somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লোকে বলে “ দক্ষতা এবং চুলকানি নাকি লুকানো যায় না ! "

২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কথায় আছে “ Run for Learn, Not Earn”- মেনে নিন The Next Day Will be Yours ! "

কিছু মানুষের নিশ্চই খুব রাগ হচ্ছে?কেউ কেউ হয়তো আমার শিরোনাম দেখে ভাবছেন সব ভন্ডামি! কেউ কেউ আমায় কি বলে বকা দেয়া যায় সেই চিন্তায় চিন্তিত হয়ে চরম ব্যস্ত সময় পার করছেন ! যদি তাই হয় তবে দয়া করে বকা দেওয়ার চিন্তা আপাতত মাথা থেকে বাদ দিয়ে একটু কষ্ট করে পুরোটা পড়ুন, হতে পারে আপনার ক্যরিয়ার এর জন্য এই ন্ষ্ট হওয়া সময়টাই পরম তুষ্টি নিয়ে হাজির হবে।–ধন্যবাদ ।
আমাদের এই সুন্দর, সবুজ, শ্যামল, প্রিয় মাতৃভুমি সোনার বাংলায় প্রায় 17 কোটি জনসম্পদ যার বড় একটা অংশ আমরা তরুন ও যুব শ্রেনি ।কিন্তু দুঃখ জনক হলেও সত্য আমরা এই তরুন ও যুব শ্রেনির অনেক বড় একটা অংশ বেকার । আচ্ছা বলুন তো এই আমরা যারা পড়াশোনা শেষ করেছি বা করছি তাদেরকে যদি প্রশ্ন করা হয় “আচ্ছা ভাইজান, দেশের Job Market এর কি অবস্থা”? 95%+ এর উপর উত্তর আসবে “ধুররর! এই দেশে কোন ভাল Job নেই, মামা-খালু বা ঘুষ ছাড়া ভাল Job হয় না, সরকার আমাদের Job দিতে অক্ষম , সব সরকারের দোষ, Bla Bla Bla....”। ক্ষেত্র বিশেষ এ হয়তো কিছু কথা সত্য । কিন্তু পুরো ব্যাপারটা আসলে কি তাই ? ভাইজান, অন্যকে দোষ দিয়ে নিজের অক্ষমতার ক্ষতে প্রলেপ দেওয়ার সংস্কৃতি থেকে বেরিয়ে আসুন । বলতে পারেন, কেন আমরা দারে দারে ঘুরে এর কাছে , ওর কাছে, সরকারের কাছে হাত পেতে Job ভিক্ষা চাচ্ছি? আমরা কি ভিক্ষুক ? আমরা কি এতেটাই অযোগ্য ? জানি এটা নিয়ে আমরা পক্ষে বিপক্ষে অনেক কথা বলতে পারি , কিন্তু সঠিক কোন উত্তর আসবে না ! আসবে কি করে,

আমি যখন Public University Student, তখন যদি ধরেই নিচ্ছি, “ আমি তো ভাই মেধাবী ছাত্র, University তে এসেছি রাজনীতি করবে, উল্টা পাল্টা জীবন যাপন করবো, পরিক্ষার আগে কিছুদিন পড়াশোনা করলেই তো পাশ হয়ে যাবে!”

আমি যখন Private University Student তখন ধরেই নিচ্ছি, “ কি যে বলেন না ভাই? আমিতো বেশ সচ্ছল পরিবারের সন্তান , University তে এসেছি একটু মউজ মাস্তি না করলে হয়? দিনের বেলা KFC, BFC, CFC, রাতের বেলা এখানে ওখানে Party আর ভোর 1:00 টায়(বাস্তবে দুপুর ১টা) টেনেটুনে বিছানা ছাড়া, আরকি পরিক্ষার আগে কিছু নোটস সংগ্রহ করে পড়াশোনা করলেই তো পাশ হয়ে যাবে!”

আমি যখন National University Student, তখন একগাদা হতাশা নিয়ে ধরেই নেই , “ আমি তো ভাই মেধাবী ছাত্রই ছিলাম, তরপরও ভাল কোন Public University তে চান্স পাই নি ।So, এত্তো পড়াশোনা করে কোন লাভ নেই । রাজনীতি টাজনীতি করা গেলে করবে, না হলে নাই , পরিক্ষার আগে কিছুদিন পড়াশোনা করবো আর পাশ করব, ব্যস হয়ে গেল !”

(আমার উপরের কথা গুলো সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়, এই স্রোতের বিপক্ষেও অনেকে চলছেন বলেই BCS এ Public University এর পাশাপাশি Private বা National University Student রাও ইদানিং কালে মেধা তালিকায় প্রথম দিকে অবস্থান করছেন ।সুতারাং আমার কথায় কেউ কষ্ট পেলে তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি ।)

