয়েই থাকল । আমি আবারও হাসলাম ।

-আমার এখনও বিশ্বাস হচ্ছে না আবীর সত্যি এটা তুমি ! আর আমি কিনা তোমার গাড়িতেই ভুল করে উঠে পড়লাম । তুমি সত্যি বলেছ । আমার জিনিস কপি করার অভ্যাস তোমার এখনও যাই নি । দাড়াও

বলে ফারিয়া গাড়ীর দরজা খুলে বাইরে বের গেল তাড়াহুড়া করে । দুতিন মিনিট পর আবার ফিরে এল । এবার বসল সামনের সিটে । একেবারে মুখোমুখি ।

-আমার এখনও বিশ্বাস হচ্ছে না যে তোমার সাথে আমার আবার দেখা হয়ে গেছে ।

আমি বললাম না কিছুই । ফারিয়ার দিকে তাকিয়ে থাকলাম । ফারিয়া আগেও সুন্দর ছিল কিন্তু এখন মনে হচ্ছে আরো সুন্দর হয়েছে । গায়ের রংটা আরো একটু উজ্জল হয়েছে । চুলগুলো আর একটু ঘন । চোখ গুলো অবশ্য আগের মতই আছে । চঞ্চল ।

ফারিয়া বলল

-কতদিন পর দেখা হল হিসাব আছে ?

-প্রায় সাত বছর ।

-সাত বছর পরে তোমার সাথে দেখা হল । ওমাইগড !

আমি বললাম

-তোমার সাথে এভাবে দেখা হবে ভাবি নি । তবে তোমার সাথে আবার দেখা হবে এটা আমি জানতাভ ।

-আচ্ছা ? কিভাবে জানতে ?

-আমার উত্তরটা এখনও জানা বাকি আছে যে !

ফারিয়া কিছু বলল না । কেবল তাকিয়ে থাকলো আমার দিকে । ওর চোখে কেমন একটা আনন্দ দেখছিলাম আমি । আনন্দ আমারও খুব হচ্ছিল ।

কিন্তু মনের মধ্যে কেমন জানি একটা চাপা সংকা কাজ করছিল । বার বার মনে হচ্ছিল ফারিয়া কি আগের মত আছে ? অবশ্য না থাকার সম্ভাবনাই বেশি । সাত বছর অনেক লম্বা সময় । এই লম্বা সময়ে সবার মধ্যেই পরিবর্তন আসে ।

ওর মধ্যেও নিশ্চই পরিবর্তন এসেছে । আসাটাই স্বাভাবিক । কিন্তু আমিতো আগের মতই আছি । তাহলে ও কেন থাকবে না ?

নাহ ।

এরকম কেন হবে ? ও কেনই বা আগের মত থাকবে ? এতো দিন পর ওর সাথে দেখা হল কেবল একটা প্রশ্ন জিজ্ঞেস করতে ইচ্ছা করছে । কিন্তু করা ঠিক হবে কিনা বুঝতে পারছিলাম না ।

যখন স্কুলে পড়তাম তখন থেকেই ফারিয়াকে চিনতাম । বাবা সিভিল সার্জন ছিলেন । প্রায়ই বদলি হতেন । যখন আমি ক্লাস নাইনে উঠি সেবার বাবা ফারিয়াদের এলাকায় বদলি হয়ে এলেন ।

স্কুলে ফারিয়াকে প্রথম দিন দেখেই আমার ভাল লেগে গেল । কি চঞ্চল একটা মেয়ে । সব সময় হাসতে হাসাচ্ছে কথা বলছে পুরো ক্লাসটা যেন ও মাতিয়ে রাখছে । ফারিয়াকে আসলেই ভাল লেগে গেল ।

কিন্তু আমার স্বভাবের কারনে আমি ওকে কিছুতেই কিছু বলতে পারলাম না । তবে একটা কাজ করতাম ও যা যা যেরকম জিনিস ব্যবহার করতাম । যেমন ওর ব্যাগের রং ছিল কালো । আমি কালো রংয়ের ব্যাগ কিনে ফেললাম । ও যেই কলম ব্যবহার করে আমিও সেই রংয়ের কলম ব্যবহার করতে শুরু করি । প্রথম প্রথম কেউ ব্যাপারটা লক্ষ্য না করলেও আসতে আসতে সবাই ব্যাপারটা ধরে ফেলে ।

এমন কি ফারিয়াও ব্যাপারটা বুঝতে পেরেছিল । কিন্তু আমি কোন দিন কিছু বলি নি । এসএসসি পরীক্ষার পর বাবা আবার বদলী হয়ে গেল ।

যেদিন আমরা ফারিয়ার এলাকা থেকে চলে আসবো তার ঠিক একদিন আগে আমি ফারিয়াকে চিঠি লিখি । কেবল এক লাইনের একটা চিঠি ।



তোমাকে বলা হল না তোমাকে ভালবাসি



আমার এক বন্ধুর হাতে দিয়ে ওটা পাঠিয়ে দেই ফারিয়ার কাছে ।

আশা ছিল ফারিয়া হয়তো আসবে । আমার এক লাইনের চিঠির জবাব দিবে ।

যাওয়ার দিন অনেকেই এল বিদায় জানাতে । কিন্তু হায় ! অনেকে এলেও ফারিয়া এল না ।

কেন এল না ? একটুতো খারাপ লেগেছিলই । আমার প্রস্তাবে রাজি হত না হত অন্তত একবায় আসা দরকার ছিল । ঐ দিন যাবার সময় কতবার যে আমি পিছন ফিরে তাকিয়ে ছিলাম । যদি ওকে একবার দেখতে পাই ! যদি ও একবার আসে !



-তারপর কি করছো আজ কাল ?

-তেমন কিছু না । এই ছোট খাটো একটা চাকরি করি ।

-তুমি ?

-আমিও একটা জব করি আর কি ?

আরো টুকটাক কথা বার্তা হতে থাকে । একটা কথা জিজ্ঞেস করার চেষ্টা করছিলাম কিন্তু একটু যেন সংকোচ হচ্ছিল । কিন্তু আমার আগে বলার আগে দেখলাম ফারিয়া নিজের জিজ্ঞেস করলো

-বিয়ে করেছ ?

-বিয়ে ?

আমি না হেসে পারলাম না ।

-বিয়ের বাড়ি কোথায় পাচ্ছ ?

-গার্লফ্রেন্ড ?

-গার্লফ্রেন্ড !!

-এখনও হ্যাঙ্গিং আছে ।

-মানে ?

-মানে কিছু না ।

-তোমাকে কোথায় নামিয়ে দেবো বল ?

ফারিয়া বাড়ির ঠিকানা বলল । আমি ওকে নামিয়ে দিলাম । আরো কিছুক্ষন ওর সাথে থাকতে পারলে ভাল হত । কিন্তু কেন জানি পুরানো কথা মনে পড়ে গেল । মনের মধ্যে একটা চাপা অভিমানও দেখা দিল । সেদিন কি একটা বারের জন্যও আসা যেত না ? সেদিন ফারিয়া আমাকে এভাবে অবহেলা না করলেও পারতো !



রাতের বেলা ফারিয়া আমাকে ফোন দিল । ঘুমাতে যাচ্ছিলাম ।

-হাই !

-বল !

-কি করছিলে ?

-এইতো ঘুমাতে যাবো ।

-ও ।

এই বলে ফারিয়া কিছুক্ষন চুপ কয়ে থাকলো । তারপর বলল

-আবীর ।

-হুম ।

-কাল কি আমার সাথে একটু দেখা করা যায় ?

-কখন ?

-কালতো ছুটির দিন । এই সকালের দিকে ।

-আচ্ছা । কিন্তু কোন বিশেষ কারন নাকি ?

