somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন Mobile Specification সম্পর্কেঃ পর্ব -২

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

What is Megapixel / মেগাপিক্সেল কি?

মেগাপিক্সেল হচ্ছে ১০ লক্ষ পিক্সেল এর সংক্ষিপ্ত রূপ। পিক্সেল হল একটি ইমেজ ফাইলের একক(একটি মাত্র ডট যা ছবির তথ্য সংবলিত) মেগাপিক্সেল ছবি যেকোনো আকৃতির হতে পারে। এটা আসলে ইমেজের দৈর্ঘ্য ও প্রস্থের গুনফলের মাধ্যমে পাওয়া যায়। বেশি মেগাপিক্সেল মানে বড় আকৃতি এবং অধিক তথ্য সংবলিত ছবি।

What is Camera Pixel / ক্যামেরা পিক্সেল কি?

ক্যামেরা পিক্সেল বা, ক্যামেরা রেজোলিউশন হচ্ছে, ক্যামেরা দ্বারা ধারণকৃত সর্বোচ্চ আকৃতির ছবির আকার। উপরে উল্লেখিত মেগাপিক্সেল গননা করার পদ্ধতিতেই ক্যামেরা পিক্সেল বা, ক্যামেরা রেজোলিউশন গননা করা হয়।ক্যামেরা রেজোলিউশন যত বেশি, ছবি তত বিস্তারিত এবং অনেক বেশি ভিজুয়াল ইনফর্মেশন প্রদর্শন করতে পারে।

What is Autofocus / অটোফোকাস কি?

অটো ফোকাস হচ্ছে ডিজিটাল ক্যামেরার একটি ফিচার যা, ক্যামেরার লেন্স এর সামনের বস্তুর দূরত্ব বিবেচনা করে লেন্স এর ফোকাস সমন্বয় করে। আমরা যখন ছবি তোলার জন্য ক্যামেরা ধরি/স্থাপন করি তখন সামনের বস্তুর দূরত্ব জানি না। তাই আমরা ক্যামেরার ফোকাল লেন্স এর দূরত্ব অনুসারে বস্তুকে সামনে রাখতে পারি না। তখন ছবির তীক্ষ্ণতা নষ্ট হয়। সাধারনত, এটা সকল ফিক্সড ফোকাস ক্যামেরার ক্ষেত্রেই হয়। কিন্তু, একটি অটো ফোকাস ক্যামেরা বস্তুর দূরত্ব অনুসারে ফোকাল লেন্স এর দূরত্ব সমন্বয় করে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যখন আমরা খুব কাছের কোন বস্তুর ছবি তুলি বা, কাগজ বা বই থেকে লেখার ছবি তুলি।

What are LED Flash and Xenon Flash / এলইডি ফ্ল্যাশ এবং জেনন ফ্ল্যাশ কি?

ক্যামেরা ফ্ল্যাশ অন্ধকার জায়গায় বা, কম আলোতে ছবি তোলার জন্য জন্য অত্যন্ত অপরিহার্য। সচরারচর, ফোনে দুই ধরনের ক্যামেরা ফ্ল্যাশ দেখা যায়। এগুলো হল, লেড ফ্ল্যাশ ও জেনন ফ্ল্যাশ।


লেড ফ্ল্যাশ হল, লেড বা লাইট এমিটিং ডায়োড এর তৈরি ফ্ল্যাশ। বেশিরভাগ ক্যামেরা ফোনেই এটা ব্যবহৃত হয়।এটি কম শক্তি ব্যয়কারী এবং ফ্ল্যাশ ক্ষমতা জেনন ফ্ল্যাশ চেয়ে তুলনামূলকভাবে কম। কিন্তু, ইদানিং বাজারের সেরা স্মার্টফোন গুলোতে লেড ফ্লাশগুলো অনেক উন্নতি সাধন করেছে। ক্যামেরার লেড ফ্ল্যাশ ভিডিও লাইট (ভিডিওর সময় জ্বলন্ত লাইট) হিসেবে ব্যবহার করা যায়।


জেনন ফ্ল্যাশ হল অত্যন্ত তীব্র পূর্ণ-বর্ণালী উজ্জ্বল flash যা, সচরাচর পাওয়া মোবাইল ক্যামেরার ফ্ল্যাশ এর থেকে শক্তিশালী।জেনন ফ্ল্যাশ এর কনডেনসার প্রতি শটের পর চার্জ করা প্রয়োজন হয় এবং কখনও কখনও সহায়ক শক্তি সরবরাহের প্রয়োজন পরে। এর ফ্ল্যাশ সময়কাল খুবই ছোট, তাই ভিডিও আলো হিসাবে ব্যবহার করা যায় না। জেনন ফ্ল্যাশ এর শক্তি এটির চার্জ-আপে ব্যবহৃত কনডেনসারের আকারের উপর নির্ভর করে।
What is CMOS / সিএমওএস কি?

