somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সূর্যগ্রহন নিয়ে কিছু কথা

০৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অমাবস্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়।





বিশ্বজুড়ে প্রাচীন সভ্যতা, আধুনিক বৈজ্ঞানিক বোঝার অভাব, তাদের সাংস্কৃতিক, ধর্মীয় এবং পৌরাণিক কাঠামোর মাধ্যমে সূর্যগ্রহণকে ব্যাখ্যা করেছে। বিভিন্ন প্রাচীন সভ্যতা কীভাবে সূর্যগ্রহণ দেখেছিল তার কিছু উদাহরণ এখানে দেওয়া হল:

1. প্রাচীন মিশর: প্রাচীন মিশরে, সূর্যগ্রহণকে তাৎপর্যপূর্ণ স্বর্গীয় ঘটনা হিসেবে দেখা হত যা প্রায়ই ধর্মীয় ও রাজনৈতিক প্রভাব বহন করে। সূর্যের আকস্মিক অন্ধকারকে মহাজাগতিক শৃঙ্খলার একটি ব্যাঘাত হিসাবে ব্যাখ্যা করা হয়েছিল, এবং এটি বিশ্বাস করা হয়েছিল যে সূর্য দেবতা রা মহাজাগতিক সর্প বা রাক্ষস দ্বারা হুমকি বা আক্রমণ করা হয়েছিল। যাজক এবং জ্যোতির্বিজ্ঞানীরা ভবিষ্যতের গ্রহণের পূর্বাভাস দিতে এবং তাদের সামাজিক ভূমিকা বজায় রাখতে এই ঘটনাগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছিলেন।

2. প্রাচীন গ্রীস: গ্রীক দার্শনিক যেমন অ্যানাক্সাগোরাস এবং থ্যালেস সূর্যগ্রহণ বুঝতে এবং ভবিষ্যদ্বাণী করার প্রাথমিক প্রচেষ্টা করেছিলেন। যাইহোক, গ্রীক পুরাণে, গ্রহন প্রায়ই অতিপ্রাকৃত ঘটনা বা ঐশ্বরিক অসন্তুষ্টির সাথে যুক্ত ছিল। প্রাচীন গ্রীকরা বিশ্বাস করত যে গ্রহন দেবতাদের ক্রোধের সংকেত দেয় বা আসন্ন বিপর্যয়ের ভবিষ্যদ্বাণী করে, যা দেবতাদের তুষ্ট করার জন্য আচার-অনুষ্ঠানের দিকে পরিচালিত করে।

3. প্রাচীন চীন: চীনা জ্যোতির্বিজ্ঞানী এবং পণ্ডিতরা শ্যাং রাজবংশের (প্রায় 1600-1046 খ্রিস্টপূর্বাব্দ) প্রথম দিকে সূর্যগ্রহণের পূর্বাভাস এবং বোঝার জন্য অত্যাধুনিক পদ্ধতি তৈরি করেছিলেন। তারা "বুক অফ চেঞ্জেস" (ইজিং) এবং "বুক অফ ডকুমেন্টস" (শুজিং) এর মত ঐতিহাসিক গ্রন্থে গ্রহন পর্যবেক্ষণ রেকর্ড করেছে। চীনা পৌরাণিক কাহিনীতে, গ্রহনগুলি ড্রাগন বা স্বর্গীয় কুকুরের ক্রিয়াকলাপের সাথে যুক্ত ছিল যা সূর্যকে গ্রাস করার চেষ্টা করে, মানুষকে এই পৌরাণিক প্রাণীগুলিকে ভয় দেখানোর জন্য উচ্চ শব্দ করতে এবং ড্রাম বাজানোর জন্য প্ররোচিত করে।

4. প্রাচীন মেসোপটেমিয়া: ব্যাবিলনীয় জ্যোতির্বিজ্ঞানীরা, তাদের উন্নত পর্যবেক্ষণমূলক জ্যোতির্বিদ্যার জন্য পরিচিত, খ্রিস্টপূর্ব ৮ম শতাব্দীর প্রথম দিকে মাটির ট্যাবলেটে সূর্যগ্রহণ রেকর্ড করেছিলেন। তারা গ্রহনের পর্যায়ক্রমিকতা স্বীকার করেছে এবং তাদের সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করার জন্য গাণিতিক মডেল তৈরি করেছে। ব্যাবিলনীয় পৌরাণিক কাহিনীতে, গ্রহনকে কখনও কখনও দেবতাদের চিহ্ন বা চিহ্ন হিসাবে দেখা হত, যা রাজকীয় সিদ্ধান্ত এবং সামাজিক ঘটনাকে প্রভাবিত করে।

5. প্রাচীন মেসোআমেরিকা: মেসোআমেরিকাতে মায়া এবং অ্যাজটেকের মতো সভ্যতাগুলির অত্যাধুনিক জ্যোতির্বিদ্যার জ্ঞান ছিল এবং তারা খুব আগ্রহের সাথে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করেছিল। তারা এমন ক্যালেন্ডার তৈরি করেছিল যা গ্রহন সহ স্বর্গীয় ঘটনাগুলির সঠিকভাবে পূর্বাভাস দেয়। মায়া সংস্কৃতিতে, গ্রহন সূর্য, চাঁদ এবং নক্ষত্রের সাথে স্বর্গীয় দেবতা বা দেবতাদের মিথস্ক্রিয়া জড়িত পৌরাণিক বর্ণনার সাথে যুক্ত ছিল।

