অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
এখন যদি, মোবাইলে বা কম্পিউটারে ঘড়ি দেখে, যদি দেখি, যদি সময়টা দেখে ফেলি আর তারপরেও দেখি সময়টা স্থির, স্থিরের মত...
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

যখন বিকাল হতে থাকে, হতে হতে সূর্যটা ঢলে পড়ে, পড়তে থাকে

বাংলাদেশের মাটির লালন - উদারনৈতিক নবীত্বের লালন

১৭ ই অক্টোবর, ২০০৮ দুপুর ১২:১৯ |

শেয়ারঃ
0 0



নেট থেকে সংগৃহিত লালন



লালনের ধর্মপরিচয় নিয়ে কোন বাসনা ছিল না, না তার জবানীতে না তার গায়কীতে। তিনি বরঞ্চ জাতপাত নিয়ে বিচলিত ছিলেন। বৈশ্বিক মানবতার পূজারী লালন যেকোন ধর্ম প্রবর্তকদের থেকে এজন্যই এগিয়ে থাকেন শত মাইল সম্মুখে। ভাব অনুষঙ্গে মানুষের চিরন্তন নব-উৎকর্ষতা তিনি প্রকাশ ঘটিয়েছেন সুরে। এমন স্বর্গ তিনি আরশীনগরে খুঁজেছেন, হৃদয়ে পেয়েছেন নরকের সন্ধান।



বাংলার মাটি থেকে যুগান্তকারী ভাবনার ফসলে গোলা ভরিয়েছেন। বৈশ্বিক পরিবর্তনে দর্শনের উন্নততর ধারা থেকে সম্পূর্ণ বিযুক্ত থেকেও রবীন্দ্রনাথের অন্যতম প্রভাবক হয়েছেন। একজন লালন আমাদের বাঙালীত্বের মানবিক স্ফূরণ সম্পাদন করেছেন, সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে অনুভবের বাস্পায়ন ঘটিয়েছেন।



লালন আজ সেই সাম্প্রদায়িকতার বিষবাষ্পে স্খলিত। বাংলাদেশের মাটিতে ভূমিষ্ট কীর্তিমান মহাপুরুষ লালনের এই মাটি দিয়ে নির্মিত প্রতিমূর্তি আজ হটিয়ে দিয়েছে বৈদেশিক ভাবমূর্তির পূজারীরা।

 

বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


মন্তব্য দেখা না গেলে - CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্স, ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার

১০টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন