আমার প্রিয় পোস্ট

আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে...

সাধারণ ব্লগারদের হয়রানি : সামহোয়্যারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র!

০৩ রা মে, ২০০৯ দুপুর ১:৪৭

শেয়ারঃ
0 0

লাবণ্যপ্রভা গল্পকার নামে একজন ব্লগার দীর্ঘদিন ধরেই এই ব্লগে আছেন। সম্প্রতি তার একটি লেখা ""কৃষ্ণ সর্পের পোঁদ ও পরমাঙ্কের ভাঁজ হতে নিয়ে কিছু ব্লগারের প্রতিক্রিয়া রীতিমতো হয়রানির পর্যায়ে পৌঁছেছে।

লেখক কী লিখবেন, সেটি একান্তই তার নিজস্ব ব্যাপার। নাকি সেটি কয়েকজন ব্লগার মিলে ঠিক করে দেবেন? শরীরঘনিষ্ঠ শব্দের ব্যবহার কি আগে হয়নি সাহিত্যে? কী অদ্ভূত! আমার কাছে তো অন্তত কবিতায় পোঁদ শব্দটির ব্যবহার কোনোভাবেই দৃষ্টিকটু মনে হয়নি। দৃষ্টি কিংবা শ্রুতিকটু হলেও তা লেখকের একেবারেই নিজস্ব ব্যাপার।

আমি সেদিনই দেখেছিলাম, তাকে একদল ব্লগার নানাভাবে আক্রমণ করছেন। সেই পালে ছেলে তো ছিলই, বুড়োরোও কম যাননি। দেখেছিলাম, ভব্যতার সীমা ছাড়ানো কোনো কোনো মন্তব্য লেখক বাধ্য হয়ে মুছে দিচ্ছিলেন। গত রাতেও এক ব্লগারকে দেখলাম লাবণ্যপ্রভাকে অভিযুক্ত করেছেন এই অভিযোগে যে, তার একাধিক নিক আছে। রীতিমতো মজমা বসেছিল সেখানে। একাধিক নিক থাকা কি অন্যায়, যেখানে সামহোয়্যারের নীতিমালাতেই এর অনুমোদন দেওয়া আছে?

নাফে মোহাম্মদ এনামকে নিয়ে এর আগে ঠিক একই রকম কাণ্ড হয়েছে। নানা বিশেষণে তাকে ভূষিত করা হল। এই দুর্দিনে এক তরুণ সাহিত্যের একটি ক্ষুদ্র শাখা নিয়ে মাতামাতি করছে- এও কম নয়। গাঁটের টাকায় তিনি পত্রিকা প্রকাশ করছেন, লেখকদের উৎসাহিত করতে পুরস্কার ঘোষণা করছেন- এতে আপত্তি জানানোর কী ছিল? কিন্তু না, ছেলে-বুড়ো সবাই হামলে পড়েছে তার ওপর। তাকে শেষপর্যন্ত ব্লগই বোধহয় ছাড়তে হয়েছে।

অথচ লাবণ্যপ্রভা, নাফে এনাম- এদের কাউকেই আমি এ যাবত দেখিনি কোনো ব্লগারকে উত্যক্ত করছেন বা গালি দিচ্ছেন।

আমার পর্যবেক্ষণ বলছে, সামহোয়্যারের বিরুদ্ধে একটা সূক্ষ্ম ষড়যন্ত্র চলছে। সাধারণ ব্লগারদের মন বিষিয়ে দেওয়ার পরিকল্পনা নিয়ে কিছু লোক কাজ করছে বলে আমার মনে হচ্ছে।

 

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): বাংলা ব্লগসামহোয়্যারইন ব্লগsomewherein blogbangla blog ;
প্রকাশ করা হয়েছে: ব্লগ ও ব্লগ সমালোচনা  বিভাগে । সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১০ রাত ২:৫৫ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ০৩ রা মে, ২০০৯ দুপুর ১:৫২
জটিল বলেছেন: হুম চিন্তার বিষয় , সবাই নিজ নিজ এবং একে অপরের পোঁদ নিয়ে ব্যস্ত
০৩ রা মে, ২০০৯ দুপুর ১:৫৯

লেখক বলেছেন: নিজেরটা হলে ক্ষতি ছিল না। তবে অপরের পোঁদ নিয়ে নিরন্তর ব্যস্ত থাকাটা নিঃসন্দেহে চিন্তার বিষয়।

২. ০৩ রা মে, ২০০৯ দুপুর ১:৫৫
কাক ভুষুন্ডি বলেছেন: আপনি না একসময় সামুতে কবি বিরোধী আন্দুলন কর্তেন?
০৩ রা মে, ২০০৯ দুপুর ২:০২

লেখক বলেছেন: সেই আন্দোলন নির্দিষ্ট কারো বিরুদ্ধে বা ব্যক্তিবিশেষের বিরুদ্ধে ছিল না। সেটা ছিল অপকবিতার বিরুদ্ধে। আর এখন যেটা হচ্ছে, সেটা হচ্ছে ব্যক্তির বিরুদ্ধে অযৌক্তিক আক্রোশ। এটা অনেকটা এইরকম- যেন আমরা কিছু ব্লগার মিলে কিছু নির্দিষ্ট শব্দ সরবরাহ করবো, আর লেখক সেইসব শব্দ অবলম্বনে রচনা তৈরি করবেন।

৩. ০৩ রা মে, ২০০৯ দুপুর ১:৫৯
পজিটিভ২৯ বলেছেন: লেখাটা পড়লাম , কমেন্ট গুলা পড়ে সময় নষ্ট করলাম না।

লেখককে বিকৃত রুচীর মনে হলো আমার কাছে।
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৪৬

লেখক বলেছেন: সেটা স্বাভাবিক। মনে হতেই পারে। যৌক্তিক সমালোচনাও হতে পারে।

৪. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:০৩
বুলবুল আহমেদ পান্না বলেছেন: জটিল বলেছেন: হুম চিন্তার বিষয় , সবাই নিজ নিজ এবং একে অপরের পোঁদ নিয়ে ব্যস্ত ........


তথাপি, সহমত @ পিউশন পাইব ;)
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৪৭

লেখক বলেছেন: থ্যাংকু, ফাণ্ণা! ;)

৫. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:০৫
আমড়া কাঠের ঢেকি বলেছেন: পজিটিভ২৯ বলেছেন: লেখাটা পড়লাম , কমেন্ট গুলা পড়ে সময় নষ্ট করলাম না।

লেখককে বিকৃত রুচীর মনে হলো আমার কাছে।
৬. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:০৫
স্কাউট বলেছেন: ঘটনা সত্য। এই শ্রেনীর ব্লগারদের দৌরাত্মের কারনে অনেক নিরীহ ব্লগারদের ব্লগ ছেড়ে যেতে বাধ্য করা হয়েছে! সামহোয়ার কর্তিপক্ষের উচিত ঐসব শিয়াল চরিতের গ্রুপ ব্লগারদের বিশয়ে সতর্ক থাকা।ওরা আসলে বিশেষ বিশেষ ব্লগারদের বিরুদ্ধেই যায়না-এরা সামহোয়ারকে ধংশ করতে চায়।

তবে লাবণ্যপ্রভা গল্পকার'র আলোচ্য গল্পটি কিছুটা অশ্লীলতা যুক্ত।
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৪৮

লেখক বলেছেন: ভালো লেখকদের ক্রমাগত আক্রমণ করে এবং অন্যদের উস্কে দিয়ে তারা এটাই প্রমাণের চেষ্টা করছে যে, সামহোয়্যার খারাপ লোকের জায়গা। এই সূক্ষ্ম মারপ্যাঁচগুলো বাইরে থেকে বোঝা খুবই কঠিন।

৭. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:০৬
ক্যামেরাম্যান বলেছেন: "অথচ লাবণ্যপ্রভা, নাফে এনাম- এদের কাউকেই আমি এ যাবত দেখিনি কোনো ব্লগারকে উত্যক্ত করছেন বা গালি দিচ্ছেন।"

- আপনার এই কথাটার সাথে একমত না। লাবণ্যপ্রভা আর নাফে এক না। নাফে ছিল চরম ইরিটেটিং একজন ব্লগার। আর লেখায় শব্দের ব্যবহার নিয়ে সমালোচনা হতেই পারে, আর সবাই যে খূব পরিশীলিত ভাষায় আলোচনা- সমালোচনা করবে - সেটা আশা করাটাও ভূল। ব্লগ একটা ওপেন মিডিয়া, এখানে সবার বুঝার মাত্রাটাও এক না। সুতরাং লেখককে সহনশীল হতেই হবে এখানে। আপনি ১০ জন প্রতিষ্ঠিত লেখককে বলে দেখূন ব্লগে লিখতে। ১০ জন ই এইসব নানাবিধ সমালোচনার ভয়েই পিছিয়ে যাবেন।
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৪৯

লেখক বলেছেন: নাফেকে আমি আসলে সেভাবে অনুসরণ করিনি, যা থেকে বলা যায় যে, নাফে একজন ইরিটেটিং ব্লগার ছিলেন কিংবা ছিলেন না। তবে নাফে কাউকে উত্যক্ত করছেন- এরকম দৃশ্য আমার চোখে পড়েনি। যৌক্তিক সমালোচনা হতেই পারে যে কোনো বিষয়ে, কিন্তু সামহোয়্যারে একশ্রেণীর ব্লগার সমালোচনার যে ধারা চালু করেছেন, সহজ কথায় এর নাম হল হয়রানি করা, উত্যক্ত করা। এজন্য যদি কোনো প্রতিষ্ঠিত লেখক পিছিয়ে যান, সেটা আমাদেরই ব্যর্থতা।

৮. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:১১
আমড়া কাঠের ঢেকি বলেছেন: ব্লগারদেরও কিন্তু নিজস্ব মতবাদ কমেন্টানোর রাইট আছে, আর সেটার জন্যও কেউ লেখকের মনমত কমেন্টাবেনা @ ফিউশান ফাইভ ;)

আর ওর যদি কমেন্ট ভালনালাগে, তাইলে কমেন্ট ব্লক কইরা দিক। এনিওয়ে, মাইনাস ঠেকাইতে তো পারব না /:)
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৪৯

লেখক বলেছেন: আমি তো বলছি না যে, ব্লগাররা তাদের নিজস্ব মতামত ব্যক্ত করবে না। তাহলে আর ব্লগইবা কেন? কিন্তু একজন ভদ্রমহিলাকে তার লেখার (বিষয়বস্তু যা-ই হোক না কেন) জন্য উত্যক্ত করা, গালি দেওয়া, হয়রানি করা কোনোভাবেই কাম্য হতে পারে না। ব্লগের সূচনাপর্বে রাজাকারবিরোধী আন্দোলনে আমি নিজেই এ ধরনের কাজে সক্রিয়ভাবে জড়িত ছিলাম। তবে তার প্রেক্ষাপট ছিল সম্পূর্ণ ভিন্ন। হয়তো সেটা ঠিক ছিল কিংবা ছিল না- সময় তার বিচার করবে। সামহোয়্যার এখন পুরোপুরি বদলে গেছে। এখানে রাজাকারবিরোধী আন্দোলনেরও আর প্রয়োজন নেই, যা দিয়ে লেখকদের উত্যক্ত করাটা জায়েজ করা সম্ভব হবে। আশা করি, বুঝতে পারবেন।

৯. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:১২
একলব্যের পুনর্জন্ম বলেছেন: আমড়া কাঠের ঢেকি বলেছেন: পজিটিভ২৯ বলেছেন: লেখাটা পড়লাম , কমেন্ট গুলা পড়ে সময় নষ্ট করলাম না।

লেখককে বিকৃত রুচীর মনে হলো আমার কাছে।

১০. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:১৫
শয়তান বলেছেন: ভাল না লাগলে তা জানানো ও কি অন্যায় ?
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫১

লেখক বলেছেন: তার সর্বোত্তম উপায় কি হা রে রে রে করে তেড়ে যাওয়া?

১১. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:২২
ফারহান দাউদ বলেছেন: এইখানে ব্লগারদের স্ববিরোধিতা দেখসি অনেক। নাফে এনামের উপর যখন দল বাঁইধা সবাই ঝাঁপ দিয়া পড়লো,অনেক ব্লগার তাদের মাঝে ছিলেন(এমনকি মহিলা ব্লগাররাও),যারা এর আগে ব্যক্তি আক্রমণের বিরুদ্ধে প্রচুর কথাবার্তা ছাড়সেন,শালীন ব্লগিং নিয়া আন্দোলনও করসেন। অথচ নাফেরে জ্বালানোর সময় কারো মাথায় এই কথাটা আসে নাই যে একি ব্যাপার তার বিরুদ্ধে হইলে কেমন লাগতো। লাবন্যপ্রভার কোবতে আমার কাসেও বেজাত লাগসে,কারো যদি অশ্লীল মনে হয়,কর্তৃপক্ষের কাছে আপত্তি জানানোর একটা লাল বাটন আছে,সেইটা ব্যবহার না কইরা পলিটিক্যাল ক্যাডার স্টাইলে সবাই মিলে হা রে রে রে করে ঝাঁপানোটা খুব ভাল দেখায় বলে মনে হয়না। আবার বলি,আমার লেখা কারো ভাল না লাগলে সেইটা জানানো যাইতে পারে,কিন্তু দল বেঁধে ঝাঁপানো যাইতে পারে না,বাকস্বাধীনতা আর গুণ্ডামি এখ জিনিস না,এইটা অনেক ব্লগার বলছেন যখন তারা গালিবাজির বিরুদ্ধে কথা বলছেন,কিন্তু অন্যের উপর দল বেঁধে মাস্তানি বা হয়রানি করাটাও যে কোন নীতির মাঝে পড়ে না সেইটা আর কারো মনে থাকে না।
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫২

লেখক বলেছেন: এখানে আমার একটি মত আছে এইরকম- কারো কোনো লেখা একজনের কাছে অশ্লীল মনে হতে পারে, তিনি আপত্তি জানাতেই পারেন। যৌক্তিক সমালোচনাও হতে পারে। আবার কারো কাছে সেই একই লেখা অশ্লীল মনে নাও হতে পারে। কিন্তু একজন লেখকের লেখা একেবারে বাতিল করে দেওয়া যায় না। লেখকের কলমের ওপর ফিল্টার বসানো যায় না। লেখক কী লিখবেন, সেটা সম্পূর্ণ তার নিজের স্বাধীনতা। অমুক-তমুক এই নির্দেশ দিতে পারেন না যে, লেখক এই শব্দ ব্যবহার করতে পারবেন আর ওই শব্দ ব্যবহার করতে পারবেন না। এগুলো তালেবানি মানসিকতা।

১২. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:২৩
লেখাজোকা শামীম বলেছেন: এই ঠ্যালা সহ্য কইরাই সামুতে থাকতে হইব। এইরস শক্ত লোক না হইলে ব্লগে লেখা দরকার কি ?
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৪

লেখক বলেছেন: আমাকে কেউ গালি দিলে আমি নিশ্চিত হয় পাল্টা গালি দেবো, নয়তো অন্য ব্যবস্থা নেবো। কিন্তু ধরুন লাবণ্যপ্রভা নামের এই লেখিকা, তিনি ভদ্রমহিলা, ব্লগে গল্প-কবিতা লেখেন, তিনি তো পাল্টা গালি দিতে পারছেন না। কিংবা ধরুন ফাহমিদুল হক, সত্যেন্দ্র ছাতুরা নানা নিকে এসে তাকে উত্যক্ত করে গেলেও তিনি পাল্টা গালি দিতে পারেন না। এটা তার স্বভাবে নেই। এখন কি তারা ব্লগে লেখালেখি করা বাদ দেবেন? লিখতে পারাটাই তাহলে আসল গুণ নয়, একজন লেখককে একইসঙ্গে ঠ্যালাবিদও হতে হবে?

