somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিলিস্তিনি কবি মাহমুদ দারবিশ এর একটি কবিতা: আইডেন্টটিটি কার্ড

২৫ শে ডিসেম্বর, ২০০৯ বিকাল ৩:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আইডেন্টটিটি কার্ড

লিখে রাখ!
আমি একজন আরব,
আর আমার আইডেন্টটিটি কার্ড নম্বর পঞ্চান্ন হাজার,
আর আমি আট সন্তানের পিতা
আর আগামী গ্রীষ্মের পর নয় নম্বরটি আসছে ।
তুমি কি রেগে যাবে?

লিখে রাখ!
আমি একজন আরব,
আর আমি আমার সহযোগী শ্রমিকদের নিয়ে পাথর খুঁড়ি,
আর আমি আট সন্তানের পিতা।
ওদের মুখে রুটি তুলে দিতে রাতদিন অমানুষিক পরিশ্রম করি,
ওদের পোশাক ও স্কুলের খাতা যোগাই
পাথরের সঙ্গে যুদ্ধ করে।
আমি ভিক্ষের জন্য তোমার দুয়ারে যাই না
তোমার দুয়ারে বসে চিৎকারও করি না
তুমি কি রেগে যাবে?

লিখে রাখ!
আমি একজন আরব।
আমি শিরোনামহীন একটি নাম
একটি দেশে বেঁচে থেকে যে ধৈর্য্যশীল
যদিও আমার শিকড়ে জড়ানো সন্ত্রাস
যে সন্ত্রাস সৃষ্টির পূর্বেই পরিকল্পিত
শতাব্দীর পূর্বেই সূচিত
সাইপ্রেস আর জলপাই গাছের পূর্বেই অস্তিত্বশীল যে সন্ত্রাস
অস্তিত্বশীল চারণভূমির বিস্তারের পূর্বেই।
আমার বাবার পরিবারটি ছিল লাঙলের কারিগর ,
অভিজাত শ্রেণির নন,
আমার পিতামহ ছিলেন চাষী,
নীল রক্তের উচ্চবংশের নন।
বই পড়তে শেখার আগেই
যিনি আমাকে সূর্যের অহংকার শিক্ষা দিয়েছিলেন।
আমাদের বাড়িটি ছিল খড়কুটোয় তৈরি
পর্যবেক্ষকের কুঠির।
এভাবে, আমার আমার অবস্থান কি তোমাকে সন্তুষ্ট করে?
আমি শিরোনামহীন একটি নাম

লিখে রাখ!
আমি একজন আরব,
আমার চুলের রং কালো,
আর চোখের রং বাদামী।
আমার স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য:
আমি মাথায় টুপি পরি
আর আমার করতল পাথরের মতন কর্কস
যারা ছোঁয় তারা পায় টের,
আমার ঠিকানা:
আমি একটি প্রতিরক্ষাহীন বিস্মৃত গ্রাম থেকে এসেছি
যে গ্রামের রাস্তার কোনও নাম নেই
যে গ্রামের সবাই মাঠে ও পাথরের খনিতে কাজ করে।
আমার প্রিয় খাবার
জলপাই তেলে ভাজা শাক।
তুমি কি রেগে যাবে?

লিখে রাখ!
আমি একজন আরব,
এবং তুমি আমার পূর্বপুরুষের শিরা-উপশিরা লুঠ করেছ,
যে ভূমি আমি কর্ষন করতাম
আমার সন্তানাদি,
পাথর ছাড়া
তুমি আমার আর নাতি-নাতনীর জন্য
কিছুই রাখনি।
তোমার সরকার নাকি আমার সর্বশেষ আশ্রয় অধিগ্রহন করবে?
কাজেই,
প্রথম পাতায় লিখে রাখ!
আমি কাউকে ঘৃনা করি না
আমি লুঠপাটও করি না
তবে যদি আমি ক্ষুধার্ত হই
আমি জবরদখলকারির মাংস খাব
কাজেই সাবধান
আমার ক্রোধ ও ক্ষুধা সর্ম্পকে
সচেতন হও।


Identity Card

By Mahmoud Darwish (Palestine)

Record!
I am an Arab,
And my identity card number is fifty thousand,
And I have eight kids
And the ninth one is coming after summer.
Would you be angry?

Record!
I am an Arab
And I work with my fellow labors at a quarry,
And I have eight kids.
I struggle to get them loaf of bread,
Clothes and notebook
From the rocks.
I do not plead for your alms at your door
Nor do I decry at the tiles of your threshold
So, would you be angry?

Record!
I am an Arab.
I am a name without a title,
Patient living in a country
Wherein everything that lives in it is outraged
My roots
Had been ingrained before the birth of time
Before the blooming of epochs,
Before the cypress and olive trees,
Before the growing of pasture....
My father is from the family of the plow,
Not from the privileged classes,
And my grandfather was a cultivator,
Neither well-bred nor well-born,
Teaching me the pride of the sun
Before teaching me how to read the books.
My house is like a watchman’s hut
Made of reeds and canes
Thus, does my status satisfy you?
I am a name without a title.

Record!
I am an Arab,
The color of hair is black,
and the color of eyes is brown.
My distinctive features:
I wear ghatta w’igal on my head,
And my palm is solid like a rock.
It scratches whoever touches it.
My Address:
I am from defenseless and forgotten village
Its streets have no names
And all its men are in the field and the quarry.
My favorite meal
Is olive oil and oregano.
Would you be angry?

Record!
I am an Arab,
You robbed the vines of my ancestors,
And a land I used to cultivate
Along with my children,
And you left nothing for us and for all my grandchildren
But these rocks.
Thus, will your government seize them, as it said?
Therefore,
Record on the top of the first page!
I do not hate people
Nor do I rob others
But if I become hungry
I will eat the flesh of my usurper.
Thus beware
Beware of my hunger
Of my anger.
১৯টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

আমাদের শাহেদ জামাল- ৭১

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৪



শাহেদ জামাল আমার বন্ধু।
খুব ভালো বন্ধু। কাছের বন্ধু। আমরা একসাথেই স্কুল আর কলেজে লেখাপড়া করেছি। ঢাকা শহরে শাহেদের মতো সহজ সরল ভালো ছেলে আর একটা খুজে... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×