somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার প্রিয় ১০টা সারপ্রাইজ ট্যুইস্ট মুভি :-B (রিপোস্ট)

২৫ শে নভেম্বর, ২০১০ রাত ৯:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শুরুতেই মাফ চেয়ে নিচ্ছি । মুভিগুলা এক্কেবারেই কমন । সামু ব্লগে রিভিউ হয়ে ছাড়খাড় । কিন্তু লেখার কিছু না পেয়ে শেষ পর্যন্ত একটা লিস্ট বানানোর ব্যর্থ প্রয়াস । সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশাকরি ।

১.The Shawshank Redemption(১৯৯৪)
ডিরেক্টর:ফ্র্যাংক ডারাবন্ট । তার অন্যান্য বিখ্যাত মুভিগুলোর মধ্যে রয়েছে দা গ্রীন মাইল(১৯৯৯) ।



কাহিনী সংক্ষেপ: এন্ডি ডুফ্রেইন (tim robbins)একজন ব্যাংকার যাকে স্ত্রী হত্যার দায়ে কারাগারে পাঠানো হয়। আশাবাদী এন্ডির সাথে পরিচয় হয় রেডের(morgan freeman) । কারাগারে একের পর এক ঘটনার মধ্যে দিয়ে কাহিনী এক অবিশ্বাস্য পরিণতির দিকে এগিয়ে যায় ।
মন্তব্য:আমার দেখা এযাবৎকালের সবচেয়ে নিখুঁত সিনেমাগুলোর একটি ।
IMDb rating: নাই বা বললাম :P


২.The Usual Suspects(১৯৯৫)
ডিরেক্টর:ব্রায়ান সিঙ্গার । তার অন্যান্য পরিচিত কাজগুলোর মধ্যে রয়েছে এক্সমেন ১,২ এবং ভ্যালকাইরি(২০০৮) ।



কাহিনী সংক্ষেপ: নিউইয়র্কের এক ট্রাক হাইজ্যাকের পর পাঁচ বাটপারকে(con men) ধরে আনা হয় জিজ্ঞাসাবাদের জন্য । কিন্তু তারা কেউই দোষী নয় । পরবর্তীতে তারা প্রতিশোধ নেওয়ার জন্য একটা অভিযান চালায় । কিন্তু কোথা থেকে যেন এক অজ্ঞাত প্রভাব বিস্তার করে কাইজার সোজে নামক ক্রিমিনাল মাস্টারমাইন্ড । কে এই কাইজার সোজে আর এই পাঁচজনের উপর তার প্রতিশোধের তীব্র নেশার কি কারন?
মন্তব্য : এই মুভির পর থেকেই আমি কেভিন স্পেসির ফ্যান । আর প্রথম যখন দেখি তখন পুরা মুভি শেষ করেও বুঝি নাই ঠিকমত কাইজার সোজে লোকটা আসলে কে ? :P
IMDb rating : ৮.৭



৩.Fight club(১৯৯৯)
ডিরেক্টর:ডেভিড ফিঞ্চার । তার অন্যান্য বিখ্যাত কাজগুলোর মধ্যে রয়েছে সেভেন(১৯৯৫),প্যানিক রুম(২০০২),জোডিয়াক(২০০৭),কিউরিয়াস কেস অফ বেনজামিন বাটন(২০০৮),দি সোশাল নেটওয়ার্ক (২০১০)



কাহিনী সংক্ষেপ: একজন ইনসমনিয়াক অফিস কর্মচারী(edward norton) আর একজন সোপ সেলসম্যান(brad pitt) ফাইট ক্লাব খোলে যেখানে যে কেউ যে কারো সাথে মারামারি করতে পারবে । শহরের প্রতি কোনায় ছেয়ে যায় আন্ডারগ্রাউন্ড ফাইটক্লাব । কিন্তু কাহিনী ক্রমেই গোলকধাধার আবর্তে জড়িয়ে যায় । টাইলার ডার্ডেন(ব্রাড পিট) এক বিপজ্জনক পরিকল্পনার সাথে জড়িয়ে ফেলে সকলকে । কিন্তু কেন?
মন্তব্য : একটু ভায়োলেন্ট এই মুভিটা অনেকের কাছে ভাল না লাগলেও নির্মাণশৈলীর ভিন্নতার কারনে মুভিভক্ত অনেকের কাছেই অন্য স্থান দখল করে আছে । মুভির শেষের ট্যুইস্টটা আঁচ করতে পারা কঠিন আছে ।
বিশেষ মন্তব্য: এডওয়ার্ড নর্টন একটা বসেটিক লোক ।
IMDb rating: ৮.৮