সামগ্রিকভাবে, প্রাচীন সভ্যতাগুলি বৈজ্ঞানিক কৌতূহল, পৌরাণিক বিশ্বাস এবং ধর্মীয় তাৎপর্যের সংমিশ্রণের মাধ্যমে সূর্যগ্রহণকে ব্যাখ্যা করেছে, বিভিন্ন উপায়ে হাইলাইট করেছে যাতে মানব সমাজ ইতিহাস জুড়ে প্রাকৃতিক ঘটনাকে বোঝার এবং প্রাসঙ্গিকতার সাথে জড়িত।


প্রাচীন মিশরে সূর্যগ্রহন নিয়ে পৌরানিক ঘটনা:
পৌরাণিক প্রেক্ষাপট

প্রাচীন মিশরীয় মিথোলজিতে, রা দিনের বেলায় আকাশ দিয়ে তার সূর্য নৌকায় ভ্রমণ করে, পৃথিবীতে আলো এবং উষ্ণতা নিয়ে আসে। রাতে, তিনি পাতালপুরীতে যাত্রা করেন, যেখানে তিনি বিভিন্ন চ্যালেঞ্জ এবং শত্রুদের মুখোমুখি হন, এর মধ্যে সবচেয়ে বিপজ্জনক হল আপেপ (যাকে অ্যাপোফিস নামেও জানা যায়), একটি বিশাল সাপ যা অস্তিত্বের বিশৃঙ্খলা এবং ধ্বংসের প্রতীক।





প্রতি রাতে, আপেপ সূর্য নৌকাকে গিলে ফেলার চেষ্টা করে, যা দিনের বেলায় আকাশ থেকে সূর্য মুহূর্তের জন্য অদৃশ্য হওয়ার একটি রূপক হিসেবে দেখা যায়। সূর্যগ্রহণের সময়, এটি মনে করা হয় যে আপেপ মুহূর্তের জন্য রা-কে পরাজিত করে, পৃথিবীকে অন্ধকারে নিমজ্জিত করে।





প্রতি রাতে, আপেপ সূর্য নৌকাকে গিলে ফেলার চেষ্টা করে, যা দিনের বেলায় আকাশ থেকে সূর্য মুহূর্তের জন্য অদৃশ্য হওয়ার একটি রূপক হিসেবে দেখা যায়। সূর্যগ্রহণের সময়, এটি মনে করা হয় যে আপেপ মুহূর্তের জন্য রা-কে পরাজিত করে, পৃথিবীকে অন্ধকারে নিমজ্জিত করে।



রীতি এবং সুরক্ষা

রা-এর সাথে যুদ্ধে সাহায্য করতে এবং নিশ্চিত করতে যে সূর্য পুনরায় উঠবে, পুরোহিতরা "আপেপ উৎখাতের বই"-এর বিশেষ মন্ত্র ও অনুষ্ঠান সম্পাদন করত। এই অনুষ্ঠানগুলি রা-কে সুরক্ষা দেওয়া, আপেপের উপর তার জয় নিশ্চিত করা এবং তদ্বারা সূর্যগ্রহণের পরে সূর্যের ফিরে আসাকে নিশ্চিত করা লক্ষ্যে ছিল, যা বিশৃঙ্খলা থেকে শৃঙ্খলার পুনরুদ্ধারের প্রতীক।




ব্যাখ্যা

যদিও এই মিথ সরাসরি সূর্যগ্রহণের বর্ণনা দেয় না, সূর্য গিলে ফেলা এবং বিশ্বের অন্ধকারে ডুবে যাওয়ার চিত্রকল্পটি সূর্যগ্রহণের অভিজ্ঞতার




হিন্দু ধর্মের দেবতা হনুমান যখন ছোট ছিলেন তখন সূর্যকে ফল মনে করে খেয়ে ফেলেছিলেন। তাছড়া রাহু কেতু নামক দুই রাক্ষস সূর্যকে যখন খেয়ে ফেলেন তখন সূর্যগ্রহন হতো। পরে রাহু ও কেতু সূর্য কে গিলতে না পেরে সূর্য কে মুখ থেকে ফেলে দিতেন।



আমাদের দেশে এই সূর্যগ্রহন নিয়ে বিভিন্ন কুসংস্কার আছে। যেমন পচা বাশি খাওয়া যাবে না। গর্ববতী মায়েদের ক্ষতি হয়। এই সময় যৌন মিলন করা ঠিক না। এ সময় খাওয়া দাওয়া ঠিক না। ইত্যাদি। আর সূর্যগ্রহন এর সময় পশু পাখির ব্যাবহারের মধ্যে পরিবর্তন লক্ষ করা যায়। সূর্যগ্রহন এর সময় পশু পাখির এমন আচরন নিয়ে বিজ্ঞানীরা আজও কিছু বলতে পারে না।
সর্বশেষ এডিট : ০৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩৮
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×