somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো আমার প্রথম সাইট এবং FREELANCING নিয়ে আমার কিছু কথা

২১ শে মে, ২০১২ বিকাল ৫:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Freelancing এ আমার যাত্রা শুরু হল প্রায় ৩ মাস। এর মধ্যে Web Development (wordpress, joomla) এবং SEO শিখার চেষ্টা করেছি। পাশাপাশি wordpress দিয়ে সাহস করে একটা আস্ত সাইটও বানায়ে ফেললাম। :) ব্লগ সাইট বানাইনি, পুরা বিজনেস সাইট। প্ল্যান হল SEO এর কাজ খোঁজার জন্য oDesk, Freelancing.com এর দিকে তাকিয়ে থাকবনা। নিজেরাই SEO Service provide করব। Client রা আমাদের খুঁজে নিবে। সফল হতে পারব কিনা জানিনা। খুবি competitive একটা area. তবে চেষ্টা করতে দোষ কি? অন্তত SEO যা শিখেছি তার একটা Practical Experience তো হয়ে যাবে। আমার সাইটের ঠিকানাঃ

http://www.people-i-know.com

সাইট টার Development মোটামুটি শেষ। এখন SEO এর কাজ গুলো করছি। On Page Optimization কমপ্লিট। Off Page এর কাজ চলছে। ব্লগার ভাই বোনদের সবাইকে অনুরোধ করব সাইটটা একবার দেখে মতামত জানাতে। যেকোনো পরামর্শ আনন্দের সাথে গৃহীত হবে। বিশেষ করে SEO Expert ভাইদের সাহায্য অবশ্যই দরকার। কারন Off Page Optimization এর অনেক sector আছে। কোনটায় কিভাবে জোর দিলে ভাল করা যাবে সেই ব্যাপারে Expert দের মতামত চাইছি।

একটা মামার বাড়ির আব্দারঃ প্রবাসী ব্লগাররা প্লীজ ভিজিট করতে ভুইলেননা। Foreign Visitor গুগল মামুর কাছে দামী জিনিস। :-B

Freelancing নিয়ে আমার নিজস্ব কিছু কথাঃ

আগেই বলেছি আমার ফ্রীলান্সিং এর ক্যারিয়ার ৩ মাস। আমি নিজে Private Job করি। ৮.৩০-৫.৩০ অফিস করার পরে বেশ কিছু সময় থাকে যা কাজে লাগানোর চিন্তা থেকেই এই লাইন এ আসা। সামুর এবং টেকটিউনস এর ব্লগারদের কাছে আমি কৃতজ্ঞ যে ফ্রীলান্সিং এ কোন রাস্তা বেছে নিব সেটা ঠিক করতে তাদের বিভিন্ন পোস্ট আমাকে সহায়তা করেছে। বেশীরভাগ পোস্টেই এক কথা-NO PTC. (বলতে লজ্জা নাই, প্রথমে আমি নিজেও ওই রাস্তায়ই চিন্তা করসিলাম)। :!> তারপর আর কি? নামসি যখন, পুরা Prepare হইয়াই নামমু, এই চিন্তায় http://www.iconicbd.com এইখানে Web Development, SEO Course পুরা কমপ্লিট করে then http://www.people-i-know.com এর কাজে হাত দেই। এখন HTML এর কাজ শিখছি।

আমার কথা একটাই, এত সব রাস্তা থাকতে মানুষ কেন যে PTC এর পিছনে দৌড়ায় আমি বুঝিনা। একটু সময় দিলেই কিন্তু অনেকগুলো খুব ভাল ভাল সুযোগ আপনার সামনে খুলে যাছে। ভাই, একজন লোক যদি computer on করতে পারে, নেটে কানেক্ট হতে পারে, net browse করে অ্যাড ক্লিক করতে পারে, তবে তার পক্ষে অবশ্যই SEO শিখে ভাল ইনকাম করা সম্ভব। আমি নিজে কিন্তু কম্পিউটার এর কোন কুতুব না। সেই আমি যদি http://www.people-i-know.com বানাতে পারি, তবে আমি মনে করি সবাই সেটা পারবে। শুধু দরকার ধৈর্য, শিখার ইচ্ছা আর সঠিক নির্দেশনা। প্রথমে কিছুদিন এই জিনিসগুলো দিলে পরে আর আপনাকে পিছনে ফিরে তাকাতে হবেনা। এক মাসে চাইলে আপনি এত ইনকাম করতে পারবেন, যা কিনা PTC করে ৫ বছরেও কামাতে পারবেন না। !:#P

আমি নিজে Outsourcing এর বেশ কয়েকটা Sector এর সাথে জড়িত। যেমনঃ

ওয়েব ডেভেলপমেন্টঃ এটার কথা তো আগেই বলেছি। http://www.people-i-know.com. এখন HTML শিখছি। সামনে আরও ভাল সাইট বানাতে পারব ইনশাল্লাহ।

SEO: নিজের সাইট দিয়ে Practice করছি। oDesk, Freelancing.com এ প্রোফাইল প্রায় রেডি। ওইখানে নিজের সাইট এর reference use করব।

Affiliate Marketing: খুবই Profitable এবং Challanging Sector. এক বন্ধুর ব্লগ সাইট ধার নিয়ে কাজ করে এর মধ্যে বেশ কিছু সফলতা অর্জন করেছি।

Google Adsense: অ্যাপ্লিকেশন পাস হয়ে আছে। শুধু নিজের সাইট টাকে একটা পর্যায়ে নিতে পারলেই কেল্লা ফতে।

Fiverr.com: অনেকেই দেখলাম এই সাইট টা সম্পর্কে জানেনা। Microworking এর জন্য worldwide famous একটা প্ল্যাটফর্ম। এখানে কাজের সবচে বড় সুবিধা হল oDesk, Freelancing.com এর মত bid করে কাজ পেতে হয়না। আপনি নিজে যেই কাজগুলোতে expert, সেই কাজ গুলোর GIG দিয়ে রাখলে Buyer ই আপনাকে খুঁজে নিবে। SEO related কাজই শুধু না, আপনি যা ভাল পারেন তার সবই করতে পারবেন। আমি নিজে এখানে বিভিন্ন buyer কে তাদের Company Brochure বানিয়ে দিয়ে ১০০ ডলার ইনকাম করেছি। কাজ অল্প, payment ও small. তবে Buyer এর সাথে relation develop করে ফেলতে পারলে নিয়মিত কাজ পাওয়া যায়।

সবশেষে একটা কথাই বলি। আমার অভিজ্ঞতা কম, তবে এই অল্প কিছু দিনে এইটুকু অন্তত বুঝেছি যে PTC এর পিছনে দৌড়ায়ে কোন লাভ নেই। একটু সময় দিন, নিজের মেধার সঠিক ব্যবহার করুন, সাফল্য আসবেই। আমি নিজে অনেক টাকা ইনকাম করিনি সত্যি, তবে আমি জানি আমি সঠিক পথেই আছি। :)

অনলাইন ইনকাম সম্পর্কে আরও বিস্তারিত জানতে আপনারা নিচের ওয়েবসাইট টা দেখতে পারেন।
IconicBD

পুনশ্চঃ আমার সাইটটা ভিজিট করতে ভুইলেননা।
http://www.people-i-know.com

সবার কাছ থেকে মতামত, পরামর্শ, উপদেশ আশা করছি। গালি দিতে চাইলেও দিতে পারেন, No Problem. তবে ভদ্র ভাষায় :P

সর্বশেষ এডিট : ২১ শে মে, ২০১২ বিকাল ৫:২৩
১৮টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×