১৩. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:২৫
তায়েফ আহমাদ বলেছেন: ঐ লেখাটা খুবই উচ্চ মার্গীয় হয়েছে হয়তো, কিন্তু আমি কিছুই বুঝি নাই!
আর ৪১৬ টা মন্তব্য দেখে আর কিছু বলার বা লেখার ভাষা পেলাম না!
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৫

লেখক বলেছেন: ঠিকাছে।

১৪. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:২৫
ভার্চুয়াল বলেছেন: লেখক এখোন কারও কাছ থেকে পাওয়া সোফটওয়ার দিয়ে পেলাস দিটে বেস্ত।
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৬

লেখক বলেছেন: সুশান্ত, আমি জানতাম তুমি হাজির থাকবেই। তোমার হাইড আইপি সফটওয়্যারের ওপর আজ বেশ ধকল গেছে- এটাও ভালোই বুঝতে পারছি। কিন্তু প্লাস-মাইনাস নিয়ে আমি ভাবি নারে ভাই। অন্য ব্লগে অস্থিরতা তৈরি করে, সাধারণ ব্লগারদের উত্যক্ত করে তাদের মন বিষিয়ে তুলে আর যাই হোক নিজেদের ব্লগ জমানো যায় না- এটা নিশ্চয়ই এর মধ্যে বোঝা গেছে, নাকি?

১৫. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:২৬
ফারহান দাউদ বলেছেন: আমরা সহনশীলতার কথা বলি খালি তখনই যখন আক্রমণ আমাদের নিজের গায়ের উপর আইসা পড়ে,অন্যকে আক্রমণ করার সময় ঐ সহনশীলতা কথাটা আমরা পকেটে নাইলে ভ্যানিটি ব্যাগে লুকায়া রাখি,
এইটাই ট্র্যাজেডি।
@শয়তান,সত্যি কইরা কন তো ভাল না লাগলে সেইটা কি ভালভাবে জানানি যায় না? নাফে রে যেভাবে জানানো হইসিলো সেইটারে আপনার খুব ভাল উপায় মনে হইসে? পাবলিক ফোরামে কথা বলা মানে এই না যে সারাক্ষণ আপনে ডাণ্ডা হাতে নিয়া দাঁড়ায়া থাকবেন যে আয় শালা এইবার পাইসি তোরে কত বড় সাহস পাবলিকের লগে কথা কস,তাইলে তো আপনের আমার আফ্রিকার জঙ্গলে নাইলে ওয়াইল্ড ওয়েস্টে বইসা থাকা দরকার,যার যা মীমাংসা সব পিস্তল নাইলে বল্লম দিয়া করবা,কথাবার্তা সহনশীলতার কোন দরকারই নাই।
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৭

লেখক বলেছেন: থ্যাংকস।

১৭. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:৩২
ফারহান দাউদ বলেছেন: তয় ফিউশান ফাইভ,ষড়যন্ত্র তত্ব আপনে কই থাইকা আনলেন? আপনেও তো কবি খেদাও আন্দোলনে নামসিলেন, তো কি ধইরা নিতে হবে ঐটাও সামহোয়্যারের বিরুদ্ধে আপনের সূক্ষ্ম ষড়যন্ত্র আসিলো?:)
০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৮

লেখক বলেছেন: আমারব্লগের বারো ভূঁইয়া এবং তাদের কিছু অনুগামী মিলে দীর্ঘদিন ধরেই সামহোয়্যারে অস্থিরতা তৈরির চেষ্টা করে আসছে- এ কোনো নতুন খবর নয়। আমাদের একজন সহ-ব্লগারের কল্যাণে ইতিমধ্যে অনেক প্রমাণও ব্লগে প্রকাশিত হয়েছে। আপনার মনে থাকবে, হাসিবের ব্যানকে কেন্দ্র করে সাম্প্রতিককালে সামহোয়্যারে একটি কৃত্রিম অস্থিরতার সৃষ্টি করা হয়েছিল। কিন্তু ব্লগারদের সচেতনতার কারণে তা ধোপে টেকেনি। তারাই এখন সামহোয়্যারে ফের অস্থিরতা তৈরির চেষ্টা করছে। তবে এবার তাদের কৌশল ভিন্ন। ভালো লেখকদের এবার তারা টার্গেট হিসেবে নিয়েছে।
সুশান্ত কার্টুনিস্ট আরিফকে দিয়ে একটি হিউমারশূন্য কার্টুন তৈরি করিয়েছেন কিছুদিন আগে। সেই কার্টুনে "সামহোয়্যার মোল্লাদের ব্লগ"- এই কথাটা বাজারজাত করার চেষ্টা করা হয়েছে। যদিও শেষপর্যন্ত কার্টুনটিই বাজার পায়নি। এই দফায় ভালো লেখকদের ক্রমাগত আক্রমণ করে এবং অন্যদের উস্কে দিয়ে তারা এটাই প্রমাণের চেষ্টা করছে যে, সামহোয়্যার খারাপ লোকের জায়গা। এই সূক্ষ্ম মারপ্যাঁচগুলো বাইরে থেকে বোঝা খুবই কঠিন।

১৮. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:৩৩
মুক্ত বয়ান বলেছেন: ব্লগারদেরও ইচ্ছামত মন্তব্যানোর অধিকার আছে.. সামু'র নীতিমালায়ও আছে। :)
লেখকের যদি ইচ্ছা হয়, তাহলে সেটাকে মুছে/ ব্লক কর্তে পারেন।

আর, লেখক যদি কবিতায় অশ্লীল শব্দ ব্যবহার করে থাকেন.. তাহলে ঐ সব শব্দযুক্ত মন্তব্য গ্রহণের মানসিকতাও তার থাকতে হবে।
তবে, ব্যক্তিগত আক্রমণ কখনোও গ্রহণযোগ্য নয়, যেমন নয়, এরকম নোংরা শব্দের জোরপূর্বক মিলনের কবিতা!!
০৩ রা মে, ২০০৯ রাত ৯:৪৮

লেখক বলেছেন: সমালোচনা অবশ্যই হতে পারে। কিন্তু একজন ভদ্রমহিলাকে তার লেখার (বিষয়বস্তু যা-ই হোক না কেন) জন্য উত্যক্ত করা, গালি দেওয়া, হয়রানি করা এই সময়ে কোনোভাবেই কাম্য হতে পারে না। লেখক কী লিখবেন, সেটা তার নিজস্ব ব্যাপার। সেখানে আমি বা আপনি হস্তক্ষেপ করতে পারি না।

১৯. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:৪১
মিলটন বলেছেন: "অথচ লাবণ্যপ্রভা, নাফে এনাম- এদের কাউকেই আমি এ যাবত দেখিনি কোনো ব্লগারকে উত্যক্ত করছেন বা গালি দিচ্ছেন।"

আপনি কি এর আগে এই নিক বা অন্য নিকে ব্লগারদেরকে উত্যক্ত করেননি?
০৩ রা মে, ২০০৯ রাত ৯:৫০

লেখক বলেছেন: আমার কথাটা ছিল এরকম- নাফে কিংবা লাবণ্যপ্রভা কাউকে কখনো উত্যক্ত করেননি, ফলে তাদের খামোখা উত্যক্ত করাও ঠিক হয়নি। আমার প্রসঙ্গ টানা এখানে অপ্রাসঙ্গিক মনে হল। কারণ আমি যদি কাউকে উত্যক্ত করেও থাকি, তাতে নাফে বা লাবণ্যকে হয়রানি করাটা জায়েজ হয়ে যায় না।
তবে আমি স্বীকার করতে কখনোই কুণ্ঠিত হই না যে, আমার প্রায় সব নিকই মূলত ট্রোলিংয়ের কাজে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। সন্দেহ নেই, রাজাকারবিরোধী আন্দোলনের সময় এই কাজটা আমি খুবই সাফল্যের সঙ্গে করেছি। তার প্রেক্ষাপট ছিল ভিন্ন। কিন্তু এখন আর সেই পরিস্থিতি নেই সামহোয়্যারে। সেই পরিস্থিতির সঙ্গে এখনকার পরিস্থিতিকে মেলানো বোকামি হবে আপনার।

২০. ০৩ রা মে, ২০০৯ দুপুর ২:৫১
শয়তান বলেছেন: ফারহান দাউদ বলেছেন:@শয়তান,সত্যি কইরা কন তো ভাল না লাগলে সেইটা কি ভালভাবে জানানি যায় না?

---------------
নিজেই দেখেন আমার প্রতিক্রিয়াঃ Click This Link । কিন্তু গোস্ঠি কেন্দ্রিক দায়ভার আমার উপর চাপানোটা কি সঠিক ?

নাফে র সময় আমি ব্লগে অনুপস্থিত ছিলাম ।

পাবলিক ফোরামে কথা বলা মানে এই না যে সারাক্ষণ আপনে ডাণ্ডা হাতে নিয়া দাঁড়ায়া থাকবেন যে আয় শালা এইবার পাইসি তোরে কত বড় সাহস পাবলিকের লগে কথা কস,তাইলে তো আপনের আমার আফ্রিকার জঙ্গলে নাইলে ওয়াইল্ড ওয়েস্টে বইসা থাকা দরকার,যার যা মীমাংসা সব পিস্তল নাইলে বল্লম দিয়া করবা,কথাবার্তা সহনশীলতার কোন দরকারই নাই।

-------------- সপ্তাহ ধরে ব্লগে নাস্তিক আস্তিক কলহে আস্তিকদের কেউ কেউ যখন অশ্রাব্য এবং বিবেকবিচার বুদ্ধিহীন কিছু মন্তব্য করে যাচ্ছে তখন কিন্তু আপনাদের সোচ্চার হতে দেখি না । তর্কহবে বিতর্ক হবে কিন্তু সবই হবে আন্ডার লিমিট । নচেৎ ভাবতে দুঃখ হবে আমরা একই প্লাটফরমের তলার বাসিন্দা।
২১. ০৩ রা মে, ২০০৯ বিকাল ৩:২৪
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: সামহোয়ারের ভবিষ্যৎ নিয়া আপনি এতো ভাবেন......
০৩ রা মে, ২০০৯ রাত ৯:৫১

লেখক বলেছেন: ভাবি তো বটেই। আপনি ভাবেন না? নাকি বাইরে থেকে শুধু মজাটাই নেন?

২২. ০৩ রা মে, ২০০৯ বিকাল ৩:৩১
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: আমার জানামতে আপনি এক ব্লগারকে নাপিত বানাইয়া ছাড়ছিলেন। অবশ্য ব্যক্তিগতভাবে আমি সেই ব্লগারকে পছন্দ করিনা (যেমনটা আপনাকেও করিনা)। তবে ফটোশপের মাধ্যমে তাঁকে নাপিত সাজানোটা কতোটা যৌক্তিক? তখন কি আপনার এই বোধ কাজ করেছিল যে বোধটা এখন হঠাৎ করে আপনার মাঝে জাগ্রত হয়েছে।
০৩ রা মে, ২০০৯ রাত ৯:৫১

লেখক বলেছেন: হ্যাঁ, এক ব্লগার মানে মাহবুব মোর্শেদ। তাকে আমি নাপিত বানিয়েছিলাম। ক্যারিকেচার, যা কিনা মূলত ডিজিটাল কার্টুনই, এর প্রচলন সারা বিশ্বেই আছে। পশ্চিমে এর জনপ্রিয়তা প্রশ্নাতীত। যে কাউকে নিয়ে ক্যারিকেচার হতে পারে এবং এটা খুবই শিল্পসম্মত। যৌক্তিক তো বটেই। ক্যারিকেচার বিষয়ে আপনার যদি আরো জানার আগ্রহ থাকে, বলবেন প্লিজ।

২৩. ০৩ রা মে, ২০০৯ বিকাল ৩:৪৩
আরিফুর রহমান বলেছেন: দুঃখিত মাইনাস দিয়েছি।
আপনার অবদান এবং মেধার প্রতি সন্মান রেখেই বলছি, পোস্ট পছন্দ হয় নি।

কবিতা বিষয়টা একটু খিটকেলে জায়গা। পরমাঙ্ক আর পোদ শব্দগুলি হয়তো আপাতঃ আকর্ষনীয়, যদিও আমার মাথার উপর দিয়ে গিয়েছিলো কোবতে খানি। হতে পারে বামন-আমি কোন এলেম নেই ওই কোবতে বোঝার, তবে ওখানে অনেকেই দুয়ো দিচ্ছিলেন যাদের 'সঙ্ঘবদ্ধ' আক্রমনের ইতিহাস নেই, ওতে আগ্রহও নেই।

সঙ্ঘবদ্ধ আক্রমন আমিও নিরুৎসাহিত করি।

তবে সামহোয়ারের চরিত্র ইদানীং বড় বেশি ধরি মাছ না ছুঁই পানি হয়ে গিয়েছে। বিশেষতঃ আস্তিক নাস্তিক ইস্যুতে দৃষ্টিকটু ভাবে বায়াজড এর মডারেশন। বিরক্তিকর এবং অন্যায় এই নীতিমালা, যার বেপরোয়া অপ-ব্যাবহার করে শুধু এক পক্ষকেই ক্রমাগত হেনস্তা করা হচ্ছে, গলা চিপে ধরে।

সামাজিক ব্লগিং সাইটে কিছু 'এনার্কিস্ট' থাকবেই। সমাজে আঘাত না করলে সেই সমাজ হয়ে পড়ে বদ্ধ ও দুষিত। শৃঙ্খলা রক্ষার নামে রক্ষনশীল বা ধর্মপন্থী মডারেটরের একতরফা এনার্কিস্টদের আক্রমন করাকে তাই ঘৃনা করি।

সামহোয়ারের বিরুদ্ধে 'সুক্ষ ষড়যন্ত্র' করার প্রয়োজন নেই। সামহোয়ারের মডুপাল আর তার বায়াজড মডারেশনই যথেষ্ট একে ধ্বসিয়ে দিতে।

আপনার প্রতি ব্যাক্তিগত কোন রাগ বা ক্ষোভ আমার নেই। তবে কথাগুলি বলার প্রয়োজন বোধ করলাম।

ধন্যবাদ।
০৩ রা মে, ২০০৯ রাত ৯:৫৩

লেখক বলেছেন: মাইনাসে দুঃখিত হওয়ার কী আছে? আমি নিক গুনে গুনে দেখেছি, আমারব্লগের এডমিন সুশান্ত একাই ১৭টি মাইনাস দিয়েছে তার আইপি হাইড সফটওয়্যার ব্যবহার করে। এটা কোনো বিষয়ই না।
আপনার মন্তব্য পড়ে অবশ্য মনে হল যে, পোস্টের বক্তব্য নিয়ে তেমন একটা দ্বিমত নেই আপনার। তবে ভুলে যাবেন না, শব্দ পছন্দ হয়নি বলে এই যে দুয়ো দেওয়া, গালি দেওয়া- এগুলোও এক ধরনের তালেবানি। আমার দুঃখ হচ্ছে এই ভেবে, ব্লগের মতো একটা খোলা ময়দানে শব্দ-তালেবানদের হাতে লেখকের স্বাধীনতা পরাস্ত হচ্ছে। এটা দুর্ভাগ্যজনক।

সামহোয়্যারের মডারেশন পদ্ধতি নিয়ে অসন্তোষ থাকাটাই স্বাভাবিক। দিনে দিনে যেভাবে ব্লগারের সংখ্যা বাড়ছে, তাতে মডারেটরদের কাজও ক্রমেই কঠিন হয়ে উঠছে। কখনো কখনো হয়তো তা একপেশে দেখাচ্ছে। নিশ্চয়ই তারা ভবিষ্যতে এটা কাটিয়ে উঠবেন- এটা আমরা আশা করতে পারি। আপনার জানা থাকার কথা, আস্তিক নাস্তিক ইস্যুতে ব্যক্তিগতভাবে আমি বরাবরই উদার। আমার মতে, অহেতুক দ্বন্দ্বে না গিয়ে দু পক্ষই স্বাধীনভাবে তাদের মতামত তুলে ধরতে পারেন ব্লগে। দু পক্ষেরই সমানাধিকার থাকা উচিত। তবে আশা করি এটা আপনিও স্বীকার করবেন, বাংলা ব্লগোস্ফিয়ারে সামহোয়্যারের মতো উদার মডারেশন সিস্টেম আর কোথাও নেই। সুন্দর অভিমতের জন্য ধন্যবাদ।

২৫. ০৩ রা মে, ২০০৯ বিকাল ৫:৩৩
আকাশ_পাগলা বলেছেন: কবিতাটা আমার ভাল লাগেনি। একেবারেই লাগেনি।
মসজিদের নিতম্ব আর গান্ধীর শিশ্ন। আপনি বলতে পারেন, এগুলো উচ্চমর্গীয় উপমা, আমি তখন বলব, আমাদের ভাষায় কি উপমার অভাব যে বেছে বেছে এগুলোই দিতে হবে ?

