somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন Mobile Specification সম্পর্কেঃ পর্ব -৩

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

What is Bluetooth / ব্লুটুথ কি?

Bluetooth একটি বেতার প্রযুক্তি যা দ্বারা স্বল্প দূরত্বে (৫০ মিটারের মত) ডাটা স্থানান্তর বা শেয়ার করা যায়। এটা প্রথম Ericsson Telecommunications (পরবর্তীতে Sony এর সাথে সংযুক্ত হয়) উদ্ভাবন করে। Ericsson T36 ফোনটি পৃথিবীর প্রথম Bluetooth সংযুক্ত ফোন। ইদানিং, প্রায় অগনিত device এ Bluetooth ফাংশন রয়েছে যেমন, ল্যাপটপ, কম্পিউটার, প্রিন্টার, প্লে-স্টেশন ইত্যাদি। এর মাধ্যমে, যে কোন ধরনের ফাইল যেমন, কন্টাক্টস, ছবি, গান, ডকুমেন্টস ইত্যাদি শেয়ার করা যায়। বাজারে অনেক Bluetooth সাপোর্টেড ডিভাইস পাওয়া যায় যা কিনা Bluetooth সাপোর্টেড ফোনের সাথে সংযুক্ত করা যায় যেমন, হেডফোন, স্পিকার ইত্যাদি। বাজারে আসার পর থেকে এর অনেক উন্নত সংস্করণ ধাপে ধাপে উদ্ভাবিত হতে থেকে যেমন, Bluetooth V. 1.0, 2.0, 2.1, 3.0, 4.0 ইত্যাদি যা আরও শক্তিশালী, দ্রুতগতি সম্পন্ন এবং নানাবিধ ব্যবহার উপযোগী।

What are A2DP, EDR and LE / এটুডিপি, ইডিআর এবং এলই কি?

A2DP হচ্ছে একটি অডিও ডিস্ট্রিবিউশন প্রোফাইল যা দ্বারা Stereo Audio আউটপুট পাওয়া যায় এবং তার সংযোগ ছাড়াই A2DP সাপোর্টেড স্টেরিও স্পিকার বা হেডফোনে স্টেরিও মিউজিক শোনা যায়।

EDR (Enhanced Data Rate) ব্লুটুথ প্রোফাইলের একটি উন্নত ফাংশন যা দ্বারা নরমাল ভারশন এর থেকে অপেক্ষাকৃত ২/৩ গুন অধিক গতিতে তথ্য স্থানান্তর করা সম্ভব। যেমন, Bluetooth 2.1+EDR মানে এটি রেগুলার Bluetooth 2.1 এর থেকে বেশি গতিতে তথ্য স্থানাতর করতে পারবে তবে উভয় ডিভাইসেই একই ভার্সন এর EDR থাকতে হবে।

LE নিয়মিত Bluetooth এর তুলনায় কম শক্তি ব্যায় করে এমন একটি ঐচ্ছিক ব্লুটুথ ফাংশন।এটি শুধুমাত্র তখনই প্রযোজ্য যখন দুটি ব্লুটুথ LE সক্রিয় ডিভাইস একে অপরের সাথে সংযুক্ত করা হয়।

What is GPRS / জিপিআরএস কি?

GPRS (General Packet Radio Service) 2G (এবং 3G) পাওয়া যায় যা একটি প্যাকেট ভিত্তিক মোবাইল ডেটা পরিষেবা। যেকেউ চাইলে একটি জিপিআরএস সক্রিয় ফোনের মাধ্যমে নেট সার্ফ, একাধিক ওয়েব পেজ ব্রাউজ এবং মিডিয়া (গান,ছবি... ইত্যাদি) ডাউনলোড করতে পারেন (নেটওয়ার্ককেও অবশ্যই জিপিআরএস সমর্থিত হতে হবে)। নেটওয়ার্ক সরবরাহকারী এর ডাটা প্ল্যান অনুযায়ী চার্জ প্রযোজ্য হতে পারে।

What is EDGE / এজ কি?


Enhanced Data rates for GSM Evolution (EDGE) বা এনহান্সড জিপিআরএস দ্বিতীয় প্রজন্মে (2G) জিপিআরএস চেয়ে প্রায় তিন গুণ দ্রুত ডেটা রেট সম্পন্ন মোবাইল টেলিযোগাযোগ যা জিপিআরএস এর উন্নত সংস্করণ।

What are GPS, A-GPS and GLONASS / জিপিএস, এজিপিএস এবং গ্লনঅ্যাস কি?

