somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামুতে আমার ও কতিপয় ব্লগারের ভুতূড়ে সমস্যা,সামুর মোবাইল সাইট ও টেকনিক্যাল টীমের কাছে আমার আবেদন

৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত পরশু রাতে সামুতে একটা পোস্ট দিয়েছিলাম। প্রসংগ বুয়েট: যখন মনে হয় কেউ আমারে মাইরালা । রাতে মোবাইল থেকে ঘোরাঘুরি করছিলাম। হঠাত দেখি সামুর মোবাইল সাইট থেকে পোস্ট দেয়ার নতুন অপশন দেয়া হয়েছে। তাই টেস্ট কেস হিসেবে এই পোস্টটা দিলাম।

তো এই টেস্ট কেস থেকে কি কি পেলাম?


চিত্র-১ঃ দুঃখিত, আপনার এখানে মন্তব্য করার অনুমতি নেই /:) /:)

পোস্ট খোলা মাত্র দেখি নিজের পোস্টে আমার নিজেরই নাকি মন্তব্য করার অনুমতি নাই!!! সামুতে কি নিজের ব্লগে নিজেকে ব্লক করে দেয়ার কোন নতুন অপশন আসছে???!!!

এরপরও চেষ্টা করলাম পোস্টে মন্তব্যের জবাব দিতে। এর ফলে কি হল দেখুনঃ


চিত্র-২ঃ sorry, you are not allowed to comment in this blog

আমি নাকি নিজের পোস্টে মন্তব্য করতে "allowed" না। /:) /:) /:)

ভেবেছিলাম সম্ভবত মোবাইল থেকে পোস্ট করায় এই সমস্যা হচ্ছে।তাই কম্পিউটার থেকে ঢুকে পুরা পোস্ট আবার লিখে এডিট করলাম।

কিন্তু যেই লাউ, সেই কদু।

আজ পোস্ট দেয়ার পর দেড়দিন হয়ে গেলেও আমি এখনো একটি মন্তব্যের জবাব দিতে পারিনি। :( :(

খালি আমারই এই সমস্যা হচ্ছে নাকি বাকি ব্লগাররাও এই সমস্যা ফেস করছেন তা জানার জন্য আমি ফেসবুকে স্ট্যাটাস দেই।

ব্লগার অপু তানভীর, একজন ঘূণপোকা ও আমিনুর রহমান আমাকে জানান তারা এই ধরনের কোন সমস্যা ফেস করছেন না। তবে কয়েকজন ব্লগার জানান তারা বিচিত্র ধরনের অন্য সমস্যা ফেস করছেন।

ব্লগার মামুন রশিদ জানান, আমি সবার ব্লগে যেতে পারি, শুধু কাল্পনিক ভালবাসার ব্লগে গেলে বলে সামু সাময়িক বন্ধ

আর ব্লগার স্বপ্নবাজ অভি জানান, আমি তো পোষ্ট রেডি করে রাখছি দুই দিন হইলো , সবার ব্লগে কমেন্ট করতে পারি , খালি নিজের ব্লগে ক্লিক করলেই বলে কন্টেন্ট নট ফাউন্ড হ্যাকার কি করিলো আল্লাহ জানে


চিত্র-৩ঃ অন্যান্য ব্লগাররা যেসব ভূতুড়ে সমস্যার মুখোমুখি

পোস্টটা দেয়ার মূল উদ্দেশ্য হচ্ছে আমি ও আমার সহব্লগাররা যেসব সমস্যা ফেস করছি সামু ব্যবহার করতে গিয়ে তা যথাযথ কর্তৃপক্ষকে জানানো।আমার সমস্যা জানিয়ে ইতিমধ্যেই ব্লগ মডারেটর জানাকে একট ইমেইল দিয়েছি। এখনো কোন প্রতিক্রিয়া আসেনি। আশা করছি শীঘ্রই ব্লগ কর্তৃপক্ষ সমস্যা সমাধানে ব্যবস্থা নেবেন।

এবার আসি পোস্টের পরের অংশে।প্রথমে এই ছবিটা দেখুন।


চিত্র-৪

স্ক্রীনশট্টা নেয়া ২০১৩ সালের ২৮ মে। ১২১ জন ব্লগার ও ৯৪৬ জন ভিজিটর অনলাইনে থাকলেও মোবাইল থেকে আছেন মাত্র তিনজন।

