আমার প্রিয় পোস্ট

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব

বাংলাদেশের আইনানুযায়ী সমকামিতার শাস্তি

০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৬

শেয়ারঃ
0 0 0

বর্তমান বিশ্বে অনেক দেশেই সমকামিতাকে বৈধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশে এটি সম্পূর্ণভাবে নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ। শুধু তাই নয়, বাংলাদেশে প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে যে কোন ধরনের যৌন-সহবাস, তা স্বেচ্ছায় বা অনিচ্ছায় হোক, শাস্তিযোগ্য অপরাধ।

আসুন আমরা দেখি, এব্যাপারে বাংলাদেশের আইন কি বলে। বাংলাদেশ দন্ডবিধির ৩৭৭ ধারায় বলা হয়েছে যে, যে ব্যক্তি স্বেচ্ছাকৃতভাবে কোনো পুরুষ, নারী বা জন্তুর সাথে প্রকৃতিক নিয়মের বিরুদ্ধে যৌন সহবাস করেন, সেই ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা দশ বছর পর্যন্ত কারাদন্ডে দন্ডিত হবেন এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডিত হবেন।

এ ধারায় বর্ণিত অপরাধীরূপে গণ্য হবার জন্য যৌন সহবাসের নিমিত্তে অনুপ্রবেশই যথেষ্ট বিবেচিত হবে।

[Section 377. Unnatural offences-- Whoever voluntarily has carnal intercourse against the order of nature with any man, woman or animal, shall be punished with imprisonment for life, or with imprisonment of either description for a term which may extend to ten years, and shall also be liable to fine.

Explanation-- Penetration is sufficient to constitute the carnal intercourse necessary to the offence described in this section.]

এই ধারার অধীনে সমলিঙ্গ মানুষের মধ্যে পরস্পর যৌন-সহবাস, পায়ুকাম এবং পশ্বাচার (পশুর সাথে নর বা নারীর পায়ু বা যোনিপথে সংগম) শাস্তিযোগ্য অপরাধ। এধরনের অপরাধ স্বেচ্ছায় করলেও অপরাধ হিসেবে গণ্য হবে।

পুনশ্চ: আমি ব্যক্তিগতভাবে মনে করি, সমকামিতা একটি অসুস্থ মানসিকতা বৈ আর কিছু নয়।

 

সর্বশেষ এডিট : ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩৪ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৮

লেখক বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:২৯

লেখক বলেছেন: মাঝে মাঝে সমকামিতা নিয়ে ব্লগ পড়ি এখানে। অনেকে সমকামিতার পক্ষে যুক্তি ধরেন; অনেকে বিপক্ষে। তাই আমি বাংলাদেশের ক্ষেত্রে সমকামিতার আইনি দিকটি আলোচনা করলাম। আর কিছু না!

০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩২

লেখক বলেছেন: হুমম... ঠিকই তো আছে!

৪. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩৫
চিন্তা ভাবনা করে ইদুর বলেছেন: একঠি কুকুর যুদি একঠি মেয়েলুককে রেইপ করে, তাইলে ষাস্তি কিডা পাইবো?
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩৮

লেখক বলেছেন: হা হা হা! জটিল সমস্যা দেখছি! প্রশ্ন হল, এধরনের অস্বাভাবিক ঘটনা ঘটে কি? আর মেয়েটি কি কুকুরের বিরুদ্ধে মামলা করবে?

৫. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪১
নাজিরুল হক বলেছেন: আমি তো কোন সমকামী পোস্ট দেখি নাই।

তবে আপনার শেষ লাইনের সাথে সহমত।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৩

লেখক বলেছেন: সহমত হওয়ার জন্য ধন্যবাদ। আর আমি কিছু পোস্ট পড়েছি। একবার তো রীতিমত তীব্র দাঙ্গাহাঙ্গামা বেধে গিয়েছিল। ব্লগারের নামটি মনে করতে পারছিনা।

৬. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৫
মানুষ বলেছেন: সমকামিতা'কে আমি সাপোর্ট করি না, প্রাকৃতিক নিয়ম বিরুদ্ধ। তবে কেউ যদি পায়ুকামে আরামবোধ করে সেটা তার ব্যকতিগত ব্যাপার। সেটাকে শাস্তিযোগ্য অপরাধ বলা যায় না।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১১

লেখক বলেছেন: আসলে কেউ যদি পায়ুকাম করেও আইনের কিছুই করার থাকে না যদি না সংশ্লিষ্ট ব্যক্তি আইনের দ্বারস্থ হন।

৭. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৮
বিষাক্ত আলো বলেছেন: ভাই, আপ্নের প্রোফাইল পিক টা চেঞ্জ করা যায় না? দেখলে কিমুন কিমুন লাগে ! :|
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৪

লেখক বলেছেন: ভাই, পরিবর্তন করলাম। এখন কেমন লাগে!

৮. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৪৯
আসিফ ইশতিয়াক বলেছেন: মানুষ বলেছেন: আরামবোধ করে! LOL
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১৭

লেখক বলেছেন: হা হা হা

০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১৬

লেখক বলেছেন: হুমম...

১০. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৫৪
মজিদ বিশ্বাস বলেছেন: সমাকাম কে আমি বিকৃতরুচি মনে করি। এটাকে সমর্থন করার কোন কারণ দেখি না বা জানি ও না। কেউ জানলে জানাবেন ।
তবে এটা অনেক সময় পারিপার্শিক পরিবেশের জন্যও হয়ে থাকে। যেখানে মানুষের যৌন চাহিদা স্বাভাবিক ভাবে পূরণ হয় না বা যে সমাজে যৌন ব্যবস্থা উন্মক্ত সেখানে মানুষ কৌতুহল স্বরুপ এসব কর্মে লিপ্ত হযে পড়ে।
ইতিহাসে আছে যে পৃথিবী এই সমকামের ব্যাপক বিস্তারের মতো অবস্থায় একবা সম্মখিন হয়েছিল। তখন পৃথিবীর ভারসাম্য রক্ষার্তে প্রকৃতি শাস্তি স্বরুপ নিজেই এই অপ্রাকৃতিক ব্যবস্থা ধংস করে।
+++++
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:১৯

লেখক বলেছেন: ভাই, এ ইতিহাস তো আমি কখনো পড়িনি। কোথাও পাওয়া যাবে, জানলে উপকৃত হব।

সহমত।

১১. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:০০
নাজিরুল হক বলেছেন: মানুষ বলেছেন: সমকামিতা'কে আমি সাপোর্ট করি না, প্রাকৃতিক নিয়ম বিরুদ্ধ। তবে কেউ যদি পায়ুকামে আরামবোধ করে সেটা তার ব্যকতিগত ব্যাপার। সেটাকে শাস্তিযোগ্য অপরাধ বলা যায় না।

যারা আরামবোধ করে তারা ঐ যে লেখকের শেষ লাইনের সাথে মিলে যায়। :)
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২৭

লেখক বলেছেন: কি আর বলব! একান্তই ব্যক্তিগত ব্যাপার।

১২. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:০১
বাফড়া বলেছেন: দুইটা প্রশ্ন-
১. এই আইনে কাউকে সাজা দেয়া হয়েছে কি না? কিংবা এই আইনে কাউকে বিচারের মুখোমুখি হতে হয়েছে কি না?