সিএমওএস (কমপ্লিমেন্টারি মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর) আধুনিক ডিজিটাল ক্যামেরায় ব্যবহার করা প্রধান দুই ধরনের সেন্সর এর একটি। ক্যামেরা সেন্সর হচ্ছে যা লাইট ধারন করে এবং তাকে ইলেকট্রনিক চার্জে রূপান্তর করে এবং এইভাবে ডিজিটাল ইলেকট্রনিক সংকেতে তৈরি করে। CMOS সেন্সরের মূল সুবিধা হল সাইজে ছোট এবং সস্তা, কম চার্জ ক্ষয় করে এবং এটি কার্যকরী।

What is GEO-tagging / জিও ট্যাগিং কি?

জিও ট্যাগিং হচ্ছে একধরনের ফীচার যা একটা ছবি তোলার পর ছবিটা কোন দেশের কোন শহরের কোন জায়গায় তোলা হয়েছে (ভৌগলিক তথ্য) তা জিপিএস এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে "ট্যাগিং" করতে পারে।

What are face and smile detection / ফেস এবং স্মাইল ডিটেকশন কি?

ফেস ডিটেকশন বা ফেস ডিটেকটর এছাড়াও ফেস রেকগনিশন হিসাবে পরিচিত একটি প্রযুক্তি যা, মানুষের মুখমণ্ডল ও তার আকার সনাক্ত করার জন্য আধুনিক ডিজিটাল ক্যামেরায় ব্যবহার করা হয়। সাধারণত ক্যামেরায় ভাল ইমেজিং এর জন্য ভিউ ফাইন্ডারে মানুষের মুখ/মুখগুলি সনাক্ত করে অটো ফোকাসের জন্য এই প্রযুক্তি ব্যবহার করা হয়।

স্মাইল ডিটেকশন বা স্মাইল শাটার হচ্ছে ফেস ডিটেকশন ওয়লা ক্যামেরার একটি চমৎকার প্রযুক্তি যাতে, ক্যামেরা লেন্সের সামনে দাঁড়ানো ব্যক্তিটি হাসা মাত্রই তার ছবি তুলে নেয়।
What is HDR / এইচডিআর কি?

এইচডিআর ছবি হচ্ছে আধুনিক প্রযুক্তির ছবি যেটা অধিক ডায়নামিক রেঞ্জ এবং আলোকীয়তা প্রতিস্থাপন করে। এটা অধিক নিখুত ভাবে বস্তুর দূরত্ব প্রতিস্থাপন করতে পারে এবং একসাথে অতি-আলো, সূর্যের আলো কিংবা, তারার ক্ষীণ আলতেও সঠিক কন্ট্রাস্ট লেভেল বজায় রাখতে পারে।

What is Panorama / পানোরামা কি?


প্যানোরামা বা Panoramic ফটোগ্রাফি হচ্ছে প্রশস্ত অ্যাঙ্গেল ভিউ এর ফটোগ্রাফি যাতে কতগুলো আলাদা আলাদা তোলা ছবিকে এক সঙ্গে যুক্ত করে একটি প্রশস্ত ছবি তৈরি করা হয়। এধরনের ছবি তোলার জন্য ক্যামেরায় বিশেষ সফটওয়্যার এর সহায়তা প্রয়োজন হয়।
What is Image Stabilization (Digital and Optical) / ইমেজ স্টাবিলাইজেশন কি (ডিজিটাল ও অপটিকাল)?

ইমেজ স্টাবিলাইজেশন একটি বিশেষ প্রযুক্তি যা কম্পনের ফলে ছবিতে তৈরি অনাকাঙ্ক্ষিত অস্পষ্টতা দূর করতে ব্যবহৃত হয় এবং যা নির্ধারিত করে ছবির একটি গুনগত মান। এটি বিচার করে, ছবি তোলার সময় আপনার হাত কেপে উঠলেও ছবিটিকে কতটুকু স্পষ্ট রাখতে পারবে। এটি দুই ধরনের:

ক. ডিজিটাল ইমেজ স্টাবিলাইজেশন -ডিজিটাল ইমেজ স্টাবিলাইজেশন ছবিকে স্থিতিশীল করার এবং ঝাঁকি-প্রভাব মুক্ত করার বিশেষ উপায়। এই পদ্ধতিতে স্টাবিলাইজেশন করতে বিশেষ সফটওয়্যার এবং ডিজিটাল ক্যামেরা সেটিং ব্যবহার করা হয়ে থাকে।

খ. অপটিকাল ইমেজ স্টাবিলাইজেশন - অপটিকাল ইমেজ স্টাবিলাইজেশন হচ্ছে ছবিকে স্থিতিশীল করার সরাসরি যান্ত্রিক পদ্ধতি যাতে, OIS sensor সমন্বয়করনের মাধ্যমে এর মাধ্যমে ছবিকে স্থিতিশীল করা হয়। OIS একটি real-time compensation তাই এতে ইমেজ এর কোন পরিবর্তন বা ছবির অবনতি হয় না। এমনকি এটা ধীর গতির শাটার স্পিডেও অত্যন্ত ভাল কাজ করে। এটা খুব কমই স্মার্টফোনের ক্যামেরায় পাওয়া যায় এবং এটি ব্যয়বহুল ও।

What is Touch-Focus / টাচ ফোকাস কি?