এবার আসুন আজকের অবস্থাটা দেখি।


চিত্র-৫ঃ আজকের অনলাইন ব্লগার ও মোবাইল ভিজিটর

মাত্র ৫৯ জন ব্লগার ও ১৯৮ জন ভিজিটর অনলাইনে, তার মধ্যে ৪০ জন মোবাইল থেকে।

চিত্র-৪ আর চিত্র-৫ তুলনা করলে অস্বীকার করার কোন উপায় নেই মোবাইল থেকে এখন অনেক বেশি সংখ্যক ব্লগার এবং ভিজিটর সামুতে আসে। আগামী দিনগুলোতে এই সংখ্যা বাড়বে বই কম্বে না।এর পেছনে অন্যতম প্রধান কারন স্মার্টফোনের উত্থান। স্মার্টফোনে মোটামুটি কম্পিউটারের সব কাজ করার সুবিধা থাকায় এবং সহজ বহনযোগ্যতার কারনেই মোবাইলের এই জনপ্রিয়তা।

স্মার্টফোনের এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ফেসবুকহ অধিকাংশ সাইটই মোবাইল সাইট ও মোবাইল অ্যাপ তৈরী করেছে। সামুর মোবাইল সাইট আছে বটে, কিন্তু আমার জানামতে কোন মোবাইল অ্যাপ নেই।কোন মোবাইল অ্যাপ ভবিষ্যতে লঞ্চ করা হবে কিনা তাও জানি না। ভিন্ন ভিন্ন অপারেটিং সিস্টেম (আন্ড্রোয়েড, উইন্ডোজ ফোন এবং আইওএস) এর জন্য সামুর মোবাইল অ্যাপ তৈরী করাটা আমার মনে হয় এখন সময়ের দাবী।

আসি সামুর মোবাইল সাইটের ব্যাপারে।

আগে যখন সামুতে মোবাইল থেকে ব্রাউজিং করতাম তখন মোবাইল সাইট থেকে কোন পোস্ট দেয়া যেত না। আগেই বলেছি, সামুতে এখন মোবাইল সাইট থেকে পোস্ট দেয়া যায়। নিঃসন্দেহে ভাল উদ্যোগ। তবে সেটাই যথেষ্ট নয়।

আসুন এবার আরেকটি ছবি দেখি।


চিত্র-৬ঃ নতুন ব্লগ লেখার জন্য প্রয়োজনীয় সুবিধাসমূহ নেই

দেখা যাচ্ছে, মোবাইল সাইটে কেবল লেখা বোল্ড, ইটালিক ও আন্ডারলাইন করার অপশন আছে, কিন্তু কোন ছবি, ভিডিও বা লিংক যোগ করার অপশন নেই।কেউ মোবাইল থেকে করতে চাইলে তাকে করতে হবে ম্যানুয়ালি। এছাড়া ইমোটিকন যোগেরও অপশন নেই, পোস্ট অটো ড্রাফট হয় কিনা তাও জানি না।এসব অপশন না দিয়ে কেবল "নতুন পোস্ট লিখুন" অপশন দিলে তাতে ব্লগারদের কতটুকু আর সুবিধা হবে তা সহজেই অনুমেয়।

আশা করছি যত দ্রুত সম্ভব কর্তৃপক্ষ বিষয়গুলো দেখবেন।

সামুর মোবাইল সাইটে আমি নিয়মিতই আরেকটা ভূতূড়ে সমস্যার মুখোমুখি হই। জানিনা আর কারো এই সমস্যাটা হয় কিনা।আসুন আরো দুটো স্ক্রীনশট দেখি।


চিত্র-৭ঃ পোস্টে এসেছে ২৪টি মন্তব্য


চিত্র-৮ঃ বাকি ১২খানা মন্তব্য গায়েব

লক্ষ্য করুন চিত্র-৭ এ সকাল ১০.২৫ মিনিটে আমার পোস্টে মন্তব্য করা হয়েছে ২৪টি। আর চিত্র-৮ এ সকাল ১০.২৫ মিনিটে পোস্ট ওপেন করে দেখি মাত্র ১২টা মন্তব্য। শেষের ১২টি মন্তব্য মোবাইল থেকে দেখা যাচ্ছে না!!!

আজব এক সমস্যা।


চিত্র-৯ঃ মোবাইল থেকে ক্রমানুসারে পাতায় যাওয়া যায়


চিত্র-১০ঃ মোবাইল থেকে নির্বাচিত পাতায় যাওয়া যায়

চিত্র -৯ আর ১০ এ লক্ষ্য করলে দেখবেন সামুর মোবাইল সাইটে নির্বাচিত পাতা আর ক্রমানুসারে পাতা এক্সেস করার সুযোগ থাকলেও অনুসারিত ব্লগে যাওয়ার কোন সুযোগ নেই। অথচ সামুতে ঢুকলে আমি নিজের ব্লগে ঢুকি, তারপরেই অনুসারিত পাতায়। কিন্তু মোবাইল সাইটে সেই সুযোগটাই রাখা হয়নি।যাদের লেখা পড়তে পছন্দ করি তারাইতো আমার অনুসরনে আছেন। তাদের লেখাই যদি পড়তে না পারি তবে আর ব্লগে আসব কেন?