২. আইনের একজায়গায় দেখলাম ''স্বেচ্ছাকৃতভাবে'' লিখা.. অর্থাত মাদকসেবন কইরা যদি কেউ বউয়ের সাথে অ্যানাল সেক্স করে তাইলে বলা যাইতে পারে যে তাকে অন্তত এই পার্টিকুলার আইনে বিচারের সম্মুখীন হতে হবেনা, মাদক আইনে বিচার হলেও হতে পারে? নাকি বলেন? (আইন ব্যাবসায় কতখান সফল হওয়ার চান্স ছিল তা যাচাই করতাছি ; শুনছি আইনরে যত সাকসেসফুলি প্যাচ খাওয়াবেন ততই নাকি সাফল্য)
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২৫

লেখক বলেছেন: ভাই, প্যাচ ঠিকভাবে খাওয়াতে পারলেন না!

আপনার প্রথম প্রশ্নের উত্তর-

হ্যাঁ, এই ধারার অধীনে অনেকেই বিচারের মুখোমুখি হয়েছে এবং সাজাপ্রাপ্ত হয়েছে।

দ্বিতীয় প্রশ্নের উত্তর-
আমি প্রথমেই লিখেছি কারো অনিচ্ছায় করলে তো অবশ্যই শাস্তি হবে। আর স্বেচ্ছায় করলেও এটি শাস্তিযোগ্য অপরাধ।

তবে, আইন কখনোই আপনাকে শাস্তি দিতে পারে না যদি না অভিযুক্ত অপরাধীর শাস্তির জন্য আপনি আইনের দ্বারস্থ হন। অর্থাৎ এ ধরনের অপরাধ আমাদের সমাজে প্রায়শই হয়ে থাকে, কিন্তু কেউ আইনের দ্বারস্থ হয় না বলে অপরাধীরা পার পেয়ে যায়।

১৩. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২৮
বাফড়া বলেছেন: দুঃখজনক... আইন ব্যাবসায় তাইলে দেখা যাচ্ছে আমার বেইল নাই... এহ...
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩১

লেখক বলেছেন: তাইতো দেখছি! তবে একটু চেষ্টা করলেই পারবেন... হা হা হা

১৪. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩০
ওমর হাসান আল জাহিদ বলেছেন: ইতোমধ্যে ৬ টি মাইনাস দেয়া হয়েছে; অথচ কারণ উল্লেখ করা হয় নি। তার মানে, মাইনাস দেয়া ব্যক্তিরা কি সমকামিতাকে সমর্থন করেন?
১৫. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩৫
মজিদ বিশ্বাস বলেছেন: ওমর হাসান আল জাহিদ বলেছেন: ইতোমধ্যে ৬ টি মাইনাস দেয়া হয়েছে; অথচ কারণ উল্লেখ করা হয় নি। তার মানে, মাইনাস দেয়া ব্যক্তিরা কি সমকামিতাকে সমর্থন করেন?

ভাই দয়া করে আপনার এই ছবিটা চেঞ্জ দেন
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৪১

লেখক বলেছেন: ভাই, আপনি কি এজন্য মাইনাস দিয়েছেন?

১৬. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩৫
জলপাই দেশি বলেছেন: বাংলাদেশে শুধু নয়, বৃটেন-আমেরিকায় পর্যন্ত মানুষ প্রয়োজন হলে ধর্মীয় পরিচয় ব্যবহার করে। এটা কোন দোষের বিষয় নয়। ভাষার ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। এটাও এক ধরনের বিভাজন। তবে এর গুণাগুণ নির্ভর করে আপনি কি ভাবে একে ব্যবহার করছেন। ভাষার বা ধর্মের পরিচয় যদি জাতিগত বা ধর্মীয় হানাহানির কারণ হয় তা হলেই তা অবশ্যই নিন্দনীয়।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৪৩

লেখক বলেছেন: অপ্রাসঙ্গিক মন্তব্য।

১৭. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩৫
জলপাই দেশি বলেছেন: বাংলাদেশে শুধু নয়, বৃটেন-আমেরিকায় পর্যন্ত মানুষ প্রয়োজন হলে ধর্মীয় পরিচয় ব্যবহার করে। এটা কোন দোষের বিষয় নয়। ভাষার ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। এটাও এক ধরনের বিভাজন। তবে এর গুণাগুণ নির্ভর করে আপনি কি ভাবে একে ব্যবহার করছেন। ভাষার বা ধর্মের পরিচয় যদি জাতিগত বা ধর্মীয় হানাহানির কারণ হয় তা হলেই তা অবশ্যই নিন্দনীয়।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৪৩

লেখক বলেছেন: অপ্রাসঙ্গিক মন্তব্য।

১৮. ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৩৭
মজিদ বিশ্বাস বলেছেন: লেখক বলেছেন: ভাই, এ ইতিহাস তো আমি কখনো পড়িনি। কোথাও পাওয়া যাবে, জানলে উপকৃত হব।


ইসলামে ইতিহাসে আছে। কুরআনে আছে।

আপনার ছবি পরিবর্তনের জন্য সবিনয়ে অনুরোধ রইলো। আমি শরীর গুলিযে যায় ওটা দেখলে।
০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫০

লেখক বলেছেন: আপনার বিনীত অনুরোধে আমার ইমেজ পরিবর্তন করলাম। খুশি তো?

০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:৫১

লেখক বলেছেন: হা হা হা হা

২০. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:০০
সারোয়ার মুজিব (এডিসন) বলেছেন:
"মজিদ বিশ্বাস বলেছেন: ----------ইতিহাসে আছে যে পৃথিবী এই সমকামের ব্যাপক বিস্তারের মতো অবস্থায় একবা সম্মখিন হয়েছিল। তখন পৃথিবীর ভারসাম্য রক্ষার্তে প্রকৃতি শাস্তি স্বরুপ নিজেই এই অপ্রাকৃতিক ব্যবস্থা ধংস করে।"

"লেখক বলেছেন: ভাই, এ ইতিহাস তো আমি কখনো পড়িনি। কোথাও পাওয়া যাবে, জানলে উপকৃত হব।"

এটা সম্ভবত হযরত লুত ( আঃ) এর সময়ের ঘটনা।

০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৩

লেখক বলেছেন: ধন্যবাদ জানানোর জন্য। দেখি, চেষ্টা করব খোঁজার জন্য।

২১. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:১২
নাজিরুল হক বলেছেন: যারা মাইনাস দিয়েছে তারা আমার মনে হয়না সমকামীতাকে সমর্থন করে, আসলে টপিকটা আমারও পছন্দ হয় নাই। তবে আমি কিন্তু মাইনাস দেয় নাই।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৭

লেখক বলেছেন: হ্যাঁ, এটা ঠিক যে, টপিক ভাল না লাগার কারণেও মাইনাস দিতে পারে। তবে, আমি শুধু সচেতনতা সৃষ্টি এবং সমকামিতার ব্যাপারে বাংলাদেশের আইনের অবস্থান তুলে ধরার প্রয়াস পেয়েছি।

২২. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:২৭
রাসেল ( ........) বলেছেন: পুন মারলে জেল হইবো কিন্তুক জেলের ভিতরে যদি কেউ কাউরে পুন মারে তারে কি করবো সরকার? কিংবা সব পুনমারানিরা যদি গিয়া জেলে হান্দায় তাইলে সরকার কি করবো?

তখন অন্য সব স্বাভাবিক যৌনরুচির মানুষেরা অপরাধ করলেও জেলের বাইরে থাকবো? না কি পুনমারানিগো লাইগ্যা একটা জেল আর পুন না মারানিগো লাইগ্যা একটা জেল। কাহিনি বুঝলাম না।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:০১

লেখক বলেছেন: আপনার ভাষা সংযত করলে খুশি হব।

আমি আগেই উল্লেখ করেছি যে আপনি যদি আইনের দ্বারস্থ না হন তাহলে আইন আপনাকে ঘাটাবে না। আপনার বেডরুমে আইন কখনো প্রবেশ করবে না যদি না আপনি আইনকে নিজে ডেকে না আনেন। কাহিনী কি বুঝছেন? আরো বলতে হবে বিস্তারিত?