৪.The Illusionist(২০০৬)
ডিরেক্টর: নিল বার্গার । তার অন্য মুভিগুলা বেশি সুবিধার না :P



কাহিনী সংক্ষেপ : কাহিনীর পটভূমি ১৯০০ সাল । ভিয়েনার এক ম্যাজিসিয়ান আইজেনহাইম(edward norton) প্রেমে পড়ে সোফির(jessica biel) যে কিনা সামাজিক মর্যাদায় তার থেকে অনেক উঁচু অবস্থানের । সোফির বিয়ে ঠিক হয় রয়্যাল হাউজের প্রিন্সের সাথে । ইল্যুসনিস্ট কি পারবে পুরো দুনিয়ার সামনে কোন ইল্যুসন তৈরী করতে?
মন্তব্য : ম্যাজিক নেয়া বানানো যে কোন মুভিই ভাল লাগে । তার উপর যদি কাহিনীতে এইরকম রোমাঞ্চ থাকে । তার উপর যদি হয় এডওয়ার্ড নর্টনের মুভি । সোনায় সোহাগা :P
IMDb rating: ৭.৭



৫.The Sixth Sense(১৯৯৯)
ডিরেক্টর: এম নাইট শ্যামালান । ভারতীয় বংশোদ্ভূত এই লোকের সব মুভিতেই কিছু না কিছু ট্যুইস্ট থাকেই । তার অন্যান্য কাজের মধ্যে রয়েছে সাইনস(২০০২),দা ভিলেজ(২০০৪),লেডি ইন দা ওয়াটার (২০০৬),দা হ্যাপেনিং(২০০৮),দি লাস্ট এয়ারবেন্ডার(২০১০)। লাস্টের মুভিটা কাউকে না দেখার জন্য অনুরোধ করা হল । অ্যাভাটার লাস্ট এয়ারবেন্ডার টিভি সিরিজটার জাত মেরে দিয়েছেন তিনি :P



কাহিনী সংক্ষেপ: শিশু মনেরোগ বিশেষজ্ঞ ম্যালকম ক্রো(bruce willis) এক রাতে তার পুরানো রোগীর আক্রমনের শিকার হন যাকে তিনি দীর্ঘদিনের চিকিৎসাতেও সুস্থ করতে পারেন নি। ভিনসেন্ট এক পর্যায়ে ক্রোকে আহত করে আত্মহত্যা করে । কিছুদিন পর ক্রো নয় বছরের এক বালকের জন্য কাজ করা শুরু করেন যে কিনা দাবী করে সে মৃত মানুষ দেখতে পায় । এর জন্য স্কুলে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । একে একে যেন কেঁচো খুড়তে সাপ বেড়িয়ে পড়ে ।
মন্তব্য: ছোট ছেলেটার অভিনয় আমার মনে অনেক দিন দাগ কেটে ছিল । এখনও চলচ্চিত্রে সেরা শিশু অভিনয়ের মধ্য এইটা একটা মাইলফলক । মুভিটাও কিন্তু অবিশ্বাস্য ব্যবসাসফল ।
IMDb rating: ৮.২



৬. A Beautiful Mind(২০০১)
ডিরেক্টর: রন হাওয়ার্ড । এই লোকটা একটা ভ্যারসাটাইল জিনিয়াস । ভাল মুভির মধ্যে উল্লেখযোগ্যগুলা হল অ্যাপোলো ১৩(১৯৯৫),হাউ দা গ্রিঞ্চ স্টোল ক্রিসমাস(২০০০), সিন্ডারেলা ম্যান(২০০৫),দা ভিঞ্চি কোড(২০০৬),ফ্রস্ট/নিক্সন(২০০৮),অ্যানজেলস এন্ড ডেমনস(২০০৯) ।



