অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

আমি উঠে এসেছি সৎকারবিহীন

Orca বা Killer whale, বাংলায় শিকারী তিমি

২১ শে অক্টোবর, ২০১০ রাত ২:০৪ |

শেয়ারঃ
0 1



"Orca"- যেটাকে আমরা সাধারণত শিকারী তিমি বা Killer whale বলেই চিনি। অনন্য এই প্রানীটি মূলত ডলফিন ফ্যামিলির অন্তর্গত, বৈজ্ঞানিক নাম Orcinus orca। স্প্যানিশে এদেরকে বলা হত ballena asesina বা assassin whale শুধুমাত্র এদের আক্রমণাত্মক স্বভাবের কারণেই। তবে মানুষকে আক্রমণ এরা করে এরকম প্রমাণ খুব কম, যদিও এরা অন্য জাতের তিমিদের হরহামেশাই শিকার করে থাকে(এমনকী নিজের চেয়ে কয়েকগুণ বড় তিমিদেরকেও)। ল্যাটিন শব্দ Orca এর মানে দাঁড়ায়, "the shape of a barrel or cask"। এদের শরীরের আকৃতির কারণেই এমন নাম আসতে পারে। শরীরের উপর অংশ কালো ও নিচে শাদা। তবে ডর্সাল ফিনের কিছু অংশ, তলদেশ, নিচের চোয়াল এসব এলাকায় খানিক ধূসর ও হলদে ছাপ থাকতে পারে।


যদিও অন্য তিমিদের তুলনায় ছোট, কিন্তু স্তন্যপায়ী শিকারী প্রানীদের মধ্যে সর্ববৃহৎ আকৃতি হল এদের। পুরুষদের দৈর্ঘ্য ৫.৮ থেকে ৬.৭ মিটার এবং মেয়েদের ৪.৯-৫.৮ মিটার পর্যন্ত দেখা যায়। এদের ওজন সাড়ে পাঁচ হাজার কিলোগ্রামের উপরেও হতে পারে(পুরুষদের ক্ষেত্রে)। তবে সবচেয়ে বড় পুরুষ শিকারী তিমি দেখা গেছে ৯.৮ মিটার এবং ওজন দশ হাজার কিলোগ্রাম। এদের শরীরের রঙ মসৃণ কালো এবং শাদা মিলেয়ে হয়। স্ত্রী প্রজাতিদের আয়ুষ্কাল হতে পারে ৫০, সর্বোচ্চ ৭০-৮০ বছর। পুরুষদের ক্ষেত্রে সেটা অনেক কম সর্বোচ্চ ৫০-৬০ বছর। তবে বন্দীদশায় এদের জীবনকাল অনেক কমে যায়।

এরা খুবই সংঘবদ্ধ এবং সামাজিক প্রাণী। এদেরকে পড(pod) বা ছোট ছোট সমাজে ভাগ হতে দেখা যায়। এদের অনেক পরিবারই থাকে মাতৃপ্রধান। আবার কয়েকটা পড মিলে এদের সাব-পড ও তৈরী করতে দেখা যায়। সাধারণত একটা পডে ৫-৩০ টি তিমি থাকে, তবে আলাস্কা বা এন্টার্টিকাতে শ'খানেকের উপর তিমিকে সংঘবদ্ধ থাকতে দেখা গেছে। সময়ের সাথে কোন একটা পড ভেঙ্গে ভেঙ্গে বিস্তৃত হয়ে অনেকগুলো পড মিলে একটা ক্ল্যান(clan) তৈরী হয়। তবে ব্রিডিং সিজনে বিভিন্ন পডের মধ্যে সদস্যদের অদলবদল হতে দেখা যায়। এদের প্রজন সময় হল শীতকাল থেকে বসন্তের শুরু পর্যন্ত, উষ্ণতর সামুদ্রিক এলাকায়। এদের গর্ভধারণকাল ১৬-১৭ মাস পর্যন্ত। শিশু শিকারী তিমি জন্ম নেবার দশ সেকেন্ডের মধ্যেই সাঁতার শুরু করে দেয়, মা এসময় সাহায্য করে ভেসে থাকতে ও শ্বাস নিইতে। মা ও শিশুকে এক বছর বা তারও বেশি সময় একসাথে থাকতে দেখা যায়।