২৩. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৫
যুগান্তকারী বলেছেন: এই ধরনের পোস্টে মাইনাস দেয় কে?এরা কি তাহলে সমকামী?
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৪১

লেখক বলেছেন: আমারো একই প্রশ্ন ছিল।

তবে, একজন ব্লগার লিখেছেন যে অনেকের আলোচ্য বিষয়টিই পছন্দ হয় নি; তাই হয়ত মাইনাস দিয়েছেন।

২৪. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৭
যুগান্তকারী বলেছেন: আপনাকে প্লাসাইলাম।সমকামীদের জবাই করে কুকুর দিয়া খাওয়ানো উচিত।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৫২

লেখক বলেছেন: ধন্যবাদ। আপনার শেষের মন্তব্যটি অনেক বেশি কড়া হয়ে গেল।

২৫. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৪৮
ভালো-মানুষ বলেছেন: রাসেল ( ........) বলেছেন: পুন মারলে জেল হইবো কিন্তুক জেলের ভিতরে যদি কেউ কাউরে পুন মারে তারে কি করবো সরকার? কিংবা সব পুনমারানিরা যদি গিয়া জেলে হান্দায় তাইলে সরকার কি করবো?

তখন অন্য সব স্বাভাবিক যৌনরুচির মানুষেরা অপরাধ করলেও জেলের বাইরে থাকবো? না কি পুনমারানিগো লাইগ্যা একটা জেল আর পুন না মারানিগো লাইগ্যা একটা জেল। কাহিনি বুঝলাম না।



০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২২

লেখক বলেছেন: ভালো-মানুষ, ইহার উত্তর আমি দিয়াছি। পড়িয়া লন।

২৬. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৪৯
ভালো-মানুষ বলেছেন: ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৩৭
comment by: যুগান্তকারী বলেছেন: আপনাকে প্লাসাইলাম।সমকামীদের জবাই করে কুকুর দিয়া খাওয়ানো উচিত।

= = = = = = = = =

এি চাঘোলরে ুন মারা হউক।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৭

লেখক বলেছেন: শেষের বাক্যটি বোঝা যাচ্ছে না।

২৭. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১২:৫৪
মেঘ বলেছেন: কি অদ্ভূত সব কথা। কে সমকামী, কে বিষমকামী - এগুলা বিচারের জন্যে কে আপনাকে ক্ষমতা অর্পণ করেছে?? মানুষের প্রতি মনুষ্যত্ব নিয়ে আচরণ করুন। শুধু শুধু বিদ্বেষ কোন ভালো কথা নয়। এবার অস্কার মনোনয়ন পাওয়া শন পেনের "মিল্ক" ছবিটি দেখবেন। শুধুমাত্র একটি ব্যক্তিগত অভিরুচির আড়ালে গোটা একজন মানুষকে কোন বৈরী মনোভাবের নীচে ফেলে দিবেন না। আগামীকাল যদি আপনার ছেলে বা মেয়ে এ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হয় তার প্রতিও কি এমন আচরণ ই করবেন??

এমন কথা বলে না। একদম বলে না। তারা অনেক কষ্টে আছে। অনেক কষ্টে - সমকামী হিজড়া এদের অনেক কষ্ট। এভাবে বলে না, কখনো বলে না।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:১৫

লেখক বলেছেন: আপনাকে আমি একটি বিষয় স্পষ্ট করতে চাই। যদিও আইনে বলা আছে যে কেউ স্বেচ্ছায় এধরনের অপরাধ করলেও সে শাস্তি পাবে; কিন্তু সংক্ষুব্ধ ব্যক্তি যদি আইনের দ্বারস্থ নাই হয়, তাহলে অপরাধী শাস্তি পাবে কিভাবে? অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, যারা স্বেচ্ছায় করে, তারা আইনের দ্বারস্থ হয় না এবং এটাই স্বাভাবিক। সুতরাং আপনি স্বেচ্ছায় করলেও আইন যদি না জানে, তাহলে আইনের কিছুই করার থাকে না।

এটা অস্বীকার করার উপায় নেই যে আমাদের সমাজে সমকামী রয়েছে এবং তারা স্বেচ্ছায়ই এটি করছে। এক্ষেত্রে কিন্তু আইনের কিছুই করার নেই কারণ তারা যদি আইনকে না জানায়, তাহলে আইনের পক্ষে তা জানা সম্ভব না।

এখন প্রশ্ন হল, কখন আইন জানবে তাহলে? হ্যাঁ, আইন তখনি জানবে যখন একজন সংক্ষুব্ধ ব্যক্তি আইনের দ্বারস্থ হয়। তাহলে কখন একজন সংক্ষুব্ধ ব্যক্তি আইনের দ্বারস্থ হবে? যখন উক্ত ব্যক্তিকে জোর করে এধরনের কাজ করা হবে, তখন সে সুবিচার পাওয়ার আশায় আইনের দ্বারস্থ হবে। আপনার কি মনে হয়, তখন কি উক্ত অপরাধীর শাস্তি হওয়া উচিৎ নয়?

তবে, আপনার শেষের মন্তব্যের সাথে আমি অনেকটাই একমত। যারা সমকামী, মাদকাসক্ত- এরা সবাই খুবই কষ্টে থাকে এবং তারা মানসিকভাবে অসুস্থ হয়ে যায়। সুতরাং সেক্ষেত্রে আমাদের প্রচেষ্টা থাকবে যে তাদেরকে আমরা যেন সুস্থ পথে নিয়ে আসতে পারি।

২৮. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:০৮
বাফড়া বলেছেন: আপনার আগের প্রোফাইল পিকটাকে এখন মনোমুগ্ধকর মনে হচ্ছে বর্তমান পরফাইল পিকের তুলনায়...। এইসব গ্রস জিনিসের কি মর্ম কে জানে??!!!
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:১৭

লেখক বলেছেন: হা হা হা হা

ভাই, আমি নিজেও জানি না!!!

২৯. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:০৮
আসিফ রহমান বলেছেন: ব্যর্থ রাইসুর তো তাহলে হাজার হাজার বছরের জেল হওয়ার কথা।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:১৮

লেখক বলেছেন: হা হা হা হা

৩০. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:১১
বাফড়া বলেছেন: সরি টাইপ করতে গিয়া বাদ দিয়া দিছি। লিখতে চাইছিলাম- এইসব গ্রস জিনিস প্রফাইল পিকে লাগানোর কি মর্ম কে জানে??!!!
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২০

লেখক বলেছেন: হুমম... বুঝছি...

নিচের মন্তব্যটি পড়েন... শামীম ভাই কিন্তু আপনার সফলতার সম্ভাবনা দেখতে পাচ্ছেনhttp://www.somewhereinblog.net/smileys/emot-slices_09.gif

৩১. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:১৪
একরামুল হক শামীম বলেছেন: বাফড়া জেডা আইনের প্যাচ ঠিকই লাগাইতে পারছে।
মাদকসেবনের কথা বলে নতুন কিছু আলোচনা নিয়ে আসছেন।

এখন জাজমেন্ট দিতে গেলে পেনাল কোডের ৩৭৭ ধারার সাথে ৮৫ এবং ৮৬ ধারা মিলিয়ে জাজমেন্ট দিতে হবে।

বাফড়া জেডা আইন ব্যবসায় আপনার সফল হওয়ার সম্ভাবনা আছে। সো ক্যারি অন ;)
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:১৬

লেখক বলেছেন: শামীম ভাই, ধন্যবাদ আইনি প্যাচের সমাধান দেয়ার জন্য।

হা হা হা হা

৩২. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২১
অ্যামাটার বলেছেন: হুমম...
সেনসেটিভ ইস্যু;
সমকামিরা বিকৃত রুচির, একমত,
তবে এইটার জন্য দশ বছরের জেল!! বেশি হয়ে যায়।
আমার মতে, এরকম অসুস্থ মানসিকতাসম্পন্নদের সামাজিকভাবে বয়কট করা উচিৎ, একঘোরে করে ফেলাই হবে এদের শাস্তি।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৫

লেখক বলেছেন: শুধু দশ বছরের জেল বা জরিমানাই নয়, যাবজ্জীবন কারাদন্ডও হতে পারে।

তবে, আপনার মতের সাথে আমি দ্বিমত পোষণ করছি। আমার মতে, তাদের সামাজিকভাবে বয়কট বা একঘরে না করে তাদেরকে কিভাবে সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যায়, সে চেষ্টা করা উচিত। কারণ, ভুলে গেলে চলবে না যে তারা এক ধরনের মানসিক অসুস্থতায় ভুগছে। আমাদের উচিত সে রোগের নিরাময় করা। ধন্যবাদ।

৩৩. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৮
মেঘ বলেছেন: আমার শেষ মন্তব্যের সাথে আপনি একমত-হিজড়া যে সে কেনাদিক থেকে মানসিকভাবে অসুস্থ?? আর যে সমকামী সে কেন মানিসকভাবে অসুস্থ জানতে পারি কি??

আবারো বলছি এভাবে বলে না। অন্যের কষ্ট নিয়ে এভাবে বলতে হয় না। মাদকাসক্তির সাথে সমকামের কোন যোগ নেই। খুব কাছ থেকে হিজড়া, সমকামী এদের দেখার সুযোগ আমার হয়েছে। এবং দ্বিধাহীন চিত্তে বলতে পারি তারা মুখোশ পরা অনেক ভন্ডের চাইতে অনেক বেশি সুস্থ।

অহেতুক ঘৃণা নয়, ভালোবাসায় ভরুন প্রাণ।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪০

লেখক বলেছেন: আপনি বোধহয় আমার মন্তব্য বুঝতে পারেন নি অথবা আমি আপনাকে বোঝাতে ব্যর্থ হয়েছি।

হিজড়া আর সমকামী নিশ্চয়ই এক জিনিস নয়। সমকামীরা এক ধরনের মানসিক রোগে যে ভোগে বা তারা যে এক ধরনের গভীর হতাশা থেকে এ ধরনের কর্মকান্ডে লিপ্ত হয়, এটা তো সত্য। আর মনোবিজ্ঞান অনুযায়ী, হতাশাও এক ধরনের রোগ। আমি আগেই বলেছি যদি কোন ব্যক্তিদ্বয় স্বেচ্ছায় সমকামিতায় লিপ্ত হয়, তাহলে তা আইনের চোখে অপরাধ হলেও আইন কিন্তু কিছুই করতে পারবে না। কারণ, আইন তো জানে না যে তারা এগুলো করছে। সুতরাং এ আইনটির সাধারণত তখনি প্রয়োগ হয় যখন জোর করে কাউকে সমকামিতায় লিপ্ত করা হয় এবং উক্ত ব্যক্তি আইনের দ্বারস্থ হন। এক্ষেত্রে উক্ত ব্যক্তি নিশ্চয়ই তার প্রতি কৃত অন্যায়ের বিচার চাইবেন এবং অভিযুক্ত অপরাধীর শাস্তি চাইবেন।

আমরা তাদের প্রতি ঘৃণা প্রদর্শন করি না, আমরা চাই তারা স্বাভাবিক-সুস্থ-সবল জীবনে ফিরে আসুক। আশা করি, এবার আপনাকে আমি বুঝাতে সক্ষম হয়েছি।

৩৪. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১৫
মেঘ বলেছেন: স্বাভাবিক-সুস্থ-সবল জীবন = বিষমকামীতা?? জটিল। হাসতে হাসতে গড়ায়ে পড়লাম।

যাক আর কিছু বল্লাম না।

মানুষ তুমি কাম চিনলা, অন্তর্চক্ষু মেললা না......
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১৮

লেখক বলেছেন: দু:খিত, আপনাকে আমি বুঝাতে ব্যর্থ হলাম... আমিও আর কিছু বলা থেকে বিরত হলাম...

৩৫. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫৯
আসিফ ইশতিয়াক বলেছেন: মেঘ বলেছেন: কি অদ্ভূত সব কথা। কে সমকামী, কে বিষমকামী - এগুলা বিচারের জন্যে কে আপনাকে ক্ষমতা অর্পণ করেছে?? মানুষের প্রতি মনুষ্যত্ব নিয়ে আচরণ করুন। শুধু শুধু বিদ্বেষ কোন ভালো কথা নয়। এবার অস্কার মনোনয়ন পাওয়া শন পেনের "মিল্ক" ছবিটি দেখবেন। শুধুমাত্র একটি ব্যক্তিগত অভিরুচির আড়ালে গোটা একজন মানুষকে কোন বৈরী মনোভাবের নীচে ফেলে দিবেন না। আগামীকাল যদি আপনার ছেলে বা মেয়ে এ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হয় তার প্রতিও কি এমন আচরণ ই করবেন??

এমন কথা বলে না। একদম বলে না। তারা অনেক কষ্টে আছে। অনেক কষ্টে - সমকামী হিজড়া এদের অনেক কষ্ট। এভাবে বলে না, কখনো বলে না।


@মেঘ
আপনে কি নিজেও সমকামিদের মত বিকৃত মস্তিস্কের? সমকামিতা আপনার কাছে কোন দিক দিয়া সুস্থ মনে হয় বলেন। মনুষ্যত্বের পকপকানি পাইরা আপনে মনুষ্যত্ব বিসর্জন দেয়ার পক্ষপাতিত্ব করতে বলতেছেন। প্রত্যেক ধর্মে সমকামীতা হইল জঘন্যতম অপরাধ। ধর্ম বা আল্লাহর নামে কিছু শুনলে যদি খুজলি ওঠে তাইলে বাদ দেন ধর্মের কথা। যারা ধর্মে বিশ্বাসী না তারা সাধারনত প্রকৃতিতে বিশ্বাসী। তো প্রকৃতি কি আপনার মতে সমকামিতা সাপোর্ট করে? আপনের আমার জন্মের আগে দুনিয়ার সব সমকামি থাকলে আপনে আমি পয়দা হইতাম?

সমকামিতা = হিউম্যান এক্সটিংকশন

এই সিম্পল ব্যাপার আপনের মাথায় ঢুকে? আর আপনে বারবার হিজড়াদের টাইনা আনতেছেন কেন এই পোষ্টের লেখক কি হিজড়া নিয়া কিছু বলছে? আপনে নিজে হিজড়া হয়া থাকলে আপনার জন্য সহানুভুতি(আপনি আপনার হিজড়া পার্টনার খুইজা যা ইচ্ছা করতে পারেন, কেউ কিছু বলবে না)। আর আপনে সমকামি হয়া থাকলে আপনাকে ঘৃনা করা ছাড়া উপায় নাই।

"মিল্ক", "ব্রোকব্যাক মাউন্টেন" এইসব মুভির উদাহরন টানেন কেন নিজেদের বিকৃত কামবাসনার ডিফেন্স হিসেবে? ঐসব মুভি কি আইন, বিজ্ঞান না ধর্মের দলিল যে ঐগুলারে দিয়া নিজেদের অসুস্থ মনমানসিকতা জায়েজ করতে চান?
৩৬. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:২১
আসিফ ইশতিয়াক বলেছেন: মেঘ বলেছেন: "খুব কাছ থেকে হিজড়া, সমকামী এদের দেখার সুযোগ আমার হয়েছে। এবং দ্বিধাহীন চিত্তে বলতে পারি তারা মুখোশ পরা অনেক ভন্ডের চাইতে অনেক বেশি সুস্থ।"

হিজড়ার কথা বাদ, তারা আসলেই দুঃখী। কিন্তু আপনে কোন চিন্তা থেইকা বলেন যে সমকামিরা স্ট্রেইটদেরচে সুস্থ? যে নিজের যন্ত্রের সঠিক ব্যাবহার না কইরা উল্টাপাল্টাভাবে ব্যাবহার করতেছে, মানুষ হিসেবে তার অন্যতম কর্তব্য(বাচ্চা পয়দা করার মাধ্যমে মানবজাতিকে এগিয়ে নিয়ে যাওয়া) পালন করা থেকে বিরত থাকতেছে এবং এর মাধ্যমে প্রকৃতি, সমাজরে ক্ষতিগ্রস্থ করতেছে সে কোনদিক দিয়া সুস্থ? এছাড়াও সে বাবা মার মনেও কষ্ট দিতেছে, পরিবারকে হেয় করতেছে এগুলা কি মনুষত্য?

আর সব বাদ দেন, সমকামি ব্যক্তির বিপরীত লিংগ যে তারে আকৃষ্ট করে না এইটা কি তার অসুস্থতার সবচাইতে বড় লক্ষন না?
৩৭. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:২৬
আসিফ ইশতিয়াক বলেছেন: বাই দ্য ওয়ে, পৃথিবীর এইচ-আই-ভি আক্রান্ত ব্যক্তিদের বেশিরভাগই সমকামী এবং তারাই এইডস এর প্রসারের জন্য মূলত দায়ী(বিশেষ করে এইচ-আই-ভি ভাইরাস এ পৃথিবীর মানুষ আক্রান্ত হওয়ার প্রাথমিক অবস্থায়)।
৩৮. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৩৫
আসিফ ইশতিয়াক বলেছেন: @মেঘ
যাই হোক, যেই দশ মানসিক/শাররিক রোগী এই পোষ্টে মাইনাস দিয়া গেছে তারা তাদের সমকামিতা নিয়ে কিরকম ভীত এবং লজ্জিত বুঝতে পারছেন নিশ্চয়, তাদের একটাও কমেন্ট করে নাই। মাইনাস দিয়াই ফুটুস।

আপনে আবার ভাইবেন না এতে আপনে সাহসী প্রমানিত হওয়ায় ব্যাপারটা আপনার জন্য পজিটিভ। সবব্যাপারে সাহস ভাল না, বিশেষ কইরা সেসব ব্যাপারে যে ব্যাপারে মানুষ ভুল এবং নোংরা।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৫১

লেখক বলেছেন: আসিফ ইশতিয়াকের সবগুলো মন্তব্য মেঘকে পড়ার জন্য অনুরোধ রইল।

৩৯. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৫:০৫
বিডি আইডল বলেছেন: বাংলাদেশে বড় সড় পুরুষ সমকামিদের গ্রুপ আছে....ইয়াহুতে বেশ কিছু গ্রুপ চোখে পড়েছিল একবার...পৃথিবীর অনেক দেশেই এটা আইনত অবৈধ কিন্তু চলছে...এটা একটা সামাজিক সমস্যা...পৃথিবীর আদি ইতিহাস থেকেই আছে...এটা নিয়ে বেশী মাথা না ঘামালেও চলবে
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:০০

লেখক বলেছেন: বাংলাদেশের সাধারণ সমাজে এটি হয়ে থাকে প্রায়শই এবং সেগুলো লোকচক্ষুর অন্তরালেই থেকে যায়।

৪০. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৫:৪২
মিঠাই বলেছেন: Homosexual ra society te minority. Religion, gayer color, tribe, ba onno je kono minoritder motoi tarao somajer sonkhyaloghu. Ei dhoroner state rule sonkhyaloghur odhikar khorbo kore. Sexual orientation jar jar personal choice. Duijon partner e jodi 'sabalok' hoi then they should have freedom to choose their sexual orientation. Ar eita sudhu homosexuality er khetre na, hetero/normal sexual act er khetreo dui joner ekjon raazi na thakle sexual abuse/rape hishabe dekha hoi. Homosexual der right support kori, and against any state rule that violates such rights...
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৭

লেখক বলেছেন: আপনি সমকামীদের অধিকার খর্ব না করার পক্ষে লিখেছেন; কিন্তু আমি ব্যক্তিগতভাবে মনে করি সমকামীরা এক ধরনের মানসিক বিকারগ্রস্থ। সুতরাং যারা মানসিকভাবে অসুস্থ, তাদের অধিকার দেয়ার নামে জীবনটাকে নষ্ট করতে দেয়ার কোন অর্থ হয় না। বরং আমাদের কর্তব্য হল কিভাবে তাদেরকে সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যায় সে চেষ্টা করা।

৪১. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৬
:) বলেছেন: অনেক আগে সমকামি নিয়ে বির্তক হয়েছিলো। সেখানে দেখা যায় সমকামিতা মানসিক কোন রোগ নয়।

Click This Link
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৩৯

লেখক বলেছেন: লিংকটি সময় করে পড়ে নেব। ধন্যবাদ। কিন্তু আমি মনে করি সমকামিতা এক ধরনের মানসিক বিকৃতি।

৪২. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৪৬
:) বলেছেন: আমি সমকামিতা সমর্থন করি যেহেতু এটা একটি মানবিক বিষয় কারন 33 বছর আগে আমরেকান সাইকিয়াট্রিক এসোসিয়েশান তাদের Diagnostic and Statistical Manual of Mental Disorders তালিকা থেকে একে মানোসিক বিকারের অপবাদ থেকে মুক্তি দিয়েছে। Most psychologists today view sexual orientation as neither willfully chosen nor willfully changed.


Click This Link


০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৪৮

লেখক বলেছেন: বুঝলাম... এখন আসলে এটি অনেকটা ব্যক্তিগত রুচির ব্যাপার হয়ে দাড়িয়েছে...

৪৩. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৫২
শফিউল আলম ইমন বলেছেন: হুমম। সমকামিতা সব দেশেই আছে। আমার কাছে এটা প্রকৃতিবিরুদ্ধ আচরণ মনে হয়। তবে, কেউ যদি এটাতে আনন্দ পায় এটা তার ব্যক্তিগত ব্যাপার। মাঝে মাঝে এটা নিয়ে আমি ভাবি এরা কি জন্মগতভাবেই সমকামি নাকি বড় হয়ে সমকামিতা বেছে নেয়?
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৩৯

লেখক বলেছেন: সমকামী হয়ে কি কেউ জন্মতে পারে?

৪৪. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৫৫
:) বলেছেন: Many medical and scientific organisations do believe it is impossible to change a person's sexual orientation and displayed in a statement by

American Academy of Pediatrics,
American Counseling Association,
American Association of School Administrators, American Federation of Teachers,
American Psychiatric Association,
American Psychological Association,
American School Health Association,
Interfaith Alliance Foundation,
National Association of School Psychologists, National Association of Social Workers, and
National Education Association,


যারা এরপরেও হোমোসেক্সুয়ালিটি কে মানোসিক রোগ বলছেন তাদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে হয়!!


Click This Link
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৪৭

লেখক বলেছেন: নিচের মন্তব্য পড়ার অনুরোধ রইল।

৪৫. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৮:৫৯
মিঠাই বলেছেন: @:), উনি নিজেই বলসেন উনি এটা মনে করেন, সো এই বেপারে মেডিক্যাল সায়েন্স বা যে কোন বৈজ্ঞানিক ব্যখ্যার যে উনি ধার ধারেন না এটা বলাই বাহুল্য।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৪৬

লেখক বলেছেন: চিকিৎসা শাস্ত্রের ধার ধারার ব্যাপার নয়, চিকিৎসা শাস্ত্র অনুযায়ী এটিকে মানসিক বিকারের অভিযোগ থেকে বাদ দেয়া হয়েছে কিন্তু এটি কি প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে যৌন-সহবাস নয়?

আর আমি বারবারই বলেছি যদি কোন মানুষ উক্ত কাজে স্বেচ্ছায় লিপ্ত হয়, সেটা একান্তই তার ব্যক্তিগত রুচি বা মনমানসিকতার ব্যাপার। যারা নিয়মিত পতিতাদের কাছে যায়, তাদেরও সেটা একান্তই ব্যক্তিগত রুচি এবং মনমানসিকতার ব্যাপার। এখানে কারো কিছুই বলার নেই।

৪৬. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১২:৩০
আসিফ ইশতিয়াক বলেছেন: যত পকপকানিই পকান না কেন। সমকামিতার ব্যাপারে----
"I AM A HATER"

সমকামি---> "আপনার বংশ, হয়ে যাবে ধ্বংস।"
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৫০

লেখক বলেছেন: আমিও সমকামিতাকে পছন্দ করি না যদিও এটি সত্য যে আমাদের সমাজে সমকামীদের অভাব নেই এবং অহরহ শিশুরা বড়দের সমকামিতার শিকার হচ্ছে।

৪৭. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৪৮
মজিদ বিশ্বাস বলেছেন: আজ মন্তব্য পড়ে বহ জ্ঞান অর্জন করলাম। আবার ও+ !!!
): টা কে? দেখার খুব সখ।
০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:১৪

লেখক বলেছেন: ):-টা কে বলেন যে আপনি তার সাথে দেখা করতে চান।

৪৮. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১০:৩৮
দুরের পাখি বলেছেন: @ লেখক । আপনার আমি মনে করি , আমি মনে করি , আমি মনে করিটা খুবি দৃষ্টিকটু লাগছে ।

আলোচনা করতে হলে আপনার শুধু মনে করলেই হবে না , কিছু গ্রহণযোগ্য যুক্তি , তথ্য লাগবে । কনডম লাগাইয়া সহবাসও প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে সহবাস ।
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:০৭

লেখক বলেছেন: ধন্যবাদ বিরক্তিটি প্রকাশ করার জন্য। ভবিষ্যতে সতর্ক থাকব।

৪৯. ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১১:২২
আসিফ ইশতিয়াক বলেছেন: দুরের পাখি বলেছেন: "কনডম লাগাইয়া সহবাসও প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে সহবাস"

আপনে কিসের সাথে কিসের তুলনা করলেন!

@ ইমোটিকনের কারখানা :) --->
আপনার কথার আরো জবাব জানতে এই লিংকে যান
Click This Link

৫০. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪৭
রাসেল ( ........) বলেছেন: আপনে যা কইলেন আমিও তাই কইলাম- যোনীব্যতিত অন্য কোনো স্থানে লিঙ্গস্থাপন বিকৃত সঙ্গম, শুধুমাত্র যোনীগামী লিঙ্গই সঠিক পথে চলছে, অন্য সবাই ভ্রান্ত।

পশু প্রাণী, গুহ্যদ্বার, সেটা নারী কিংবা পুরুষ যারই হোক না কেনো, সবই আইনত দন্ডনীয় সঙ্গম প্রক্রিয়া।

কথাটা হইলো এই আকাম কইরা যদি কেউ জেলে যায় , কিংবা যথাযথ আইনি প্রক্রিয়া পালিত হওয়ার পরে কেউ যদি জেল খানা গিয়াও অন্যসব সহসেলার কয়েদীদের গুহ্যদ্বারে লিঙ্গ প্রবিষ্ট করে এবং যদি আক্রান্ত কয়েদী পুনরায় মামলা করে তবে এই ক্ষেত্রে অভিযুক্তের শাস্তি কি হবে।

আপনে আইনজ্ঞ মানুষ, আমারে বুঝাইবেন, আমি সাধারণ মানুষ, কম বুঝি, ভাষাভুষাজ্ঞান কম, গুহ্যদ্বার কইতে পুন বুঝি, গুহ্যদ্বারে লিঙ্গপ্রবিষ্ট করানোকে বুঝি পুনমারা।

সাধুভাষায় কইলাম সমস্যাটার কথা। এখন কি একটা আইনী সমাধান দেওয়া যায়?

০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১১

লেখক বলেছেন: পরবর্তীতে আনীত অভিযোগ প্রমাণিত হলে পুনরায় তাকে শাস্তি প্রদান করা হবে। এখন বুঝলেন... এবার আপনার মন্তব্য পড়ে খুব হাসি পেল...

৫১. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪৮
রাসেল ( ........) বলেছেন: হাসিমুখ অনেক দিন পরে পুনজীবিত হইলো কোথা থেইকা?
৫২. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৩৭
সাহসী বলেছেন: ++++++



একাধিকবার + দেওনের নিয়ম থাকলে তাই দিতাম............
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১২

লেখক বলেছেন: ধন্যবাদ।

৫৩. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৪৪
মোহাম্মদ আরজু বলেছেন: ভালো বিষয় দিছো জাহিদ। অনেক ধন্যবাদ। পারলে দেইখো তো কেস ল' পাওয়া যায় কি না।
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১৬

লেখক বলেছেন: আরজু ভাই, বেশ কিছু কেস তো আছে... কিন্তু...

আমি শুধু শাস্তির কথা উল্লেখ করেছি আর এক বাক্যের একটি সামান্য মন্তব্য করেছি। তাতেই তো সবাই ব্যাপক বিতর্ক হয়ে গেল। সবাই পক্ষে-বিপক্ষে যুক্তি তুলে ধরছে। অথচ আমি ভাবিনি যে ব্যাপারটি এদিকে গড়াবে...

৫৪. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৪:৫৯
নির্বাসন বলেছেন: আচ্ছা সমকামিতা বাদ দিন...দু'জন প্রাপ্তবয়ষ্ক পুরুষ ও মহিলা যদি নিজ নিজ ইচ্ছায় সঙ্গম করেন তবে তো তাদের কোনো শাস্তি হবেনা।।হবে কি?
তাহলে এটা কে আর লুকিয়ে রেখে কি লাভ?
সমাজের সমস্যা কোথায় তাতে?
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:২৪

লেখক বলেছেন: দু'জন প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলা যদি নিজ ইচ্ছায় সঙ্গম করে তাহলে আইনের কিছুই করার নেই। কারণ, তাদের দুজনেই নিজের ইচ্ছায় করার কারণে কেউই আইনের দ্বারস্থ হবে না।

মানুষ লুকিয়ে রাখছে এজন্য যে সমাজে তাতে দুয়োধ্বনি ওঠে... কারণ আমাদের সমাজ কোন প্রকার অবৈধ সম্পর্ক মেনে নিতে পারে না। এখানেই সমাজের সমস্যা...

