somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বন্ধু, কী খবর বল? _ বন্ধুতা নিয়ে যত গান

০৫ ই এপ্রিল, ২০১২ দুপুর ১২:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিশ্ববিদ্যালয়ের কোন বছরে ঠিক মনে নেই, তপু-র নতুন এলবাম বেরুল; আমার রুমে না বাজলেও সারা হল জুড়ে এলবাম বাজতে বাজতে আমার মাথা খারাপ করে দিল আর সবচেয়ে বিরক্তিকর গান-টা বাজতে থাকল আমারই পাশের রুমে!
'মেয়ে, তুমি এখনো আমায় বন্ধু ভাবো কি?
কখনো কি আমায় ভেবেছিলে বন্ধু-র চেয়ে একটুখানি বেশি?'
দ্বিতীয় লাইনটা শুনলেই আমার ব্রহ্মতালু জ্বলে উঠত! বন্ধু-র চেয়ে বেশী? বন্ধু-র চেয়ে বেশী কিছু আছে না কি? চারপাশে যা দেখি আমার সব সময়ই মনে হতো- প্রেমিক/প্রেমিকা বা পতি/পত্নী হওয়াটা বরং সহজ, সত্যিকারের বন্ধু হওয়াটা খুব কঠিন, খু-উ-বই কঠিন! বাবা অনেক সন্তানের কাছেই অনেক দূরের কেউ, ভয়ের কেউ হতে দেখেছি; কিন্তু সেই বাবা যখন বন্ধু হয় তখন তার চেয়ে কাছের বন্ধু মনে হয় কেউ হতে পারে না। আমার ন'বছরের বড় ভাইয়ের সাথে আমার খুব কেমন আছ-ভালো আছি টাইপ সম্পর্ক, এই নির্লিপ্ততার ক্ষেত্রে মা বয়সের পার্থক্যকে অনেক ক্ষেত্রে দায়ী করলেও আমি জানি- আমরা ভালো বন্ধু নই বলেই আমরা এত দূরের, একই শহরে থেকেও দেখা নেই, কথাও হয় না কাজ ছাড়া!

সে যাক, নিজের প্যাঁচাল বাদ দিই! যে কোন সম্পর্কই যদি বন্ধু-র হয় তবে যে মাধুর্য তা বোধ হয় আর কিছুতে নেই! আর সম্পর্কটা যদি শুধু বন্ধুত্বের হয় তবে তার গভীরতা তো অপরিমেয়।

এই যে বন্ধুত্ব- সরল, নিষ্পাপ বন্ধুত্ব; যেখানে আরেক বন্ধু-র জন্যে কোন প্রত্যাশা ছাড়া নিরন্তর শুভকামনা, কোন প্রতিশ্রুতি ছাড়া-ই পাশে থাকা; আর সময় দূরত্ব তৈরী করলেও অন্তরের টানটা অটুট থাকা......দুঃখের কথা হলো এই নিখাঁদ বন্ধুতা-র গান নিয়ে কোন পোস্ট ব্লগে আমার চোখে পড়ল না/:), বৃষ্টি নিয়ে গানের পোস্ট আছে আর চিরন্তন ভ্যাদভ্যাদে রোমান্টিক গান নিয়ে তো পোস্ট আছে হাজার হাজার!:| তাই ভাবলাম এই মহান উদ্যোগটা আমিই নিই...B-)

ভেবেছিলাম সব ভাষার গানই থাকবে এই পোস্টে, তবু মূলত বাংলা গান নিয়েই সাজানো হয়েছে এই পোস্ট। বন্ধুত্বের কথায় সবার প্রথমে যেই গান মাথায় আসে তা সেই প্রিয়
কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই

গৌরীপ্রসন্ন মজুমদারের লেখা, সুপর্ণ কান্তি ঘোষের সুরে মান্না দে'র গাওয়া এই গান চিরন্তন বন্ধুত্বের সাক্ষী হয়ে থাকবে সব সময়!