কিন্তু তার মানে এই না যে, আমি তার উপর ঝাঁপিয়ে পড়ব।
তিনি যেই শব্দ ব্যবহার করেছেন,এতে যাদের সমস্যা হচ্ছে, তারাও যদি একই শব্দ ব্যবহার করেন, তাহলে তারাও একই শ্রেণীর।
ভাল লাগে নাই,মানে লাগে নাই। শেষ।
এখানে আজাইরা প্যাচাল পাড়ার মানে নাই।

কতিপয় ব্লগারের আগ্রহ দেখলাম অনেক। তবে, লেখিকার এই সব শব্দ সহ্য করার ক্ষমতা আছে নিশ্চিয়ই, যেহতু তিনি ব্যবহার করেছেন।

আর ষড়যন্ত্র কথাটা শুনে অবাক হলাম।
আপনাকে একটা কথা বলি, বাকি সাইটগুলো তেমন একটা জমে না বলেই মানুষ এখানে আসে। ওখানে যেতে ভাল লাগে না, তাই এখানে আসে।
এখানকার টানে আসে না কিন্তু। অন্য কোন সাইট জমে গেলেই হয়ত এখানে আকাল পড়বে।
এর একমাত্র কারণ পক্ষপাতদুষ্ট মডারেশন। একজন গালি দিল, তার শাস্তি নাই। সেই পোস্ট দেখি তার গং এর শোকেসে।
সেটা দেখে যখন আমিও রেগে যাই, আমিও যখন ভাবি যে, গালি দিয়ে ওর কিছু হয় নি, আমারও হবে না, গালি দিয়ে বসি। তখন অবাক হয়ে দেখি, আমার পোস্ট ড্রাফট আর আমি জেনারেল।
ষড়যন্ত্র বলতে হলে, এরকম মডারেশন কেই বলতে হয়।

ভাল থাকবেন।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৪৭

লেখক বলেছেন: "আপনি বলতে পারেন, এগুলো উচ্চমর্গীয় উপমা, আমি তখন বলব, আমাদের ভাষায় কি উপমার অভাব যে বেছে বেছে এগুলোই দিতে হবে ? কিন্তু তার মানে এই না যে, আমি তার উপর ঝাঁপিয়ে পড়ব।"
ভালো লাগল কথাটা। আমি এটাই বলতে চেয়েছি।

মডারেশন নিয়ে আপনার ক্ষোভটা বুঝতে পারছি। পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত আসাটা অস্বাভাবিক নয়। তবে ব্যক্তিগতভাবে আমার মনে হয়েছে, সামহোয়্যারের পরিসর দিন দিন যে হারে বাড়ছে, তাতে মডারেটরদের কাজও কঠিন হয়ে গেছে। এই অবস্থায় আমরা শুধু আশা করতে পারি যে, তারা এই সমস্যাগুলো কাটিয়ে উঠবেন দ্রুতই। তবে নানা সমালোচনা সত্ত্বেও পেশাদারি মানের মডারেশন সিস্টেম কিন্তু সামহোয়্যারেই একমাত্র দেখা যায়।

২৭. ০৩ রা মে, ২০০৯ সন্ধ্যা ৬:৪৫
ভাঙ্গা পেন্সিল বলেছেন: মাইনাস দিলাম।


যীশু খ্রিষ্টের সময়কার কাহিনী। এক অপরাধীকে গণপিটুনি দিতে সবাই উন্মত্ত। তখন যীশু বলছিলেন, এমন কেউ মারতে আসো যে জীবনে কোন অপরাধ কর নাই। পিটানোর মত কেউ আর ছিল না।




ওই ব্লগারের কুরুচিকর কবিতায় কুরুচিকর কমেন্টস হইছিল, কিন্তু কেউ কি অভিযোগ করছে? অভিযোগ না করলে তো কোনো সমস্যা নাই, ওই ব্লগারেরও নাই, কমেন্টসদাতাদেরও নাই, বাইরের থেকে নাক গলানোর কোনো মানে হয় না। সবার মুখে সব কথা শোভা পায় না, এইটা বুঝে পোস্ট দেয়া উচিৎ। উপরের গল্পটা আপনার জন্য।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৪৮

লেখক বলেছেন: খুবই চমৎকার ও শিক্ষণীয় গল্প। তার চেয়েও বেশি শিক্ষণীয় উপদেশ হল- "সবার মুখে সব কথা শোভা পায় না, এইটা বুঝে পোস্ট দেয়া উচিৎ।" আমি বলি কি, আপনার মুখটা ধার দেন কিছুক্ষণের জন্য। ওইটা দিয়ে নিশ্চয়ই সব কথা শোভা পাবে! একবার ট্রাই করে দেখি।

২৮. ০৩ রা মে, ২০০৯ রাত ৮:২১
আরিফ থেকে আনা বলেছেন: এরকম একটা অফিসিয়াল নোটিস আনঅফিসিয়ালি দেয়ার জন্য লুকালরে ধৈন্না
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৪৮

লেখক বলেছেন: এই ছেলেটার তো রপ্তানিযোগ্য ব্যাপক বুদ্ধি আছে!

২৯. ০৩ রা মে, ২০০৯ রাত ৮:৩৭
আসিফ রহমান বলেছেন: এই পুষ্টে লুকাল্দার সাথে একমত না হৈলে জিনাড়েল খাওয়ার চান্ছ আছে।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৪৯

লেখক বলেছেন: আসিফ রহমান ভাই, আসসালামু ওয়ালাইকুম।

৩০. ০৩ রা মে, ২০০৯ রাত ৮:৪৫
গিফার বলেছেন: এইসব মেনে নেয়া হইব না....ব্লগিয় ভাংচুর শুরু হউক
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৪৯

লেখক বলেছেন: আরে নাহ্, মাথা ঠাণ্ডা। মাথা ঠাণ্ডা।

৩১. ০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৫
দিশাহারা ওমর সোলাইমান বলেছেন:
এটিম কে ব্যান করা হউক।
লুকালকে মডারেটর বানানি হোক।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫০

লেখক বলেছেন: মাথামোটা আবার এটিম নিয়া বেশ আশাবাদী লোক। সাধু সাধু!

৩২. ০৩ রা মে, ২০০৯ রাত ৮:৫৯
রবিনহুড বলেছেন: সামুর নিজেরই ঠিক নাই সে কি করে ভাল মন্দের পার্থক্য বুঝবে?
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫০

লেখক বলেছেন: এখানে সামুর কীইবা করার আছে?

৩৩. ০৩ রা মে, ২০০৯ রাত ৯:০০
শয়তান বলেছেন: লেখক বলেছেন: তার সর্বোত্তম উপায় কি হা রে রে রে করে তেড়ে যাওয়া?

---------- পেইজ থ্রি আইডির একটা ঘটনা মনে আছে আজও । সে সময় হা রে রে রে করে নেত্রিত্বটা আপনিও দিয়েছিলেন। :) স্ববিরোধীতা হয়ে গেল না ?

আর দয়া করে আমার দেয়া মন্তব্যটা দেখেন আরেকবার । ঐটা কি হা রে রে রে মার্কা ? :)
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫২

লেখক বলেছেন: শুধু পেইজ থ্রি কেন, আমার আরো অনেক নিকের খোঁজ তো আপনার জানা থাকার কথা। রাজাকারবিরোধী আন্দোলনের সঙ্গে এখনকার অবস্থারে এক কৈরা দেখতেছেন? ভালোই!

অফটপিক :
যাউগ্গা, আমার ব্লগার পরিসংখ্যানের অবস্থা তো করুণ! দেইখেন। :)

৩৪. ০৩ রা মে, ২০০৯ রাত ৯:০১
পলাশমিঞা বলেছেন: আলাইগুলোর যন্ত্রণায় আমিতো লেখাই বন্ধ করে দিয়েছি।

সা ইনে এসে আমার বানান ঠিক হয়েছে।


ওরা কয়েক জন মিলে এমন করে।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫৩

লেখক বলেছেন: হ্যাঁ, আপনার ওপরও এভাবে হামলে পড়েছিল ওরা।

৩৫. ০৩ রা মে, ২০০৯ রাত ৯:১০
মেঘবাজি বলেছেন: লুকাল, আপ্নের অভ্যাস আর গেল না!
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫৩

লেখক বলেছেন: কোন্ অভ্যাসের কথা কৈতেছেন?

৩৬. ০৩ রা মে, ২০০৯ রাত ৯:১১
বিবর্তনবাদী বলেছেন: এসব ব্লগে চলে এবং চলবেই। শুধু ব্লগে কেন বাস্তব জগতেও এসব হয়। অনেক কবিই কবিতা লিখে সমালোচনার ভার সইতে না পেরে কবিতা লেখা খান্ত দেন।

হুমায়ুন আজাদকে নিয়ে কত কিছুই না হল। আদালত পর্যন্ত গড়াল। কিন্তু তিনি কি খান্ত দিয়েছেন? যদিও তার অনেক মতামতের সাথে আমি একমত নই, তবুও তিনি একটা উদাহরন।

লেখকদের এসব আলোচনা সমালোচনা নিজেদেরই সামাল দিতে হবে। আর আমার কাছে মনে হয় সামহোয়্যারকে পচিয়ে যারাই ব্যবসা করার চেষ্টা করেছেন তারা ব্যর্থ। কারন সামহোয়্যারের এই জনপ্রিয়তা স্বতঃস্ফুর্ত ভাবেই এসেছে, তেমনি এর জনপ্রিয়তা যদি কমে জনগনের স্বতঃস্ফুর্ত বয়কটের মাধ্যমেই কমবে।

বরং এসব নাটকেই সামহোয়্যারে এসে নতুনরা মজা পায়। যারা একটু খোচাতেই ব্লগ ছাড়ে তাদের জন্য আসলে ব্লগিং না।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫৪

লেখক বলেছেন: চমৎকার মন্তব্য। বিশেষ করে দুটি লাইনের সঙ্গে কঠিনভাবে একমত।
১. সামহোয়্যারকে পচিয়ে যারাই ব্যবসা করার চেষ্টা করেছেন তারা ব্যর্থ। কারন সামহোয়্যারের এই জনপ্রিয়তা স্বতঃস্ফুর্ত ভাবেই এসেছে, তেমনি এর জনপ্রিয়তা যদি কমে জনগনের স্বতঃস্ফুর্ত বয়কটের মাধ্যমেই কমবে।
২. যারা একটু খোঁচাতেই ব্লগ ছাড়ে তাদের জন্য আসলে ব্লগার না।

৩৭. ০৩ রা মে, ২০০৯ রাত ৯:২২
রবিনহুড বলেছেন: বিদ্বঘুটে অশ্লীল শব্দ ব্যবহার করলেই যদি সাহিত্য হতো, তা হলে সাহিত্যে শ্লীল বা অশ্লীল বলে কোনো কথা থাকত না।

রসময় গুপ্ত হতো সর্বকালের সর্ব শ্রেষ্ঠ সাহিত্যিক। বাংলাভাষায় নোবেল পাবার যোগ্য একমাত্র তিনিই। রবি ঠাকুরের নোবেল ফিরিয়ে নেয়া হোক।

কবিতা পড়ে মনে হলো সাহিত্য থকে শ্লীল বলে শব্দটা তুলে দেয়া হোক...... নারী পুরুষের সমঅধিকারের মত শ্লীল অশ্লীল শব্দে পার্থক্য নেই বলে ঘোষনা করা হোক।

========================================
যে লেখক অশ্লীল শব্দ দিয়ে সাহিত্য রচনা করতে আসে, সে কি করে অন্যের অশ্লীল মন্তব্য কে মুছে দিতে পারে? সাহিত্যের "অশ্লীল শব্দ" অশ্লীল না হলে মন্তব্যের "অশ্লীল শব্দ" কি করে অশ্লীল হয়?
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:০৩

লেখক বলেছেন: অশ্লীল গল্প-উপন্যাসও কালজয়ী সাহিত্য বলে গণ্য হয়েছে। সাহিত্যমূল্য থাকা- না থাকাটাই মূল বিষয়। রবিঠাকুরের নোবেলের কথা যখন এলোই, এভাবেও দেখতে পারেন-
কাজী নজরুল তো সারাজীবন শ্লীল সাহিত্যের চর্চাই করে গেলেন, তিনি কেন নোবেল পেলেন না? রসময় গুপ্ত অচ্ছ্যুৎ, ঠিক আছে। কিন্তু লেডি চ্যাটার্লিজ লাভারের স্রষ্টা তো এখনো মনস্য, তাই নয় কি?

৩৮. ০৩ রা মে, ২০০৯ রাত ৯:৩৫
বিডি আইডল বলেছেন: সহমত নয়...নাফে বা লাবণ্য প্রভা যে কারণে ব্লগে বির্তকিত হয়েছিল/হচ্ছেঃ

১. আলোচিত হবার আশায় ব্লগারদের ব্লগ করা (নাফে তো এই ব্যাপারে কিংবদন্তীর পর্যায়ে চলে গিয়েছিল)
২. নিজের একাধিক নিক নিয়ে তেলচুপ চুপে কমেন্ট..পোষ্ট
৩. এবং সর্বোপরি ফ্লাডিং
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:০৩

লেখক বলেছেন: নাফে এনাম একপর্যায়ে আমাকেও ব্লক করেছিলেন। আমার মনে আছে, এই যে গণ-ব্লক, এটা নাফে করেছিলেন ফকির ইলিয়াসের পরামর্শে। একদিক থেকে এটা তার অধিকারও।
তবে আমার প্রশ্ন হল- লাবণ্যপ্রভা গালাগাল হয়তো মুছে ফেলেছিলেন, হয়তো অন্য এক বা একাধিক নিক ছিল তার, কিন্তু তিনি কি কখনো ফ্লাডিং করেছিলেন?

৩৯. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:০৪
~স্বপ্নজয়~ বলেছেন: "দেখেছিলাম, ভব্যতার সীমা ছাড়ানো কোনো কোনো মন্তব্য লেখক বাধ্য হয়ে মুছে দিচ্ছিলেন"

একমত হতে পারলামনা ভাই। উনার কবতে (!) পোষ্ট হবার পর থেকে আমি বেশ কয়েকবার ওই পোষ্টে গিয়েছিলাম। কমেন্ট গুলো প্রথম দিকে ভালই ছিলো। উনি নিজেই অন্য ব্লগারদের খেপিয়ে দিয়েছিলেন কমেন্টের উত্তর দিতে গিয়ে। কবিতাটা ভাল লাগেনি বলে ব্লগাররা কমেন্ট করেছিলেন, উনি উত্তরে "সবার পেটে ঘি হজম হয়না" টাইপের কথা লিখেছেন। আরও একটা বা কয়েকটা নিক থেকেও উষ্কানিমুলক কমেন্ট করা হচ্ছিল।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:২৪

লেখক বলেছেন: একজন লেখক হয়তো পক্ষকাল, হয়তো মাস-দু মাস সময় ব্যয় করে একটি কবিতা কিংবা গল্প লিখলেন, আর কোনো এক অর্বাচীন গিয়ে অপ্রাসঙ্গিক মন্তব্য একটা করে দিয়ে আসল। লেখকের তাতে খারাপ লাগতে পারে না? নাকি তার অনুভূতির দাম নাই?

৪০. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:০৪
হাসান মাহবুব বলেছেন: হেহেহে! হ আম্রা সবাই ষড়ঝন্ত্রখারি। সামুকে ধ্বংস কৈরতাম ছাই।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:২৫

লেখক বলেছেন: হেহেহে!

৪১. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:০৯
ফারহান দাউদ বলেছেন: @শয়তান,আমি আপনেরে ভাইজান একবারো বলি নাই যে আপনে এই নাফে কেসে কিসু করসেন,আমার মন্তব্যটা খিয়াল কইরা পড়েন। আর আস্তিক নাস্তিক ক্যান,এখন কোন বিতর্কেই পারতে নাক গলাই না,এর আগে ব্লগে যখন গালি দেয়ার বিরুদ্ধে লোকজন কথা বললো,আমিও বলছিলাম,কিন্তু এরপরে দেখি তারাই দলবদ্ধ হইলেই আরেকজনের বিরুদ্ধে ঝাঁপায়া পড়ে,এইটারে বলে বুলিং। যেকোন সভ্য সমাজ বুলিং জিনিসটা নিরুৎসাহিত করে,নিষিদ্ধ না করলেও। আপনের কারো লেখা ভাল নাই লাগতে পারে,সেইটা তারে ভালভাবেও জানানো যায়,তর্ক হইলেও নিজেরটা নিজে ডিফেন্ড করাই ভাল,সাঙ্গপাঙ্গ লাগে না। এই ৩-৪ দিন আগেও ব্লগার একলব্যের সাথে কার জানি তর্ক লাগলো,তিনি আইসা দেখি খারেজীরে বলতেসেন এরে একটা ভাল "ট্রিটমেন্ট" দিতে (স্ক্রিনশট আর দিলাম না)। এই হইলো অ্যাটিচুড,যারা অন্যের বেলায় শালীনতা আশা করে,তারাই দল পাইলেই বুলিংয়ে যোগ দেয়। লাবন্যপ্রভা যা লেখেন সেইটা আমার কাছে বালছাল লাগে,একলব্য কবিতার নামে যা লেখেন সেইটাও কবিতার অমার্যাদা মনে হয়,কিন্তু তাই বইলা আমি তার বিরুদ্ধে আরো ১০ জনরে নিয়া হুক্কা হুয়া শুরু করবো না,কারণ ব্লগে লেখার স্বাধীনতা সবার আছে,পছন্দ না হইলে,এবং রাষ্ট্রদ্রোহী রাজাকারি কিছু না হইলে না পইড়া স্রেফ ইগনোর কইরা যাও তাইলেই তো হয়। রাস্তায় কারো চেহারা ভাল না লাগলে কি আমরা ১০ জন মিল্যা তারে পিটাইতে নামি? আফসোস হইলো যে ব্লগে আসলে একটা আড়াল পায়া আমাদের পশু আর অসভ্য মানুষ টা বের হয়ে আসে,এই আমরাই আবার সামনে গেলে মুখোশটা লাগায়া ভাল মানুষ সাজি। যাকগা।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:২৬

লেখক বলেছেন: আসলেই এটা একটা নিষ্ঠুর খেলা।

৪২. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:১৬
ফারহান দাউদ বলেছেন: আর যারা কইতেসেন এইটা একটা মজা,নতুনরা মজা পায়,তারা কখনো দেখসেন একটা দুর্বল বাচ্চারে আরো ৫টা মিল্যা ঠেলাধাক্কা দিতে বা হাসাহাসি করতে? মানবদরদী সাজতে চাইনা,কিন্তু নিজে কখনো ঐ জায়গাটায় নিজেরে চিন্তা কইরা দেখতে পারেন যে ৫টা লোক মিল্যা আপনেরে ইচ্ছামত হ্যারাস করতেসে স্রেফ এই কারণে যে তারা মজা পাইতেসে আর আপনে কোন একটা কাজ ভালমত পারেন না। সবাই সব কাজ পারে না,তাও চেষ্টা তো করে,সেইটা নিয়া নিষ্ঠুর রসিকতা করার কোন মানে আমি দেখি না,কেউ যদি এইটার মাঝে স্মার্টনেস খুঁইজা পান,আমার কিছু করার নাই।
@শয়তান,আপনে ক্যামনে বুঝলেন আস্তিকদের গায়ে লাগে না কথাগুলা? অনেক সময় আপনের শ্রদ্ধাভাজন ব্যক্তিদের কিছু বললে নিজের চেয়েও বেশি গায়ে লাগে। ধরেন আপনেরে কেউ ২টা গালি দিলেও আপনে হজম কইরা যাবেন,কিন্তু কেউ যদি কয় তোমার বাপ চাইল্ড ফেটিশ,তারে আপনে কতটা ভদ্রভাবে ট্রিট করবেন সন্দেহ আছে। এখন কোন নাস্তিক যদি কোন আস্তিকরে কয় তার পরম শ্রদ্ধার নবী মুহাম্মদ পেডোফাইল (নাউজুবিল্লাহ),তাইলে আস্তিকদের পক্ষে মাথা ঠিক রাখা একটু কঠিন বৈকি।

অফটপিক: এটিম রে কইতাম গালিবাজ,এখন দেখতেসি এটিম অন্তত কারণ সহ বুলিং করতো,আমরা কারণ ছাড়াই স্রেফ মজা দেখার লাইগা বুলিং করি।
৪৩. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:১৭
অরণ্যচারী বলেছেন: পোস্টের শেষ প্যারাটার জন্য মাইনাস দিলাম। কথায় কথায় পলিটিশিয়ানদের মত সূক্ষ কিংবা স্থূল ষড়যন্ত্র না খুঁজলে কি হয় না? সামহোয়্যার এখন যে পর্যায়ে গেছে সেখানে এই ষড়যন্ত্র তত্ত্ব খুবই হাস্যকর।

রাসেলের ৬৫ এবং ৬৬ নাম্বার কমেন্ট ঐ পোস্টের সঠিক বিশ্লেষণ।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:২৭

লেখক বলেছেন: এই চক্রটির মারপ্যাঁচ বাইরে থেকে সহজে বোঝা আসলেই কঠিন। তবে এরা সক্রিয়- এটুকু বলে রাখি।

৪৪. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:২২
তনুজা বলেছেন: ফারহান একলব্যের কথাটা আনার ব্যাপারটা হতাশ করল ভাই ।
তোমার মন্তব্য করার স্বাধীনতা অবশ্যই আছে , তবে সে নবীন ব্লগার , অনেক সময় সিনিয়রদের ব্লগে (যাদের সে পছন্দ করে )দাবি নিয়ে অনেক কথা বলে , তুমি হয়তো তার টোনটার সাথে পরিচিত নও , তাই ওরকম লাগছে

আর কবিতার কথাই যদি বল , আমি যতটুকু বুঝি সে খুব প্রতিশ্রুতিশীল এই দিকে , তার কবিতা অনেক নান্দনিক । ভাল না লাগলেও তাকে খাটো করে দেখার কিছু নেই

এই ব্লগ থেকেই তাকে বরং নিক ছাড়তে হয়েছিল , কি প্রসংগ জানিনা । সে, একটু প্রতিবাদী । নিজের বিশ্বাসে স্বপক্ষে বলে ফেলে হুট করে , রং বদলায় না, কূটকৌশলেও পারদর্শী না


তুমি আমার স্নেহভাজন তাই কথা গুলো বললাম , আশা করি ভুল বুঝবে না । তোমার মতকে প্রভাবিত করতে চাইছি না , শুধু এটুকু বলার ছিল -যত জটিল করে বিষয়টাকে তুমি দেখছ সেটা তত জটিল না


তার ঐ শব্দটা কানে লাগে ঠিকই কিন্তু মনে নিও না , ঐ শব্দের পিছনে অত গভীর কোন প্ররোচনা ছিল না , কথায় কথায় চলে এসেছে



৪৫. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:৩০
ফারহান দাউদ বলেছেন: তনুজা আপা,আমি যেটা বলতে চাইছি যে লেখা ভাল বা খারাপ লাগার অধিকার সবার আছে,আমার ভাল না লাগলে সেটা বলতেও পারি,কিন্তু সেটা নিজেরটা নিজে বলাই ভাল,দলবল নিয়ে বলা লাগে না। আমার সাথে তার তর্ক হইলেও সমস্যা নাই ,কিন্তু সিনিয়রদের কাছে পাবলিক ফোরামে এমন ভয়ানক দাবী তুললে যারা চেনেনা তাদের কাছে অড লাগতেই পারে।
লেখার ব্যাপারটা সম্পূর্ণই ব্যক্তিগত,তবে একটা ব্যাপার দেখেন,আমি সবার সামনে সরাসরি বলায় গায়ে লাগলো,সেরকম আর কারো গায়েও লাগতে পারে,কারো পিছনে লাগার আগে এইটুক ভেবেই লাগা উচিত যে তাকেও কেউ এমন কিছু একটা বলে বসতে পারে। এমন না যে আমি বললাম বলেই লেখকের লেখার কিছু যায় আসে,কিন্তু যাকে তার মত লিখতে দেয়া উচিত,পছন্দ না হলে,মন্তব্য না করাই উচিত,তাকে দল বেঁধে তাড়ানোর কোন মানে নেই। আমার কথায় কারো মনে আঘাত লেগে থাকলে,আমি আন্তরিকভাবে দুঃখিত।
ফিউশন ফাইভ,আবারো একটা অনুরোধ করি,সবকিছুতে ষড়যন্ত্র না খুঁজাই ভাল,১০০ টা ব্লগার মিল্যা কিছু করলে সেইটা হুজুগ হইতেও পারে,কিন্তু সামুর ১২টা বাজায়া নিজের পায়ে কুড়াল মারার মত অত সময় বা তেল কারোই নাই।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:৩০

লেখক বলেছেন: সামুর ১২টা বাজায়া নিজের পায়ে কুড়াল মারার মত অত সময় কারোর নেই ঠিক আছে, কিন্তু সামুর ১২টা বাজায়া নিজের ঘরে ধান তোলার লোক কম নয়, তাদের সময়েরও অভাব নেই। আমি আগেই বলেছি, এগুলো বাইরে থেকে এতো সহজে বুঝে ওঠা কঠিন। চোখ-কান খোলা রাখলেই হল।

৪৬. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:৩৬
চাচামিঞা বলেছেন: এতো দেখি মহা কাব্য.......।
৪৭. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:৩৭
শয়তান বলেছেন: ফারহান@ভালো কৈরা খেয়াল করবেন বরাবরই আমি সলো চলাফেরা করি । কেননা বাস্তবের লোকগুলোকেই ট্রাস্ট করতে পারি না আর ওয়েব তো বহুদুর ।

এই কথাটা আপনে ভালই গেস করসেন । :) >>>>>

আফসোস হইলো যে ব্লগে আসলে একটা আড়াল পায়া আমাদের পশু আর অসভ্য মানুষ টা বের হয়ে আসে,এই আমরাই আবার সামনে গেলে মুখোশটা লাগায়া ভাল মানুষ সাজি।
৪৮. ০৩ রা মে, ২০০৯ রাত ১০:৪১
তনুজা বলেছেন: ফারহান আমি তোমার উত্তরে খুশি হলাম ।আসলে এটাই হয় ভাই, লেখা জিনিসটা এমন একটা মানুষকে যখন পুরোপুরি আন্দাজ করা যায় না , এক একটা শব্দ খুব মারাত্মক শোনায়

খন্ডিত ভাবে দেখলে তোমার মনে হওয়াটা তাই অস্বাভাবিক নয় , সেদিনের ব্যাপার যাকে নিয়ে ছিল তিনি স্বয়ং, যার পোস্টে এবং যে বলেছে ব্যাপারটা বেশ লঘুই ছিল ।

আর দল বাধাবাধি এই পোস্টে তোমার মন্তব্যের সারমর্ম (সর্বত্র ষড়যন্ত্র না খোঁজা) এসব নিয়ে আমি একমত

দলগত আক্রমণ ভাল লাগে না ।
আমি মনে করি আমরা যারা এই পর্যায়ে এসে নেট আর পিসি দুটোর কৃপায় ব্লগিং করতে পারি , ছোট মানুষের মত ঝগড়া আমাদের মানায় না ।

মতের হাজারটা পার্থক্য থাকতে পারি , আমরা কি সমাজবদ্ধ জীব না-- যে সেটা নিয়ে তুলকালাম করে ফেলতে হবে

ব্যক্তিগতভাবে মানুষ মাত্রই ইতিবাচক দিকগুলো দেখার চেষ্টা করি ও প্রতিমূহূর্তে আত্মোন্নয়নের প্রচেষ্টায় বিশ্বাস করি । বিশ্বাসে দৃঢ়তা যেমন ব্যক্তিত্বের একটা অনন্য গুণ , স্বভাবে নম্রতাও ততখানিই বলিষ্ঠতা আর ঋজুতা এনে দেয়
৪৯. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১২:৫৪
একলব্যের পুনর্জন্ম বলেছেন: ফারহান ,আমি তো কোনো লেখায় কবিতা ট্যাগ দেই নাই।আপনার আমার কোনো লেখাকে কবিতা মনে হলে সেটা আপনার নিজস্ব মত ।

আর আমার সাথে আপনার শত্রুতাটাও ধরতে পারছি না।
৫০. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:০৬
একলব্যের পুনর্জন্ম বলেছেন: আর আমার লেখার ও কেউ স্ক্রিনসট নিচ্ছে এটা জেনে ভালো লাগছে ,আপনাকে ধন্যবাদ ।নিজেকে ইম্পর্ট্যান্ট মনে হচ্ছে ।
৫১. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:০৮
এলোমেলো মন বলেছেন: পলিটিশিয়ানদের মত সব কিছুতেই ভুত না দেখলে হয়না???
৫২. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:১০
অরণ্যদেব বলেছেন: লিখক্কি কৈতারেন, আম্রারে আপ্নের মহাকুবি ব্লক কর্লো ক্যান? তৈল মর্দনের চিশ্টার জইন্য মাইনাচ।
৫৩. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:১৩
শয়তান বলেছেন: নোপ ।কোন এন্টি জামাতের ঘটনা ছিল না ঐটা । :)

যাকগে এতদিন পরে ঐসব আর সবাই না জানুক । মান সন্মান একটা তৈরি হৈসে তো :) আমরা না হয় গোনার বাইরের লোক । আপনে তো সেরম না ।

০৪ ঠা মে, ২০০৯ রাত ১:৩৪

লেখক বলেছেন: তাই নাকি? আমার তো সেইরকম কোনো ঘটনা মনে পড়ে না। যা হোক, মান-সম্মান নিয়ে আমি কখনো ভাবি না। আমিও আপনাদের মতোই সাধারণ লোক। বলা যায়, নগণ্য লোক। তবে সঠিক সময়ে সত্য কথাটা বলে ফেলা আমার কাছে সবসময়ই গুরুত্বপূর্ণ, যতো বিরোধিতাই থাক না কেন।

৫৪. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:৩৬
রাশেদ বলেছেন: প্লাস মাইনাস কিছুই দিলাম না। আপনি বাড়াইয়া নিতে পারবেন স্বমেহন করে, জানা কথা!

আরিল এর জন্য কিছুটা মায়া লাগে, আর জানার নির্বুদ্ধিতা দেখে অবাক হই!

ব্লগের এই মারপিট দেখে মজাই লাগে। দিনের বেলায় একজনের ব্যান চেয়ে পোস্ট আর রাতে তারই দেয়া চাইনিজ খেতে চলে যাওয়া। মজার ব্যাপার।

এইসব কান্ড দেখে ব্লগ জিনিসটাকে আর সিরিয়াসলি নিতে ইচ্ছা করে না।

আর আপনার ইচ্ছে করে নিজেকে পচানোর ট্রাই করা দেখেও আমোদ পাই।
০৪ ঠা মে, ২০০৯ রাত ১:৫২

লেখক বলেছেন: না রাশেদ, লেখকের স্বাধীনতা অনেক বড়ো ব্যাপার। ব্লগের মতো একটি মুক্ত ময়দানে কিছু শব্দ-তালেবানের হাতে একজন লেখকের স্বাধীনতা ভূলুন্ঠিত হবে- এটা তো মেনে নেওয়া যায় না। এদের হাতে যদি একজন লেখক পরাস্ত হন, তার চেয়ে দুঃখজনক আর কিছুই হতে পারে না। হয়তো এমন একদিন আসবে, এই শব্দ-তালেবানরা তাদের পছন্দসই শব্দের তালিকা ধরিয়ে দেবে লেখকের হাতে। আর লেখক সেই তালিকা দেখে দেখে শ্লীল সাহিত্য রচনা করবে। আর এর প্রতিবাদ করা যদি ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌'নিজেকে পঁচানো' হয়, সে-ই ভালো!

যা হোক, লেখকদের হয়রানির ঘটনাগুলোতে কিছু চিহ্নিত নিকের ইন্ধন আছে- এটা নিয়ে আমার মধ্যে কোনো দ্বিধা নেই। কী কী সব অনাচারের ঘটনায় হাসিব ব্যান হয়েছিলেন শুনেছি। তিনি কি এখন ঢাকায়? চাইনিজের দাওয়াতইবা কাকে কোথায় দিলেন? নাকি বাবুয়াকে অহেতুক জড়িয়ে চাইনিজের সেই আষাঢ়ে গল্পটির কথা আসছে এখানে?

যাউগ্গা, এমনিতে কী খবর-টবর? ম্যানচেস্টারের ওয়েদারের কী অবস্থা?

৫৫. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:৪৭
শয়তান বলেছেন: নাহ ।

এই ব্লগরাজ্যে সত্য বলা চরম বিপদ । বার কয়েক ঠকে ভালই শিখে গেছি এই তত্ত্ব । এখানে মিথ্যের আর প্রতারনার জয়জয়কার । সত্য হজমের মানসিকতাই নেই কারো ।

অল আর হিপোক্রেটস হিয়ার ।
০৪ ঠা মে, ২০০৯ রাত ২:০৯

লেখক বলেছেন: এইটা আমার থেকে ভালো আর কে জানে। একদিকে হাজারজনও যদি থাকে, সত্যের পক্ষে একা দাঁড়ানোয় অস্বস্তি বোধ করি না। কিছুতেই না। আমার জাত আলাদা।

৫৬. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১:৫৮
রাশেদ বলেছেন: দেখুন, নাফে বিষয়টাতে আমিও সাপোর্ট দেই নাই। কাকে কাকে জানি বলছিলামও। সব কিছুতেই লাফালাফি ভাল্লাগে না। কিন্তু সেইটা আপনি বা আমি বা অন্য কেউ ঠিক করে দেবো না, কারা কাদের সাথে কিভাবে ট্রিট করবে।

চাইনিজের ব্যাপারটা আপনি ভালোই জানেন। আমার এক প্রিয় আপু এইটাতে জড়িত হয়ে গেছিলেন দেখে ব্লগে চুপ করে গেছি। নাইলে এতোদিনে সব কিছু জানিয়ে পোস্ট দিয়ে সব দুমুখোগুলোর চেহারা দেখিয়ে দিতাম। বাবুয়ার গাড়িতে চড়ে মজা নিলো কারা, চাইনিজ খাইলো কারা, ব্যান চাইয়া আবার পোস্টও দিলো! খিকজ!

পরশু চলে যাবো আরেক শহরে। আইপিটা দেখে শহরের নামটা জেনে নিয়েন। :)
০৪ ঠা মে, ২০০৯ রাত ২:১৬

লেখক বলেছেন: আমি বরাবরই বলে এসেছি, ব্লগের বাইরের একটি সামান্য ঘটনা নিয়ে বাবুয়াকে ব্লগে ফাঁসিয়ে দেওয়া হয়েছে উদ্দেশ্যমূলকভাবে। তর্কের খাতিরে ধরলাম যে, চাইনিজের ঘটনা সত্য। কিন্তু বাবুয়া কি ঘৃণ্য লোক, যে তার গাড়িতে কেউ চড়তে পারবে না? তার সঙ্গে কেউ খেতে পারবে না? বইমেলার কোথায় কে কাকে কী একটা সামান্য কথা বলেছে, তার জন্য ওই লোকের সারাজীবনের অর্জন মিথ্যে হয়ে যায় নাকি? কী আজব কাণ্ড!

আইপি দেখে রাশেদের অবস্থান জানার দরকার হয় না আমার। আইপি দেখার সুযোগও নেই আমার। তবে চিনি তারে আগাগোড়া! :)

৫৭. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:০১
রাশেদ বলেছেন: শয়তান বলেছেন: নাহ ।

এই ব্লগরাজ্যে সত্য বলা চরম বিপদ । বার কয়েক ঠকে ভালই শিখে গেছি এই তত্ত্ব । এখানে মিথ্যের আর প্রতারনার জয়জয়কার । সত্য হজমের মানসিকতাই নেই কারো ।

অল আর হিপোক্রেটস হিয়ার ।

>>>>>>>>>> হু, আমারে একজন রাশু ভাই রাশু ভাই বলে কি সুন্দর ক্রএ ডাকতো। সেই আবার পিছনে আমার নামে বদনাম করে বেড়ায়। ব্লগ দেখে বুঝতে পারি না, কার ভিতরে কি আছে।
৫৮. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:০৪
রাশেদ বলেছেন: এই লোকের একটা পোস্ট তো আপনি কপি পেইস্ট করছিলেন।

খুজে পাইতেছি কেন? :(
৬০. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:০৫
এখনই সময় বলেছেন: পন্ডিত কালিদাসের "পন্ডিত" হবার একটা ঘটনা প্রচলিত আছে।
রাজা বলেছিল আমি কিছু শব্দ উৎচ্চারন করব যে ব্যক্তি সঠিক ব্যাক্ষা করতে পারবে তাকেই আমি জ্ঞানী বলে সাব্যস্থ্ করব।

দেশের বহু নামকরা জ্ঞানী পন্ডিত সেই দরবারে উপস্থিত হয়েছিলেন। রাজা তার শব্দগুলো উৎচ্চারন করলেন, জ্ঞানী পন্ডিত গুলো তার ব্যাক্ষা করল। রাজা বললেন তোমাদের কারো ব্যক্ষাই ঠিক হয় নাই।
সবাই দরবার থেকে মুখ কালো করে চলে যাচ্ছেন। রাস্তায় দেখেন কালিদাশ এক গাছের ডালে বসে সেই ডালের গোড়া কাটছে।

জ্ঞানী পন্ডিতরা আলোচনা করে সিদ্বান্ত নিল, আমরা জ্ঞানীরা যাখন পারলাম না এই বেকুব কে নিয়ে একটা ট্রাই করে দেখি।

বেকুব কালিদাশকে নিয়ে যাওয়া হলো। রাজা তার শব্দ উৎচ্চারন করলেন। বেকুব কালিদাশ নতুন আর কি বলবে? সে শুধু হাত নাড়িয়ে ইশারা করে।
রাজা জিজ্ঞান করে তোমরা কাকে ধরে নিয়ে এসেছো, সে কি বলে তাতো বুঝি না?

তখন সব জ্ঞানী পন্ডিত মিলে তার একটা ব্যাক্ষা দিতে লাগল... বলল মহারাজা সে এই ভাবে হাত নাড়িয়ে এটা বুঝিয়েছে... অন্য জন বলল হাত ওই ভাবে নাড়িয়ে এটা বুঝিয়েছে...
এই ভাবে সকলেই বেকুব কালিদাশের হাত পা নাড়ানোকে এক এক রকম ব্যক্ষা দিল।

রাজা সবার ব্যক্ষা শুনে মেনে নিলেন। বললেন হ্যা কালিদাশ সঠিক বিষয়টা ধরতে পেরেছে।

এখন থেকে আমার রাজ্যে একমাত্র কালিদাশই একমাত্র জ্ঞানী লোক।
সেই থেকে বেকুব কালিদাশ হয়ে গেলো "কালিদাশ পন্ডিত"

একটা অশ্লীল সাহিত্যকে কিছু জ্ঞানী লোক এখনে এটাকে অত্যন্ত উচ্চ মার্গীয় সাহিত্য বলে প্রমান করবেন। প্রয়োজনে নানা প্রকার ব্যক্ষা দিবেন।

আর কয়েক দিনের মধ্যেই "পোদ কাব্য" হয়ে উঠবে বাঙ্গালী জাতির সর্বশ্রেষ্ঠ ক্যব্য রচনা বিশেষ। বাংলা সাহিত্য হয়ে উঠবে পোদে পোদান্তিত। সে দিন আর বেশী দেরি নাই।

স্কুল কলেজের কাব্য সাহিত্যের পাতায় এই পোদকাব্য স্থান পাবে। না পেলে বুঝতে হবে সব গন্ডমূর্খগুলাকে পাঠ্যপুস্তক সংন্কলনে জায়গা দেয়া হয়েছে।

আর মূর্খ আর্বচীন ব্লগারা এটাকে মূল্যায়ন করতে না পেরে ধূরো ধূরো করতে থাকবে। তাতে পোদ সাহিত্যের মার্গীয় মূলের কি আসে যায়? পোদ সাহিত্যের কুলিনতার কমতি হবে কি?

আশাকরা যায় আগামীতে দেশের প্রতিযশা সাহিত্য সাময়ীকীতে এটা সূচনা কাব্য হিসাবে স্থান পাবে। যাদি না পায় তাহলে বুঝতে হবে সাময়ীকির সম্পাদক বা দেশের আপামর জনতা আর্বচীন হয়ে গেছে। আপসোস এই অর্বচীন জাতির জন্য।

সাহিত্যের শ্লীল -অশ্লীল নিয়ে যেখানে বিতর্ক সেখানে কি করে সামহয়্যারের বিরুদ্ধে ষড়যন্তর কি করে খুজে পায়?
০৪ ঠা মে, ২০০৯ রাত ২:২২

লেখক বলেছেন: পোঁদের গীবত গাইতে গাইতে এইটারে তো রীতিমতো পোঁদ-মন্তব্য বানায়া ফেলছেন। :) বেশ বুঝতে পারছি, আপনাকে পোঁদ-ভয়ে পেয়ে বসেছে। নইলে "আর কয়েক দিনের মধ্যেই "পোদ কাব্য" হয়ে উঠবে বাঙ্গালী জাতির সর্বশ্রেষ্ঠ ক্যব্য রচনা"- এমন আশাবাদ ব্যক্ত করতে পারতেন না।
যা হোক, পোস্ট মনে হয় ভালোভাবে পড়েননি। সাহিত্যের শ্লীল -অশ্লীল নিয়ে শুধু নয়, বেছে বেছে লেখকদের হয়রানি করার সাম্প্রতিক প্রবণতা ছাড়াও এর নেপথ্য কারণ অনুসন্ধানের সামান্য চেষ্টা করেছি- পোস্ট আর মন্তব্যমালায়। এইসব হয়তো আপনার দৃষ্টি এড়িয়ে গেছে। ধন্যবাদ।

৬২. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:০৮
রাশেদ বলেছেন: কি ব্যাপার! পল্লব মোহাইমেনকে চিনেন না বললেন। সেই কমেন্টটা কই? আমার কমেন্টটাও ডীলিট ক্রএ দিলেন কেন? :(
০৪ ঠা মে, ২০০৯ রাত ২:১৮

লেখক বলেছেন: যেহেতু চিনি না। তাই শুধু অচেনা একজন লোকের বিষয়ে কথা বলা ঠিক যৌক্তিক মনে হল না আর কি।

৬৩. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:১২
রাশেদ বলেছেন: ঠা ঠা!

পরে আরেকদিন কথা হবে। বাইরে গেলাম।
৬৪. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:১৫
অরণ্যদেব বলেছেন: ঢ়াষু, এই পল্লব মোহাইমেন কেঠা ?
৬৫. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:১৫
শয়তান বলেছেন: খিকজ । থাক না রাশেদ ।কেউ অন্তরালে থাকতে চাইলে ঐটা তার অধিকার ।
৬৬. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:১৬
অরণ্যদেব বলেছেন: ফিফা দিন্দিন বিষণ তৈলাক্ত হয়া উটতেসে
৬৭. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:২৩
এলোমেলো মন বলেছেন: লেখক বলেছেন: আমি বরাবরই বলে এসেছি, ব্লগের বাইরের একটি সামান্য ঘটনা নিয়ে বাবুয়াকে ব্লগে ফাঁসিয়ে দেওয়া হয়েছে উদ্দেশ্যমূলকভাবে। তর্কের খাতিরে ধরলাম যে, চাইনিজের ঘটনা সত্য। কিন্তু বাবুয়া কি ঘৃণ্য লোক, যে তার গাড়িতে কেউ চড়তে পারবে না? তার সঙ্গে কেউ খেতে পারবে না? বইমেলার কোথায় কে কাকে কী একটা সামান্য কথা বলেছে, তার জন্য ওই লোকের সারাজীবনের অর্জন মিথ্যে হয়ে যায় নাকি? কী আজব কাণ্ড!

আমিতো দেখেছিলাম বাবুয়া ব্লগে মাহবুব মোশর্েদের ব্লগে তার অত্যন্ত আপত্তিকর কমেন্টটি করেছিলো।ওই কমেন্টটাতো ব্লগেরই একটা ঘটনা।
০৪ ঠা মে, ২০০৯ রাত ২:২৯

লেখক বলেছেন: একটা কমেন্টের জন্য একজন লোক ঘৃণ্য হতে পারে নাকি? কমেন্টটি আমিও দেখেছি। তাতে কারো নাম ছিল না। কোনো নির্দিষ্ট ব্যক্তিকে উদ্দেশ্য করে ওই কমেন্ট করা হয়নি। পূর্বশত্রুতার জের ধরে হাসিব এবং তার কয়েকজন সহযোগী মিলে ওই ঘটনাকে ফুলিয়ে-ফাঁপিয়ে অহেতুক বড়ো করেছে এবং একজন সম্মানিত মহিলাকে এই ঘটনার সঙ্গে জড়িয়ে তার নাম প্রকাশ করে তাকে আরো বেশি অপমানিত করেছে। হাসিবদের এই কাজটি খুবই দুঃখজনক ছিল।

৬৮. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:৩৩
এলোমেলো মন বলেছেন: তাইনাকি???
এত প্যাচ জানিনা।ব্লগে আসি পড়তে তাই পড়ি।মনে হলো মাঝে মাঝে দুয়েকটা কমেন্ট করার দরকার।তাই আইডি খুললাম।তবে এত রাজনীতি ভালো লাগেনা।

ভালো থাকবেন।
৬৯. ০৪ ঠা মে, ২০০৯ রাত ২:৫৬
বিবাগী পুরুষ বলেছেন: রাসেল ( ........) বলেছেন: আমার ভালো লাগে নাই, সেটা পোঁদের ভাজের জন্য না, সম্পূর্ণ কবিতাটাই একটা বাল হইছে। এইটা যারা বুঝছে কিংবা বুঝবার ভান করছে তারা নারী দেইখ্যা এই রকম করতেছে না কি তারা আসলেই এটা উপভোগ করছে সেইটা বুঝতে চাইতেছিলাম আমি।

ভাইদের প্রতি মৃদু অনুরোধ, কৃষ্ণ সর্পের পোঁদের ভাজে কি কবিতা জন্ম হইছে এইটা যদি একটু ব্যখ্যা কইরা যাইতেন ভালো হইতো। আর ব্যক্তিগত পিঠ চুলকানি হইয়া থাকলে সেইটা আলাদা বিবেচনা,


যার এক ইঞ্চি ধন সেও মনে করে ধন দিয়ে সে এভারেস্ট ছ্যান্দা কইরা ফেলবে, ব্যক্তিগত পরিচয়ে এই দুঃসাহসকেও পাব্লিক হাত তালি দিয়া সমাদর জানায়।


ঐ ছেমরির পোস্টে ডটু রাসেল ঠিকই কইছে।
৭০. ০৪ ঠা মে, ২০০৯ রাত ৩:০০
এখনই সময় বলেছেন: বাবুয়ার বিষয়টা নিয়ে সামহয়্যার যা করেছে তাতে আমি আশাহত।

যেখানে কোনো ব্লগারের নাম না নিয়ে কিছু বলা হলে সামহয়্যার কোনো ব্যবস্থা নেয় হয় না, যার ভূরি ভূরি উধাহরন রয়েছে। সেখানে একমাত্র বাবুয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলো।

এটা পরিষ্কার সামহয়্যার চাচ্ছিল না বাবুয়া থাকুক।
তা না হলে ব্লগের বাহিরের একটা ইস্যু নিয়ে ব্লগে কেন ব্যবস্থা নেয়া হলো?
যে কারনে শাস্তি দেয়া হলো সেটা তো সামুর কোনো ধারাতে পরে না।

ভিন্নমতকে সামহয়্যার এইভাবেই দমন করে। এটা নতুন কিছু না/।
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২১

