নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

রুক্ষ চুলের বোকা মেয়েটিকে ভালবাসি

১০ ই জুলাই, ২০১২ দুপুর ২:১১

নীলুর এই প্যাঁচ-প্যাঁচ করে কান্নার স্বভাবটা আমার একদম ভাল লাগে না । কিরে ভাই ! এভাবে কান্নার কি হল ? কোন সমস্যা হয়েছে, আমার কোন আচরনে কষ্ট? পেয়েছিস আমাকে বল !

না বললে আমি কিভাবে বুঝবো ?

তা না সামনে এসে মুখ গোমরা করে থাকবে !

প্যান-প্যান করে কাঁদবে !

আজও দেখা হবার পর থেকে তাই শুরু করেছে ! প্রথমে মুখ গোমড়া ছিল কিছুক্ষন আগে থেকে কান্না শুরু হয়েছে !

আমি জিজ্ঞেস করলাম

-কাঁদছিস কেন?

-কাঁদছি না । কাঁদবো কেন ? কার জন্য কাঁদবো ? আর আমি কাঁদলে তোর কি ?

নীলু অন্য দিকে তাকিয়ে কথা বলছিল । ওর কণ্ঠে অভিমানের একটা সুর বোঝাই যাচ্ছিল । আমি বললাম

-কি বললি ? আবার বল । আমার দিকে তাকিয়ে বল । আমি কাঁদলে তোর কি না যেন বললি ।

গলায় একটু কাঠিন্য এনেই বললাম । নীলু আমার দিকে তাকাল । কিন্তু কিছু বলল না । জানতাম ও বলতে পারবে না ।

ওর চোখের পানি চলমল করছে । আটকানোর চেষ্টা করছে । জানি না কতক্ষন আটকে রাখতে পারবে ! নীলু চোখ সরিয়ে নিল । আমি খানিকটা যত্ন নিয়ে ওর মাথায় হাত রাখলাম ।

কি রুক্ষ চুল !

একটুও যদি যত্ন নেয় নিজের প্রতি এই মেয়েটা !! আমি মাঝে মাঝে আশ্চার্য হই আবার মাঝে বিরক্তও হই । এই বয়েসের মেয়েরা নিজের প্রতি কতই না যত্নশীল হয় ।

বিশেষ করে নিজের চেহারার প্রতি । কি করলে নিজেকে আর একটু সুন্দর লাগবে এই চিন্তায় বিভোর থাকে । কিন্তু এই মেয়েটি একদমই তাদের বিপরীত ।

-আচ্ছা তোর চুল গুলো রুক্ষ থাকে কেন সবসময় ? কেমন পেত্নীর মত লাগে ! একটু যত্ন নিতে পারিস না ?

নীলু এবার আমার দিকে তাকাল । ওর চোখের দিকে তাকাতেই দেখলাম ওর চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ল । ওর চোখের ভাষায় আমি আমার জবাব পেয়ে গেলাম । ওর চোখ যেন বলল তুই কেন এই প্রশ্নটা করলি ? তুই খুব ভাল করেই জানিস এই প্রশ্নের জবাব ।

সত্যি তাই । আমি ভাল করেই জানি ।

আসলে খুব ছোট বেলা থেকেই নীলু বড় অনাদরে বড় হয়েছে । ওর মা মারা গিয়েছিল অনেক ছোট বেলায় । বাবার কাছেই মানুষ । নীলুর আরো বড় দুটো ভাইবোন আছে ।

কিন্তু কি এক বিচিত্র কারনে তারা কেউই নীলুকে ঠিক দেখতে পারতো না ।

এমন কি নীলুর বাবাও তাই । ওর প্রতি কেমন একটা ছাড়াছাড়া ভাব । খুব ছোট বেলা থেকেই নীলুকে নিজের কাজ নিজেকেই করতে হয়েছে । এমন অনাদরে বেড়ে ওঠা একটা মেয়ে কিভাবে নিজের প্রতি এতো যত্নশীল হয় ?

আমি ওর চোখের জল মুছে দিলাম । বললাম

-নিজের প্রতি একটু যত্নতো নিবি তাই না ? তা না হলে ছেলেরা তো তোকে পছন্দ করবে না ।

-আমার দরকার নাই পছন্দ করার !

