somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফেসবুকের নতুন ফিচার ফেসবুক টাইমলাইন( Facebook Timeline) এক্টিভেট করে নিন আপনার প্রোফাইলে খুব সহজে :) :) :)

২৩ শে সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


গত পরশু রাতে(বাংলাদেশ সময়) আমেরিকায় সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়ে গেল ফেসবুক ডেভোলোপারদের সম্মেলন "f8"। সম্মেলনে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকেরবার্গ ফেসবুকের নতুন ফিচার ফেসবুক টাইমলাইন উন্মোচন করেন। নতুন এই ফিচারের মাধ্যমে যেকোন ব্যাবহারকারী তার ফেসবুকের সব ইতিহাস তার প্রোফাইলে দেখতে পারবেন। চাইলে তা সবার জন্য উন্মুক্ত করে দিতে পারবেন। সময়ের অভাবে ফেসবুক টাইমলাইন নিয়ে বেশী কিছু বলব না। এক কথায় বলতে পারি ফেসবুকের নতুন লুক এই ফেসবুক টাইমলাইন।

আমরা জানি যে, ফেসবুকে কিছু পরিবর্তন আসলে সেটা আমাদের প্রোফাইলে আসতে আসতে অনেক সময় লেগে যায়। বর্তমানে প্রায় ৮০কোটি সক্রিয় ইউজার থাকায় একসাথে সবার প্রোফাইল পরিবর্তন করা ফেসবুকের পক্ষে সম্ভব না হওয়ায় আস্তে আস্তে পরিবর্তন করে। কিন্তু ফেসবুকের জন্য বসে না থেকে আপনি চাইলে এখনই ফেসবুক টাইমলাইন নিজের একাউন্টে এক্টিভেট করে নিতে পারবেন।

যেভাবে একটিভেট করবেনঃ

১ প্রথমে ফেসবুকে লগ ইন করুন আপনার আইডি দিয়ে।

ফেসবুক ডেভেলপার এই লিঙ্কে গিয়ে Allow বাটনে ক্লিক করুন। ভয় পাবেন না। এটা ফিশিং/হ্যাকিং করার কোন লিঙ্ক নয়। যারা ফেসবুক ডেভেলোপ করে/ ফেসবুকের জন্য এপ্লিকেশন বানায় তাদেরকে এই লিঙ্কে গিয়ে রেজিস্ট্রেশন করতে হয় এবং এটির নিরাপত্তার দায়িত্ব সম্পূর্ণরূপে ফেসবুক কর্তৃপক্ষ বহন করে।

৩ Allow করার পর নিচের ছবির মতন একটি পেইজ আসবে যেখানে Create New App অপশনে ক্লিক করুন।


৪ ক্লিক করলে নিচের ছবির মত একটি বক্স আসবে যেখানে আপনার নিজের ইচ্ছা মত (অত ভাবার দরকার নেই। যা মন চায় তাই দিবেন) Display Name, Namespace দিয়ে "I agree to the Platform Privacy Policy" তে ক্লিক করে Continue করবেন।


৫ এরপর নিচের ছবির মত একটি বক্স আসবে সেখানে সিকিউরিটি চেক বক্সের ভিতর যেই ইংরেজি লিখাটি আছে সেটা টাইপ করে Submit বাটনে ক্লিক করবেন। মনে রাখবেন এটি সাধারণত নিরাপত্তার জন্য করা হয় যাতে কোন রোবট স্পামিং করতে না পারে। এই লিখাগুলো মানুষ বাদে সাধারণ রোবট বুঝতে পারে না।


৬ এরপর একটি পেইজ আসবে যা উপরের বাম দিকে Open Graph এ ক্লিক করুন।


৭ এরপর নতুন একটি পেইজ আসবে নিচের ছবিটির মতন। এখানে টেস্ট একশন হিসেবে people can বক্সে watch a movie যেকোন একটি লিখে Get Started এ ক্লিক করুন।


৮ এখন একটি পেইজ আসবে যেখানের সবচেয়ে নীচে save and next অপশনের ক্লিক করবেন।

৯ পুনরায় save and next অপশনে ক্লিক করবেন।


১০ এবার save and finish অপশনে ক্লিক করুন।


১১ ২-৩মিনিট অপেক্ষা করুন।


১২ http://www.facebook.com লিঙ্কে ফিরে যান।


১৩ হোমপেইজের উপরে নিচের ছবির মত একটি বক্স আসবে Get it now ক্লিক করুন :)


১৪ এরপর যদি সরাসরি টাইমলাইন ট্যাবে চলে যায় তাহলে বুঝতে হবে আপনি সফলতার সাথে ফেসবুক টাইমলাইন একটিভেট করেছেন।


১৫ এখন আপনার প্রোফাইলে ক্লিক করেই পেয়ে যাবেন ফেসবুকের একেবারে নতুন ফিচার ফেসবুক টাইমলাইন। :)


১৬ যদি এই পোস্ট ভালো লেগে থাকে/আপনাদের সাহায্য করে থাকে তাহলে এই পোস্টটি আপনার ফেসবুকে শেয়ার করে অন্যদের জানিয়ে দিন কিভাবে এক্টিভেট করতে হয় ফেসবুক টাইমলাইন এবং এখানে আপনার অনুভূতি ও ফেসবুকের নতুন প্রোফাইলের স্ক্রিনশটটি এখানে দিতে ভুলবেন না যেন। :)


১৭ মনে রাখবেন, এই ফিচারটি ফেসবুকে একেবারে নতুন। যার বয়স এখনও ২দিন হয়নি। শুধুমাত্র ফেসবুক ডেভেলোপাররাই এটা সরাসরি এখনই পেয়েছে। আপনার এত ঘুরিয়ে পেচিয়ে একটিভেট করা লাগল কারন আপনি এতদিন ফেসবুক ডেভেলোপার ছিলেন না। এখন যারা ফেসবুক ডেভেলোপার তারাই আপনার প্রোফাইলে ক্লিক করলে ফেসবুক টাইমলাইন দেখতে পাবেন। নাহলে তারা আগের মত নরমাল প্রোফাইলই দেখতে পাবে। তাই সবাইকে সাজেস্ট করুন যাতে সবাই এভাবে নিজেদের প্রোফাইল আপডেট করে নেয়। আজ হোক কাল হোক এক মাস পর সবার প্রোফাইলই এভাবে চেঞ্জ করবে ফেসবুক। আপনি নাহয় আগে চেঞ্জ করে সবার থেকে একটু এগিয়ে থাকলেন :)



একটি বল্টু মিয়া প্রোডাকশন



এই প্রোডাকশনের আরও কিছু পোস্ট যা আপনাদের ভালো লাগতে পারে।

Facebook এর কিছু কমন ফেইক আইডি যাদের দেখলে জীবনেও এড/একসেপ্ট করবেন না।

কোকাকোলা'র(CocaCola) কিছু প্রাচীন প্রিন্ট এড কালেকশন - ০২ (18+)


লাইক করতে পারেন ফেসবুকে আমার করা সামহয়ারইন ব্লগের পেইজ কে।


পোষ্ট উৎসর্গঃ টেক গুরু সামু ব্লগার হাসান জোবায়ের। :)


ধন্যবাদ :)
সর্বশেষ এডিট : ২৮ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ৩:২৯
১৩৮টি মন্তব্য ১২০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×