GPS (Global Positioning System) হল উপগ্রহ নিয়ন্ত্রিত একটি দিকনির্দেশনা সিস্টেম যা পৃথিবীর উপর যে কোনো আবহাওয়ায় এবং যে কোন অবস্থানের অবস্থান এবং সময় সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করে। এটি জিপিএস সমর্থিত ডিভাইসের অবস্থান এবং শেয়ার কৃত তথ্য সনাক্ত করতে পারে। এর মাধ্যমে যেকেউ মানচিত্রে তার অবস্থান জানতে বা, কোন গন্তব্যে পৌঁছানোর সবচেয়ে সহজ পথ খুঁজে পেতে পারেন।

A-GPS or Assisted GPS হচ্ছে জিপিএস প্রযুক্তির একটি সংস্কৃত প্যাকেজ যাতে প্রারম্ভকালিক উন্নতিকরন (improved-startup) এবং বিভিন্ন কর্মক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। বর্তমান যুগের অধিকাংশ স্মার্টফোনে এই সুবিধা রয়েছে।


GLONASS হচ্ছে রাশান স্যাটেলাইট নির্ভর দিকনির্দেশনা সিস্টেম যা প্রধানত, রাশান ডিফেন্স কর্তৃক GPS এর পরিবর্তে ব্যবহৃত হয়। এটি সর্বসাধারণের ব্যবহারযোগ্য এবং এটি অনেক স্মার্টফোনে রয়েছে। এটি এর নির্ভুলতার জন্য জনপ্রিয়।

What is NFC / এনএফসি কি?

নিয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি একটি সংক্ষিপ্ত পরিসীমায় উচ্চ ফ্রিকোয়েন্সির তথ্য প্রযুক্তি স্থানান্তর প্রক্রিয়া। এর পরিসীমা 10cm বেশী নয়। এটি NFC ডিভাইস এবং NFC ট্যাগ্স মত unpowered ডিভাইসের মধ্যে তথ্য বিনিময় করতে পারে। NFC ব্যবহার করে যেকেউ অনতিবিলম্বে এবং বাধাহীন ভাবে তার ছাড়াই স্মার্টফোনের মাধ্যমে ডিভাইসের বিষয়বস্তু শেয়ার বা ভ্রমণ টিকেট কিনতে পারেন বা বিল পরিশোধ করতে পারেন।এটি এর অল্প পরিসীমার জন্য ব্লুটুথ এর থেকে বেশী নিরাপদ। এর আরেকটি সুবিধা হল যে, সংযোগ প্রতিষ্ঠায় ব্লুটুথ এর থেকে কম সময় নেয় (মাত্র 0.1s)।

What is Infrared (IrDA) / ইনফ্রারেড (আইআরডিএ) কি?

IrDA (ইনফ্রারেড ডেটা এসোসিয়েশন) ইনফ্রারেড রশ্মি এর এর মধ্যে একটি পুরানো তথ্য শেয়ারিং প্রযুক্তি। এর তথ্য প্রেরণ পরিসীমা এবং তথ্য স্থানান্তর গতি খুব কম এবং এটা সরাসরি দৃষ্টিসীমার মধ্যে রাখা প্রয়োজন হয়। এটা এখনও কিছু টিভি / ডিভিডি remotes পাওয়া কিন্তু খুব কমই আজকাল ফোন এ পাওয়া যায়।

What is Wireless-LAN (WLAN) / ওয়্যারলেস-ল্যান বা ডাব্লিউ-ল্যান কি?

ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক বা, WLAN একটি লোকাল এরিয়া নেটওয়ার্কের মাধ্যমে তারবিহীন তথ্য বিতরণ পদ্ধতি; কার্যত, ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করে। এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব অ্যাক্সেস পয়েন্টের (APN) মাধ্যমে সংযোগ স্থাপন করে। এটি ওয়াই ফাই এর মাধ্যমে একটি সীমিত সীমার মধ্যে কাজ করে।

What is USB on the Go or OTG / ইউএসবি অন দা গো বা ওটিজি কি?

USB অন দা গো বা, OTG এমন একটি ফাংশন যা পেন ড্রাইভ, কার্ড রিডার, ইউএসবি মাউস, কীবোর্ড বা ইউএসবি প্লাগেবল ডিজিটাল ক্যামেরার মত বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত হওয়ার জন্য একটি USB হোস্ট হিসেবে কাজ করে।ইউএসবি OTG সমর্থিত মোবাইল/ডিভাইস বেশিরভাগ USB ডিভাইসের সাথে OTG কেবল এর মাধ্যমে সংযোগ স্থাপন করতে পারে।

পর্ব -২
৫টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×