কাহিনী সংক্ষেপ: ছবির গল্প নোবেলজয়ী গণিতবিদ জন ফোর্বস ন্যাশ জুনিয়রের বাস্তব জীবনের উপর ভিত্তি করে । জীবনের শুরুতেই অভাবনীয় সাফল্য এবং ক্রমেই নিজেকে হারিয়ে ফেলা বিস্মৃতির অতল গহবরে এবং নিজের সাথে যুদ্ধ করে জীবনের মূলস্রোতে ফিরে আসা ছবির উপজীব্য ।
মন্তব্য: এক কথায় দুর্দান্ত । এখনো আমাকে অনুপ্রাণিত করে ।
গণিতের অনুরাগীদের জন্য মাস্ট সি। চলচ্চিত্রপ্রেমীরা তো বাই ডিফল্ট ইনক্লুডেড :P
IMDb rating: ৮.০


৭.The Prestige(২০০৬)
ডিরেক্টর:ক্রিস্টোফার নোলান । নোলান ভাইরে নিয়া আর কি বলব । উনি বস মানুষ । কিন্তু মাঝে মাঝে মনে হয় উনি বোধহয় যোগ্যতার থেকে একটু বেশিই গুরুত্ব পেয়ে যাচ্ছেন । তাই আমি আর লাইট না ফেলি :P (একান্তই ব্যক্তিগত অভিমত) #:-S



কাহিনী সংক্ষেপ: গত শতাব্দীর শুরুতে লন্ডনের পটভূমিতে দুই ম্যাজিসিয়ানের জীবনভর প্রতিদ্বন্দিতা(বানান ঠিক আছে তো!) , প্রতারণার অনবদ্য উপাখ্যান । দুই তরুণ ম্যাজিসিয়ানের বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতা দ্রুতই রূপ নেয় শত্রুতার দ্বন্দ্বে। ঘটনার সূত্রপাত হয় এক দূর্ঘটনায় রবার্ট অ্যানজিয়ের(হিউ জ্যাকম্যান) এর স্ত্রী জুলিয়ার মৃত্যুতে । দায়ী করা হয় আলফ্রেডকে(ক্রিশ্চিয়ান বেল) । এর পর থেকেই একের পর এক প্রতিশোধের নেশায় মত্ত দুই জাদুকর শেষ পর্যন্ত আশ্রয় নেয় চূড়ান্ত ম্যাজিকের ।
মন্তব্য: কাহিনীর শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক রহস্য । দারুণ অভিনয় । সেই সাথে ম্যাজিক নিয়া মুভির থিম । জোশিলা একটা অবস্থা ।
IMDb rating: ৮.৪



৮.Mulholland Dr(২০০১)
ডিরেক্টর : ডেভিড লিঞ্চ । লিঞ্চকে যারা চেনেন তাদের জন্য কিছু বলা লাগবে না । যারা চেনেন না তারা ওনার দা এলিফ্যান্ট ম্যান(১৯৮০),ব্লু ভেলভেট(১৯৮৬),লস্ট হাইওয়ে(১৯৯৭) দেখবেন ।



কাহিনী সংক্ষেপ: এই মুভির কাহিনী সংক্ষেপ করা আমার সাধ্যের বাইরে । যাই হোক । গল্পটা অনেকটা এরকম । একজন তরুণীর হলিউডে আগমন এবং কার দুর্ঘটনায় অ্যামনেসিয়ায়(স্মৃতিশক্তিহীনতা) ভোগা এক মহিলা রিটার সাথে পরিচয় । একটা নীল বাক্স,একজন ফিল্ম ডিরেক্টর,এবং সিলেনসিও নামের এক নাইটক্লাব । সব মিলিয়ে এক পরাবাস্তব দুনিয়ায় আটকা পড়ে দুইজন ।
মন্তব্য: No Comments . Simply Awesome .
IMDb rating: ৮.০



৯.The Secret in the Eyes(২০০৯)
ডিরেক্টর:হুয়ান হোসে কাম্পানেলা । এই লোকের ৩ টা সিনেমা দেখার সৌভাগ্য হয়েছে এইটা সহ । বাকি দুইটা হল সন অফ দা ব্রাইড(২০০১),মুন অফ আভেলানেদা(২০০৪) । ৩টা ছবিতেই রিকার্ডো ডারিন (সিক্রেট ইন দা আইজ এর নায়ক) আছে । রিকার্ডো ডারিন কে নিয়ে লেখার ইচ্ছা আছে । বস লোক ।