-হুম । কালকে আসো প্লিজ ।

-ওকে ।



সকাল এগারটার দিকে ওর সাথে দেখা হল ।

-বল তোমার বিশেষ কারনটা কি ?

ফারিয়া কোন ভুমিকা না করেই বলল

-তুমি আমার উপর খানিকটা রেগে আছো তাই না ?

-কেন রেগে থাকবো কেন ?

-তুমি কি জানো আমি সেদিন এসেছিল !

-তুমি এসেছিলে !? সত্যিই এসেছিলে ?

-বিশ্বাস কর আমি এসেছিলাম । আসলে আমি বুঝতে পারি যে তোমরা এতো সকাল সকাল রওনা দিয়ে দেবে । আমি যখন পৌছায় ততক্ষনে তোমরা চলে গেছ । কি যে কষ্ট সেদিন আমি পেয়েছিলাম ।

আমি কি বলবো ঠিক বুঝতে পারছিলাম না । ফারিয়া তারপর ব্যাগ থেকে দুটো খাম বের করলো । খুব সাবধানে বের করল । কেমন যেন মলিন । খাম দুটো বেশ পুরানো মনে হল ।

একটা খাম খোলা । অন্যটা বন্ধ । খোলা খামটা হাতে নিয়ে ফারিয়া বলল

-এই খামটা চিনতে পারো ?

আমি চিনতে পারলাম না ।

-চিনতে পারো নি, না ?

ফারিয়া হাসল । আমি চুপ করেই থাকলাম । ওর হাতের খাম আমি কিভাবে চিনবো ? ফারিয়া আবার বলল

-না চেনারই কথা । সাত বছর আগে দিয়েছিলে । এখনকি মনে থাকে !

-মানে ?

আমি সত্যিই খুব অবাক হলাম । ফারিয়া এখনও এই চিঠিটা রেখা দিয়েছে ! অন্য খামটা দেখিয়ে বললাম

-ওটা কিসের ।

-এটা ....

ফারিয়াকে খানিকটা বিষন্ন মনে হল ।

-এটা আমি লিখেছিলাম তোমাকে দেবার জন্য । কিন্তু দিতে পারি নি ।

আমি কাঁপা হাতে চিঠিটা নিলাম । বুকের মধ্যে কেমন যেন একটা ধকধকানি করতে লাগল ।

কাগজটা কেমন যেন নরম আর মলিন হয়ে গেছে । আমি খামটা খুলে খুব সাবধানে ভিতরের কাগজটা খুব সাবধানে বের করে এলাম । একটা মাত্র লাইন লেখা । এতো দিনের লেখা কালিটা কেমন ফ্যাকাসে হয়ে গেছে ।



তোমার মুখ থেকে ভালবাসি শোনা হল না



আমি লাইনটা পরে খানিক ক্ষন চুপ করে থাকলাম ।







গল্পটা এখানে আছে

মন্তব্য ৩৪ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১২ দুপুর ২:৫৬

রাতের জাগা পাখি বলেছেন: ভাল লাগল

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১০

অপু তানভীর বলেছেন: হুম!!

২| ২৭ শে এপ্রিল, ২০১২ দুপুর ২:৫৯

s r jony বলেছেন: আআআষষষ!!!!
আমি এত রোমান্টিক গল্প পড়তে পারি না। :| :| :| :|

হার্টে সামান্য প্রব্লেম আছে /:) /:) /:)




++++

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১১

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

৩| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৩:০৩

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: |-) |-) |-) |-) :( :( :(

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১১

অপু তানভীর বলেছেন: কি হইলো??

৪| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৩:১০

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: ধুর মিয়া। আপনার পোস্ট গুলা পড়লেই নিজের দুঃখে মন খারাপ হয়ে যায়।

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১১

অপু তানভীর বলেছেন: মন খারাপের কি হইলো ???