......সেই সাত জন নেই আজ
টেবিলটা তবু আছে
সাতটা পেয়ালা অজোও খালি নেই
একই সে বাগানে আজ
এসেছে নতুন কুঁড়ি
শুধু সেই সেদিনের মালী নেই
কত স্বপনের রোদ ওঠে এই কফি হাউসে
কত স্বপ্ন মেঘে ঢেকে যায়
কত জন এল গেলো
কতজনই আসবে
কফি হাউসটা শুধু থেকে যায় ।

কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
কোথায় হারিয়ে গেল
সোনালী বিকেলগুলো সেই
আজ আর নেই ।.........

ছোটবেলায় আমার খুব রেডিও শোনার অভ্যেস ছিল- বাণিজ্যিক কার্যক্রম বাংলাদেশ বেতার, সারাদিন-ই বিজ্ঞাপনের ফাঁকে ফাঁকে বাংলা সিনেমার গান...সেই সময়ে বহুবার শোনা এই গানটা ছিল বোধ হয় বন্ধুত্ব নিয়ে শোনা মান্না দে'র গানটার পরে দ্বিতীয় গান___

একটা-ই কথা আছে বাংলাতে
মুখ আর বুক বলে একসাথে
সে হলো
বন্ধুউউউউউউ
বন্ধু আমার! বন্ধু আমার!!


একটা সময় ছিল- সুমন, অঞ্জন দত্ত আর নচিকেতা-র গানে বুদ হয়ে থাকার সময়!
কবীর সুমনঃ চাইছি তোমার বন্ধুতা ......

...উটকো লোকে, এই সুযোগে, তাল মিলিয়ে
বিশ্রী কথা কাটবে জুড়বে,
নিজের জ্বালায় নিজেই পুড়বে
পুড়ুক তারা, তুমি আমি পুড়ছি না;

তোমায় আমি জ্বালতে চাই না, ঢালতে চাই না,
চালতে চাই না, পালতে চাই না,
কদর্যতায় ঢালতে চাই না,
চাইছি তোমার বন্ধুতা । ......

একই এলবামের আরো একটি গানঃ থমকে আছে

......অনেক রকম মানুষ দেখি,
অনেক রকম তাদের চোখ।
অন্ধকারেই চাইছি আমি-
সবার চোখেই সকাল হোক।
সকালটাকে আগলে রেখে
বিকেলটাকে ডাকবো চল।
সন্ধ্যে হ'লেই বলবো বন্ধু-
চোখের জলের গল্প বল্, বল্॥ .........

সুমনের আরেকটা গান: হঠাৎ রাস্তায় এই গানটাও ভীষণ রকম ভালো লাগার...

.....সময় চলে গেছে এবং চলছে
চলতি জীবনের গল্প বলছে
পাল্টে গেলি তুই
আমিও পাল্টে গিয়েছি মাঝ পথে হাঁটতে হাঁটতে

বন্ধু, কী খবর বল?
কত দিন দেখ হয় নি...


মহীনের ঘোড়াগুলির গানগুলোর কথা আর না-ই বলি......... এই গানটা ঠিক বন্ধুত্ব নিয়ে না হলেও কথাগুলো যে ভীষণ রকম সত্য......হাত বাড়ালেই কি আর বন্ধু পাওয়া যায়?

মহীনের ঘোড়াগুলিঃ বাড়লে বয়েস

......বাড়লে বয়স সবাই মানুষ হয় কি?
শুনলে কথা মানুষ চেনা যায় কি?
চেনা সহজ নয়, চিনতে লাগে ভয়!
বলি তায় মানুষ চেনা দায়!
হায়রে বলি তায় মানুষ চেনা দায়।

হাত বাড়লেই বন্ধু পাওয়া যায় না !
বাড়ালেই হাত বন্ধু সবাই হয় না!
বেড়িয়ে অনেক পথ নিলাম এই শপথ!
আমি না শত্রু হব তার!......


