somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তুরস্কে স্কলারশীপ।। (Undergraduate, Masters, PhD)

১৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আসসালামু আলাইকুম। প্রিয় শিক্ষার্থীরা, আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভালই আছ। তোমরা/আপনারা যারা স্কলারশিপ নিয়ে দেশের বাহিরে পড়াশুনার জন্য নিজেদের মানসিকতা তৈরি করেছ/করেছেন কিন্তু ভাল কোন স্কলারশিপ এর তথ্য না পাওয়ায় আবেদন করতে পারছ/পারছেন না তাদের জন্যই আজ আমি লিখছি ইউরোপ আর এশিয়ার মাঝে অবস্থান করা সারি সারি পর্বত মালায় ঘেরা দেশ, তুরস্কের সরকারী স্কলারশিপ নিয়ে।


স্কলারশিপ পরিচিতিঃ
তুরস্ক সরকারী স্কলারশিপ মুলত তুরস্ক সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের পক্ষ থেকে দেয়া হয়। আর এর রক্ষনাবেক্ষন করেন “Yurtdışı Türkler ve Akraba Topluluklar Başkanlığı (YTB)” নামের আরেকটি মন্ত্রনালয়।
কোন কোন লেভেল এ দেয়া হয় এই স্কলারশীপঃ
সাধারন ৪ টি লেভেল এ দেয়া হয় এই স্ক্লারশীপ।অনার্স,মাস্টার্স,পি এইচ ডি এবং রিসার্স এর জন্য প্রতি বছর সারা বিশ্বে প্রায় ৫০০০ শিক্ষার্থীকে এই স্কলারশিপ দেয়া হয়। বিগত বছরগুলো পর্যালোচনা করলে বাংলাদেশ থেকে এই চার লেভেল প্রতি বছর এ গড়ে ৪০ জন শিক্ষার্থী এ স্কলারশিপ পেইয়ে থাকেন।
কি কি সুবিধা নিয়ে থাকছে এই স্কলারশিপঃ
আনার্স লেভেল এর জন্য সাধারনত ৪ বছর মেয়াদী মূল কোর্স সাথে এবং ১ বছর ভাষা কোর্স এর জন্য প্রতি মাসে তার্কিশ টাকা হিসেবে ৭০০ লিরা।মাস্টার্স এর জন্য ২ বছর মেয়াদী মূল কোর্স আর সাথে ভাষা কোর্স এর জন্য থাকছে ৯৫০ লিরা। পি এইচ ডি এর জন্য ৪ বছর মেয়াদী মূল কোর্স আর ভাষা কোর্স এর জন্য থাকছে ১৪০০ তার্কিশ লিরা। আর যারা রিচার্স এর জন্য আসবেন তাদের জন্য থাকছে ৩০০০ তার্কিশ লিরা। সাথে আরো থাকছে সম্পুর্ন ফ্রি থাকা ও খাওয়ার সুবিধা এবং ফ্রী টিউশন ফি। সব লেভেল এর জন্য থাকলে এক বছর তার্কিশ ভাষা শেখার সুযোগ (বাধ্যতামুলক)।
এছাড়া তুরস্কে সর্বোপ্রথম প্রবেশ এর টিকেট ও শেষ ফিরে যাওয়ার টিকেট দেয়া হয়।
আবেদনকারীর বয়সঃ
২০১৮ সালে আবেদনকারীর অনার্স এর জন্য ০১.০১,১৯৯৭। মাস্টার্স এর জন্য ০১.০১.১৮৮৭ এবং পি এইচ ডি এর জন্য ০১.০১.১৯৮৩ এর আগে হতে পারবে না। আর প্রতি বছর এই বয়স এক বছর করে কমতে থাকবে।



আবেদন এর সময়কালঃ
সাধারনত ফেব্রুয়ারি মাসে তুরস্ক স্কলারশিপের নিজস্ব অনলাইন ওয়েবসাইটে (http://www.turkiyeburslari.gov.tr/ )তারা আবেদন চেয়ে থাকেন। আর আবেদন এর সময়কাল ২মাসের মত দীর্ঘ হতে পারে। তবে কোন কোন বছর মাস্টার্স থেকে উপরের লেভেলের আবেদন ফেব্রুয়ারীতে এবং অনার্স এর টা মার্স শুরু হতে পারে। (যেটা ২০১৭ সালে হয়েছে)।
আর সেই সাথে তার্কিশ স্কলারশীপ কমিটি এ বছর পৃথিবীর বিভিন্ন স্থান থেকে আগেই আবেদন নেয়া শুরু করেছেন, ২০১৮ সালের জন্য। আর বাংলাদেশ এর জন্য নির্ধারন করা হয়েছে-
2017-2018 Turkey Scholarship application for Bangladeshi students.