কাহিনী সংক্ষেপ : আর্জেন্টিনার এক অবসরপ্রাপ্ত ফেডেরাল জাস্টিস এজেন্ট (রিকার্ডো ডারিন) ২৫ বছর আগের একটা কেস নিয়ে উপন্যাস লিখবেন । তাই দেখা করেন তার আগের চিফ ইরিনের সাথে যিনি একসময় বেঞ্জামিনকে(ডারিন) পছন্দ করতেন । কাহিনী চলে যায় ফ্ল্যাশব্যাকে । খুনের কাহিনীতে । একসময় খুনের রহস্য উন্মোচিত হয় । কিন্তু কিছু রহস্য বাকি থেকে যায় ।
মন্তব্য: এইটা আমার দেখা প্রথম আর্জেন্টাইন মুভি । সবচেয়ে আনন্দের বিষয় হইল এই মুভি আমি দেখসি অস্কার পাওয়ার আগে :-B
এর পর থেকে সমানে আর্জেন্টাইন মুভি দেখতেসি ।
বিশেষ মন্তব্য: স্টেডিয়ামে খেলা দেখার সময় খুনিকে চেজ করার দৃশ্য আমার দেখা সর্বকালের সেরা ক্যামেরাওয়ার্ক গুলোর মধ্যে একটা । (একটু আতলামি করলাম আর কি!)
IMDb rating: ৮.৩



১০.Perfect Blue (১৯৯৮)
ডিরেক্টর: সাতোশি কুন । আমার দেখা সময়ের অন্যতম প্রতিভাবান নির্মাতা যিনি মিডিয়ার লাইমলাইট থেকে বঞ্চিত হয়েছেন । তার মিলেনিয়াম অ্যাকট্রেস(২০০১) এবং পাপরিকা(২০০৬) মাস্ট সি । আর নোলানের উপর আমি কেন কিঞ্চিত বিরক্ত তা পাপরিকা দেখলেই বুঝবেন ।

পাপরিকা IMDb link
মূল প্রসঙ্গে ফিরে যাই......



কাহিনী সংক্ষেপ: মিমা একজন পপ আইডল । কিন্তু সাফল্যের মোহে অভিনেত্রী হওয়ার জন্য সে তার পুরানো ব্যান্ড দল ছেড়ে দেয় । শহরে পাড়ি দেয় । কিন্তু চলচ্চিত্রজগতের মারপ্যাঁচ বুঝে উঠতে পারে না সে । অন্য স্রোতে গা ভাসিয়া দেয়। শুরু হয় বিবেকের দহন । বুঝে উঠতে পারে না কোনটা বাস্তব আর কোনটা পরাবাস্তব। ঘটতে থাকে কিছু অদ্ভূত ঘটনা ।
মন্তব্য :আমার প্রত্যাশার চাইতে বেশী পেয়েছি মুভিটা থেকে । আমার ধারনা ছিল হয়তো হায়াও মিয়াজাকির মত বানানো শিশুতোষ কোন anime হবে । কিন্তু মুভিটার টাইপ সাইকোলজিকাল থ্রিলার ।
বিশেষ মন্তব্য: requiem for a dream দেখেছেন কি?
ওই সিনেমায় জেনিফার কনেলির একটা সিন মনে আছে? বাথটাবে মাথা চুবিয়ে বসে থাকে । হঠাৎ আর্তচিৎকারে মুখ হা করে। বুদবুদ উঠতে থাকে। ওই সিনটা কিন্তু এই মুভি থেকে নেওয়া । মন্দের ভাল এই যে আরোনফস্কি সিনটা কপি করার জন্য perfect blue এর হলিউডি রাইট কিনে নিয়েছিলেন ৫৯ হাজার ডলারে ।
IMDb rating: ৭.৪

..............................xxx............................

এই প্রথম খাটাখাটনি করে একটা পোস্ট দিলাম। বাপরে । সাড়ে ৩ ঘন্টা লাগলো । আপনাদের কতক্ষণ লাগে জানাবেন ।


আমার আগের কিছু ফাঁকিবাজী পোস্ট:
সোভিয়েত পরবর্তী রাশিয়ান সিনেমার একটি উজ্জ্বল দৃষ্টান্ত ...the return(২০০৩)

৭টি কোরিয়ান মুভি:বিফলে মূল্য ফেরত

অন্যরকম এক ভ্যামপায়ার সিনেমা ... লেট দা রাইট ওয়ান ইন

দি সি ইনসাইড (mar adentro) ‌‌-->মনে রাখার মত একটি সিনেমা
২৪টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×