৫৫. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:২৩
মোহাম্মদ আরজু বলেছেন: না। তোমার জায়গায় তো তুমি ঠিক আছো।
পোস্টের শিরোনাম 'বাংলাদেশের আইনানুযায়ী সমকামিতার শাস্তি'।
তুমি কেবল দন্ডবিধির দন্ডের কথা লিখছো। সেই সাথে 'এক বাক্যের একটি সামান্য মন্তব্য'। মন্তব্যও তুমি করতে পারো।

কিন্তু মুশকিল হইলো এখন সমকামীতার পক্ষে কথা বলা অনেকের কাছে 'আধুনিকতা'র লেবাস। কিছুটা 'মুক্তচিন্তা'র বিলাসও। তাগোরে কিছুটা 'আধুনিকতা' জাহির করতে দাও। সমস্যা কি!
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:২৫

লেখক বলেছেন: হুমম... তা অবশ্য ঠিক... তবে আমি তর্ক-বিতর্কটায় বেশ মজা পাচ্ছি...

৫৬. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:৫০
জিগ স বলেছেন: আইনটির জন্য অশেষ ধন্যবাদ এবং + বাংলাদেশের সংবিধানে সমকামীতা বিষয়ে কিছু আছে তাই জানতাম না।

"পশ্বাচার" একটি নতুন শব্দ পাওয়া গেল। শব্দটায় জজবা আছে ;)

আমার মতে সমকামীতা যদিও "ন্যাচারাল" নয় (কারন এর মাধ্যমে সন্তান উৎপাদন সম্ভব নয়, সম্ভব হলে হয়তো এটিও ন্যাচারাল বলে গণ্য হত) কিন্তু তাই বলেই এটি "মানুষিক রোগ" গোছের কিছুও নয়। কিছু ব্যাক্তি আছেন অ-সমকামী হওয়ার যথেষ্ট সুযোগ থাকার পরও সম লিঙ্গের প্রতি আকর্ষন অনুভব করে, তাদের প্রতি রোমান্টিক ভালোবাসা অনুধাবন করে। এটি তাদের মস্তিষ্কের রোগ বলে মনে করি না, এটি শুধুমাত্র ব্যাক্তিগত পছন্দ বলেই মনে করি, সেটা হতে পারে তার পরিবেশ তারিত বা অন্যকিছু। ধন্যবাদ।
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:১৯

লেখক বলেছেন: আপনার অবগতির জন্য জানাচ্ছি যে বাংলাদেশের সংবিধানে সমকামীতা বিষয়ে কিছু লেখা নেই। বাংলাদেশ দন্ডবিধিতে "সমকামিতা"কে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। ধন্যবাদ।

৫৭. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:৫৪
জহিরুল ইসলাম মুসা বলেছেন: আর কত লিখবি!
এইবার একটা কেস-টেস কর!
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:২২

লেখক বলেছেন: তুই আমার পক্ষ থেকে কেস করে দে!

৫৮. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৬:০৩
নুভান বলেছেন: ভাই , যদি শুনি কোনো পোলায় সমকামী, তার আশ-পাশ দিয়া হাটা-হাটি করতেও তো ভয় লাগবো! খিকজ
০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:২৩

লেখক বলেছেন: হা হা হা হা

৫৯. ০৮ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৯:৩১
ওমর হাসান আল জাহিদ বলেছেন: বিস্তারিত আলোচনার পরে আমি এই সিদ্ধান্তে উপনীত হইলাম যে যদিও সমকামিতাকে চিকিৎসাবিদ্যা মানসিক রোগের অপবাদ হইতে নিষ্কৃতি দিয়াছে, যদিও সমকামিতার মধ্যে মানবজাতির ধ্বংসের বীজ নিহিত রহিয়াছে, যদিও কিছু সংখ্যক মানুষ সমকামিতাকে তাহাদের অধিকার বলিয়া দাবি করিতেছে, তাহার পরও সার্বিকভাবে সমকামিতাকে একজন মানুষ কিভাবে গ্রহণ করে তাহাই হইল দেখার বিষয়; ইহা একজন মানুষের রুচিবোধ, নৈতিকতা, মূল্যবোধ এবং সুবিবেচনার উপর নির্ভর করিতেছে।
৬০. ১২ ই ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:০৯
অ্যামাটার বলেছেন: @লেখক: আমি এতদিন সমকামিতাকে একটা মাসনিক বিকার বলে মনে করতা, কিন্তু আজ আমাদের লাইফ সাইন্স ডিপার্টমেন্টের এক স্যার এটা ব্যাখ্যা করে বিষয়টা পরিষ্কার করে দিয়েছেন। আসলে এতে সমকামিদের ঠিক দোষ দেওয়া যায়না, বরঞ্চ প্রাকৃতিকভাবেই তারা সমলিঙ্গের প্রতি আকৃষ্ট হয়।

আমরা সবাই জানি, পুরুষের সেক্স ক্রোমোজম XY, স্ত্রী সেক্স ক্রোমোজম XX. কিন্তু কখনও কখনও জৈবিক ত্রুটির ফলে কারো কারো সেক্স ক্রোমোজমের সেট হয় XXY. অর্থাৎ তাদের মধ্যে দুটো বৈশিষ্টই বিদ্যমান(হিঁজড়া)।

কিন্তু অতি সামান্য ক্ষেত্রে ত্রুটির কারণে কোন কোন পুরুষের সেক্স ক্রোমোজম হয় XYY, একইভাবে ত্রুটিগ্রস্থ স্ত্রী ক্রোমোজম হয় XXX. ফলে তাদের মধ্যে স্ত্রী বা পুরুষের বাহ্যিক অবয়ব থাকলেও তারা প্রাকৃতিকভাবে সমলিঙ্গের প্রতি আকৃষ্ট হয়, বিপরীত লিঙ্গের প্রতি কোন আকর্ষণ অনুভব করে না।
১২ ই ফেব্রুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৬:০৬

লেখক বলেছেন: অসংখ্য ধন্যবাদ বিষয়টি শেয়ার করার জন্য।

৬১. ১৫ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:০৮
আসিফ ইশতিয়াক বলেছেন: @অ্যামাটার

Who cares!

God hates 'em,
nature hate 'em,
so I hate 'em too.
১৫ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৩৭

লেখক বলেছেন: u may be right but what those men can do who posses such physical trauma by nature!

