নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন টিয়াপাখি !!

০১ লা আগস্ট, ২০১২ রাত ৯:২০

টিয়ার চোখে রাজ্যের ঘুম । কিন্তু ওর ঘুমুবার উপায় নাই । অপু একদম পরিষ্কার ভাবে বলে দিয়েছে যে রাত ১২ টার সময় অপুকে ফোন দিতে হতে । দিতে হবে মানে দিতেই হবে ।

অন্য কোন দিন হলে হয়তো টিয়া অপু একটা ধমক দিয়ে চুপ করিয়ে দিতে কিন্তু আজ পারল না । কারন রাত ১২টার পর যে দিনটা শুরু হবে সেটা তো আর আট দশটা সাধারন দিনের মত না । অন্তত অপুর কাছে তো নয়ই । তাই টিয়া আর মানা করে নি । অল্প একটু সময়ই তো জেগে থাকতে হবে , ব্যাপার না ।

একটু আগে টিয়ার মা এসে ধমক দিয়ে গেছে এতো রাত পর্যন্ত জেগে থাকার জন্য । জোর করে লাইট বন্ধ করতে গিয়েছিল টিয়া অনেক টালবাহানা করে করতে দেয় নি । বলেছে কাল অফিসে একটা খুব জরুরী কাজ আছে । জরুরী একটা রিপোর্ট জমা দিতে হবে । সে টাই তৈরি করছে । মাকে দেখানোর জন্য কিছুক্ষন কাগজে কি লেখালেখিও করল । টিয়ার মা যদিও খুব বেশি খুশি হল না তবে আর কিছু বলল না ।

টিয়া ঘর ছেড়ে বান্দায় এসে দাড়াল । রাত ১২টা বাজার এখনও খানিকটা বাকি । বিছানার উপর থাকলে জেগে থাকা কষ্টকর হবে । একটু হাটাহাটি করলে ঘুম কেটে যাবে । বাইরে কি চমত্কার নিরবতা !

জোছনা না হলেও কেমন একটা আবছা আলো চারিদিকে ছড়িয়ে রয়েছে । টিয়ার যতদুর চোখ গেল কোন আর্টিফিশিয়াল আলো চোখে পড়ল না । ইদানিং বিদ্যুতের দাম বেড়ে যাওয়ায় কেউই আর রাতের বেলা লাইট জ্বালিয়ে রাখে না । এমন কি ওদের বাড়িটাও পুরোপুরি অন্ধকার । এমন অন্ধকার রাত অপুর খুব পছন্দ ! অপু প্রায়ই বলে

-এমন রাতে আমরা প্রতিদিন হাটতে বের হব ! দুজন হাত ধরে !!

টিয়ার ভালই লাগে পাগল ছেলেটা রকথা শুনতে ! কত কথা যে অপুর মনে আসে ! কত রকম স্বপ্ন যে অপু দেখে রেখেছে !! আল্লাহ জানে ওর স্বপ্ন গুলো পুরন হবে কি না !১

এমন সময় মোবাইলটা বেজে উঠল । অপুর ফোন । টিয়া ঘড়ির দিকে তাকিয়ে দেখল ১২টা বাজতে এখনও ঘন্টা খানেক বাকি আছে । এতো জলদি ফোন !

-জেগে আছো পাখি ?

-হুম ।

-ঘুম আসছে খুব ?

-হুম ।

-এইতো আর একটু পাখি ।

টিয়া বলল

-আচ্ছা তুমি এমন পাগলমী কেন কর ? এটার কি দরকার আছে ?

-আছে মানে অবশ্যই আছে ।

-ঘোড়ার ডিম দরকার আছে । আচ্ছা কাল সকালে যদি তুমি আমাকে উইস কর তাহলে কি ক্ষতি আছে !

-আছে মানে অবশ্যই আছে । আমার টিয়ার পাখির জন্মদিন, বছরে মাত্র একবার আসে তাও যদি আমার আগে কেউ উইস করে ফেলে তাহলে কিভাবে হবে বল ?

-হ্যা বলেছে তোমাকে ? কার এতো খেয়ে দেয়ে কাজ আছে যে আমাকে উইস করার জন্য বসে আছে ?

-আমি আছি না ?

-হুম তুমি তো আছো । তুমি পাগল বলেই আছো !

অপু বলল

-আমি আমার টিয়াপাখির জন্য পাগল ।

টিয়ার মনটা খুশি হয় । আসলেই অপু ওর সব বিষয় নিয়ে এমন পাগলামো করে !

