somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এক পৃষ্টায় বাংলার সব কবি, তথ্যমূলক পোষ্ট

২৩ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলা সাহ্যিতে অনেক কবি রয়েছেন। আমরা হাতেগোনা মাত্র কয়েকজনের নাম জানি। তাঁদের জন্ম সাল, বিখ্যাত কাব্যগন্থ, মৃত্যু নিয়ে আমার এই লেখা। আমি চেষ্টা করছি তাঁদের সংক্ষিপ্ত জীবনর উপর কোন ওয়েব ঠিকানা যদি পাওয়া যায় তা সংযুক্ত করা, সেই সাথে ছবি পাওয়া গেলে তাও সংযুক্ত করা। আর আগেই বলছি এখানে কবি শাহ মুহাম্মদ সগীর থেকে ১৯৫০ সালের আগে জন্ম গ্রহন করা কবিদের সম্পর্কে লেখা হবে।

এটা একটি রেফারেন্স ভিত্তিক একটা পোষ্ট হবে, তাই কবিদের জীবনী বা তাদের কবিতা নিয়ে কোন নতুন ওয়েব/ ব্যাক্তিগত ব্লগ থাকে তা হলে লিংকগুলি এ্যাড করে দিবেন।

১। শাহ মুহাম্মদ সগীর:
শাহ মুহম্মদ সগীর আনুমানিক ১৪-১৫শ শতকের কবি। তিনি প্রথম মুসলিম কবি ছিলেন। তিনি গৌড়ের সুলতান গিয়াসউদ্দিন আজম শাহের রাজত্বকালে (১৩৮৯-১৪১১ খ্রিস্টাব্দে) ইউসুফ-জোলেখা কাব্য রচনা করেন। তিনি কাব্যচর্চায় সুলতান গিয়াসউদ্দিন আজম শাহের পৃষ্ঠপোষকতা লাভ করেছিলেন।তাঁর কাব্যে ধর্মীয় পটভুমি থাকলেও তা হয়ে উঠেছে মানবিক প্রেমোপাখ্যান।


২।মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩):
মাইকেল মধুসূদন দত্তের জন্ম যশোর জেলার সাগরদাড়ি গ্রামর ১৯২৪ সালে। তিনি আধুনিক বাংলা কবিতার জনক। খ্রিস্ট ধর্ম গ্রহন করায় তাঁর নামের আগে 'মাইকেল' মানটি য়ুক্ত হয়েছে।
'চতুর্দশপদী কবিতাবলী', তিলোত্তমানম্ভব, বীরাঙ্গনা ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ১৮৭৩ সালে মৃত্যুবরন করেন।
* মাইকেল মধুসূদন দত্তের ১২টি কবিতা।

৩। নবীনচন্দ্র সেন ( ১৮৪৭-১৯০৯): নবীনচন্দ্র সেনের জন্য ১৮৪৭ সালে চট্টগ্রাম জেলার নয়াপাড়ায় । তিনি উনিশ শতকের বিশিষ্ট কবি। 'পলাশীর যুদ্ধ, কুরুক্ষেত্র, প্রভাস,অনিতাভ ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কবিকর্ম। তিনি ১৯০৯ সালে মারা যান।

৪। অক্ষয় কুমার বড়াল ( ১৮৬০-১৯১৯):
অক্ষয় কুমার বড়ালের জন্ম ১৮৬০ সালে কলকাতার চোরবাগান এলাকায়। রবিন্দ্রনাথের সমসাময়িক কবি হওয়া সত্ত্বেও অক্ষয় কুমার বড়াল রবিন্দ্রনাথের দ্বারা বিশেষ প্রভাবিত হননি।
'কনককাঞ্জলি,'ভুল',শঙ্খ,'এষা' তাণনর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ১৯১৯ সালে তিনি মারা যান।
* অক্ষয় কুমার বড়ালের কবিতার লিংক