@Masters & PhD: 5 February to 5 March and Results on 15 May 2018

@ Undergraduate : 16 April to 14 May and Result on 24 July 2018
কি কি প্রয়োজন আবেদন এর জন্যঃ
তুরস্ক সরকারী স্কলারশিপের আবেদন করতে তোমাকে /আপনাকে রেডি করতে হবে বিগত পরিক্ষার সকল মূল কাগজপত্র।
১/ বিগত পরিক্ষার সকল সার্টিফিকেট
২/সকল মার্কশীটস
৩/২টি রেফারেন্স লেটারস
৪/পাসপোর্ট বা জন্ম নিবন্ধন
৫/পাসপোর্ট সাইজের ছবি
৬/বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাওয়া নানান যোগ্যতার সার্টিফিকেটস (যদি থাকে)
৭/মাস্টার্স ও পি এইচ ডি এর জন্য কোন লেখা পাব্লিকেশন (যদি থাকে) তার কপি বা লিংক।(পি এইচ ডি এর জন্য প্রকাশনা ছাড়া স্কলারশীপ পাওয়া কঠিন)।
যেহেতু প্রথমে অনলাইনে আবেদন করতে হবে সেক্ষেত্রে প্রথমে উপোরোক্ত সকল ডকুমেন্টস এর স্ক্যান কপি লাগবে। আর যখন ইন্টারভিউ এর জন্য ডাকবে, তখন সকল মূল ডকুমেন্টস দেখাতে হবে।সাথে যারা জন্ম নিবন্ধন দিয়ে আবেদন করেছে তাদের পার্সপোর্ট দেখাতে হবে।
আর আবেদন করতে অনার্স লেভেল এর জন্য এইচএসসি বা আলিমে জিপিএ ৪.০০ আর মাস্টার্স এর জন্য অনার্সে সর্বোনিম্ন ৭৫% মার্কস আবশ্যক । পিএইডি এর জন্য জানতে উপরে দেয়া ওয়েবসাইট লিংক থেকে জেনে নিন।
যারা মেডিকেল এর জন্য আবেদন করতে চান তাদের অবশ্যই ৯০% মার্কস থাকতে হবে। যেটাকে আমরা বাংলাদেশের হিসেবে গোল্ডেন এ+ বলে থাকি।
পড়াশুনার মাধ্যমঃ
যারা তুরস্কে স্কলারশিপ নিয়ে পড়তে চায় তাদের প্রথমেই মাথায় যে ব্যাপার টি সেভ করে নিতে হবে যে, এখানে এসে তার্কিশ ভাষায় পড়তে হবে। এরপর যদি কারো ভার্সিটি গ্রহন করে আর তার IELTS বা অন্য কোন কোর্স করা থেকে তাহলে সে ইংলিশ এ পড়তে পারবেন। তবে হা, যেহেতু সবাইকে এক বছর তার্কিশ ভাষা শিখানো হবে আর পরিবেশের কারনে সবাই তার্কিশ ভাষায় পড়তে সক্ষম হবে। বাংলাদেশে ও এই সার্টিফিকেট এর পূর্ন মান দেয়া হয়।
যে বিষয় গুলো আবেদন করতে পারবেঃ
বাংলাদেশের একটি সাধারন বিশ্ব বিদ্যালয়ে শিক্ষার্থীরা যে যে বিষয়ে আবেদন করতে পারে এখানে তার থেকে ও তোমাদের/আপনাদের পছন্দ মত আরো বেশী বিষয়ে আবেদন করতে পারবে/পারবেন।
বাছাই প্রক্রিয়াঃ