চিত্র-১১ঃ ডেস্কটপ সাইটে সুইচ করার অপশন নেই

এছাড়া আগে সামুর মোবাইল সাইটের একদম নিচের দিকে ডেস্কটপ সাইটে সুইচ করার অপশন থাকত।চিত্র-১১তে লক্ষ্য করুন। সামুর মোবাইল সাইটে এখন সেই অপশনটাও নেই।


চিত্র-১২

চিত্র-১২তে লক্ষ্য করুন। নিজের পোস্টে মন্তব্য মুছে দেয়ার সুযোগ আছে, কিন্তু মন্তব্যের জবাব দেবার অপশন নেই। অথচ এককালে সামুতে মোবাইল থেকেই মন্তব্যের জবাব দেয়া যেত।

পোস্ট বিশাল হয়ে যাচ্ছে। আর বেশি বড় করব না।শেষ করব ডেস্কটপ সাইটের একটা অপশন নিয়ে কথা বলে। সামুতে নোটিফিকেশন বলে একটা অপশন আছে যাতে কেউ আপনাকে অনুসরন করলে, আমার পোস্টে মন্তব্য করলে বা আপনার মন্তব্যের জবাব দিলে নোটিফিকেশন হিসেবে দেখায়। বাকিদের কি অবস্থা জানিনা, তবে আমার ব্লগে প্রায়ই দেখি হয়ত কেউ আমার পোস্টে কমেন্ট করে গেছে বা আমার মন্তব্যের জবাব দিয়েছেন, কিন্তু লগিন করলে আমার এখানে কোন নোটিফিকেশন দেখায় না।

সবশেষে, সামুতে টেকনিক্যাল টীম বলে আদৌ কিছু আছে কিনা আমার জানা নেই। যদি থেকে থাকে তবে তাদের প্রতি আমার অনুরোধ, অনেকগুলো সমস্যার কথা তুলে ধরলাম। দয়া করে আমলে নিন। সামুকে পছন্দ করি বলেই এখনো আছি, নইলে ব্লগ প্লাটফর্মের অভাব নেই।


===========================================

পোস্টের সারমর্ম নিম্নরূপঃ


^^^^^^^^^^^^^^যা নতুন যুক্ত হয়েছে^^^^^^^^^^^^^^^
**মোবাইল সাইট থেকে এখন অনুসারিত ব্লগ একসেস করা যায়।


^^^^^^^^^^^^^^^^^^যা কিছু চাই^^^^^^^^^^^^^^^^^

মোবাইল সাইট থেকে
**নতুন পোস্ট দেয়া যায়, কিন্তু কোন বিভাগে প্রকাশ করা যায় না।
**পোস্টে কিংবা মন্তব্যে কোন লিংক, ছবি বা ভিডিও যোগ করার অপশন নাই।
**মন্তব্যের জবাব বা রেটিং দেয়ার কোন অপশন নাই।
**থেকে পোস্ট প্রিয়তে নেয়া যায় না।
**পোস্টের সম্পূর্ন পরিসংখ্যান দেখায় না(রেটিং আর মন্তব্য সংখ্যা দেখায়, কিন্তু হিট বা কতজন প্রিয়তে নিল তা দেখা যায় না।)
**কোন সার্চ অপশন নাই(ব্লগার বা ব্লগ পোস্ট)
**ডেস্কটপ সাইটে সুইচ করার অপশন নাই।
**কোন নোটিফিকেশন সেন্টার নাই।


ডেস্কটপ সাইট থেকে
**নোটিফিকেশন বেশির ভাগ সময় কাজ করে না। অনেক সময় দেখা যায় আমার পোস্টে কোন ব্লগার মন্তব্য করলেও তা নোটিফিকেশনে দেখায় না। আর অন্য ব্লগার তার পোস্টে আমার মন্তব্যের জবাব দিলে তা কখনোই দেখায় না।
**সার্চ অপশনটা আরো উন্নত হওয়া প্রয়োজন। কেবল ব্লগার বা ব্লগ পোস্ট নয়, বিষয়ভিত্তিক ও কীওয়ার্ড ভিত্তিক সার্চের সুযোগ থাকা প্রয়োজন।
**বিভাগ অপশনটার অনেক উন্নয়ন প্রয়োজন।আমার ব্লগে কোন একটা বিভাগে ক্লিক করলে ওই বিভাগে প্রকাশিত সর্বশেষ দুইটা বা তিনটা পোস্ট দেখায়, তার আগে প্রকাশিত পোস্টগুলা দেখায় না। সমস্যাটার সমাধান আশা করছি।
সর্বশেষ এডিট : ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৫
২৭টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×