৫| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৩:২৩

sumon2015 বলেছেন: ভাল লাগলো

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

৬| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৩:২৮

মোঃ আরিফ হাসান রনি বলেছেন: খুব খুব খুবই ভাল লাগল।

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

৭| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৩:৩৪

লেহালুয়া বলেছেন: 'ফারিয়া' নামটা দেখে অনেক পুরোনো কথা মনে পড়ে গেলো।

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১৩

অপু তানভীর বলেছেন: কোন কথা ভাই ?? ;) ;) ;)

৮| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৩:৫৪

পানির বোতল বলেছেন: :|

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১৩

অপু তানভীর বলেছেন: :| :|

৯| ২৭ শে এপ্রিল, ২০১২ বিকাল ৪:১০

রাতুল_শাহ বলেছেন: খুব ভাল লাগল।

শেয়ার করার জন্য ধন্যবাদ।

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ।

১০| ২৭ শে এপ্রিল, ২০১২ সন্ধ্যা ৭:০২

অন্ধকারের রাজপুত্র বলেছেন: ফারিয়া নামটা এত কমন কেন ??? X( X( /:)
++++++++++++++++

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১৪

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~ =p~

১১| ২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৮:৫১

খুশবু বলেছেন: ওহহ ,শেষমেশ দেখা পাইলো

২৭ শে এপ্রিল, ২০১২ রাত ৯:১৪

অপু তানভীর বলেছেন: হুম!!

১২| ২৮ শে এপ্রিল, ২০১২ রাত ১:১০

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: বুঝেন না মন খারাপের কি হইল?? আমি এখনও ক্যান সিংগেল?? :(( :(( :(( :(( :(( :((

২৮ শে এপ্রিল, ২০১২ রাত ২:২৭

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১৩| ২৯ শে এপ্রিল, ২০১২ রাত ২:৪০

ফজলে আজিজ রিয়াদ বলেছেন: srjony বলেছেন: আআআষষষ!!!!
আমি এত রোমান্টিক গল্প পড়তে পারি না। :| :| :| :|

হার্টে সামান্য প্রব্লেম আছে /:) /:) /:)




++++

২৯ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:৪৯

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~

১৪| ২৯ শে এপ্রিল, ২০১২ রাত ১১:১৬

মাহী ফ্লোরা বলেছেন: বাহ! সাত বছরে তবে কিচ্ছু বদলায় নি! দারুন।

৩০ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:২৪

অপু তানভীর বলেছেন: হুম। গল্পতো তাই !!! সত্যি সত্যি আর কি এমন হয় বল ??

১৫| ৩০ শে এপ্রিল, ২০১২ রাত ১:৫৩

আমি একজন যন্ত্রমানব বলেছেন: ধুর মিয়া দিলেন ত পুরাতন কথা মনে করিয়ে। যাকে অনেক পছন্দ করতাম তার উপযুক্ত হবার আগেই সে ফাকি দিল। বলা হয়নি কখনো।

৩০ শে এপ্রিল, ২০১২ সকাল ৯:২৩

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~
বাস্তব জীবনে এমন হয় না । কেবল গল্পের জীবনটাই এতো সুন্দর ।

১৬| ০৩ রা মে, ২০১২ সন্ধ্যা ৬:৪৭

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: লেহালুয়া বলেছেন: 'ফারিয়া' নামটা দেখে অনেক পুরোনো কথা মনে পড়ে গেলো।


বুখে আয় বাভূল...... আমারও স্কুল লাইফের কথা মনে পইড়া গেল রে.... এখন কি হপে...... :(

০৩ রা মে, ২০১২ সন্ধ্যা ৬:৫৬

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~

১৭| ২৮ শে মে, ২০১২ রাত ১:১০

আমি তুমি আমরা বলেছেন: বালু লাগল :)

২৮ শে মে, ২০১২ রাত ১:১৫

অপু তানভীর বলেছেন: কি ব্যপার ভাই !! আমার সব গল্প কি একদিনেই শেষ করে ফেলবেন নাকি??
কাল পরশুর জন্য কিছু রাখেন!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.