৬২. ১৯ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:২৫
আসিফ ইশতিয়াক বলেছেন: জাহিদ ভাই, আমি শুধু শুধু ঘৃনা করার মত মানুষ না।

সমকামিতা জেনেটিক বলে যে ধারনাটি রয়েছে তা এখনো একটি থিওরী, কোন প্রতিষ্ঠিত ফ্যাক্ট নয়। আর বেশিরভাগ ক্ষেত্রে যারা এই থিওরী দিচ্ছে তারা নিজেরাই সমকামি।

যদি কখনো প্রতিষ্ঠিত ফ্যাক্ট হয় আমি হয়ত আর ঘৃনা করব না।
১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ১:০৭

লেখক বলেছেন: দেখি, কি দাড়ায়! তবে আমি একটি মানসিক গল্প পড়েছিলাম। সেখানে সমকামিতাকে মানসিক রোগ হিশেবে উল্লেখ করা হয়েছে।

১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ১:০৬

লেখক বলেছেন: ধন্যবাদ।

৬৪. ১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ১:২৯
'লেনিন' বলেছেন: লেখক বলেছেন: দেখি, কি দাড়ায়! তবে আমি একটি মানসিক গল্প পড়েছিলাম। সেখানে সমকামিতাকে মানসিক রোগ হিশেবে উল্লেখ করা হয়েছে।

আপনার সেই গল্পলেখক আর আপনি একই জ্ঞানের অধিকারি। ইকোনমিক অর্ধেক পূর্ণ গ্লাসের কথা চিন্তা করলে ব্যাপারটি পরিস্কার হয়ে যাবে। নিজের মনের বদ্ধমূল ধারণাকে অন্যের উপর চাপিয়ে দেয়ার কোনো মানে নেই।

আপনার মতো আমারও ধারণা ছিলো সমকামিতা মানসিক বিকৃতির প্রকারভেদ মাত্র। কিন্তু তথ্য ও তত্ত্ব থেকে জেনেছি জানায় ভুল আছে। আপনিও জানুন।

একথা ঠিক সমকামিতা প্রাকৃতিক নিয়ম বা বংশরক্ষার বিপরীতে যায়। কিন্তু সবকিছু টিকে থাকার জন্য তাই বা ভাবি কি করে?
কোটি কোটি শুক্রাণু থেকে মাত্র একটি জাইগোট তৈরি করে।

সুকান্ত মারা যায় ২১বছর বয়সেই। রামানুজানের মতো আমাদের দেশের আরেকজন গণিতবিদ ছিলেন তিনিও অল্প বয়সেই হারিয়ে গেছেন। ওরা কি পূর্ণ জীবন পেয়েছেন?
কত শিশু মারা যায়?

প্রকৃতি খেয়ালি এবং বৈচিত্র্যময়। প্রকৃতিকে আরো জানুন। সবার প্রতি শ্রদ্ধা পোষণ করুন। আপনার মতো নয় তাই তাকে গালি দেয়া পরিহার করুন।

আসলে সবার উপরে মানুষ বা মানবতা।
১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ২:১৭

লেখক বলেছেন: আমি আমার জানার মধ্য থেকেই মন্তব্য করেছি। এই পোস্টটি দেয়ার পরও অনেক কিছু জেনেছি। আরো জানার চেষ্টা করব। তবে আমি কিন্তু আমার মতামত কারো উপর চাপিয়ে দেই নি। শুধু শেয়ার করেছি মাত্র। ধন্যবাদ।

৬৫. ১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ১:৩৯
ভন্ডপির বলেছেন: মাত্র কয়েকশ বছর পিছায়া আছেন।
১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ২:১৭

লেখক বলেছেন: এখন থেকে চেষ্টা করব কয়েক শ বছর সামনে এগিয়ে যেতে।

১৩ ই মার্চ, ২০০৯ দুপুর ২:১৮

লেখক বলেছেন: সময় করে পড়ে নেব। ধন্যবাদ।

৬৭. ০৯ ই জুলাই, ২০০৯ বিকাল ৩:৫৩
কিউরিয়াস বলেছেন: জাগিয়ে তুললাম পোস্টটাকে :)

ধন্যবাদ দিয়ে শুরু করি।

আপনার তুলে দেওয়া ল' টা পড়ে প্রথমেই যেটা মাথায় আসছে, তা হল, "অর্ডার অফ নেচার" জিনিসটা কি?? ল' টার বাকী টার্মগুলো যথেষ্টই স্পেসিফিক, শুধু এই শব্দগুলা ছাড়া। এটা কি ইচ্ছাকৃতভাবেই করা হয়েছে, যাতে আইনটা যুগোপযোগী করে ব্যবহার করা যায়?

তা না হলে, কোনটা "অর্ডার অফ নেচার" এর বিপক্ষে, সেটা ঠিক করবে কে? পায়ুকাম কি ন্যাচারাল? অথবা মুখ-মেহন? আর লাইট জ্বালিয়ে সংগম, সেটাই বা কতটুকু "ন্যাচারাল" সেই প্রশ্নও কি এই আইনে তোলা যাবে?
০৯ ই জুলাই, ২০০৯ রাত ৮:৪২

লেখক বলেছেন: আপনাকেও ধন্যবাদ দিয়ে শুরু করলাম;)

The unnatural offenses are two: (a) Sodomy and (b) bestiality. Sodomy consists of penetration per anus with another person. Bestiality can be committed either by a male or female human being with an animal.

মূলত এই ধারার অধীনে এখন পর্যন্ত বিভিন্ন মামলাতে পায়ুকাম এবং পশ্বাচারকেই (পশুর সাথে যৌনসঙ্গম) অস্বাভাবিক অপরাধ অর্থাৎ "অর্ডার অব ন্যাচার" পরিপন্থি হিসেবে গণ্য করা হয়েছে।

তবে, একটি বিষয় মনে রাখতে হবে। আইন কখনো চিরস্থায়ী না; যেকোন সময় পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী আইন পরিবর্তিত হয় এমনকি আইনের ব্যাখ্যাও পরিবর্তন হতে পারে।

৬৮. ০৯ ই জুলাই, ২০০৯ রাত ৮:৫৫
অমিত০৯৭ বলেছেন: আসিফ ইশতিয়াক বলেছেন: @অ্যামাটার

Who cares!

God hates 'em,
nature hate 'em,
so I hate 'em too

homophobiacs are homosexual according to sigmund freud
u are a homophobiac
so u r a homosexual
there is a good chance that you turned into a gay
be careful ;)
৬৯. ০৯ ই জুলাই, ২০০৯ রাত ১১:২২
কিউরিয়াস বলেছেন: জানলাম। "ধারা" বলতে কি কোন আইনের উপশাখা বোঝায়?

একইভাবে, সমকামীদের কথা উল্লেখ করে কোন ধারা কি আছে?
০৯ ই জুলাই, ২০০৯ রাত ১১:৪৫

লেখক বলেছেন: না না, ধারা মানে হল Section. Sub-section মানে হল উপধারা।

যাই হোক, আবারো কপি-পেস্ট মারলাম...পড়েন-

এই ধারার অধীনে সমলিঙ্গ মানুষের মধ্যে পরস্পর যৌন-সহবাস, পায়ুকাম এবং পশ্বাচার (পশুর সাথে নর বা নারীর পায়ু বা যোনিপথে সংগম) শাস্তিযোগ্য অপরাধ। এধরনের অপরাধ স্বেচ্ছায় করলেও অপরাধ হিসেবে গণ্য হবে।

৭০. ০৮ ই জানুয়ারি, ২০১২ সকাল ১১:৩১
ভাবসাধক বলেছেন: বাংলাদেশ দন্ডবিধির ৩৭৭ ধারায় বলা হয়েছে যে, যে ব্যক্তি স্বেচ্ছাকৃতভাবে কোনো পুরুষ, নারী বা জন্তুর সাথে প্রকৃতিক নিয়মের বিরুদ্ধে যৌন সহবাস করেন, সেই ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা দশ বছর পর্যন্ত কারাদন্ডে দন্ডিত হবেন এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডিত হবেন।

 

মোট সময় লেগেছে ১.০৯৯৮ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
অনেক কিছুই করতে চাই, কিন্তু কিছুই করতে পারি না। খুব আগ্রহ নিয়ে কোনো কিছু শুরু করলেও প্রচন্ড অনাগ্রহ নিয়ে সেটি...
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