আমার বাংলাদেশের কিছু বড় বড় প্রতিষ্ঠানের সাথে ব্যাক্তিগত ভাবে যোগাযোগ করার সৌভাগ্য হয়েছে, আমি দেখেছি এইসব প্রতিষ্ঠান ভাল ও দক্ষ কিছু লো্ক নিয়োগ দেওয়ার জন্য কি পরিমান পরিশ্রম করে । বেশিরভাগ ক্ষেত্রেই দিন শেষে তাদের শুধু হতাশ ই হতে হয়। বিশ্বাস না হলে RFL বা ACI এ যোগাযোগ করে দেখুন, জিজ্ঞেস করুন, কেন তারা প্রতি মাসে 15-20 নিয়োগ বিজ্ঞপ্তি দেয় ।
এক গবেষণায় দেখা গেছে বাংলাদেশে শুধু মাত্র দক্ষ Accountant এর অভাব রয়েছে কমপক্ষে 18000 ।অথচ BBA বা MBA এবং বেকার বসে আছে কমপক্ষে 50,000 যার মধ্যে Accounting বা Finace Major করা আছে কমপক্ষে 15,000 । তাহলে সমস্যাটা কোথায়, কেন তারা নিয়োগ পাচ্ছেন না । আসলে খুবই অপ্রিয় কিন্তু সত্য কথাটা হচ্ছে, আমাদের পাশ করা ডিগ্রি আছে কিন্তু দক্ষতার খাতায় A Big Zero |

আচ্ছা ধরুন BBA বা MBA করেছি, Result ও ভাল, এখন আমি একটা খুব ভাল প্রতিষ্ঠানে একটা ভাল জব প্রত্যশা তো করতেই পারি, নাকি? আমার দক্ষতা হচ্ছে- MS Word মোটমুটি পারি, MS Exel হিসাব করতে পারি না, MS Power Point Presentation দিতে পারি না , Ms Access কোনদিন ধরিও নাই, TALLY বা Quick Book ERP কি তা তো জানিই না । English এ কথা বলতে গেলে গলা শুখিয়ে যায় । আর প্রতিষ্ঠানটা যদি Multinational হয় তবে English এর পাশাপাশি সেখানে বিভিন্ন International Language(যেমন: Chinese, Japanese, Korean, German Language Etc.) জানা দরকার হতে পারে, সেক্ষেত্রে যদি আমার মনে হয় “ওরে বাবারে তা কি করে সম্ভব!” তাহলে বিশ্বাস করুন , আর নাই করুন, ভাল কোন প্রতিষ্ঠানে এরকম কর্মী দিয়ে আর যাই হোক, সদর দরজার Watchman ছাড়া অন্য কোন কাজ করানো যাবে কিনা সেটা যথেষ্ট গবেষনার বিষয় ।
আমি দেখেছি একজন ছাত্র BSC in Architecture Engineering হলেও সে Atuo 2D, 3D, 3D Studio Max এ Design করতে পারে না । BSC in Cse হওয়ার পরেও MS Office Operate করতে গিয়ে হাত কাপে । এরকম বলতে গেলে হাজারটা উদাহরন দেওয়া যাবে। অথচ আমরা চাইলেই 2-3 মাস সময় দিয়ে Computer Skilled হতে পারি । আবার 3-6 মাস সময় সময় দিয়ে English Spoken, IELTS, Chinese , Japanese , Korean, German, Spanish ইত্যাদি ভাষা গুলো শিখে নিতে পারি খুব সহজেই ।

বিশ্বাস করুন , আমি ব্যক্তিগতভাবে পুরো দাযিত্ব নিয়েই বলছি । আপনি 6 মাস আপনার সুবিধা মত সময় দিয়ে Computer, English সহ সাথে অন্য যেকোন একটা Language শিখুন, দেখবেন Career Market এ আজকের আপনি, আর 6 মাস পরের আপনি এ দুয়ের মধ্যে আকাশ – পাতাল সম দুরত্ব তৈরি হয়ে গেছে।দিন শেষে আপনি সফল হবেন কারন লোকে বলে “ দক্ষতা এবং চুলকানি নাকি লুকানো যায় না । কথায় আছে “ Run for Learn, Not Earn”- মেনে নিন The Next Day Will be Yours !
প্রশ্ন করতে পারেন এই Course কোথায় করবেন ?

আমি বলবো Global Career & Edu তে যোগাযোগ করতে পারেন
01970085002(Mirpur-10), 01970085001(Mouchak), 1980085003 (Badda) ।



কেন Global Career & Edu তে করবেন?


অন্য পাচ, দশটা প্রতিষ্ঠানের মত আমরা আপনাকে গদবাধা কোন অফার দিচ্ছে না । শুধু তাদের Teaching Panel আছেন এমন দু্-একজনের পরিচয় বলবো ।

Habib Sir(Spoken, IELTS)- DU থেকে ENGLAND এ যান উচ্চতর শিক্ষার জন্য , এখন তিনি তার বিভিন্ন বিষয়ে গবেষনা ও লেখালেখির পাশাপাশি Global Career & Edu তে ক্লাস নিচ্ছেন ।

Shariar Sir( Japanese, Chinese, Malay)- DU থেকে Linguistic (Hon’s & Masters) Merit list এ 2nd Japanese language এ private Sector এর মধ্যে একমাত্র N-2 Completed এবং Chnese HSk Exam 298 out of 300 যা বাংলাদেশে এখন পর্যন্ত সর্বোচ্চ।

তাদের সকল বিভাগে এরকম যোগ্যতা সম্পন্ন শিক্ষক এবং ব্যবস্থাপনা দ্বারাই গত 1998 সাল থেকে 18বছর ধরে পরিচালিত হয়ে আসছে।


সর্বশেষ এডিট : ২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×