-আহা ! নিজে নিজের যত্ন নেবে না আবার ফ্যাসফ্যাস করে কাঁদবে এই ভেবে যে আমাকে কেউ পছন্দ করে না । আমাকে কেউ ভালবাসে না ।

নীলু কিছুক্ষন আমার দিকে তাকিয়ে থাকলো এক ভাবে । তারপর বলল

-চেহারাটাই কি মেইন জিনিস ? ভালবাসতে হলে কি চেহারা ভাল হওয়াই লাগবে ? মন বলে কিছু নেই ।

আমি হাসলাম । বললাম

-তোর মন সুন্দর কি সুন্দর না এটা তো বাইরে থেকে দেখা যায় না । চেহারাটা দেখা যায় । আর প্রথম ক্ষেত্রে মনের থেকে চেহারার ভূমিকাটা বেশি ।

-কিন্তু যারা আমার মন কে জানে ,চেনে, তাদের ক্ষেত্রেও কি একই কথা ?

আমি কথাটার উত্তর দিলাম না । কিছুক্ষন তাকিয়ে রইলাম ওর দিকে । আমি জানি নীলুর শেষ কথাটা আমাকে উদ্দেশ্য করেই বলা । কারন ওর বন্ধু বলতে কেবল আমি ।

আমার সাথে ছাড়া ও আর কারো সাথেই ঠিক ভালভাবে মিশে না । আর সত্যি বলতে কি আমার ভাল বন্ধু বলতে ও ছাড়া আর কেউ নেই ! আমি নীলুর হাত ধরে বললাম

-চল ।

-কোথায় যাবো ?

-তোকে পার্লারে নিয়ে যাই !

অন্য সময় হলে হয়তো নীলু আপত্তি করতো কিন্তু আজ করলো না । চুপচাপ আমার সাথে রিক্সায় উঠে বসল । রিক্সা চলছে নীলু আমার হাত ধরে বসে আছে চুপচাপ ।

হঠাৎ‍ নীলু বলল

-তুই অনুরুমাকে প্রপোজ করেছিস ?

অনুরুমা আমাদের ডিপার্টমেন্টে নতুন ভর্তি হয়েছে । নিউ ফাস্ট ইয়ার । সত্যি বলতে কি মেয়েটা আসলেই দেখতে সুন্দর । মোটামুটি সব সিঙ্গেল ছেলেরাই অনুরুমার পেছনে লাইন লাগিয়ে দিল । আর আমাদের ক্লাসের কিছু ছেলে রুমার ছড়াল যে আমি সেই লাইনের টিম লিডার ।

এই কথা শুনেই নীলুর যত প্যানপ্যানী শুরু ।

নিজের মনের কথাটা একবারও মুখ ফুটে বলবে না আর আমি কিছু করতে গেলেই দোষ !

-কই বললি না তো ?

-কি বলবো ? তবে মেয়েটা কিন্তু আসলেই সুন্দর ।

-ও সুন্দর আর আমি পেত্নী ?

নীলু কেমন একটা রাগী কণ্ঠে বলল কথাটা ।

-যাই হোক ও নিজের চেহারার প্রতি যত্ন তো নেয় । ওর চুল দেখেছিস কত সুন্দর ! তোর মত না !

আমি জানতাম এই কথা শুনে ও রেগে যাবে । রেগে গেলেও । বলল

-থাক তুই তোর অনুরুমাকে নিয়ে । আমি তোর সাথে যাবো না ।

এই বলে ও রিক্সা থেকে নেমে পড়তে চাইল । আমি ওকে দুহাত দিয়ে থামাতে থামাতে বললাম

-আরে আরে করিস কি ? এখান থেকে লাফ মারলে হাত পা ভেঙ্গে যাবে । দেখ লুলা ল্যাংড়া মেয়ে কিন্তু কেউই পছন্দ করে না ।

আমার কথা শুনে নীলু বেশ আহত হল । কাঁদতে লাগল ।

আসলে ও এতোক্ষন বুঝতেই পারে নি যে আমি ওর সাথে ফান করছি । নীলুর হাত দুটো নিজের হাতের মধ্যে নিয়ে বললাম

-তুই এতো বোকা কেন রে ? এতো দিনেও আমার চোখের ভাষা বুঝতে পারিস নি ? তুই যেদিন থেকে আমার প্রেমে পরেছিস আমি সেই দিনই টের পেয়েছি । আর তুই টের পেলি না আমার মনের কথাটা ?

নীলু একভাবেই তাকিয়ে রইল আমার দিকে । আমি বললাম

-আজ তোকে পার্লারে নিয়ে যাচ্ছি কেন জানিস ?

-কেন ?

-কারন আজ বিকালে তোকে মায়ের কাছে নিয়ে যাবো । আর আমি চাই না আমার মা তোর এই পেত্নী মার্কা চেহারা দেখে ভয় পাক ! বুঝেছিস !

নীলু কেমন যেন একটু রাগ করতে গিয়ে হেসে ফেলল । কি মায়াময় সেই হাসি !

এই এতোক্ষন পর ওর মুখে হাসি দেখে সত্যি ভাল লাগল নিজের কাছে । আমার একা নীলুটা কি চমৎকার ভাবেই না হাসে ! মার পছন্দ না যাবে কোথায়....