(মা ও শিশু Orca)

এরা সাধারণত ধীরে সাঁতার কেটে থাকে, ঘন্টায় ১৩ কিলোমিটারের মত। তবে কিছু সেকেন্ডের জন্য ঘন্টায় ৪০-৪৫ কি.মি. পর্যন্ত যাবার ক্ষমতা রয়েছে এদের।

এই দাঁতওয়ালা তিমিদের ভোকাল কর্ডে ল্যারিঙ্কস নেই। ধরে নেয়া হয় এরা শব্দ করে এদের nasal sacs এবং "ব্লো-হোল" এলাকায় বাতাস সংকোচনের মাধ্যমে। নির্দিষ্ট ক্ল্যানগুলোর ডায়ালেক্ট এর মধ্যে মিল খুঁজে পাওয়া যায়, যেগুলো বছরের পর বছর পরবর্তী প্রজন্মগুলো ইনহেরিট করে থাকে। এদের ব্লো-হোলের সংখ্যা একটিই। এরা শব্দ তৈরী, অনুসরণ এবং এর প্রতিফলনের উপর নির্ভর করে দিকনির্দেশনা, যোগাযোগ, ঘোলা বা অন্ধকার গভীরতায় শিকার এসব করে।

মানুষের পর এদের বাসস্থান সম্ভবত সবচে বেশি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তবে সবচেয়ে বেশি দেখা যায় আর্কটিক এবং এন্টার্কটিক অঞ্চলেই। এছাড়া যুক্তরাষ্ট্রের ইষ্ট কোষ্ট বা পূর্ববর্তী উপকূলীয় এলাকাগুলোতে, হুয়াই, অষ্ট্রেলিয়া, বাহামা, মেক্সিকান উপসাগর এসব এলাকায় এদের দেখা যায়।


killer whale দের মাইগ্রেশন নির্ভর করে থাকে এরা যেসব প্রাণী শিকার করে তাদের মাইগ্রেশন রুটের উপর। কানাডার পূর্বদিকে এদের দেখা যায় সিল এবং rorqual তিমিদের মাইগ্রেশন অনুসরণ করতে। আবার উত্তর-পূর্ব আটলান্টিকে এদের দেখ যায় হেরিং মাছদের অনুসরণ করতে। তবে বেরিং, Chukchi এবং Beaufort সমুদ্র অঞ্চলে এরা উল্লেখযোগ্য হারে মাইগ্রেশন রুট নির্ধারণ করে ভাসমান আইস প্যাকগুলোর গতিপ্রকৃতির দেখে।

এদের সংখ্যা কত সেটা নির্দিষ্ট করে বলাটা বেশ কঠিন। তবে সাম্প্রতিক সময়ে এন্টার্টিক রেঞ্জে এদের সংখ্যা সত্তর হাজার থেকে এক লক্ষ আশি হাজার ধরা হয়ে থাকে ধরা হয়। যেখানে অন্যান্য এলাকায় এদের সংখ্যা খুব বেশি নয়।

যেকোন প্রজাতির তিমি ঘুমায় কখন এবং কিভাবে সে নিয়ে অনেক গবেষণা চলে আসছে। ধারণা করা হয় ডলফিনের মতোই গভীর নিদ্রা কোন নির্দিষ্ট সময়ে এদের মগজের যে কোন একটি হেমিস্ফিয়ারে ঘটে। তবে এরা স্বল্পদৈর্ঘের বা ঘণ্টা আষ্টেকের বিশ্রামও নিতে পারে, এ সময় এদের ধীরে সাঁতার কাটতে দেখা যায়, তখন এরা মিনিটে স্বাভাবিকের চেয়ে ৩-৭ বার ছোট ডাইভ দিয়ে থাকে গভীরে মিনিট তিনেকের জন্য ডাইভ দেবার আগে।


