somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন জেনে নিই বিশ্ববিখ্যাত কিছু কর্পোরেট প্রতিষ্ঠানের নামকরণের পিছনের মজার ইতিহাস। (মাস্ট সি; প্রিয়তে নেয়া, না নেয়া আপনার ইচ্ছা) :):):) পর্ব-১

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দ্বিতীয় পর্ব পড়তে চাইলে, পড়তে পারেন।

উঠতে-বসতে আমরা এই প্রতিষ্ঠানগুলির নাম শুনি। তাদের পণ্য অথবা সেবা ব্যবহার করি কিংবা ব্যবহার করার প্রয়াস রাখি। কিন্তু আমরা অনেকেই জানি না, তাদের নামকরনের ইতিহাস।
এইগুলি শুধু নিছক কিছু নামই না, এর পিছনে রয়েছে অনেক মজার ইতিহাস; অনেক মর্মাথ। চলুন আজকে কিছু প্রতিষ্ঠানের নামকরণের ইতিহাস জেনে নিই।


অ্যাডোবি


ক্যালিফোর্নিয়ার লস আন্টোসে অবস্থিত অ্যাডোবি নামের একটি খাঁড়ির নামে কোম্পানির নাম অ্যাডোবি সিস্টেমস রাখা হয়। এই খাঁড়িটি অ্যাডোবির সহ-প্রতিষ্ঠাতা জন ওয়ারনক বাড়ির পেছন দিয়ে প্রবাহিত হয়।


আমাজন


বিশ্বের সবচেয়ে বড় অনলাইন রিটেইলার। জেফ বেজস তার কোম্পানির জন্য এমন একটি নাম রাখতে চাচ্ছিলেন যা A দিয়ে শুরু হবে। তিনি ডিকশানারি নিয়ে নাম খোজা শুরু করলেন এবং আমাজন নামটি ঠিক করলেন, যা একটি নদীর নাম এবং এটিকে মনে করা হত সেই সময় সবচেয়ে বড় নদী। তিনি চাচ্ছিলেন অদূর ভবিষতে তার কোম্পানি আমাজনের মতই বড় হবে। তার স্বপ্ন পুরুন হয়েছে বলাই যায়। অনেকে আমাজন নামে যে একটা নদী আছে তা হয়ত জানেনা। কিন্তু আমাজন ডট কমের নাম ঠিকই জানে।


ক্যানন


ক্যানন ইলেকট্রনিক, অপটিক্যাল, কনজুমার ইত্যাদি তৈরির জন্য জাপানি বহুজাতিক কোম্পানি। কোম্পানির প্রথম ক্যামেরার নাম ছিলো কাওয়ানন- যা থেকে কোম্পানিটির নামকরন করা হয়। ১৯৩৫ সালে জাপানিজ এই দাঁতভাঙ্গা নামটাকে ক্যানন নাম দিয়ে একটু ভদ্রস্থ করা হয়।


কোকা-কোলা


কোকা-কোলা সংক্ষেপে কোক (Coke) নামে পরিচিত এটি বিশ্বে অন্যতম বড় একটি কোমলপানীয় বিক্রেতা প্রতিষ্টান। কোকা-কোলা নামটি এসেছে কোকা পাতা এবং কোলা বাদাম থেকে যা সুগন্ধি তৈরিতে ব্যবহার করা হয়। কোলাকে ইংরেজিতে K দিয়ে লেখা হলেও সৌন্দর্যে কথা চিন্তা করে তারা C দিয়ে লেখে।


আইবিএম


আই বি এম (ইংরেজি: IBM, পূর্ণরূপ: International Business Machines Corporation) যুক্তরাষ্ট্রের বৃহত্তম কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর একটি। ১৯১১ সালে আইবিএম প্রতিষ্ঠিত হয়।


ইন্টেল


কি মিয়া প্রসেসরটা কিসের?? ইন্টেলেরই তো হবে। বেশীরভাগ মানুষ এটাই ব্যবহার করে। ইন্টিগ্রেটেড ইলেকট্রনিক্সের সংক্ষিপ্ত রুপ হলো ইন্টেল।


নাইকি


নাইকি ইনকর্পোরেশন বিশ্বব্যাপী খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এর সদর-দফতর মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। গ্রীক বিজয়ের দেবী নাইকির নামানুসারে নামকরন করা হয়।


নাইকন


নাইকন বা নিকন কর্পোরেশন একটি বৃহৎ জাপানি অপটিকস ও ইমেজিং কোম্পানি। নিপ্পন কোগাকু শব্দের সংক্ষিপ্তরুপ হচ্ছে নাইকন- যার মানে হচ্ছে জাপানিজ অপটিক্যাল।