বিঃদঃ লেখাটা কয়দিন আগে অল্প কিছুক্ষনে জন্য পোষ্ট করেছিলাম । ১০-১৫ মিনিট ছিল । তারপর ড্রাফট করে ফেলেছি । তাই কারো কারো পড়া মনে হতে পারে ।

ফেবু লিংক

মন্তব্য ৪৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১২ দুপুর ২:৪২

শায়মা বলেছেন: তাই তো আমার পড়া পড়া মনে হচ্ছিলো!:)

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০০

অপু তানভীর বলেছেন: আপু সামুর মজা দেখ ! এই গল্পটা আমি আগে একবার পোষ্ট করছিলাম । একটু অন্য নামে । মডু সাহেব কি করলেন আমার পোষ্ট টা প্রথম পাতা থেকে সরিয়ে দিলেন ।
আর আজ একেবারে নির্বাচিত পাতায় !!
এর অর্থ কি দাড়াল? মডুরা কেবল নাম দেখেন ভিতরে কি আছে সেটা দেখে না ??

২| ১০ ই জুলাই, ২০১২ দুপুর ২:৪৪

আবু সালেহ বলেছেন: আমি তো ভাবলাম পরের পর্ব এখন দেখি পুরানটাই আবার দিছেন.....

এইজন্য আপনারে মাইনাচ....

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০০

অপু তানভীর বলেছেন: :( :( :(

৩| ১০ ই জুলাই, ২০১২ দুপুর ২:৪৪

এ যুগের শ্রীকান্ত বলেছেন: জটিলযযযযযযযযযযযযযযযযযযযযযযযযযয

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০১

অপু তানভীর বলেছেন: :) :) :)

৪| ১০ ই জুলাই, ২০১২ বিকাল ৩:০৫

জানালার বাইরে বলেছেন: ভাল লাগছে :)

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০১

অপু তানভীর বলেছেন: :) :) :)

৫| ১০ ই জুলাই, ২০১২ বিকাল ৪:৫৫

উৎস১৯৮৯ বলেছেন: অসাধারন লেখা।খুব সুন্দর হয়েছে।

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

৬| ১০ ই জুলাই, ২০১২ সন্ধ্যা ৬:০৩

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: এইডা আগে পরছি। আগে এক বার পোস্ট করছেন নাকি?? পড়লাম কই??

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০৩

অপু তানভীর বলেছেন: একবার করছিলাম । মডু সাহেব প্রথম পাতা থেকে রিমুভ করে দিছিল । তাই মনে দুঃখে ড্রাফট করে ফেলেছিলাম । আজ আবার দিলাম !

৭| ১০ ই জুলাই, ২০১২ সন্ধ্যা ৬:০৪

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: ও বুঝছি। আপনার পেজেই পড়ছি।

১১ ই জুলাই, ২০১২ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: হুম !!

৮| ১১ ই জুলাই, ২০১২ রাত ৩:৩৬

অন্ধকারের রাজপুত্র বলেছেন: আমি প্রথমবারই পড়লাম... তাই প্লাস :)

১১ ই জুলাই, ২০১২ সকাল ৯:২৭

অপু তানভীর বলেছেন: :) :) :)

৯| ১১ ই জুলাই, ২০১২ রাত ৩:৪৫

মুনসী১৬১২ বলেছেন: :)

১১ ই জুলাই, ২০১২ সকাল ৯:২৮

অপু তানভীর বলেছেন: :) :) :)

১০| ১১ ই জুলাই, ২০১২ ভোর ৪:০৪

তাশা বলেছেন: মেয়েরা আসলেই কান্নাকাটি করে এমন অবস্থা করে............. যতটা না সমবেদনা জাগার কথা তার চেয়ে শতগুন বেশি লাগে বিরক্তি........... এখনো কেউ হয় নাই......... তয় হইলে কি অবস্থা হইব আল্লা মালুম............

১১ ই জুলাই, ২০১২ সকাল ৯:২৮

অপু তানভীর বলেছেন: দেখেন কি হয়.........

১১| ১১ ই জুলাই, ২০১২ সকাল ৯:৪৯

sushama বলেছেন: ভাল লেগেছে :)

১১ ই জুলাই, ২০১২ সকাল ১০:১৮

অপু তানভীর বলেছেন: :)

১২| ১১ ই জুলাই, ২০১২ সকাল ১১:২৫

ভাবুক একজন বলেছেন: সস্তা গল্প কম কম লেখা ভালো। আবার ফেবু ফ্যান পেইজও খুলছেন! কি সর্বনাশ!