৫।রবীন্দ্রনাথ ঠাকুর ( ১৮৬১-১৯৪১): রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম কলকাতার জোড়াসাকোঁর বিখ্যাত ঠাকুর পরিবারে ১৮৬১ সালের ৭ মে। 'সোনার তরী', চিত্রা, বলাকা, মানসী, কল্পনা, গীতাঞ্জলি ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগন্থ। তিনি ১৯১৩ সালে এশিয়ার সর্বপ্রথম সাহিত্যে নোবেল পুরুস্কার পান। ১৯৪১ সালের ৭ আগস্ট তিনি মারা যান।
*রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে পূনাঙ্গ ওয়েব সাইট, তাঁর সকল লেখাই এখানে পাওয়া যাবে।
* শেষের কবিতার অডিও লিংক


৬। কায়কোবাদ (১৮৫৭-১৯৫১) : কায়কোবাদের জন্ম ১৮৫৭ সালে ঢাকা গেলার নবাবগঞ্জের আগলা গ্রামে। 'শিব মন্দির', অমিয় ধারা', মহরম শরীফ ইত্যাদি তাঁর উল্লেখজোগ্য কাব্যগ্রন্থ। ১৯৫১ সালে তিনি ঢাকায় মৃত্যুবরন করেন।


৭।সত্যেন্দ্রনাথ দও ( ১৮৮২-১৯২২): সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম ১৮৮২ সালে কলকাতার নিমতা গ্রামে, 'বেনু ও বীণা', হোমশিখা, কুহু ও কেকা, বিদায়-আরতি ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ১৯২২ সালে তিনি মারা যান।


৮। সুকুমার রায় (১৮৮৭-১৯২৩) সুকুমার রায়ের জন্ম ১৮৮৭ সালের ৩০শে অক্টোবর, কলকাতার এক ব্রাহ্ম পরিবারে। 'আবোল তাবোল','পাগলা দাশু','হেশোরাম হুশিয়ারের ডায়েরি','হ য ব র ল' তাঁর উল্লেখযোগ্য কাবগ্রন্থ।তিনি ১৯২৩ সালে ভারতের কলকাতায় মারা যান।


৯। কাজী নজরুল ইসলাম ( ১৮৯৯-১৯৭৬ ): কাজী নজরুল ইসলাম ১৮৯৯ সালে ২৫ মে ভারতের পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহন করেন। অগ্নি-বীণা, বিষের বাঁশি, ছায়ানট, প্রলয়-ষিখা, চক্রবাক, সিন্ধু-হিন্দোল ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ১৯৭৬ সালের ২৯ আগস্ট তিনি ঢাকায় মারা যান।
* কাজী নজরুল ইসলামের ৩৮টা কবিতা।


১০। জীবনানন্দ দাশ ( ১৮৯৯- ১৯৫৪): : জীবনানন্দ দাশের জন্ম বরিশালে ১৮৯৯ সালে। ধুসর পান্দুলিপি, বনলতা সেন, সাতটি তারার তিমির, বেলা অবেলা কালবেলা ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ১৯৫৪ সালে কলকাতায় ট্রাম দুর্ঘটনায় মারা যায়।
* ব্লগার র হাসান ০৮ ই সেপ্টেম্বর, জীবনানন্দ দাশের সব কবিতা নিয়ে একটা পোষ্ট দিয়েছেন।


১১। জসীম উদ্দীন ( ১৯০৩-১৯৭৬): জসীম উদ্দীন জন্ম ১৯০৩ সালে ফরিদপুরের তাম্বুলখানা গ্রামে। 'নকশী কাঁথার মাঠ', সোজন বাদিয়ার ঘাট, বালুচর, ধানক্ষেত, রঙিলা নায়ের মাঝি ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি ১৯৭৬ সালে ঢাকায় মৃত্যুবরন করেন।
* জসীম উদ্দীনের ২২টা কবিতা।


১২। বুদ্ধদেব বসু (১৯০৮-১৯৭৪) : বুদ্ধদেব বসু ১৯০৮ সালে কুমিল্লায় জন্মগ্রহন করেন। অভিনয়, অভিনয় নয়, রেখাচিত্র, হাওয়া বদল ,শ্রেষ্ঠ গল্প ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। ১৯৭৪ সালে উনি মারা যান।
* বুদ্ধদেব বসুর কিছু কবিতা।