-তবে আমার মন একটু খারাপ হব আজ । আজ রাতে হয়তো ঘুমই আসবে না ।

টিয়া অবাক হল ওর কথা শুনে । বলল

-কেন ? মন খারাপ কেন হবে । এই তো আমি জেগে আছি তো ! তুমি আমাকে সবার আগে বার্থডে উইশ করবে ! মন কেন খারাপ হবে ?

-না মানে তোমার সাথে দেখা হবে না তো ! দেখা হবে না তো কি হয়েছে ? প্রতিবারই তো দেখা হয় তাই না ? একটা বার না হয় নাই হল ।

-আচ্ছা পাখি এখন রাখি । আমি ঠিক ১২টার সময় আবার ফোন দিবো , ঠিক আছে ?

-আচ্ছা !

ফোনটা রাখার পর টিয়ার মনটা একটু খারাপই হল । প্রতিবার জন্মদিনের ওর সাথে দেখা করা চাই ই চাই । কিন্তু এই বার বুঝি আর হল না । অপুর ফাইনাল এক্সাম চলছে । ও কিছুতেই আসতে পারবে না । টিয়ার যতটা না মন খারাপ হবে অপুর তার থেকে বেশি মন খারাপ হবে এটা টিয়া খুব ভাল করে জানে । কিন্তু কি আর করা ! টিয়া হাটতে হাটতে আবার ঘরের ভিতর গেল !



ঠিক ১২টার সময় অপুর ফোন এসে হাজির । টিয়া ফোনটা রিসিভ করে কিছু কাঙ্খিত কথা শোনার জন্য অপেক্ষা করে রইল ।

-তোমাদের এলাকার সব লোক গুলো এমন কিপটা কেন বল তো ?

-মানে ?

-না মানে পুরো এলাকা যেন ভুতুরে বাড়ি হয়ে রয়েছে । একটা বাড়িতেও আলো জ্বলছে না । আরে তোমাদের বাসাতেও তো আলো জ্বলছে না ।

টিয়া ওর বুকের মধ্যে কেমন যেন একটা কাঁপুনি অনুভব করলো ।

-তুমি কোথায় ?

-আরে তোমাদের বাড়িতে কোন আলো জ্বলছে না একথা আমি কোথায় দাড়িয়ে বলতে পারি ?

-বাড়ির সামনে ?

-হুম ।

টিয়া নিজের কানকে ঠিক মত বিশ্বাস করতে পারছে না । কি বলছে এই পাগল ছেলে ? এখন বাজে রাত ১২টা । আর এখন ও টিয়ার বাড়ির সামনে এসে বলছে যে বাড়িতে আলো জ্বলছে না কেন ? টিয়া আসতে করে আবার বারান্দায় ফিরে এল ।

-কোথায় তুমি ?

-এই তো তোমার বারান্দা সোজাসুজি । এই তো তো তাকাও বাঁ দিকে !

টিয়া বাঁ দিকে তাকাল । যদিও অন্ধকার তবে অপুর আয়োবয়টা ঠিক বোঝা যাচ্ছে ।

-তুমি কি পাগল নাকি ? এতো রাতে কেউ আসে ?

-কি করবো পাখি ? আমার টিয়াপাখিটার জন্মদিন । আমি যদি তোমাকে না দেখি তাহলে ....

অপু খানিকটা চুপ করে থাকে । টিয়া কি বলবে ঠিক বুঝতে পারে না । এই পাগল ছেলেটা কে নিয়ে কি করবে ?

-তোমার না কাল পরীক্ষা ? তুমি কেন আসলে ?

-আমি জানি না পাখি । আমার কেবল মনে হয়েছে আজ যদি তোমাকে একনজর আমি না দেখি তাহলে তাহলে আমি ....!

টিয়া বলল

-তোমার কাল পরীক্ষা ?

-সমস্যা নাই । পরীক্ষার ডেট চেঞ্জ হয়েছে ।

-তুমি আসলেই একটা পাগল । পাগল নাম্বার ওয়ান ।

-হুম বুঝলাম । এখন একটু বাইরে আসো ।

-বাইরে ?

টিয়া যেন আকাশ থেকে পড়ল ।

-আমি কেমন করে আসবো ?

-আচ্ছা আমি ঢাকা থেকে চলে আসতে পারলাম আর তুমি কেবল দুইতলা থেকে নিচে নামতে পারবে না ? কিন্তু আসো না প্লিজ ....

টিয়া খানিকটা শঙ্কিত বোধ করলো । টিয়ার মার ঘুম বেশ পাতলা । গেট খোলার আওয়াজে নিশ্চই ঘুম ভেঙ্গে যাবে । আর ঘুম ভেঙ্গে গেলে উপায় আছে ?