আমার অসম্ভব প্রিয় গান- 'চন্দ্রিবন্দু'র বন্ধু তোমায়

......বইমেলা ধূলো গার্গি শ্রেয়সী
চেনা মুখগুলো পরিচিত হাসি

সে হাসি রোদ ঝিকিমিকি কার্নিশে
সাহসী চুম্বন আজো পারেনি সে
হাওয়ায় হাওয়ায়
হাওয়ায় হাওয়ায়

বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়
আর একবার যদি তোমাদের দলে নাও খেলায়
বন্ধু তোমায় এ গান শোনাবো বিকেল বেলায়.....

কলেজের উন্মাতাল দিনগুলোতে স্পোর্টসে সেই ভীষণ সুন্দর বন্ধুত্বের গানে আমরা নেচেছিলাম...

পরশপাথরঃ ভালো লাগে স্বপ্নের মায়াজাল বুনতে

......ভালো লাগে স্বপ্নের মায়াজাল বুনতে,
ভালো লাগে ওই আকাশের তারা গুনতে,
ভালো লাগে মেঘলা দিনে নিস্পলকে রামধনু খুঁজতে
বন্ধু !...

ছোটবেলায় বাংলাদেশের ব্যান্ড আমার একদমই পছন্দ ছিল না, লম্বা চুল, তীব্র আওয়াজ আর প্রচন্ড শরীর ঝাঁকুনি দেখা ছাড়া আর কিছুই কানে ঢুকত না; সোলস কে মনে হতো ব্যতিক্রম...পার্থ এর কোমল গানগুলো শুনতে বেশ লাগত তখন...

ও বন্ধু তোকে মিস্‌ করছি ভীষণ

......একলা ঘর, ধূলো জমা গীটার
পড়ে আছে লেলিন, পড়ে আছে শেক্সপিয়র,
টিশার্ট জিন্সগুলো ফেলা যে আছে
শুধু মানুষটা তুই নেইতো, নেইরে কাছে
ও বন্ধু তোকে মিস্‌ করছি ভীষণ
তোকে ছাড়া কিছুই আর জমেনা এখন।......

পার্থ এর আরেকটি গানঃ পার্থঃ দেখা হবে বন্ধু

......দেখা হবে বন্ধু, কারণে আর অকারণে
দেখা হবে বন্ধু, চাপা কোনো অভিমানে,
দেখা হবে বন্ধু, সাময়িক বৈরীতায়, অস্থির অপারগতায়!......

জেমস এর এই গানটা অবশ্য আজই আমি প্রথম শুনলাম...
জেমস্ ও ফিলিংস্ঃ তবে বন্ধু নৌকা ভেড়াও

......তোমাদের মাঝে কি কেউ আছে বন্ধু আমার?
তোমাদের মাঝে কি কেউ আছে পথ ভোলা?
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ জ্বালা।

ওরে কে আছে মুক্ত জীবন নিয়ে ছন্নছাড়া-
আপনাকে ভালোবেসে আপনদেশে ঠিকানাহারা?
তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেবো দুঃখ সবার।
তবে বন্ধু নৌকা ভেড়াও শুনাবো গান আজ সারারাত।......


আমার এক বন্ধু তার সঙ্গে ঘোরার সময় প্রায়ই গুনগুন করে গাইত! তার বাসায় আমরা যেদিন প্রথম বেড়াতে গেলাম সেদিনও গীটারে টুং টাং করে শোনাচ্ছিল এই গান...খুব ভালো লাগা একটি গান......

কনক ও কার্তিকঃ তুমি আমার পাশে বন্ধু হে......

......তুমি আমার পাশে বন্ধু হে
বসিয়া থাকো
একটু বসিয়া থাকো
আমি মেঘের দলে আছি
ঘাসের দলে আছি
তুমিও থাকো বন্ধু হে
একটু বসিয়া থাকো......

কৃষ্ণকলি আর সায়ানের এই গান দুটী বড় বেশী রকমের সুন্দর, মনকে এফোঁড় ওফোঁড় করে দেয়......