১৩। সুফিয়া কামাল ( ১৯১১-১৯৯৯) : সুফিয়া কামাল ১৯১১ সালে বরিশালে জন্মগ্রহন করেন। সাঁঝের মায়া, মায়া কাজল, কেয়ার কাঁটা, উদাত্ত পৃথিবী ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি ১৯৯৯ সালে ঢাকায় মৃত্যুবরন করেন।



১৪। আহসান হাবীব ( ১৯১৭-১৯৮৫): আহসান হাবীব ১৯১৭ সালে পিরোজপুরের শংকরপাশা গ্রামে জন্মগ্রহন করেন। ছায়াহরিণ, সারাদুপুর, আশার বসতি, মেঘ বলে চৈত্রে যাব ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি ১৯৮৫ সালে ঢাকায় মৃত্যুবরণ করেন।
*আহসান হাবীব ১১টি কবিতা।



১৫। সুকান্ত ভট্টাচার্য ( ১৯২৬-১৯৪৭) : সুকান্ত ভট্টাচার্য ১৯২৬ সালে কলকাতায়। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাবাস তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি ১৯৪৭ সালে মাত্র একুশ বছর বয়সে প্রতিভাবান এ কবির অকালমৃত্যু হয়।
* সুকান্ত ভট্টাচার্যের ১৬টি কবিতা।



১৬।শামসুর রাহমান ( ১৯২৯- ২০০৬): শামসুর রাহমান ১৯২৯ সালে ঢাকায়। এক ফোঁটা কেমন অনল, প্রথম গান, নিজ বাসভূমে, বন্দী শিবির থেকে, বাংলাদেশ স্বপ্ন দেখে ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।
তিনি ১৭ আগস্ট ২০০৬ সালে ঢাকায় মারা যান।
* শামসুর রাহমানের ২৫টি কবিতা।


১৭। শক্তি চট্টোপাধ্যায় (১৯৩৪-১৯৯৫) : শক্তি চট্টোপাধ্যায় ১৯৩৪ ২৫ নভেম্বর জন্মগ্রহন করেন। সোণার মাছি খুন করেছি, অন্ধকার নক্ষত্রবীথি তুমি অন্ধকার, হেমন্তের অরণ্যে আমি পোস্টম্যান, চতুর্দশপদী কবিতাবলী, পাড়ের কাঁথা মাটির বাড়ি ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি ১৯৯৫ সালে মৃত্যবরণ করেন।
*শক্তি চট্টোপাধ্যায়ের ১০টি কবিতা।



১৮।সুনীল গঙ্গোপাধ্যায়( ১৯৩৪- ): সুনীল গঙ্গোপাধ্যায় (জন্ম সেপ্টেম্বর ৭, ১৯৩৪) ভারত তথা পশ্চিমবঙ্গের একজন জনপ্রিয় বাঙালি লেখক এবং কবি। তিনি নীললোহিত, নীল উপাধ্যায় এবং সনাতন পাঠক ছদ্মনামেও অনেক লেখা লিখেছেন ।
*সুনীল গঙ্গোপাধ্যায়ের ৩২টি কবিতা।



১৯।আল মাহমুদ ( ১৯৩৪- ): আল মাহমুদ ১৯৩৬ সালে ব্রাম্মণবাড়িয়া জেলার মুভাইল গ্রামে জন্মগ্রহণ করে। লোক লোকান্তর, কালের কলসি, সোনালী কাবিন ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।
* আল মাহমুদের ১৭টি কবিতা।



২০। নির্মলেন্দু গুণ (১৯৪৫- ): নির্মলেন্দু গুণ জন্ম গ্রহণ করেন ২১ জুন ১৯৪৫ নেত্রোকোনা জেলার কাশবন গ্রামে।
*নির্মলেন্দু গুণ ৩০টি কবিতা।

২১। হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪): হুমায়ুন আজাদ (জন্ম: ২৮শে এপ্রিল, ১৯৪৭ (১৪ই বৈশাখ, ১৩৫৪ বঙ্গাব্দ), রাড়িখাল, বিক্রমপুর। তিনি ২০০৪ সালে জার্মানীতে মারা গেছেন।
* হুমায়ুন আজাদের ২৪টি কবিতা।


সর্বশেষ এডিট : ২৩ শে সেপ্টেম্বর, ২০১০ বিকাল ৩:২০
৩৭টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×