লেখক বলেছেন: না, এখানে একটা গভীর রাজনীতি ছিল। সারওয়ার চৌধুরীর মতো একজন নির্দোষ ব্লগারের বিরুদ্ধে ক্রমাগত মিথ্যা অভিযোগ দিয়ে দিয়ে কিভাবে তাকে ব্যান করানো হয়েছিল, সে সম্পর্কে আমাদের এক সহ-ব্লগার বেশ জোরালো প্রমাণ দিয়েছেন এখানে। Click This Link বাবুয়ার ক্ষেত্রেও একই কাণ্ড ঘটেছে। তার সামান্য একটা মন্তব্য নিয়ে একটি চক্র ব্লগে এমন অস্থিরতার সৃষ্টি করেছিল যে, আমার মনে হয় কর্তৃপক্ষ তাকে ব্যান করতে বাধ্য হয়েছেন। সারওয়ার চৌধুরী এবং বাবুয়ার ব্যান হওয়াটা অত্যন্ত দুঃখজনক ঘটনা।

৭১. ০৪ ঠা মে, ২০০৯ রাত ৩:৩৯
আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

ফিউশন, আপনার এইসব পল্টিবাজী দেইখা ত্যক্ত লাগে । ত্যক্ত লাগলেও এইটা বেশ বুঝি যে, আপনার বর্তমান দায়িত্ব আপনি যথাযথই পালন করছেন ।

পোঁদ এবং ভাঁজে আমার আপত্তি নাই, এমনকি ভাঁজের প্রতি আমার দুর্বলতা নাই সে কথাও বলিনা, তবে আপনার শোবার ঘরে কিম্বা আপনার বাথরুম ছেড়ে আপনি যদি "স্বমেহনটা" আমার সামনেই করতে থাকেন, তো সেইখানে আমার আপত্তি জায়গাটায় আমি চুপ করে থাকবো না ।

গতরাতে মজমাটা আমি বসাইছিলাম,চায়লে আপনেও শরিক হইয়া দু'চারখানা মহৎ বাণী ঝেরে দিতে পারতেন, সেক্ষেত্রে এই পোস্টের প্রয়োজনীয়তা ওইখানেই শেষ হইতে পারতো, সেইটা আপনি করেন নাই,বিরোধীতা কি সহমত কোনটাই প্রকাশ করেন নাই, আইজ ষড়যন্ত্র আবিস্কারকের ভূমিকায় অবতীর্ণ হইছেন, আর এইখানে আমি কিন্তু খুঁইজা পাই । হইতে পারে ষড়যন্ত্রকারী হিসেবে ভবিষ্যত ব্যানের তালিকায় আমার নাম উইঠা যায়তে পারে(এই কাজগুলা আপনে বরাবরই ভালো করেন), সেরকম হইলে আমি বিস্মিত বা দুঃখিত কোনটাই হবো না ।


তবে, আমার বক্তব্যটা পরিস্কার, আপনে ফিউশন ফাইভ ওরফে লোকালটক ওরফে ব্রিগেড সিক্সটিন ওরফে টিম সেভেনটিন (অপরাপর নিকগুলা আপাতত মনে আসতেছে না ) যদি এক নিক দিয়া আরেক নিকের পিঠ চুলাকায় দেন, আপনি যদি আমার সামনে স্বমেহন করেন, আমার খারাপ লাগাটা আমি জানায়ে দিবো, প্রতিবাদও করবো, আপনে সেইটা করেন না বইলাই আপনের হালি হালি নিকের ব্যাপারে মাথা ঘামায় না । তো, স্বমেহন যদি কেউ প্রকাশ্যে করে তার বিরুদ্ধে বললে যদি ষড়যন্ত্রকারী হয়, আমি সেটাই ।
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৩

লেখক বলেছেন: সাধারণ ব্লগার, সে হোক যতোই দুর্বল ও নিঃসঙ্গ, অবিচারের শিকার হলে আমি তাদের পক্ষে উচ্চকন্ঠ হই। সত্য যতোই তেতো হোক, তা প্রকাশ করতে আমি কখনোই পিছপা হই না। তাতে যদি আমার তথাকথিত ভাবমূর্তির ক্ষতিও হয়, কিছু আসে যায় না আমার। আমি আপনার মতোই সাধারণ এক ব্লগার। আমি কর্তৃপক্ষীয় কেউ নই যে, ব্যান-আনব্যানের চাবিকাঠি আমার হাতে থাকবে। তা চাইও না। কোনো লেখক তার অন্য নিক থেকে নিজের পিঠ চুলকে দিচ্ছেন- এটা আপনি জানলেন কী করে? নিশ্চিতইবা হলেন কী করে? একজন লেখকের ভক্ত থাকতে পারে না? প্রিয় পোস্টে তিনি প্রিয় লেখকের লেখা বুকমার্ক করে রাখলে তাতে খারাপটা কী? ধরা যাক, লাবণ্যপ্রভার নিজেরই একটি নিক আছে। সেই নিক থেকে তিনি নিজেই নিজের সুনাম করছেন। তাতেও অসুবিধা কী? এটা কি ব্লগের নীতিমালা লঙ্ঘন করে? এতো এতো ব্লগারের ভিড়ে শুধু এই লেখিকার প্রতিই আপনার এতো বিদ্বেষ কেন?

৭২. ০৪ ঠা মে, ২০০৯ ভোর ৬:৪০
রাশেদ বলেছেন: লেখক বলেছেন: আমি বরাবরই বলে এসেছি, ব্লগের বাইরের একটি সামান্য ঘটনা নিয়ে বাবুয়াকে ব্লগে ফাঁসিয়ে দেওয়া হয়েছে উদ্দেশ্যমূলকভাবে। তর্কের খাতিরে ধরলাম যে, চাইনিজের ঘটনা সত্য। কিন্তু বাবুয়া কি ঘৃণ্য লোক, যে তার গাড়িতে কেউ চড়তে পারবে না? তার সঙ্গে কেউ খেতে পারবে না? বইমেলার কোথায় কে কাকে কী একটা সামান্য কথা বলেছে, তার জন্য ওই লোকের সারাজীবনের অর্জন মিথ্যে হয়ে যায় নাকি? কী আজব কাণ্ড!


>>> ওহে বালক! ব্লগে আইসা পোস্ট দিবেন বাবুয়া কাজটা ভালো করে নাই, তারে ব্যান করা হোক, আর তারপর চাইনিজ খাইতে যাবেন আর গাড়িতে যাবেন। এইটা কেমন আচরণ? আর বাবুয়া তো মাপ চাইছে তার কাছে, এইটাও তো সত্য, নাকি? সে অন্যায় না করলে মাপ চাইয়া ফেললো! এতো ইজি সবকিছু!

অরিজিনাল লোকালটক মনে হয় রিপ্লাই দিচ্ছিলো না! তাইলে ঐ কমেন্টটা ডিলিট করা হইতো না মনে হয়! হি হি!

---------------------------

@ অরণ্যদেব...পল্লব মোহাইমেন হলো প্রথম আলোর আইটি সেকশনের সম্পাদক। বাকিটা... ;)
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৪

লেখক বলেছেন: বাবুয়ার মন্তব্যে কোনো ব্যক্তির নাম ছিল না। নির্দিষ্ট কাউকে উদ্দেশ্য করে তিনি ওই মন্তব্য করেননি। তারপরও যেহেতু তার একটি মন্তব্যে অজ্ঞাত কোনো নারীর প্রতি বিদ্বেষ প্রকাশ পেয়েছে, আমি নিজেও তার শাস্তি চেয়েছি। কিন্তু এই শাস্তি কোনোভাবেই স্থায়ী ব্যান হতে পারে না। বড়জোর তাকে এক বা দুদিনের জন্য সাময়িক ব্যান করা যেতো। কথা হল, বাস্তব জীবনে ধরা যাক আমি কারো কাছে মাফ চাইতেই পারি, কাউকে পেটাতেও পারি, কাউকে গালাগালও করতে পারি, কিন্তু এর মানে এই নয় যে, ব্লগে আমাকে ব্যান করার দাবি তোলা হবে কিংবা আমাকে ব্যানই করে দেওয়া হবে।

৭৩. ০৪ ঠা মে, ২০০৯ ভোর ৬:৪৯
কঁাকন বলেছেন: মামো একজন অসাধার ব্লগার ছিলেন, লোকাল টক ,নার্ভাস নাইনটিনো অসাধারন ব্লগার ছিলেন, তাই মামোর বিরুদ্ধে লোকালের ট্রলিংও

"সাধারণ ব্লগারদের হয়রানি : সামহোয়্যারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র!" এর মধ্যে পরে না
ঐটা
অসাধারণ ব্লগারদের হয়রানি : সামহোয়্যারের বিরুদ্ধে অপরিকল্পিত অষড়যন্ত্র!
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৫

লেখক বলেছেন: তাই কি?

৭৪. ০৪ ঠা মে, ২০০৯ সকাল ৯:১৬
কৌশিক বলেছেন: অনেক যাবত শুধু একটা শব্দই শুনতেছি পোদ পোদ পোদ...হোয়াট দ্যা হেল ইজ দিস?
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৫

লেখক বলেছেন: বিষয় আসলে পোঁদ না, মূল প্রশ্ন হল, লেখক কী লিখবেন, সেটি একান্তই তার নিজস্ব ব্যাপার কিনা? সেখানে অন্য কেউ বিধিনিষেধ আরোপ করতে পারেন কিনা?

৭৫. ০৪ ঠা মে, ২০০৯ সকাল ১০:২০
ফরহাদ উিদ্দন স্বপন বলেছেন: হরে ভাই, আপনে করলে শিল্প আর মাইনষে করলে ব্যান। ঠিক কি জানি একটা কথা আছেনা, কৃষ্ণায় করলে লীলা আর আমরা করলে গুন্ডা বদমাইশ।

নারে ভাই, আপনের কাছ থাইকা কিছু শিখনের খায়েশ নাই। আপনের কাছ থাইকা কিছু শিখলে শেষ পর্যন্ত আপনের মতো গিরগিটি হইতে হইবো। এতো ঘন ঘন রং বদলানের সামর্থ্য আমার নাই।

ও কথা প্রসঙ্গে, কবিতার পোস্টগুলার লাইগা ফালতু বিভাগ খোলার প্রস্তাবটাও কি শৈল্পিক কোন কিছু ছিল?
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৬

লেখক বলেছেন: আপনি মহান ও জ্ঞানী। আপনাকে শেখাতে চাওয়াটাই একটা অমার্জনীয় অপরাধ। কবিতা নিয়ে কোনো দাবি ছিল না, সেটা ছিল অপকবিতা বিরোধী আন্দোলন। অপকবিতা মানে কবিতার নামে ফ্লাডিং। যাকে সরাসরি স্প্যামিং বলাই সঙ্গত। তো, স্প্যামিংয়ের বিরুদ্ধে আমরা অনেকেই তখন সোচ্চার ছিলাম এবং এটা অবশ্যই যুক্তিসঙ্গত ছিল।

৭৬. ০৪ ঠা মে, ২০০৯ দুপুর ১:১০
হাসতে হাসতে পরে গেলাম বলেছেন: পোদ শব্দটা শুনলে রসময় গুপ্তের কথা মনে পরে যায়........ =p~

"৩৩ বছর হয়ে গেলো কখনো শুনিনি পোদের ধ্বনি
আজ কেনো সারাবেলা শুধু শুনি পোদের ধ্বনি?"

ফিওসনকে সভাপতি করে দেশে "পোদ সাহিত্য পুরষ্কারের' প্রচলন করা হোক। :P
নিদেন পক্ষে সামুতে একটা বিভাগ খোলা যেতে পারে। এ ব্যপারে আপনার উদ্দ্যেগ আশা করছি
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৭

লেখক বলেছেন: আপনারে উপদেষ্টা হিসেবে রাখার প্রস্তাব কর্তেছি। পিয়াল স্যারের পরে রসময় গুপ্তের এরকম ভক্ত নিকট অতীতে আর দেখি নাই।

৭৭. ০৪ ঠা মে, ২০০৯ দুপুর ১:১৮
হাসতে হাসতে পরে গেলাম বলেছেন: হায় হায় এত কথা লিইখ্যা কি লাভ হইল...
পোষ্টইতো মুইছ্যা দিসে...
৭৮. ০৪ ঠা মে, ২০০৯ দুপুর ১:২৭
ফারহান দাউদ বলেছেন: একলব্য,আমারো মনে পড়েনা আপনের লগে আমার কোন শত্রুতা আসিলো,এই লাইগাই আমারে ব্লক মারায় হালকা অবাক হইসিলাম,সাধারণত ইম্পর্ট্যান্ট লুকজনই অন্যরে ব্লক মাইরা নিজের চামড়া বাঁচায়,সেলিব্রিটিদের এই বদভ্যাস আছে,তবে এইটা নিয়া মজমা বসাইটে চাই নাই দল নিয়া।
আর আমি খালি কইসিলাম আপনের লেখা ভাল্লাগে নাই,সেইটা কওয়ার স্বাধীনতা তো সবারই আছে,নাকি? অন্তত আপনের মত "ট্রিটমেন্ট" তো দিতে চাই নাই:)
৭৯. ০৪ ঠা মে, ২০০৯ দুপুর ১:৫০
মাহমুদুল হাসান রুবেল বলেছেন: ত্রিভুজের কাজ আপনি করতেছেন সেজন্য ছাগলসমাজ নিশ্চয়ই আপনার উপর খুশি । সচলায়তন হওয়ার পর ত্রিভুজও এভাবে পোষ্ট দিতো । খালি ষড়যন্ত্রের গন্ধ পাইতো । আর এখন আপনি আমারব্লগ এর জন্মের পর ত্রিভুজের মতো শুরু করেছেন । আশা করি আপনি আর ত্রিভুজের মধ্যে হেভ্ভি কমপিটিশন হবে । দেখা যাক শেষ পর্যন্ত কে জয়ী হয়?
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৭

লেখক বলেছেন: ওরে বাপরে বাপ। এই ছেলেরও তো রপ্তানিযোগ্য ব্যাপক জ্ঞান!! রপ্তানি উন্নয়ন ব্যুরোতে যুগাযুগ কৈরা দেখতে হয় অবিলম্বে।

৮০. ০৪ ঠা মে, ২০০৯ দুপুর ২:২৪
অমি রহমান পিয়াল বলেছেন: হেহে, ব্যাপক বিনোদন। আফসুস, এত লম্বা লাইন পড়ছে, হাপাইয়া যামু সিরিয়াল আইতে আইতে
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৮

লেখক বলেছেন: স্যারকে এইখানে দেখে বেশ ভালো লাগতেছে। তবে আমারব্লগে আপনি আর আরিফ জেবতিক সারাদিন লগইন কৈরা দীনহীন বৈসা থাকেন, ভক্ত হিসাবে দেইখা খুপ খারাপ লাগে। সামুর ব্লগাররাও এমন বজ্জাত, মানি লুকের মান রাখতে জানে না। এতো বড়ো বড়ো লিখক চৈলা গেছে, তুরা সামুতে বৈসা কী করস?

অফটপিক :
আমার মুক্তিযোদ্ধা সার্টিফিকেটের ব্যাপারে তো কিছু করলেন না। আপনি একটু কৈলেই তো আমি মুক্তিযোদ্ধা হয়ে যেতে পারি। একটু দয়া করেন স্যার!

৮১. ০৪ ঠা মে, ২০০৯ বিকাল ৩:১৮
মার্ক জুবাবের বলেছেন: লাবণ্যপ্রভা গল্পকারের কবিতায় কিছু শব্দের ব্যবহার আমার কাছেও অগ্রহনযোগ্য মনে হয়েছে... শব্দ চয়নের ব্যবহারের জন্য কবিতাটি উচ্চাঙ্গের হয়েছে...এটাও আমার কাছে মনে হয় নাই...
ফলে কবিতাটি আমি পড়েছি, তারপর এড়িয়ে গেছি।

এ ক্ষেত্রে দুইটা কাজ আমি করতে পারতাম, মন্তব্যের ঘরে বলতে পারতাম আপনার কবিতা ভাল লাগে নাই, আপনি ঠিক কাজ করেন নাই বা আরও কিছু কড়া সমালোচনা...