কিন্তু অপুকে না বলবে কিভাবে ?



গল্পটা এখানেই শেষ হোক !!

গল্প লিখাটা কত সহজ ! জীবনটা যদি গল্পের মত হত কত ভাল হত ! গল্পে আমি যেমন টা চাই ঠিক তেমনটাই হয়, কিন্তু বাস্তব জীবনে তেমনটা হয় না মোটেও ! গল্পে টিয়াপখির জন্মদিনে আমি রাত ১২টার সময় টিয়াপাখির বাড়িতে চলে গেছি আর বাস্তবে একটা ফোন করবো তাই করতে পারছি না !! বাস্তবটা কত কঠিন !!

২ আগষ্ট টিয়াপাখির জন্মদিন !!

শুভ জন্মদিন টিয়াপাখি !!

মন্তব্য ৩৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১২ রাত ৯:৫৫

শায়মা বলেছেন: তোমার টিয়াপাখির জন্মদিন এই মাসে!!!!!!!

হ্যাপী বার্থডে টিয়াপাখি


মনে মনে উড়ে যাও পাখির কাছে ভাইয়া

কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা

মনে মনে.....

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৫

অপু তানভীর বলেছেন: মনে মনে গিয়ে কি আর শখ মিটে বল আপু..........??
:( :( :(

২| ০১ লা আগস্ট, ২০১২ রাত ১০:২৭

মাহী ফ্লোরা বলেছেন: শুভ জন্মদিনঅপুর টিয়াপাখি !!

০২ রা আগস্ট, ২০১২ রাত ১১:৪২

অপু তানভীর বলেছেন: :) :) :)

৩| ০১ লা আগস্ট, ২০১২ রাত ১০:২৯

গেমার বয় বলেছেন: :( :( :( :( :(

০২ রা আগস্ট, ২০১২ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: মন খারাপ হল নাকি??

৪| ০১ লা আগস্ট, ২০১২ রাত ১০:৪০

সাইফ সামির বলেছেন: :)

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৩

অপু তানভীর বলেছেন: :) :) :)

৫| ০১ লা আগস্ট, ২০১২ রাত ১০:৪৯

সাইফ সামির বলেছেন:

উপ্রে হাসিটা কেন দিলাম- অবাক হচ্ছেন?
আমার যখন খুব দুঃসময় যায় আমি তখন আপন মনে এভাবেই হাসি। মন খারাপ করবেন না, হাসি মুখে দুঃসময়কে উড়িয়ে দিন।

ভালো থাকবেন।

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৩

অপু তানভীর বলেছেন: ভাল বুদ্ধি !!

৬| ০১ লা আগস্ট, ২০১২ রাত ১১:৪০

একজন আরমান বলেছেন: অপু ভাই আপনার অনুপ্রেরনায় আমি আজ প্রথম একটি গল্প লিখছি। তবে মনটা একটু খারাপ। :(

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৪

অপু তানভীর বলেছেন: মন কেন খারাপ ?!!

৭| ০২ রা আগস্ট, ২০১২ ভোর ৪:০২

একজন আরমান বলেছেন: অপু ভাইয়ের টিয়াপাখিকে শুভ জন্মদিন :)

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!!

৮| ০২ রা আগস্ট, ২০১২ ভোর ৬:২৩

মুনসী১৬১২ বলেছেন: টিয়া পাখিরে শুভ জন্ম দিন

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!!

৯| ০২ রা আগস্ট, ২০১২ সকাল ১০:৩০

রুপ।ই বলেছেন: অপুর টিয়াকে জন্মদিনের শুভেচ্ছ .

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!!

১০| ০২ রা আগস্ট, ২০১২ রাত ৮:৪০

অচেনা মেয়ে আমি বলেছেন: ইস্!!!!! যদি বাস্তবটা গল্পের মত হত !!!! 8-| 8-| 8-| 8-| 8-| 8-| 8-|

খুব সুন্দর...

০৩ রা আগস্ট, ২০১২ রাত ২:২৭

অপু তানভীর বলেছেন: বাস্তবটা গল্পের মত হয় না
ধন্যবাদ !!!