এই তিমিটি যথার্থই শিকারী এবং এটি সাধারণত হাঙর, সী-গাল, সিল, স্কুইড, অন্যান্য ছোটজাতের তিমি, কাছিম, অক্টপাস, পেঙ্গুইন ইত্যাদি শিকার করে থাকে। সম্ভবত BBC: Planet Earth ডকুমেন্টারির কোন এক পর্বে দেখেছিলাম Orca দের একটা প্যাককে কোন এক স্পার্ম তিমির মা ও শিশুকে আক্রমণ করতে। শিকারে সফল হলে শেষ পর্যন্ত কেবলমাত্র শিশু স্পার্ম তিমির নিচের চোয়াল খেতে দেখেছিলাম। তবে সাধারণত এরা দলবদ্ধ না হয়ে নিজের চেয়ে বড়ো আকৃতির কোন প্রাণীকে আক্রমণ করে থাকে না।

(একটা ডলফিনকে আক্রমণোদ্যত এক শিকারী তিমি।)

তবে কি কি শিকার করবে এটা অনেকখানিই নির্ভর করে ওদের বাসস্থান, মাইগ্রেশন ও অন্যান্য ব্যাপারগুলোর উপর। তবে এন্টার্কটিকা অঞ্চলে এদেরকে দেখা যায় পেঙ্গুইন বা সিল শিকার করতে। অন্যান্য তিমিদের মধ্যে মিঙ্ক তিমি এবং ধূসর তিমির মতো বৃহদাকৃতির প্রজাতিকেও এদের শিকার করতে দেখা গেছে। তবে বৃহদাকৃতির কোন প্রাণী শিকার করতে এরা কয়েক ঘণ্টার মত সময়ও নিতে পারে। এক্ষেত্রে শিকার অনবরত সাঁতার কেটে কেটে ক্লান্ত হওয়া পর্যন্ত এরা অপেক্ষা করে।


তবে এরা যেসব স্তন্যপায়ী প্রজাতি নিয়মিত শিকার করে থাকে এদের মধ্যে রয়েছে, সিল, সী লায়ন, ওয়ালরাস, সী-অটারস(সম্ভবত একধরণের সামুদ্রিক ভোঁদড়) ইত্যাদি। এরা একদিনে এদের শরীরে ওজনের ৩%-৪% খাবার খেয়ে থাকে। তবে এদের খাদ্যাভাস এতৈ বৈচিত্র্যপূর্ণ যে এদের দেখা গেছে "গ্রেইট হোয়াইট শার্ক" পর্যন্ত শিকার করতে! তবে, শিকারের আকৃতি যত বড় হয়, শিকারী তিমিরা শিকারের শরীরের তত কম অংশ খেয়ে থাকে।


আবার অনেক সময় এদেরকে দেখা যায় শান্তিপূর্ণভাবে অন্যান্য সামুদ্রিক প্রানীদের সাথে থাকতে। কখনও এদেরকে ডলফিনদের সাথে মাছ শিকার করতে, হাম্পব্যাক তিমিদের সাথে সী লায়ন শিকার করতে কিংবা "ষ্টেলার সী লায়ন"-দের সাথে সাঁতার কাটতেও দেখা গেছে!

শিকারী তিমিদের বুদ্ধিমান প্রানী হিসেবেই ধরা হয়, যদিও কোন প্রজাতির বুদ্ধিমত্তা নিরুপণের মতো উন্নতি আমরা করি নাই এখন পর্যন্ত। তবে এদের সামাজিকতা, জটিল পারিবারিক ও সামাজিক অবকাঠামো এসব পর্যবেক্ষণে এদেরকে বুদ্ধিমান প্রানী হিসেবেই প্রমাণ করে।

সামগ্রিকভাবে এদের অবস্থা নিরুপণ করা কঠিন হলেও বেশ কিছু এলাকায় খাদ্যাভাব, শিকার, বাসস্থানের অভাব, পরিবেশ দূষণ এসব কারণে এরা বিপন্ন হয়ে পড়ছে। ২০০৫ এর শেষের দিকে যুক্তরাষ্ট্রে শিকারী তিমিদের বিপন্ন প্রজাতিদের তালিকায় নেয়া হয়।


 

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): লাইনে আইসা ব্লগিং করতেছি এইবার ;
প্রকাশ করা হয়েছে: ব্লগিং  বিভাগে । সর্বশেষ এডিট : ২৪ শে অক্টোবর, ২০১০ রাত ৯:০৪ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


মন্তব্য দেখা না গেলে - CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্স, ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার

৭৮টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন