somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Metallica..... Some kind of monster!!!

০৪ ঠা জানুয়ারি, ২০১১ বিকাল ৫:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

'METALLICA' বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি heavy metal ব্যান্ড। যারা যাত্রা শুরু করেছিলো ১৯৮১ সালে। ব্যান্ডের ড্রামার Lars Ulrich পত্রিকায় বিজ্ঞাপন দেয়ার পর সাড়া দেয় ব্যান্ডের বর্তমান vocal ও rhythm guitarist James Hetfield। এরপর যোগ দেয় bassist Ron McGovney ও lead guitarist Dave Mustaine। এর কিছুদিন পরে bassist পরিবর্তন করে নেয়া হয় Cliff Burton কে এবং lead guitarist Dave Mustaine কে ব্যান্ড থেকে বের করে দিয়ে নতুন lead guitarist নেয়া হয় Kirk Hammett কে। যাত্রা শুরু করে নতুন মেটালিকা।

যাদের অনুপ্রেরনা ছিল Black Sabbath, Deep Purple, Led Zeppelin, Scorpions, Motörhead, Judas Priest, Iron Maiden। তাদের lyrics মূলত ব্যক্তিগত ও সামাজিক সচেতনতা কেন্দ্রিক। এছাড়াও ধর্মীয় ও সামরিক নেতা, ক্রোধ, উন্মত্ততা, দৈত্য এবং মাদকও তাদের lyrics এর অন্যতম বিষয়।

মেটালিকা তাদের প্রথম অ্যালবাম 'Kill 'Em All' বের করে ১৯৮৩ সালে। এই অ্যালবামটি ১৯৮৮ সালে বিলবোর্ডে ২০০ এর মধ্যে ১২০ তম হয়। অ্যালবামটি বাণিজ্যিক সফলতা লাভ না করলেও underground মেটাল সীনে অনেক জনপ্রিয়তা পায়।

তাদের দ্বিতীয় অ্যালবাম 'Ride the Lightning' বের হয় ১৯৮৪ সালে এবং অ্যালবামটি বিলবোর্ডে ২০০ এর মধ্যে ১০০ তম হয়।

মেটালিকার তৃতীয় অ্যালবাম 'Master of Puppets' বের করে ১৯৮৬ সালে এবং অ্যালবামটি বিলবোর্ডে ২০০ এর মধ্যে ২৯ তম হয় এবং ৭২ সপ্তাহ বিলবোর্ড তালিকায় থাকে। অ্যালবামটি ছিল একটি সাড়া জাগানো অ্যালবাম। অ্যালবামটির Master of Puppets track টি অসম্ভব জনপ্রিয়তা পায়। অ্যালবামটি Rolling Stone's The 500 Greatest Albums of All Time এ ১৬৭ তম হয়। ১৯৮৬ সালের ৪ নভেম্বর অ্যালবামটি gold উপাধি এবং ২০০৩ সালে platinum উপাধি লাভ করে।

১৯৮৬ সালের ২৭ সেপ্টেম্বর মেটালিকা ইউরোপে Damage, Inc ট্যূরে যাওয়ার পথে তাদের বাস দূর্ঘটনার শিকার হলে Cliff Burton মারা যায়। দূর্ঘটনার বর্ননা জানতে চাইলে Hetfield এর বক্তব্য ছিলো নিম্নরুপ-
"I saw the bus lying right on him. I saw his legs sticking out. I freaked. The bus driver, I recall, was trying to yank the blanket out from under him to use for other people. I just went, 'Don't fucking do that!' I already wanted to kill the [bus driver]. I don't know if he was drunk or if he hit some ice. All I knew was, he was driving and Cliff wasn't alive anymore."

R.I.P burton

তাঁর মৃত্যতে মেটালিকার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। পরে তারা তার পরিবারের আশির্বাদ নিয়ে আবার যাত্রা শুরু করে। নতুন bassist হিসেবে যোগ দেয় Jason Newsted ।


মেটালিকার চতুর্থ অ্যালবাম '…And Justice for All' বের হয় ১৯৮৮ সালে এবং অ্যালবামটি বিলবোর্ডে ২০০ এর মধ্যে ষষ্ঠ হয়। অ্যালবাম বের হ্ওয়ার ৯ সপ্তাহর মাথায় platinum উপাধি লাভ করে। ১৯৮৯ সালে এই অ্যালবাম এর জন্য তারা প্রথম Grammy Award এর নমিনেশন পায়। কিন্তু ''গ্র্যমির সর্বকালের সেরা ১০ হতাশা" হয়ে দাড়ায় তাদের গ্র্যমি না পাওয়া।
এর কিছুদিনের মধ্যেই তারা তাদের প্রথম মিউজিক ভিডিও বের করে তাদের অন্যতম জনপ্রিয় গান ''one'' এর।
One(music video)