১১ ই জুলাই, ২০১২ দুপুর ১২:০৫

অপু তানভীর বলেছেন: ভাইজান আমি সস্তা গল্পই লিখি !
আপনি দামি গল্প পড়ার জন্য অন্য কারো ব্লগে ঘুরে আসুন দয়া করে .......

১৩| ১১ ই জুলাই, ২০১২ দুপুর ১:১৫

অহন_৮০ বলেছেন: ভালোই লাগছে

১১ ই জুলাই, ২০১২ দুপুর ১:৪৯

অপু তানভীর বলেছেন: হুম !! :) :) :)

১৪| ১১ ই জুলাই, ২০১২ দুপুর ১:৫৫

যাযাবরমন বলেছেন: শুভেচ্ছা জানিয়ে কমেন্ট দিয়েছিলাম, ভাগ্য ভাল সামুর কারনে পোস্ট হয় নাই। এরপর দেখি আপনার ব্লগে অনেক মেয়ের নাম!!!!!!!

১১ ই জুলাই, ২০১২ দুপুর ২:২১

অপু তানভীর বলেছেন: মানে কি?? আমি ঠি বুঝলাম না !!

১৫| ১১ ই জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:১৪

যাযাবরমন বলেছেন: মানে হচ্ছে, আমি প্রথমে সত্য ঘটনা মনে করেছিলাম। পরে দেখলাম গল্প

১১ ই জুলাই, ২০১২ রাত ১১:২৬

অপু তানভীর বলেছেন: গল্প ! সব গল্পই !!

১৬| ১১ ই জুলাই, ২০১২ রাত ১০:১৮

ভাবুক একজন বলেছেন: দামি ব্লগ কোনটা? যদি কইতেন, উবগার হইতো।

আপনের পরের পোষ্ট কি নাম হবে?

নিশি আমাকে বলেছে আমার ুু দেখা যাচ্ছে, আমি জিপার আটকাইনাই!
এই নামে গল্প আসবে?

১১ ই জুলাই, ২০১২ রাত ১১:২৯

অপু তানভীর বলেছেন: কিছু কিছু ফালতু লোকের উপর মেজাজ খুব গরম হয় ! আপনি সেই কিসিমের লোক ! আপনার কমান্ট টা আমি মুছলাম না ! মানুষজন দেখুক ! আর আপনার মত ফালতু লোক যেন আর আমার ব্লগে কমান্ট করতে না পারে সেই ব্যবস্থা নিতাছি !!

১৭| ১১ ই জুলাই, ২০১২ রাত ১১:৩২

নিশাচর ভবঘুরে বলেছেন: ভালো লাগলো


++++

১১ ই জুলাই, ২০১২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

১৮| ১২ ই জুলাই, ২০১২ রাত ১২:৫৭

মো: তরিকুল ইসলাম বাদল বলেছেন: ভাই, কমেট করার জন্যেই লগিন করলাম। খুব ভাল লাগল ।

১২ ই জুলাই, ২০১২ রাত ১১:০১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

১৯| ১৪ ই জুলাই, ২০১২ রাত ১২:০৯

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আহা! নীলু!

এখন যে গানটা বাজছে আমার ল্যাপটপে সেটা আনুশাহ এর একটা গান। গানের কথা হলোঃ
রাধা যেমন সাদা সখী, কৃষ্ণ তেমন কালো
আর দুজনারই প্রেম মিলে সইগো জগত হলো আলো।
সে নহে সামান্য প্রেম গো ও প্রেমী, বিনকে বুঝিলো
আর দু জনেরই প্রেম মিলে সইগো জগত হইলো আলো।

১৪ ই জুলাই, ২০১২ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: হুম !!

২০| ০৯ ই আগস্ট, ২০১২ দুপুর ১:৪৩

মুনিফ তানজিম সৈকত বলেছেন: ওর চোখের ভাষায় আমি আমার জবাব পেয়ে গেলাম ।

০৯ ই আগস্ট, ২০১২ বিকাল ৫:৩৮

অপু তানভীর বলেছেন: কি জবাব পেলেন ভাই?

২১| ১৫ ই আগস্ট, ২০১২ রাত ১২:৪৪

মুনিফ তানজিম সৈকত বলেছেন: জবাব পাই নাই আসলে... =p~ পাইতে মুঞ্চায়... :P

২৪ শে আগস্ট, ২০১২ বিকাল ৫:১৩

অপু তানভীর বলেছেন: পাইবেন । অপেক্ষাতে থাকেন !!

২২| ৩০ শে আগস্ট, ২০১২ রাত ১:৪৩

দুষ্ট_ছেলে বলেছেন: :) :) :) :) :-* :-* :-* :-* :-* :-* :) :) :) :) :)

৩০ শে আগস্ট, ২০১২ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.