অথবা কিছুই না বলে অবহেলা করে এড়িয়ে যাওয়া।

তার বদলে দলবদ্ধ ভাবে যে আক্রমন, হয়রানী নাজেহাল করা হয়েছে তা 'বুলিং (Bully ) ছাড়া আর কিছুই না। বুলিং এর মারাত্মক দিকটা হলো এর মধ্যে থাকে এক ধরনের প্রচ্ছন্ন হুমকি, কাউকে ভয় দেখিয়ে দমন করাটাই তার মুল উদ্দেশ্য।

উপরের মন্তব্যের ঘরে ফারহান এর মন্তব্যটিতে সমস্যাটাকে ঠিক ভাবে লোকেট করতে পেরেছে, ফারহানকে অনেক সাধুবাদ। শুধু একটু সংশোধন করতে চাই...

ফারহান লিখেছেন......এর আগে ব্লগে যখন গালি দেয়ার বিরুদ্ধে লোকজন কথা বললো,আমিও বলছিলাম,কিন্তু এরপরে দেখি তারাই দলবদ্ধ হইলেই আরেকজনের বিরুদ্ধে ঝাঁপায়া পড়ে,এইটারে বলে বুলিং। যেকোন সভ্য সমাজ বুলিং জিনিসটা নিরুৎসাহিত করে,নিষিদ্ধ না করলেও.........।

সভ্য সমাজে বুলিং নিষিদ্ধ এবং অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ... এই বুলিং শিক্ষা প্রতিষ্ঠানে হলে কর্তৃপক্ষের দায়ীত্ব তা নিবারনের আর কর্মক্ষেত্রে (প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে) এটা নিবারনের দ্বায়ীত্ব এমপ্লয়ারের...

সবচেয়ে বড় কথা-অন্যের মতের প্রতি সহনশীলতা না থাকলে, সুষ্ঠ সমালোচনার পরিবেশ বজায় রাখতে না পারলে, অন্যের প্রতি শ্রদ্ধা না থাকলে--আপনার নিজকে ভদ্রলোক দাবী করার কিছুই নাই... এক্ষেত্রে আপনিও যা বিএনপি-আওয়ামীলীগও তাই। ...... 'তরে দেইখ্যা নিমু' ......একই উৎস থেকে আসা এই সংস্কৃতি।










০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৫

লেখক বলেছেন: কঠিনভাবে একমত আপনার সঙ্গে। আমি বলতে পারি যে, কবিতাটা আমার ভালো লাগেনি, কড়া সমালোচনাও করতে পারি কিংবা কিছুই না বলে এড়িয়েও যেতে পারি। কিন্তু লাবণ্যপ্রভার ক্ষেত্রে যা ঘটল, তা হচ্ছে লেখকের স্বাধীনতার ওপর সরাসরি হস্তক্ষেপ। লেখক কী লিখবেন, সেটা সম্পূর্ণ তার নিজের স্বাধীনতা। অমুক-তমুক এই নির্দেশ দিতে পারেন না যে, লেখক এই শব্দ ব্যবহার করতে পারবেন আর ওই শব্দ ব্যবহার করতে পারবেন না। এগুলো তালেবানি মানসিকতা। আমার আশঙ্কা হচ্ছে, ব্লগে এই শব্দ-তালেবানি ক্রমশ ছড়িয়ে পড়ছে। এই ঘটনা তারই ইঙ্গিতবহ। আমার দুঃখ লাগছে, ব্লগারদের বেশিরভাগই এই বিষয়টি বুঝতে পারছেন না যে, সঙ্গোপনে কী দুর্ভোগ আসছে আমাদের সামনে। প্রগতির স্বার্থে যে কোনো মূল্যে এই শব্দ-তালেবানদের প্রতিহত করা জরুরি।

৮২. ০৪ ঠা মে, ২০০৯ বিকাল ৫:২০
রফিকুল ইসলাম সোহেল বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ। যদিও অনেক কিছুই পরিষ্কার হয়নি।
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৫

লেখক বলেছেন: ধন্যবাদ।

৮৩. ০৪ ঠা মে, ২০০৯ বিকাল ৫:৩৪
জহির আহমেদ বলেছেন: বাথিজা তুমার পোষ্টের হেডলাইন বোলড করছ কেনে? ছাগুর হিটম্যানিয়া তুমারেও ধরল?
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৬

লেখক বলেছেন: কারণ আমার বোল্ডপ্রীতি আছে।

৮৪. ০৪ ঠা মে, ২০০৯ বিকাল ৫:৪৮
নাজমুল আহমেদ বলেছেন: পাক্কা রাজনীতিবিদের মত কথা বললা হে!!! সব কিছুতে ষড়যন্ত্রের গন্ধ খোজ!!!
৮৫. ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৬:০২
শয়তান বলেছেন: হাহাহা ।

শেষ মেষ এই গরীবের কয়েকটা কমেন্টও ডিলিট মারলেন ???

এতো ভয় । কৈ আমি তো তেমন কিছুই বলি নাই
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৮

লেখক বলেছেন: গত রাতের পর আমি লগইন করলাম এই কিছুক্ষণ আগে। কমেন্ট মুছলাম কোত্থেকে? নাকি হাওয়ার ওপর তাওয়া ভাজতে চাইতেছেন? দেন, কী কমেন্ট লিখছিলেন, আবার দেন এইখানে। হেনতেন বৈলা কথা এড়ায়া যায়েন না প্লিজ।

৮৬. ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৬:০৪
শয়তান বলেছেন: নাহ


এতো ভীত চেহারায় লোকালটক রে ঠিক মানাইতেসে না ।
৮৭. ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৬:০৬
রাতমজুর বলেছেন:
লুকাল পুষ্টায়া জানাইলো সে মডু অথবা রেসিডেন্ট নহে।
৮৮. ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৫
রিসাত বলেছেন: বাচ্চারা বড়দের কবিতা না পড়লেই পারে,,,
৮৯. ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৪
রন্টি চৌধুরী বলেছেন: লাবন্যপ্রভাকে নিয়ে কিন্তু ওত বেশী মাত্রার ট্রোলিং করা হয়নি যাকে আপনি আপত্তিকর বলতে পারেন। যা করা হয়েছে তা কোনমতেই সেই মাত্রায় নয় যেজন্যে এই পোষ্টের জন্ম হতে পারে। তার অনেকগুলো নিক নিয়ে একটি পোষ্ট এসেছিল, সেটিও কিন্তু ব্লগিং এরই অংশ।
হ্যা, নাফেকে নিয়ে বাড়াবাড়ি হয়েছিল, এজন্যে ও অনেকাংশে দায়ী, শেষদিকে ও গনহারে লোকজনকে ব্লক করে দিচ্ছিল। তবে, ওর প্রতি আমার সমবেদনা আছে।
তবে, এই দুটি ঘটনাকে ষঢ়যন্ত্র বলার কোন ভিত্তি আছে বলে মনে করছি না, কল্পনাবিলাস হয়ে যাচ্ছে।


আর জনাব, ফিউশন ফাইভ, এই সব বিষয়ে আপনার বলার নৈতিক অধিকার আছে কিনা সেটাই একটা প্রশ্ন। আমার মনে পড়ে, ব্লগার সৈয়দ আমিরুজ্জামানকে কিভাবেই না আপনি উত্তক্ত করতেন, এবং সে বিষয়ে আমি সামান্য প্রতিবাদ আমাকে কিই না কথা আপনার কাছ থেকে শুনতে হয়েছিল।

যদিও আপনাকে পছন্দ করি, তবুও এই কথাটুকু বলতেই হল।
০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৫০

লেখক বলেছেন: হয় আপনি লাবণ্যপ্রভার পোস্ট ও সেখানে আসা মন্তব্যগুলো পড়েননি, নয়তো পুরোটা বুঝে উঠতে পারেননি। নইলে একথা বলতে পারতেন না যে, "লাবন্যপ্রভাকে নিয়ে কিন্তু ওত বেশী মাত্রার ট্রোলিং করা হয়নি যাকে আপনি আপত্তিকর বলতে পারেন। যা করা হয়েছে তা কোনমতেই সেই মাত্রায় নয় যেজন্যে এই পোষ্টের জন্ম হতে পারে।"

আমি কখনোই অস্বীকার করি না যে, আমরা অনেকেই একটা সময়ে ট্রোলিংয়ের সঙ্গে যুক্ত ছিলাম এই ব্লগে, যখন এই ব্লগে নব্যরাজাকারদের তৎপরতা ছিল অতিমাত্রায়। আমরা দিনের পর দিন সংগ্রাম করে সেই তৎপরতা ঠেকিয়েছি। সৈয়দ আমিরুজ্জামানের বিষয়টিও তারই একটি অংশ ছিল। সেই পরিস্থিতির সঙ্গে এখনকার পরিস্থিতিকে মেলানো যায় না। গেলে আমরা এতোগুলো ব্লগারের দীর্ঘদিনের সংগ্রাম মিথ্যা হয়ে যায়, সামহোয়্যারের নীতিমালায় মুক্তিযুদ্ধবিরোধী লেখা সংক্রান্ত নতুন ধারার সংযোজন নিস্ফল হয়ে যায়। আমি বলবো, আমরা অতীতে যা করেছি, তার সুফল নিশ্চিতভাবেই এখন আপনারা পাচ্ছেন। প্রতিক্রিয়াশীলমুক্ত একটি ব্লগ উপহার দেওয়ার জন্য আমাদের প্রাণান্ত চেষ্টা ছিল।

হয়তো সামনে এমন কথাও নিশ্চয়ই শুনতে হবে, "জনাব, ফিউশন ফাইভ, এই সব বিষয়ে আপনার বলার নৈতিক অধিকার আছে কিনা সেটাই একটা প্রশ্ন। আমার মনে পড়ে, ব্লগার ওয়ামি-ওয়ালিকে কিভাবেই না আপনি উত্তক্ত করতেন, এবং সে বিষয়ে আমি সামান্য প্রতিবাদ আমাকে কিই না কথা আপনার কাছ থেকে শুনতে হয়েছিল।" এমন কথা শোনার প্রস্তুতি কিন্তু আমার আছে। অবাক হই না।

৯০. ০৪ ঠা মে, ২০০৯ সন্ধ্যা ৭:৫৮
রন্টি চৌধুরী বলেছেন: আমিরুজ্জামানের + বিষয়ক বুলিং এর সাথে আপনি নব্য রাজাকার মেলালেন কেন বুঝছি না।

এই যে জনাব ফিউশন ফাইভ, আপনি শেষ প্যারায় মডিফিকেশন করে পেষ্ট করলেন, একেও কিন্তু একপ্রকার বুলিং বলা যেতে পারে, আপনার কথায় প্রকান্তরে আমাকে একদিকে ইঙ্গিত করা হল। মনে পড়ে তখনও আমাকে তাই শুনতে হয়েছিল।

এজন্য, আসলে আর কথা বাড়াতে চাইনা। ব্লগীয় তর্কতে আমি দক্ষ নই।
৯১. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১১:২৩
আবদুর রাজ্জাক শিপন বলেছেন:
"সাধারণ ব্লগার, সে হোক যতোই দুর্বল ও নিঃসঙ্গ, অবিচারের শিকার হলে আমি তাদের পক্ষে উচ্চকন্ঠ হই।"

মোহাইমেন্দা , আপনে মিয়া রবিনহুড হইয়া নাজেল হইছেন ! মুশকিল হইলো, ঢের ভালো জানেন আপনে এইসব সস্তা আঁতলামীর ভাত এইখানে নাই । আর কথাটা যদি নার্ভাসনাইটিজ ওরফে লোকালটক এর মুখ নিসৃত হয়,তাইলে সেইটা আরো ভয়াবহ এই কারণে যে, সেইক্ষেত্রে একটা নতুন বাংলা প্রবাদ তৈরী হইয়া যায়বার সম্ভাবনা দেখা দেয় যা এইরকম--"চোরায় শুনায় ধর্মের কাহিনী "

বহুতদিন পর আপনের একটা হিট পোস্টের দরকার ছিল, আপনে সেইটা পাইছেন, রবিনহুডীয় মুখোশ এইখানে স্রেফ ভন্ডামী ।

আপনে যেইরম সাধারণ ব্লগার হিসেবে অসহায়ের সহায়, আমিও সেইরম সাধারণ ব্লগার হইয়া ভন্ডামী আর প্রকাশ্যে স্বমেহনের প্রতিবাদ করার অধিকার রাখি । সেইটারে 'ষড়যন্ত্র' হিসাবে আবিস্কারের ভূমিকায় অভিনয়ের ঠিকাদারী আপ্নেরে কে দিছে এই প্রশ্ন অধমের মনে জাগ্রত হইলে, নির্দোষ চোখে দেখবেন বইলা যাঞ্চা করি ।

ভদ্রমহিলার অপরাপর নিকগুলো আমরা ওইভাবে সনাক্ত করতে পারি, যেইভাবে সনাক্ত করা যায় লোকাল থেইকা শুরু কইরা বিগ্রেড সিক্সটিনদের । আর আপনে মিয়া এইভাবে আমারে লজ্জা দিবেন না, 'কতৃপক্ষীয় কেউ না' বইলা । আপনেরের আমরা যথেষ্ট সমঝে চলি ।

ওহ্ হ্যাঁ, প্রভা মেম এর সবগুলো নিকের একই আইপি প্রকাশ করে আপনি এই নগণ্য বনি আদমদের কৃতার্থ করুন । সেটা আপনাকে দিয়েই সম্ভব ।
০৫ ই মে, ২০০৯ রাত ১:১৪

লেখক বলেছেন: আমি যেহেতু রাজাকার উপদ্রুত ব্লগে একসময় দিনের পর দিন ট্রোলিং করেছি রাজাকারমুক্ত ব্লগের আশায়। এই অপরাধে আপনি আমারে অবশ্যই চোর বলতেই পারেন। আমি তো নগণ্য, বাস্তব জীবনে প্রকৃত মুক্তিযোদ্ধারাই তো রাজাকারদের কাছে আজ পরাস্তপ্রায়। হায়!
আমার প্রায় সব পোস্টই হিট। গতরাতেই হিট এক লাখ ছাড়িয়ে গেছে। এখন এইটা নিয়া আমি কি নাচবো নাকি? আমি হিটের পাগল না। ওসব নিয়ে ভাবি না।
আমার নিক আপনি শনাক্ত করতে পারেন এবং সবাই পারে। তার কারণ আমি সেইসব নিক নিয়ে লুকোচুরি করি না। কিন্তু আমি যখন লুকোচুরি করি, তখন সেটা ধরা যায় না। কারো পক্ষেই সম্ভব নয়।
যেহেতু আমি কর্তৃপক্ষীয় কেউ নই, ফলে কারো আইপি জানাও স্বাভাবিকভাবেই আমার পক্ষে সম্ভব নয়। এখন আমার কৌতূহল হৈল, একজন ভদ্রমহিলার আইপি জানার আগ্রহ কিভাবে হৈতে পারল আপনার? এই রুচিবোধ নিয়ে আপনি ব্লগান কিভাবে? এই রুচিবোধ নিয়ে কিভাবে আপনি "প্রকাশ্যে স্বমেহনের প্রতিবাদ" করতে চাইতেছেন? কোথাও একটা বড়ো ভুল হৈতেছে আপনার। আমার অনুমান যদি সত্য হয়, সৌদিতে ইদানিং বোধহয় খুব গরম পড়ছে!