অসংখ্য ছাত্রদের থেকে, আবেদন করার সময় তোমার/আপনাদের পছন্দ করা বিষয়গুলো থেকে (তুমি/আপনি ৬ থেকে ১২ টি বিষয় পছন্দ করতে পারবে/পারবেন, সাথে বিশ্ববিদ্যালয়) আর তোমার/আপনার সার্বিক রেজাল্ট অনুযায়ী যোগ্য মনে হলে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। তবে এক্ষেত্র থেকে ই সাধারনত বিশাল একটা ভাগ বাদ পড়ে যায়।ইন্টারভিউ এর জন্য যাদের ডাকা হয়ে থাকে তাদের থেকে বাছাই করে চুড়ান্ত ফলাফল শিক্ষার্থীর মেইল এর মাধ্যমে দেয়া হয়।
চুড়ান্ত বাছাইয়ের পরঃ
যদি তুমি/আপনি চুড়ান্ত বাছাই হও/হন এর পর তোমাকে/আপনাকে তোমার সকল ডকুমেন্টস গুলো তার্কিশ ভাষা অনুবাদ করাতে হবে। পাসপোর্ট আর এম্বাসী থেকে নির্ধারিত মেডিকেল এ মেডিকেল সম্পন্ন করে বাকি সকল ডকুমেন্টস নিয়ে বাংলাদেশ থাকা তার্কি এম্বাসীতে ভিসা আবেদন করবে। তারা নির্ধারিত সময়ে ভিসা প্রদান করলেই তুমি/আপনি, তোমার/আপানার মেইলে পেয়ে যাবে/যাবেন টিকেট ।
এরপর শুধু আসার অপেক্ষা।
কিছু মৌলিক পরামর্শঃ
১/আবেদন এর আগে এখানে থেকে বিশ্ববিদ্যালয় গুলোর বিষয়ে অনলাইনে তাদের বিশ্বের অন্য অন্য দেশের ভার্সিটি এর মাঝে অবস্থান দেখে তোমার রেজাল্ট অনুযায়ী আবেদন করবে/করবেন।
এক্ষেত্রে তোমার/রেজাল্ট রেজাল্ট যদি খুব ভাল হয় তাহলে বাছাই করতে পার/পারেন যেগুলোঃ
ক/ইস্তানবুল বিশ্ববিদ্যালয়
খ/মিডেল ইস্ট টেকনিকেল বিশ্ববিদ্যালয়
গ/বোয়াজিচি বিশ্ববিদ্যালয়
ঘ/আঙ্কারা বিশ্ববিদ্যালয়
ঙ/আনাদলু বিশ্ববিদ্যালয়
চ/আঙ্কারা গাজী বিশ্ববিদ্যালয়
ছ/আগডেনিজ বিশ্ববিদ্যালয়
জ/সেলজুক বিশ্ববিদ্যালয়
ঝ/এগে বিশ্ববিদ্যালয়, ইত্যাদি
( এই লিংক এ সব ভার্সিটির নাম দেয়া রয়েছে- Click This Link )
২/আবেদন পত্রে তোমাকে যে প্রশ্ন গুলো করা হবে তার জবাব গুলো সুন্দর ও সৃজনশীলতার সাথে লিখতে চেষ্টা করবে।করবেন।
তাহলে তুরস্ক স্কলারশিপ নিয়ে আজ এ পর্যন্তই। সাবাই ভাল থাক আর সুস্থ থাক।তোমাদের জীবন হোক আলোক মত।সবার জন্য শুভ কামনা।
(বিঃদ্রঃ ১।তুরস্ক স্কলারশীপ এর সকল প্রক্রিয়া অনলাইনে ফ্রি নেয়া হয়। যাতে কোন অর্থ লেনদেন এর সুযোগ নেই। সবাই নিজ হাতে নিজের আবেদন করতে চেষ্টার করার অনুরোধ রইল।
২।কারো কোন প্রশ্ন থাকলে আমার কমেন্ট বক্সে প্রশ্ন করতে পার/পারেন। )

ধন্যবাদ।।
সর্বশেষ এডিট : ১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০২
১৩টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×