ভিডিওটি MTV'র সর্বকালের সেরা ১০০ ভিডিওর মধ্যে ৩৮ তম হয়।


মেটালিকা তাদের পণ্ঞম অ্যালবাম 'Metallica' বের করে ১৯৯১ সালে।
যা The Black Album নামেও পরিচিত। অ্যালবামটি বিলবোর্ডে ২০০ এর মধ্যে প্রথম স্থান দখল করে। অ্যালবামটি আমেরিকায় ২৬তম সর্বোচ্চ বিক্রীত অ্যালবাম।
Enter Sandman(music video)


Mama said(music video)

১৯৯২ সালের ৮ আগস্ট স্টেজ শো চলাকালীন দূর্ঘটনা ঘটলে Hetfield মারাত্নক ভাবে আহত হয় এবং তার শরীরের অনেকাংশ পুড়ে যায়।
ফলে তাকে বেশ কিছুদিন গীটার বাজানো থেকে বিরত থাকতে হয়। পরবর্তিতে বেশ কিছুদিন সে শুধু ভোকাল দেয় এবং তার পরিবর্তে গীটার বাজায় John Marshall.
Nothing else matters(live)


১৯৯৬ সালে মেটালিকার ষষ্ঠ অ্যালবাম 'Load' বের হয় এবং অ্যালবামটি দ্বিতীয় বারের মত বিলবোর্ডে ২০০ এর মধ্যে প্রথম স্থান দখল করে।
১৯৯৭ সালে সপ্তম অ্যালবাম 'ReLoad' বের করলে সেটিও বিলবোর্ডে ২০০ এর মধ্যে প্রথম স্থান দখল করে।
The memory remains(music video)


এরপর ২০০১ সালে Newsted ব্যক্তিগত কারন দেখিয়ে ব্যান্ড ত্যাগ করে। আর নতুন bassist হিসেবে নেয়া হয় Robert Trujillo কে।


২০০৩ সালে তারা তাদের সপ্তম অ্যালবাম 'St. Anger' বের করলে বরাবরের মত বিলবোর্ডে ২০০ এর মধ্যে প্রথম স্থান দখল করে।
St. Anger(music video)


২০০৮ সালে তারা তাদের অষ্টম অ্যালবাম 'Death Magnetic' বের করে এবং মেটালিকা বিশ্বের প্রথম ব্যান্ড হিসেবে পাঁচ বার বিলবোর্ডে ২০০ এর মধ্যে প্রথম স্থান দখল করে। মেটালিকাই প্রথম ব্যান্ড যারা টানা ৩ সপ্তাহ বিলবোর্ডে ২০০ এর মধ্যে প্রথম স্থান দখল করে ছিলো।

মেটালিকার বর্তমান মেম্বার এর তালিকা:

* James Hetfield – lead vocals, rhythm guitar (since 1981)
* Lars Ulrich – drums, percussion (since 1981)
* Kirk Hammett – lead guitar, backing vocals (since 1983)
* Robert Trujillo – bass, backing vocals (since 2003)

শুরু থেকেই মেটালিকা live performance কে বেশি গুরুত্ব দেয়। নিখুত performance এর মাধ্যমে তারা দর্শকদের মাতিয়ে রাখে সবসময়। মেটালিকার কয়েকটি concert এর ভিডিও...
Master of puppets


Fade to black


The memory remains


Sad but true


Seek and destroy


মেটালিকা ক্যারিয়ারে ৯ বার Grammy Award , ২ বার MTV Video Music Awards ও American Music Awards, ৩ বার Billboard Music Awards এবং ৫ বার Kerrang! Awards লাভ করে।


metallica সম্পর্কে Korn ব্যান্ডের ভোকাল Jonathan Davis এর মন্তব্য- "I love that they've done things their own way and they've persevered over the years and they're still relevant to this day. I think they're one of the greatest bands ever."
Avenged Sevenfold ব্যান্ডের ভোকাল M. Shadows metallica প্রসংগে- "Selling tons of records and playing huge shows will never compare to meeting your idols Metallica."

metallica MTV'র "Greatest Heavy Metal Band in History'' লিস্টে তৃতীয়, VH1'র ''100 Greatest Artists of Hard Rock'' এ পণ্ঞম এবং ''20 Greatest Metal Bands'' এ প্রথম হয়।
মেটালিকার কিছু জনপ্রিয় গানের download link:
Seek and destroy
Creeping Death
Battery
Master of puppets
Fade to black
One
The Unforgiven
Nothing else matters
Mama said
Low man's lyric

মেটালিকার discography'র torrent download link:
Metallica discography
সর্বকালের অন্যতম সেরা ব্যান্ড METALLICA কে নিয়ে পোস্ট লিখার দুঃসাহস করার আগে কয়েকবার চিন্তা করেছিলাম। কিন্তু নিজের প্রিয় ব্যান্ড সম্পর্কে কয়েকটি তথ্য শেয়ার করার প্রবল ইচ্ছা থাকেই এই উদ্যোগ। আশা করি আমার এই প্রচেষ্টা আপনাদের ভালো লেগেছে।
সর্বশেষ এডিট : ০৪ ঠা জানুয়ারি, ২০১১ রাত ১০:৫৩
২৬টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×