১১| ০৩ রা আগস্ট, ২০১২ রাত ৩:৩৫

খুশবু বলেছেন: শুভ জন্মদিন টিয়াআপু

০৩ রা আগস্ট, ২০১২ রাত ৩:৪৪

অপু তানভীর বলেছেন: :) :) :)

১২| ০৩ রা আগস্ট, ২০১২ ভোর ৫:৩২

গোলাম রাব্বী বলেছেন: শুভ জন্মদিন। াপনার লেখা ভালো লাগে :)

০৩ রা আগস্ট, ২০১২ দুপুর ১:১৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

১৩| ০৩ রা আগস্ট, ২০১২ সকাল ১১:৩২

একজন আরমান বলেছেন: লেখক বলেছেন: মন কেন খারাপ ?!! -

ভাই আপনাকে নিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, কিন্তু সবাই আমাকে এতোই বাজে ভাষায় মন্তব্য করতে লাগলো যে মন খারাপ হয়ে গেল। তাই পরে আমি পোস্টটি ড্রাফ্‌ট করে রাখি। :(

০৩ রা আগস্ট, ২০১২ দুপুর ১:১৮

অপু তানভীর বলেছেন: আমাকে নয়ে কি পোষ্ট দিছিলেন??
জানতে ইচ্ছা করছে !!
এক কাজ করেন, পোষ্ট টা আমার ইমেলে একটু পাঠায়া দেন প্লিজ .. পারেন তো কমান্ট গুলো সহ পাঠায়েন !!
[email protected]

১৪| ০৪ ঠা আগস্ট, ২০১২ রাত ১২:৩৫

আর.হক বলেছেন: জন্মদিন শেষ ........... একনো কি উইশ করার সময় আছে?

০৪ ঠা আগস্ট, ২০১২ রাত ২:৩৮

অপু তানভীর বলেছেন: অবশ্য আছে!!

১৫| ০৫ ই আগস্ট, ২০১২ ভোর ৬:৪২

একজন আরমান বলেছেন: ঠিক আছে।

০৫ ই আগস্ট, ২০১২ রাত ১০:৫১

অপু তানভীর বলেছেন: হুম !!

১৬| ০৫ ই আগস্ট, ২০১২ রাত ১১:১৩

একজন আরমান বলেছেন: পেয়েছেন ভাইয়া?

০৬ ই আগস্ট, ২০১২ রাত ১:০০

অপু তানভীর বলেছেন: হুম !! কিন্তু কমান্ট গুলা কই??

১৭| ০৬ ই আগস্ট, ২০১২ রাত ১:২৪

একজন আরমান বলেছেন: কমেন্ট গুলো তো দেখছি না। ড্রাফ্‌ট করার কারনে ওই গুলো নেই বোধ হয়। কি আর দেখবেন? আমারে কতগুলো গালি দিয়েছে আর কি। কেউ বলল আমি নাকি চামচামি করছি। এইসব আর কি। অথচ দেখুন আমি কিন্তু আপনাকে এখনও চিনি না। ফেবুতে কোন এক পেজে আপনার কয়েকটা গল্প পড়ে আমার ভালো লাগে। তারপর আমি আপনার পেজ খুজে পাই। গল্পগুলো ভালো লাগতে থাকে। দেখলাম আপনি সামুতে লিখেন। ভাবলাম আপনার লেখায় দুই একটা কমেন্ট করতে পারব আর আমিও কিছু একটা লিখতে পারব। এই ভেবে সামুতে একাউনট খুললাম। এই কথাগুলোই আমি লিখতে চেয়েছিলাম। কিন্তু আমার চিন্তাতেও ছিল না মানুষের ব্যাবহার এইরুপ হতে পারে। :(

০৬ ই আগস্ট, ২০১২ রাত ১:৩৭

অপু তানভীর বলেছেন: সব সময় কিছু ডিসটার্ববেন্স এরোর থাকবেই ......
এসব নিয়ে মাথা ঘামানোর সময় না রাখাই ভালো । সামু হচ্ছে নিজের মত প্রকাশের জায়গা !! তাই করতে হবে .। কে কি বলল সেটা দেখার টাইম নাই.......। ওকে????
শুভ কামনা রইল....

১৮| ০৬ ই আগস্ট, ২০১২ রাত ১:৫৫

একজন আরমান বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ অপু ভাই।
আমিও আপনার মত একজন গল্পাকার হতে চাই। :)
মাথায় কিছু ভালো গল্প আছে। সময় পেলেই ওগুলো লিখে ফেলব। :)
আপনাকে আবারও ধন্যবাদ। :)

০৬ ই আগস্ট, ২০১২ বিকাল ৫:৪১

অপু তানভীর বলেছেন: আবারও শুভ কামনা রইল...... :) :) :)

১৯| ১৫ ই আগস্ট, ২০১২ রাত ১:০৭

আমি তুমি আমরা বলেছেন: টিয়া আফারে জন্মদিনের লেট শুভেচ্ছা :)

২৪ শে আগস্ট, ২০১২ বিকাল ৪:৫১

অপু তানভীর বলেছেন: তাকে পৌছে দেওয়া হল........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.