৯২. ০৪ ঠা মে, ২০০৯ রাত ১১:২৮
মেঘবাজি বলেছেন: রক্ষাকর্তার ভূমিকায় আপ্নারে মানাইতেসে না, জোকার জোকার লাগতেসে:)
০৫ ই মে, ২০০৯ রাত ১:১৭

লেখক বলেছেন: আপনারা বিষয়টি আসলে বুঝতে পারছেন না। লেখকের স্বাধীনতা হুমকির মুখে পড়েছে শব্দ-তালেবানদের হাতে। আমি এর প্রতিবাদ করছি। এখানে কাউকে রক্ষা করা বা রক্ষাকর্তা সাজার তো কিছু নেই।

৯৩. ০৫ ই মে, ২০০৯ রাত ১:৫৮
একলব্যের পুনর্জন্ম বলেছেন: @ ফারহান ,অবশ্যই খারাপ লাগতে পারে আমার লেখা ,আমার নিজেরও ভালো লাগে না ।কিন্তু আমি তো কবিতার নামে বালছাল লিখি না ।কারণ আমি কবিতাই লিখি না ।

ভালো থাকুন
৯৪. ০৫ ই মে, ২০০৯ রাত ২:০৭
ফারহান দাউদ বলেছেন: একলব্য,তাইলে কইতেই হইবো আপনের অতি উচ্চাঙ্গের লেখা বুঝতে আমার ভুল হইসে,আমি ভাবসিলাম আপনে কবিতা লেখার চেষ্টা করতেসেন।খালি আমারই না,আরো অনেক ব্লগারেরই হইসে,তারা আপনের কবিতা ভাল লাগসে বইলা প্রশংসা যখন জানাইসে,আপনে মনে হয় মহানুভবতা দেখায়াই তাদের এই ভুলটা শুধরানির চেষ্টা করেন নাই যে আপনে যা লেখসেন সেইগুলা কবিতা না,নাদান পাঠকের বুঝতে ভুল হইতাসে,তাদের আরো বুঝতে হইবো,নাকি? বাদ দেন, পোস্টের মূল আলোচনা এইখানে মারামারি কইরা সরায়া দিতাসি। ভাল থাকেন।
৯৫. ০৫ ই মে, ২০০৯ রাত ২:১২
একলব্যের পুনর্জন্ম বলেছেন: আপনিই বুঝান ভাই ,আমার তো ফাউল প্রশংসা শুনতে ভালৈ লাগে

যারা কমেন্ট করেন আমার ব্লগে এটা তাদের ব্যাপার :)

হুমম..চলুক এদের আলোচনা। ভালো থাকুন আপনিও ।
৯৬. ০৫ ই মে, ২০০৯ রাত ২:১৫
একলব্যের পুনর্জন্ম বলেছেন: ওহ হ্যা আমি আপনাকে ব্লক করেছিলাম বটে....কিন্তু তা অনেক আগেই তুলে নিয়েছি ,ইনফর্মেশন টা তাই ভুল :)


৯৭. ০৫ ই মে, ২০০৯ রাত ২:১৫
ফারহান দাউদ বলেছেন: আমি তো কইসিই যে আপনের গুলা কবিতা লেখার চেষ্টা,ভাল খারাপ আপেক্ষিক,আমজনতা যা বুঝছে আমিও তাই বুঝছি,আপনেই আবার দাবী করা শুরু করলেন ঐগুলা কবিতা না,একটু ধন্দে পড়লাম আরকি,সেলিব্রিটি মনোভাবের লোকজন আমারে বরাবরই কনফিউজড কইরা দেয়:) মাফ দেন,আপনের কবিতা নিয়া কাউরে বুঝানির চেষ্টা করলে আবার "ট্রিটমেন্ট" খাইতে পারি,সময় আর সাহস কোনটাই নাই। তারচেয়ে লুকজন এইখানে চালাক,দেখতে থাকি।
৯৮. ০৫ ই মে, ২০০৯ রাত ২:১৬
দেশী পোলা বলেছেন: লুকাল ভাই

আমিও এই ষড়যন্ত্রের শিকার, আমারে একটু ছেপ করে দেন
৯৯. ০৫ ই মে, ২০০৯ রাত ২:১৭
ফারহান দাউদ বলেছেন: ব্লক তুইলা নেয়াতে কৃতজ্ঞ হইলাম,যদিও যায় আসেনা কিছু,পছন্দ না হইলে আটকায়া রাখাই ভাল,সময় বাঁচে,মেজাজও ভাল থাকে।
১০০. ০৫ ই মে, ২০০৯ রাত ২:২২
একলব্যের পুনর্জন্ম বলেছেন: পছন্দ না হইলে আটকায়া রাখাই ভাল,সময় বাঁচে,মেজাজও ভাল থাকে।



এজন্যই ব্লক করেছিলাম ,ব্লগে ঢুকে মেজাজ খারাপ করতে চাই না বলে ,অহেতুক গালিগালাজ ও এড়িয়ে চলতে চাই বলে ।
পিঠ বাচানোর কী ই বা আছে ! আর সেলিব্রেটি মনোভাব.......এটা ভালো বলেছেন ,দোয়া রাইখেন :)

যাই হোক ,ব্যাপার না ,ভালো থাকুন।
১০১. ০৫ ই মে, ২০০৯ রাত ২:২৪
বিডি আইডল বলেছেন: লাবণ্যকে নিয়ে কোন ট্রোলিংই হয়নি..প্রভ৭১, রশিদ খা সহ আরো ৮-১০ নিকে বরং তারা ফ্লাডিং/ট্রোলিং করেছে এখানে...

বাই দ্যা ওয়ে...এটিমের ষড়যন্ত্রের বিস্তারিত নিয়ে একটা পোষ্ট আসার কথা ছিল
১০২. ০৫ ই মে, ২০০৯ রাত ২:২৯
ফারহান দাউদ বলেছেন: "এজন্যই ব্লক করেছিলাম ,ব্লগে ঢুকে মেজাজ খারাপ করতে চাই না বলে ,অহেতুক গালিগালাজ ও এড়িয়ে চলতে চাই বলে ।"
খুব খারাপ একটা অভিযোগ একলব্য,অহেতুক কেন,কোন ধরণের গালিগালাজের মাঝেই আমি নাই,আপনারে দেয়ার তো প্রশ্নই আসে না।
১০৩. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৩১
অরণ্যদেব বলেছেন: রন্টি চৌধুরী বলেছেন: লাবন্যপ্রভাকে নিয়ে কিন্তু ওত বেশী মাত্রার ট্রোলিং করা হয়নি যাকে আপনি আপত্তিকর বলতে পারেন। যা করা হয়েছে তা কোনমতেই সেই মাত্রায় নয় যেজন্যে এই পোষ্টের জন্ম হতে পারে। তার অনেকগুলো নিক নিয়ে একটি পোষ্ট এসেছিল, সেটিও কিন্তু ব্লগিং এরই অংশ। [সহমত]
___________________________________________

আপ্নে কি অই মূল পুস্টে কমেন্ট কর্সিলেন? দেখসিলেন, লাবণ্য ক্যাম্তে সবতের উত্তরে ব্লাংক কমেন্ট কর্তেসিল? সেইটা তার অধিকার। তাইলে তার চটিকাইব্যরে কেউ নিন্দা কর্লে আপ্নের পুরে ক্যা? লাবণ্য একটু অইন্যরম কমেন্ট হৈলেই ডিলিট্মারে। সেইডা কি হের ব্লগীয় অধিকার?

খৈয়াল কৈরা, হে যারে যারে ব্ল কর্সে বা ডিলিট্মার্সে হেরা কেউ কিন্তুক হেইডি নিয়া পুস্ট দেয়নাই। অতছ এইডা কিন্তুক সামুতে চলে। আপ্নের এই তৈলাক্ত নুটিশখান দয়া কৈরা গিলাছে বান্দাইয়া রাহেন। কওয়া তো যায়না, লাবৈন্য নুবেল্পাইলে আপ্নে হের রানিংমেট হৈতারেন।
১০৪. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৩৭
একলব্যের পুনর্জন্ম বলেছেন:
বাহ ! বালছাল লিখে ব্লগে যে পরিমাণ ফ্লাডিং করছি তাতে যে কারো গালি দেয়ার রাইট আছে ।একা আপনার না ।প্রয়োজনে গালি দেয়া অন্যায় না ।সেটা কুরুচির ব্যাপারও না

গালি কুরুচি হয় যখন সেটা অপ্রয়োজনে হয় ,তাই না ?আমার তাই মনে হয় ।

আমার আমার সাথে আপনার কথা বলার স্টাইল খুব ভালো লাগে নাই ।এটা তো না লাগতেই পারে ,আপনারও ভালো না লাগলে বলার রাইট আছে যেমন।

আর কথা বাড়ানোর দরকার নাই।ফালতু আলোচনা করছি ,দুজনেরই টাইম লস ।

ভালো থাকুন ।


১০৫. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৪৬
ফারহান দাউদ বলেছেন: একলব্য,আপনে আলোচনা ঘুরায়া দিলেন,লেখা খারাপ লাগুক আর ভালো,গালি দেয়ার রাইট নাই,আর গালি দেয়া ক্যান কুরুচি না সেইটা আপনেই ভাল কইতে পারবেন। আর কথা বলার স্টাইল ভাল না লাগলেও সেইটারে আপনে গালি কইতে পারেন না,অন্তত আমি গালি দেই নাই,কাজেই আপনের ১০০ ভাগ মিথ্যা অভিযোগটা অস্বীকার করলাম।
আলোচনা এইখানে শেষ করাই ভাল,আপনের লগে আমার মতে মিলবো না,সময় নষ্ট কইরা লাভ নাই। আপনে না কইলেও আমি ভালোই আছি,তারপরেও বারংবার শুভ কামনার জন্য ধন্যবাদ। আপনিও ভাল থাকুন।
১০৬. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৫১
শয়তান বলেছেন: নাহ ।

ফার্মগেটের পরোটাঅলা আমি না । আর এইটা আপনেও জানেন ভালো কইরা । হৈতারে সামহ্যয়ারের ঐতিহাসিক অটোসেভ বাগ ( আপনার এ্যাভাটারের বাগ না কিন্তু :) ) কমেন্ট খায়া ফেলসে ।
একটু আগেও স্কৃনশট নিলাম একটার ঃ



রি কমেন্ট করতে ইচ্ছে করতেসে না আর । ট্রোলিং নিয়া আরেকটা ঘটনা মনে পরাতে সেটার ব্যপারে বলছিলাম আর কি ।

ডরাইয়েননা । তেমন কিছু মুখ ফসকাবে না ।
১০৭. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৫৪
একলব্যের পুনর্জন্ম বলেছেন: খিক খিক আমার নাম ও শটে আছে @শয়তান

হুমম ,আপনার সাথে আমার মতের মিল করার প্রাণপন চেষ্টা করছি বলে মনে হওয়াতে ধন্যবাদ ।@ফারহান
১০৮. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৫৮
সোজা কথা বলেছেন: তৈলাক্ত! তৈলাক্ত! তৈলাক্ত!
মর্কট, তোমার বংশদণ্ডে ইহা মাঞ্জন কর। উর্ধে উঠিতে হৈবে। সকল কবিতা আসে সাত আসমানের উপর থেকে। মানুষ কে বলো উসিলা।তার সমালোনা করা অপরাধ।
১০৯. ০৫ ই মে, ২০০৯ রাত ২:৫৯
ফারহান দাউদ বলেছেন: একলব্য,সেলিব্রিটি মনোভাবাপন্ন লুকজনের সমস্যা হইলো তারা সবকিছু এক লাইন বেশি বুঝে। আমি কোনখানে কইলাম আপনে আমার লগে একমত হওয়ার চেষ্টা করতাসেন? বরং আমিও আপনের লগে একমত হওয়ার টেরাই দিতাসিলাম,শেষমেশ মনে হইলো উচ্চমার্গীয় লুকজনের মতের নাগাল ধরা সম্ভব না তাই ক্ষ্যান্ত দিলাম।
১১০. ০৫ ই মে, ২০০৯ রাত ৩:০৫
একলব্যের পুনর্জন্ম বলেছেন: সোজা কথা ,মিয়াভাই ৪১ নাম্বার কমেন্ট টা পড়ে যান :):)

আর ইহাকে তৈল বলিয়া লাভ কি !! :)

১১১. ০৫ ই মে, ২০০৯ ভোর ৪:১৫
আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

রুচিবোধের বিষয়টা নিয়া আইসা আফনে য্যামনে চোরা-গোপ্তা মাইর দিয়া কমান্ডো ষ্টাইল খেইললেন, আমি ডরাইছি ! ভদ্রমহিলার আইপি দেখতে চাইবো কেন, ছিঃ ছিঃ ! এইরম নিষিদ্ধ জিনিস দেখার ইচ্ছা কদাচ দিলে ধরিনা । তয়, আপনে যেহেতু একের অধিক নিক তার নাই বলতেছেন, আর আপনে যেহেতু,চায়লে যে কারো আইপি-টাইপি ট্রেস কর্তারেন এমনকি হ্যাকিং বিষয়েও আপনার পর্যাপ্ত দখলের কথা শুনা যায়,তাই আপ্নেরে দিয়া প্রমানের মহৎ কর্ম সম্পাদিত হইবো ভাইবা প্রীত হইতেছিলাম আর কি !

গরমের কথা তুইলা ফোকাস সামান্য ভিন্নদিকে গেলেও, কথাটা আমার পসন্দ হইছে কারণ, মনে পড়ছে এই কালবোশেখীর ক'দিন আগেও বাংলাদেশের প্রচন্ড গরমের কথা, আর সঙ্গে সঙ্গে মনটা নরম হইছে, এই ভাইবা যে, আপনে বেচারারও আর দোষ কি ! অসহ্য গরম তার মইধ্যে আমগো হাসিনা আন্টি লোডশেডিং এর নয়া রেকর্ড গড়তেছেন, এ অবস্থায় আপনের হেড অফিসে কিঞ্চিত গোলমাল দেখা দিলেও আপনেরে দোষ দেয়া যায় না ।

ভাইজান , প্র আলোর অফিসের এসি ঠিকমতন কাজ করে বইলাইতো জানি, না-কি ?
১১২. ০৫ ই মে, ২০০৯ ভোর ৪:৩০
দেশী পোলা বলেছেন: লুকাল ভাই

আমিও এই ষড়যন্ত্রের শিকার, আমারে একটু ছেপ করে দেন


আমি কইলাম লাবণ্য প্রভার কবিতারে দুর্দান্ত বলে কমেন্ট করেছি
১১৩. ০৫ ই মে, ২০০৯ সকাল ৮:২১
রোবোট বলেছেন: লাবণ্য প্রভার লেখা ভালো লাগে না। হিটাকাংখি। পড়লে বমি আসে টাইপ। রিপোর্ট করা যেত ধর্মীয় অনুভুতিতে আঘাত লাগে বলে।

ফিফা, সবজায়গায় ষড়যন্ত্র দেখা ঠিক না।

আমিরুজজামান যে পরিমাণ বুলিগিরির শিকার হয়েছিলেন সেটা খুব দু:খজনক।
নাফেরটাও বেশী হয়ে গিয়ে ছিলো।


ফারহান আর একলব্য
তোমাদের ব্যাপারটা মনে হয় ভূল বোঝাবুঝি। আর ত্যানা না প্যাচালে হয় না। ব্লগের বুড়া হিসাবে বললাম।

একলব্য
শব্দচয়ন একটু সাবধানে করলে হয় না, মামা ডাকোতো তাই বললাম।


ফারহান/একলব্যকে ভাবনা চিনতা না করেই ঝাড়ি দিলাম। আশা করি স্পোরটিংলি নিবে। ওদের মধ্যে প্যাচ নেই বলেই বিশ্বাস করি।

আপনাকে আর পিয়ালকে কিছু বলছি না। লাভ নেই বলে।
১১৪. ০৫ ই মে, ২০০৯ সকাল ৮:৫১
জাহিদুর রহমান মাসুদ বলেছেন: আবাসিক ব্লগার নামে পরিচিত একজনের বিরুদ্ধেও আপনি একসময় লেগেছিলেন। তখন কি মনে হয়েছিল তাকে সাইজ করতে পারলে সমাহোয়ারের ভবিষ্যৎ উজ্জ্বল হবে?

কোন নিকেই ৫০ পূরণ করতে পারছিলেন না বলে একবার আক্ষেপ করেছিলেন। নিকগুলো কেন বাতিল হইছিলো। সামহোয়ারের ভবিষ্যৎ নিয়া বেশি চিন্তা করছিলেন বইলা?
১১৫. ০৮ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৫৭
অ্যামাটার বলেছেন: হুমম...হাই প্রোফাইল ব্লগ পলিটিক্স; আমি নিষ্পাপ বিকম্ফেল বাথিজা, নিরাপদ দূরত্বে থাকি।

 

মোট সময় লেগেছে ৩.১৪৭৩ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
উঠবোই, পাহাড়টা ওই...

localtalk[অ্যাট]gmail.com
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