নিশান


জাপানিজ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। যার পুর্বনাম ছিল নিপ্পন স্যাংগুয়ো মানে জাপানিজ ইন্ডাস্ট্রিজ।


নোকিয়া


একটা সময় ছিল মোবাইল বলতে মানুষ কেবল নোকিয়াকেই বুঝত। এমনকি অনেক ব্লগারেরই দেখা যাবে প্রথম ফোনটি ছিল নোকিয়ার (আমারও) কিন্তু ফিনল্যান্ডভিত্তিক এই কোম্পানীটি তার আগের ববস্থান হারিয়ে ফেলেছে, তাদের নিজেরদেরই কিছু গুয়ার্তুমির কারনে।
ফিনল্যান্ডের নোকিয়া শহরের নামে তাদের নামকরন করা হয়। জানেন প্রথমে কি ব্যবসা করত এই নোকিয়া? উড-পাল্প মিল দিয়ে তাদের মিশন শুরু হয়।


পেপসি


কয়দিন আগেও ফেইসবুকের হোমপেইজে ঘুরত একটি সাবধানবাণী। মুসলমান হিসেবে আমাদের পেপসি খাওয়া উচিত না। কারন পেপসি মানে - “Pay Each To Save Israel”।
কিন্তু পেপসি শব্দটি এসেছে, পেপসিন নামক এনজাইম থেকে-যা হজমে সাহায্য করে। (আমারে কেউ ইজরায়েলের দালাল ভাইব্বেনা) পেপসির পুর্ন নাম “Popular Electronic Production Services Industry” ।


স্কাইপ


স্কাইপ কী, এটার কাজ কী?? এটা খায় না পরে??? আমি বলব কেন???? আপনারাই আমার থেকে ভালো জানেন!!! কত কেলেংকারি এটা নিয়ে, একজন সম্পাদক এখনও জেলে আছেন।২০০৩ সালে ডেনমার্কের ধমিজা, জানুজ ফ্রিজ এবং সুইডেনের নিকলাস জেনস্ট্রম স্কাইপ প্রতিষ্ঠা করেন।
আদি নাম ছিল স্কাইপার যেটি এসেছে স্কাই-পিয়ার-টু-পিয়ার থেকে। অনেকে একে স্কাইপি বলে, কিন্তু আসল নাম হচ্ছে স্কাইপ।


রিবক


ব্রিটেনভিত্তিক জুতা, কাপড় ও খেলার সামগ্রী প্রস্তুতকারক। রিবক নামটি এসেছে আফ্রিকান রেহবক শব্দ থেকে। যা একজাতীয় কালো হরিণ।


সনি


রংগিন টিভি মানেই সনি!! কি ভুল বললাম? সনি কর্পোরেশন জাপানী ইলেক্ট্রনিক্স সামগ্রী নির্মাতা। ল্যাটিন শব্দ সুনাউ থেকে সনি শব্দটি এসেছে যার মানে হচ্ছে শব্দ (সাউন্ড)।


ভার্জিন


আরেকটি কোমল পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান। কোম্পানিটি শুরু করার সময় একটি মেয়ে বলে, ভার্জিন নাম দিলে কেমন হয়? যেহেতু ব্যবসা ক্ষেত্রে আমরাও ভার্জিন।


ভোডাফোন


হায় হায়, আমি তো জানতাম এটা দাদাদের দেশের কোম্পানি। এটা তো আসলে ইংল্যান্ডের। ছোটকালে এই নামটা নিয়ে আমরা হাসাহাসি করতাম, আর বড়দের সামনে এটার নাম নিতাম না। (কেন নিতাম না? লজ্জা পাবার ইমো হবে)।
ভয়েস, ডাটা, টেলিফোন থেকে এসেছে ভোডাফোন শব্দটি।


ভক্সওয়াগন


জার্মানীর অটোমোবাইল কোম্পানি। অবশ্য জার্মানীরা উচ্চারন করে ফক্সওয়াগন। যার মানে হচ্ছে গাড়িতে জনতা।


কৃতজ্ঞতাঃ উকিপিডিয়া।
কোন ভুল থাকলে ধরিয়ে দিবেন। সংশোধন করে দেয়া হবে। আর আমি কিন্তু ইংরেজিতে কাচা। ভুল হতেই পারে।


দ্বিতীয় পর্ব পড়তে চাইলে, পড়তে পারেন।
সর্বশেষ এডিট : ২৮ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪
৬১টি মন্তব্য ৫৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×