টাচ ফোকাস (বা টাচ টু ফোকাস) ক্যামেরার লেন্স ফোকাসিং এর একটি প্রনালি যেখানে ব্যবহারকারী নিজে ক্যামেরা ভিউ ফাইন্ডারে দেখা বস্তুর উপর স্পর্শ করে ফোকাস করতে পারেন। সাধারণভাবে টাচ স্ক্রীন এবং অটোফোকাস সমর্থিত ক্যামেরায় এটি পাওয়া যায়।

What is Carl Zeiss optics / কার্ল জাইস অপটিকস কি?

Carl Zeiss একজন জার্মান অপটিক্যাল উপকরণ নির্মাতা ছিলেন; পরবর্তীতে যিনি নিজের তৈরি কোম্পানি, Carl Zeiss AG এর জন্য সুপরিচিত ছিলেন। তাঁর শিল্পজাত অপটিক্যাল লেন্স অনেক উজ্জ্বল ইমেজ এবং ওয়াইড এঙ্গেল দৃশ্যের জন্য বিখ্যাত ছিল। Zeiss এর microscopes, telescopes এবং ফোটোগ্রাফির জন্য উচ্চ শ্রেণীর লেন্স তৈরির একটি দীর্ঘ ইতিহাস রয়েছে।

What is PureView technology / পিওরভিউ টেকনোলজি কি?

PureView প্রযুক্তি নকিয়ার তৈরি একটি ক্যামেরা প্রযুক্তি যা কিছু নকিয়া স্মার্টফোনে ব্যবহার করা হয়। এটি অত্যন্ত উচ্চ রেজল্যুশন ইমেজিং (যেমন, 41MP) এবং ভাল ইমেজ স্কেলিং, oversampling এবং উন্নত ডিজিটাল zooming ফটো ক্যাপচার করার জন্য বিশেষ প্রযুক্তি।

What is Digital & Optical Zooming / ডিজিটাল এবং অপটিকাল জুমিং কি?

ডিজিটাল জুমিং হচ্ছে ক্যামেরার এক ধরনের জুমিং (zooming) যাতে, ক্যামেরার ইমেজকে প্রশস্ত/বিস্তারিত করা হয় যাতে সফটওয়্যারের সাহায্য নেয়া হয় যা, ছবির মানকে প্রকৃত ছবির মতো রাখতে চেষ্টা করে। এই ধরনের জুমিং এ প্রকৃত পক্ষে ইমেজকে বাইনকুলারের মত কাছে নিয়ে আসে না। বেশিরভাগ ফোন ক্যামেরাতেই এই ধরনের জুমিং পাওয়া যায়।

অপটিকাল জুমিং হচ্ছে প্রকৃত জুমিং যাতে বাইনোকুলার অথবা, টেলিস্কোপের মত ইমেজকে কাছাকাছি আনার জন্য ক্যামেরার লেন্সকে স্থানান্তর করানো হয়। এই ধরনের জুমিং আরো অনেক বেশি কার্যকর ও সম্পূর্ণ ইমেজ বিকৃতিহীন। এটা খুব কমই ফোন ক্যামেরায় পাওয়া যায়।

What is Dual Shot / ডুয়াল শট কি?


ডুয়াল শট হচ্ছে ক্যামেরার একটি ফাংশন যাতে ফোনের সামনের ও পেছনের উভয় ক্যামেরা দিয়ে একই সাথে ছবি তোলা হয় এবং সামনের ক্যামেরার ছবি পেছনের ক্যামেরার বড় ছবিতে (একটি ফ্রেমের সহিত) স্থাপন করা হয়। স্যামসাং এর অত্যাধুনিক প্রযুক্তির স্মার্টফোনে এই ফীচার সর্বপ্রথম দেখা গেছে।

What is 480p, 720p and 1080p / ৪৮০p, ৭২০p ও ১০৮০p কি?



480p এর ক্ষেত্রে, “480” দ্বারা বুঝায় উলম্বভাবে (উপর থেকে নিচে) ৪৮০ টি ডট বা পিক্সেল এবং “p” দ্বারা বুঝানো হয় “Progressive” যা দুই ধরনের ভিডিও ফ্রেমিং এর মধ্যে উৎকৃষ্ট। এস্পেক্ট রেসিও অনুসারে ছবি/ভিডিও ফ্রেমে আনভুমিক পিক্সেল গুলো বসানো থাকবে(উপরের চার্ট দ্রষ্টব্য)।

একইভাবে 720p & 1080p যথাক্রমে উল্লম্বভাবে 720 পিক্সেল ও 1080 পিক্সেল আছে।

পর্ব -১

পর্ব -৩
সর্বশেষ এডিট : ০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১১:১২
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×