somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বন্দুক যুদ্ধ ও একটি অনুরোধ

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটি দেশের অাইন শৃঙ্খলা যখন স্বাভাবিক থাকেনা তখন তা স্বভাবিক করার দায়িত্ব আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন কারী সংস্থার উপর, কিন্তু এইসব প্রশাসনের মধ্যে যখন থাকে দূর্নীতি, অবৈধভাবে নিয়োগ অথবা সরকারের দলীয় করনের প্রভাব তখন এই সিস্টেমের উপর একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরী হবে সেটাই স্বাভাবিক

আমাদের প্রসাসনের অবস্থাও তাই। স্বৈরাচার এরশাদ থেকে আজ, যতবারই ক্ষমতার পালাবদল হয়েছে ততবারই প্রত্যেকটা সরকার প্রসাসনকে দলীয় করন করার চেষ্টা করেছে।
তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গত চারদলীয় ঐকজোটের শাসনামলে। কারন যেহেতু ঐ শাসনামলে আমাদের যুদ্ধে বিরোধীতাকারী লোকজন ক্ষমতায় আসীন হতে পেরেছিল এবং মন্ত্রীত্বের মত গুরুত্ববহ দায়িত্ব দখল করেছিল তাই স্বাভাবিক ভাবেই বাংলাদেশ বিরোধীরা প্রসাসনের রন্ধে রন্ধে জায়গা করে নিয়েছিল। যার প্রমান বহন করে তৎকালিন সময়ে জঙ্গিদের প্রকাশ্যে আসা, একযোগে 64 জেলায় বোমা হামলা। পহেলা বৈশাখে উদিচির অনুষ্ঠানে বোমা হামলা। অথবা 21 আগষ্টের গ্রেনেড হামলা।

তবে আওয়ামীলিগ গত আমলে সরকার গঠন করার পর জঙ্গিদের কঠোর হস্তে দমন নীতির কারনে যা আবার দমিয়ে যায়। ক্ষমতার পালাবদল, প্রসাসনের গুরুত্ববহ স্থানে রদবদল ইত্যাদি আরও অনেক কারনে জঙ্গিদের প্রশমিত করা গেলেও আর একটি সমস্যার উদ্ভব খুব সমস্যায় ফেলে দেয় সাধারন জনগন সহ সরকারকে, তা হল সরকারের কিছু অঙ্গ সংঘঠন তারা এতোটায় বেপড়োয়া হয়ে উঠে যে তাদের হাতে খুন, টেন্ডারবাজী, ছাত্রদের হয়রানী সহ সংগঠিত হয় অনেক অনাকাঙ্খিত ঘটনা।

সমাজের সচেতন মহল সহ সাংবাদিকরা তাদের এই কর্মকান্ডের নিন্দা প্রকাশ করলে সরকার একপ্রকার উল্টোই তার সংঘঠনকে সমর্থন করে বিভিন্ন বকৃতা দিত। সমস্যাটা চরমে উঠে যখন এই একই রাজনৈতিক দল দ্বিতীয় মেয়াদে আবার সরকার গঠন করে। এই সংঘঠন গুলো তাদের এই অপ্রিতিকর কাজ চালিয়ে যাওয়ার মাত্রা যেন আরও বাড়িয়ে দেয়।
সম্প্রতি মাননীয় প্রধান মন্ত্রীর একটি ভাষন, অপরাধী যে দলেরই হোক কোন ছাড় দেওয়া হবেনা। তার পরপরই সরকার দলীয় কিছু লোকের বন্দুকযুদ্ধে নিহত হওয়ার খবর পাওয়া যায়। যার প্রেক্ষিতে একজন মাননীয় মন্ত্রী বললেন এ্যকশন শুরো হয়ে গেছে!

যেটা স্বভাবিক ভাবেই সবাইকে মনে করিয়ে দিতে থাকল ক্রসফায়ারে দলীয় নেতা কর্মীদেরকে হত্যা করা হচ্ছে। যেহেতু বিষয়টি সরকার এবং প্রসাসনের বিষয় অার তাদের হাতেই আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব তাই আমি এই ব্যপারে আমার নিজস্ব মতামত ব্যক্ত করতে চাইনা। তবে বন্দুক যুদ্ধ হোক অার ক্রসফায়ার সরকারের কাছে অনুরোধ এভাবে বিনা বিচারে একজন মানুষও যেন প্রান না হারায়। প্রত্যেকটি সন্ত্রাসি কাজ যখণ সংঘঠিত হয় তখন প্রসাসনকে তাদের সবটুকু ক্ষমতা দিয়ে কাজ করতে দিন প্রসাসনের মধ্য থেকে সরষের ভূত বের করে আনুন। দলীয় পরিচয় যেন গুরুত্ব বহন না করে আবার পাশাপাশি যেন বন্দুকযুদ্ধেও কেউ প্রান না হারায়।
সর্বশেষ এডিট : ২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:০৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×