somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইন্টারনেট নিয়ে সরকার বাংলাদেশের গরীব মানুষের সাথে কেমন প্রেক্টিকেল ইয়ার্কি মারছে তা প্রমান সহ নীচে দেখুন।

২৬ শে জানুয়ারি, ২০১১ রাত ১২:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

চিঠির লিংক
এই প্রথমবার সরকারী এমন গোপন ও নীতি নির্ধারনী চিঠি ওয়েবসাইটে পাবলিশ করা হলো। এত বছর এসব চিঠি অতি গোপন রাখা হয়েছে। আমরা সামান্যতম সচেতন হওয়া এবার প্রকাশ করলো। এখানে এবার প্রমান সহ দেখুন বাংলাদেশের সরকার তার জনগণকে ইন্টারনেটের দুনিয়ায় কোথায় রাখার চেষ্টা করছে ? বাংলাদেশের মত দরিদ্র একটা দেশের সরকার তার ব্যপক জনগণ যেন গণতান্ত্রীক অধিকারে ও গণতান্ত্রীক মূল্যে তথ্য প্রযুক্তির সুজোগ পাওয়া থেকে বঞ্চিত হয় তার জন্য সরকার এখানে প্রতিমেগাবিট ব্যন্ডউইথের মূল্য ১২,০০০ টাকা যোগ ভ্যট ১৩৫০০/- টাকা নির্ধারন করে। ১ মেগাবিট সরকরী মূল্য ১৩৫০০/-টাকা। বাংলাদেশের একজন সাধারন মানুষের ক্রয় ক্ষমতা বিবেচনা করুন আর সরকারী মূল্য নির্ধারন দেখুন ? জাপানে সাধারন নাগরীক সাধারন ক্রয় ক্ষমতায় যে ১জিবি বা ১০০০ মেগাবিট ব্যন্ডউইথ পায় তাদের সরকার ব্যন্ডউথের দাম কেমন রাখে মনে হয় ? স্কেন্ডিনেভিয়ার দেশের সাধারন নাগরিক যখন ২০০ মেগাবিট ব্যন্ডউইথ পায় তাদের সরকার আইএসপিদের কাছে প্রতিমেগাবিট ব্যন্ডউইথ বিক্রি করে ?

সরকার আসলে দেশের কোন শ্রেণীর মানুষ/জনগণের কথা মাথায় রেখে প্রতি মেগাবিট ব্যন্ডউইথের দাম ১৩৫০০/- টাকা রাখে ?

সরকার যদি বাংলাদেশে জনগণের সরকার হতো তাহলে এই মূল্য ভ্যট সহ সর্বোচ্চ ২০০০/- দুই হাজার টাকা হতে পারতো। এবং ৬ মাসের মধ্যে তা ১০০০/- টাকা ভ্যট সহ করার পরিকল্পনা থাকতে হতো।
তাহলে হয়তো সরকারের পরিকল্পনা থাকতো ১০০০/- টাকায় ১ মেগাবিট নূন্যতম ২৫৬কিলোবিট করে ৪ জন ডেডিকেট করলে ২৫০ টাকা মূল্যে। ঠিক আছে এর গতিটা গণতান্ত্রীক না হলেও দামটা গণতান্ত্রীক, ২৫০- টাকা। আর আইএসপি না হয় ৮ জন সেয়ার্ড করলো।
অথচ বর্তমান দাম কমানোর পরও এই ২৫০/- টাকাকে সরকার ৩৪০০/- টাকায় রেখেছে। তাহলে বুঝুন সমাজের কোন লেভেলটার তথ্য প্রযুক্তিতে সংযুক্ত হতে পারার সামর্থ থাকুক, সরকার চাচ্ছে তা পরিষ্কার বোঝা যাচ্ছে। যদিও বঞ্চিত জনগণের সংখ্যই হবে ১৪ কোটি মোট ১৫ কোটির মধ্যে।

চিঠির লিংক

এখানে একটা কথা প্রণিধান যোগ্যঃ সরকারের ব্যন্ডউইথের কোম্পানী সাবমেরিন ক্যবল কোম্পানীর এই ব্যন্ডউইথ বিক্রি করে বাংলাদেশ চালাতে হয় না। ওখানের বর্তমান প্রায় ৫০ জিবিও আছে যদি ১০০০/- টাকা প্রতি মেগা দরে বিক্রি করা হয় তাহলে হয় ৫০,০০০ x ১০০০ সমান ৫,০০,০০,০০০ মাত্র পঁচ কোটি টাকা । অবশ্য শোন যায় মাত্র ১১ জিবি বিক্রি করা হয়। আবার এও শোনা যায় আমাদের বিমান বন্দরের নাম পরিবর্তন করতে নাকি ১৪০০ চৌদ্দশত কোটি টাকা খরচ হয়েছে। তাহলে সে টাকা দিয়ে ১৫ কোটি জনগণকে ২০ বছর ফ্রী ইন্টারনেট দেওয়া যেত।

সরকারের এখানে টাকাটা বিষয় না । ব্যন্ডউইথ যেন সাধারন মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে না আসে তাই নূন্যতম ২৫৬ কিলোবিট ব্যন্ডউথের জন্যও এদেশের গড় মানুষের সামর্থ ২৫০/- টাকা ধরার দাবি রাখলেও সরকার তা ৩,৪০০/- প্লান করে। বাংলাদেশটা কয়েক লাখ বড়লোকের জন্য। আমাদের একটু সচেতন হওয়ার অভাবে।

তথ্য প্রযুক্তিতে বাংলাদেশকে জোর করে চেপে কোথায় রাখা হচ্ছে তা আরও জানতে নিচের লেখা দেখতে পারেনঃ
সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষনা দিয়েও তথ্যপ্রযুক্তির সামর্থে বাংলাদেশের জনগণকে পৃথিবীর সর্বশেষ ২০৪ নম্বর করে রেখেছে !!!!!

বাংলাদেশে আনলিমিটেড ইন্টারনেটের দাম সর্বোচ্চ ৩০০ টাকা করা হউকঃ দৃষ্টি আকর্ষন প্রধানমন্ত্রী

যারা বলে ৩০০/- টাকায় আনলিমিটেড ব্যান্ডউইথ @ ৫১২ কিলোবিট-kbps অবাস্তব দাবী ! তাদের উদ্দেশ্যে !
সর্বশেষ এডিট : ২৬ শে জানুয়ারি, ২০১১ রাত ১২:২৭
১৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×