somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

জুবায়ের আহমদ
দু'পয়সায় নিঃসঙ্গতা কিনেছি কোটি বছরেরnআস্তিনে সূর্য্যস্নান রেখে কালিমাখা চোঁখ হাঁ করে গিলে শহুরে পার্ক;nবেঞ্চি ভরা ভালোবাসার লুটোপুটি আর ছেঁড়া গোলাপের পাপড়িতে আমি নিঃসঙ্গতা কিনেছি দু'পয়সায়।nnনিজের সম্পর্কে তেমন কিছুই বলার নাই।nনিজেকে বিচার করার ক্ষম

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকার জন্য নিজের চিন্তা ভাবনা

৩০ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর- উত্তরপূর্ব দিকে অগ্রসর এবং ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘KOMEN’ ( WITH ECP 988 HPA) এ পরিণত হয়েছে।

বুধবার রাতে আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে এ তথ্য দেয়া হয়েছে।

বুলেটিনে বলা হয়েছে, এটি রাত ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১০ কি. মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৫ কি.মি. পশ্চিম-উত্তরপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৭০ কি. মি. দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৫ কি. মি. দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবার দুপুর/বিকাল নাগাদ বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৫৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি. যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৮৮ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দর সমূহকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সঙ্কেত নামিয়ে এর পরিবর্তে ৭ নম্বর বিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেত বিপদ সঙ্কেতের আওতায় থাকবে।
(খবরের কাগজ থেকে)

আসলে বাড়ি সিলেট জেলায় হওয়ায় এই সব ভয়াবহ বিপদ সংকেত সম্পর্কে তেমন বাস্তব সম্মত ধারণা নাই। ইউটিউব এ ভিডিও দেখার পর মনের ভিতর প্রচন্ড ভীতি কাজ করছে।
আমার আপনার মত শত পরিবার আজ ভয়াবহ পরিস্থীতির মুখে দাড়িয়ে।
শুধু হৃদয়ের আকুতি ছাড়া তাদের দেবার মত এই মুহুর্ত্বে আর কিছূই নেই।
সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা, দ্রুত এই পরীক্ষা থেকে আমাদের দেশের এই সব এলাকাকে যেন
মুক্তি দান করুন ।
(আমিন)
এবার মনের ভিতর আরও কিছু চাহিদার কথা অভিমত আকারে প্রকাশ করতে ইচ্ছা হচ্ছে।
আমরা যদি প্রত্যেক বন্ধু বান্ধব মিলে নিজের সাধ্যের ভিতর কিছু টাকা তুলে উপকুলীয় এলাকাগুলোতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে কিছু সাহায্যের চেষ্টা করব
এই কাজগুলো প্রত্যেকে প্রত্যেকের নিজেদের অবস্থান থেকে যার যেভাবে সম্ভব, যতটুকু সম্ভব সাহায্যের হাত বাড়াব। সুর্নির্দিষ্ট মাধ্যমে যথাযথ যায়গায় পৌছানোর সর্বাত্মক প্রচেষ্টায় ব্যস্থ থাকব। নিজের কাছের সকল বন্ধু বান্ধবদের সাথে নিজ উদ্যোগে যোগাযোগ করে টাকা সংগ্রহ করুন।

একই পদ্ধতিতে অথবা নিজেদের কোন প্রচেষ্টায় প্রাবাসি ভাই-বোনেরাও সহযোগিতা করতে পারেন ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে। আমার আপনার সামন্য সহযোগিতায় কিছুটা হলেও ক্ষতিগ্রস্থদের গ্লানি মুক্তিদিতে পারে।
উপকূলীয় এলাকার নির্দিষ্ট উপজেলার ইউএনও মহোদয়ের সাথে যোগাযোগ করে ক্ষতিগ্রস্থদের জন্য
সাহায্য বা অনুদান পাঠানোর চেষ্টা করুন। এ ক্ষেত্রে আপানাদের আরও কোন পন্থা জানা থাকলে সে অনুযায়ী সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যান।

ইউএনও স্যারদের মোবাইল নাম্বার , নিচের ওয়েব পোর্টালের লিংকে পাবেন।
ক্ষতিগ্রস্থ উপজেলা সর্ম্পকে খুজ নিয়ে সেই উপজেলার পোর্টাল থেকে ইউএনও স্যারদের সাথে যোগাযোগ করতে পারেন।
http://www.chittagongdiv.gov.bd/
http://www.barisaldiv.gov.bd/
http://www.khulnadiv.gov.bd/

পরিশেষে আরেকবার সেই মহান রাব্বুল আলামীনের কাছে প্রার্থণা যে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকার এই ভয়াবহ ঘূর্ণিঝড় থেকে মুক্তি দান করুন।
সর্বশেষ এডিট : ৩০ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:২৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×