কৃষ্ণকলি ইসলামঃ বন্ধু

......বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে
বন্ধু তোমার কপাল জুড়ে চিন্তালোকের ছায়া
বন্ধু তোমার নাকের ভাজে চিন্তা নামের কায়া
বন্ধু আমার মন ভাল নেই
তোমার কি মন ভালো
বন্ধু তুমি একটু হাসো
একটু কথা বলো
বন্ধু আমার বন্ধু তুমি
বন্ধু মোরা ক' জন
তবুও বন্ধু...... মন হলো না আপন......

সায়ানঃ
এক হারিয়ে যাওয়া বন্ধু


......সেই কোন কথা নেই মুখে
শুধু চুপচাপ বসে থাকা
ছিল যার যার ব্যথা তার তার বুকে
ছড়িয়ে ছিটিয়ে রাখা

আমি ভাবিনি তখন ভুলেও এমন
দু’জন দু’দিকে যাবে
বুঝিনি আমার হৃদস্পন্দন
আমারই অচেনা হবে

এই বিভক্ত পৃথিবীতে বড় শক্ত বাঁধন ছিল
হলো অহংকারের জয়, সেই বন্ধন ছিঁড়ে গেলো.......

আমাদের সবার প্রিয় সহব্লগার 'নস্টালজিক' ওরফে রানা ভাইয়ের লেখা বন্ধু থেকো এর কথা না বললেই নয়!

......বন্ধু থেকো,
একাকীত্মে, উচ্ছ্বাসে
একলা হয়ে
মেঘটা দেখার ফাঁকে
বন্ধু থেকো, কেউ থাকে না যখন ...
এই গানের পেছনের গল্প পাবেন এখানে...নস্টালজিয়া.....বন্ধু থেকো'

ভেবেছিলাম শুধু বাংলা গান দিয়েই সাজাবো পোস্টটা...কিন্তু যে গানটা শুনতে শুনতে আমার এই পোস্ট দেয়ার কথা মাথায় আসে, সেই ভীষণ প্রিয় গানটা শেয়ার না করে পারছি না...

Abba - Chiquitita...

......Chiquitita, you and I know
How the heartaches come and they go and the scars they're leaving
You'll be dancing once again and the pain will end
You will have no time for grieving
Chiquitita, you and I cry
But the sun is still in the sky and shining above you
Let me hear you sing once more like you did before
Sing a new song, Chiquitita

Try once more like you did before
Sing a new song, Chiquitita
Try once more like you did before
Sing a new song, Chiquitita .

অনেকেরই হয় তো মনে আছে- অনেক দিন আগে বিটিভি-র কোন একটা প্রোগ্রামে ফাহমিদা নবী আর সামিনা চৌধুরী এই গানটা বাংলায় গেয়েছিলেন...

......চিকিতিতা, মন ভেঙ্গো না
মনে করো জীবনের সূর্য আবার উদয় হলো
শক্ত করে হাল ধরো
নাচো, গাও, ভুলে যাও
ব্যথাহীন জীবনের সব সংশয়......






এই পোস্টটা আমার কাছের-দূরের সকল বন্ধুদের জন্যে......
ভালোবাসি তোমাদের......

[এই পোস্ট সম্পূর্ণ করতে প্রিয় দুই পিচ্চি নৈশচারী এবং গুহামানব] এর অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি- তোদেরকে অনেক আদর......
সর্বশেষ এডিট : ০৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:০৭
৬০টি মন্তব্য ৫৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

আমাদের শাহেদ জামাল- ৭১

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৪



শাহেদ জামাল আমার বন্ধু।
খুব ভালো বন্ধু। কাছের বন্ধু। আমরা একসাথেই স্কুল আর কলেজে লেখাপড়া করেছি। ঢাকা শহরে শাহেদের মতো সহজ সরল ভালো ছেলে আর একটা খুজে... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×