somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগার টেমপ্লেটঃ Modified Ads Theme

২৪ শে আগস্ট, ২০০৮ রাত ৮:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ব্লগার বা ব্লগস্পটে অনেকেরই অ্যাকাউন্ট আছে। পারসোনাল ব্লগিং এর জন্য আমি ওয়ার্ডপ্রেসের তুলনায় পছন্দ করি ব্লগার। কারন ব্লগারে কাস্টম ডোমেইন হোস্ট করতে টাকা দিতে হয় না। কম টাকায় নিজের ডোমেইনে হোস্ট করা যায়। এছাড়া নিজের ইচ্ছেমতন টেমপ্লেট ব্যবহার করা যায়।

বেশ কিছু টেমপ্লেট কয়েকদিন ধরে ঘেঁটে দেখলাম। সবচেয়ে পছন্দ হয়েছে অ্যাডস থিম টেমপ্লেটটি (Ads Theme Template)। এই থিমে নিজের মত করে কিছু উইজেট অ্যাড করে নিছি নানান জায়গা থেকে হেল্প নিয়ে। এইটার লাইভ ডেমো দেখে পছন্দ হলে এখান থেকে নামিয়ে নিতে পারেন। খুব সিম্পল কিন্তু সুন্দর একটা থিম। আর যদি অরিজিনালটা চান, তাহলে এখান থেকে নামিয়ে নিন (অরিজিনালটার জন্য একটা টিউটোরিয়াল পাবেন এখানে )।

মডিফাইড অ্যাডস থিম ডাউনলোড লিঙ্ক (রাইট বাটন ক্লিক করে সেইভ করুন)

নীচে আমার মডিফাই করা টেমপ্লেটটির স্টেপ বাই স্টেপ ইন্সটল করার উপায় দিলাম (অভিজ্ঞদের জন্য এইটা ডালভাত, কিন্তু নয়াদের হয়তো কাজে দিবে)।

১. ব্লগার ইন ড্রাফট এ লগইন করুন [ব্লগার.কম এর চেয়ে এইটা ভালো বেশি, কারন ব্লগারের অনেক নতুন এক্সপেরিমেন্টাল আইটেম এখানে থাকে, এইটা ব্লগস্পটেরই একটা অংশ]।

২. তারপর ড্যাশবোর্ড থেকে লেআউটে ক্লিক করে Edit HTML এ ক্লিক করুন।

[টিপসঃ যদি লেআউটের বদলে টেমপ্লেট ট্যাব দেখতে পান তাহলে Customise Design এ ক্লিক করে Upgrade Your Template এ ক্লিক করুন ও থিম সিলেক্ট করুন যে কোনটা। তার আগে লিঙ্ক/ব্লগরোল অ্যাড করে থাকলে তা কপি করে রাখতে পারেন অন্য কোথাও। এখন আপনি Layout ও Edit HTML বাটন খুঁজে পাবেন।]

৩. Edit HTML এ ক্লিক করে Download Full Template ক্লিক করুন ও আপনার বর্তমান টেমপ্লেটটি সেইভ করে রাখুন।

৪. এবার ব্রাউজে ক্লিক করে ডাউনলোড করা Ads Theme Modified.xml ফাইলটি সিলেক্ট করুন। আপলোডে ক্লিক করলে হয়তো Confirm and Save অপশন আসতে পারে। ক্লিক করুন ও আপনার ব্লগ দেখুন View Blog এ ক্লিক করে।

সতর্কবানীঃ আপনার পূর্বের উইজেটগুলো ডিলিট হয়ে যেতে পারে।

৫. এখন আবার Layout এ যান ও Page Elements এ ক্লিক করুন।

৬. “Header Ad Banner” এর Edit এ ক্লিক করে কোন ছবি চাইলে দিতে পারেন বা রিমুভ ক্লিক করে সরিয়ে দিতে পারেন ডিফল্ট ব্যানার। তাহলে ঐ জায়গাটি কালো দেখাবে। যদি ছবি দিতে চান তাহলে এডিট এ ক্লিক করা অবস্থায় ৪৬৮X৬০ ডাইমেনশনের ছবি দিন। লেখার সিস্টেম হলোঃ

লিঙ্ক দেখুন

৭. “Labels” আপনার ব্লগে যেইসব লেবেল আছে, সেইগুলো ট্যাব আকারে দেখাবে। না রাখতে চাইলে Edit এ ক্লিক করে রিমুভ করে দিন।

৮. “Top Tabs” এর এডিটে ক্লিক করে কিছু জরুরি লিঙ্ক দিতে পারেন যেমন দুই একটা সাইটের নাম, ফেইসবুক, কন্টাক্ট ইত্যাদি। হোম ডিফল্ট দেয়া আছে, ঐটা দিতে হবে না।

৯. আপনি যদি ফিডবার্নারের (Feedburner) মাধ্যমে আপনার সাইটের RSS ফিড দিতে চান, তাহলে “Feed Section” টি রাখুন; অথবা এডিট এ ক্লিক করে রিমুভ করে দিন।

[যদি ফিডবার্নার ব্যবহার করতে চান, তাহলে ফিডবার্নার] এ যেয়ে আপনার ব্লগ এর লিঙ্কটি দিয়ে নেক্সট এ ক্লিক করুন। তারপর আপনাকে রেজিস্ট্রেশন করতে বলবে। তারপর উপরে দেখুন Edit Feed Details আছে। সেখানে Feed Address এ আপনার ফিড লিঙ্ক পাবেন http://feeds.feedburner.com এর পরে যেই অংশটুকু আছে, সেইটি আপনার ফিড নাম)। এখন আপনার ব্লগের ড্যাশবোর্ডে ফিরে গিয়ে Settings>Site Feed পেইজের Post Feed Redirect URL এ পুরো লিঙ্কটি (http://feeds.feedburner.com/Your_Feed_Link) দিয়ে দিন ও সেইভ করুন। তারপর Publicize এ ক্লিক করে অ্যাক্টিভ করে নিন ইমেইল সাবস্ক্রিপশন। সেখানে নীচের দিকে "প্রিভিউ সাবস্ক্রিপশন লিঙ্ক" এর নীচের কিছু কোড দেখবেন। সেখানে feedId=কিছু নাম্বার দেয়া আছে। সেইটা কপি করে রাখুন।

এখন Dashboard>Layout>Edit HTML এ ক্লিক করে দান দিকের Expand Widget Templates সিলেক্ট করুন। তারপর Ctrl+f চেপে YOUR-FEED-NAME-HERE লেখাটি সার্চ করে বের করুন। তারপর সেখানে আপনার ফিডের নাম বসিয়ে দিন। যেমনঃ আমার ফিডের নাম হচ্ছে rashed আর পুরো ফিড লিঙ্ক হচ্ছে http://feeds.feedburner.com/rashed. এবার YOUR-FEED-ID-HERE লিখে সার্চ করুন আবার। পেলে এই লেখাটা মুছে feedId নাম্বারটা বসিয়ে দিন।

খেয়াল রাখবেন অন্য কোন কিছু যেন না মুছে। শুধু YOUR-FEED-NAME-HERE ও YOUR-FEED-ID-HERE মুছবেন। আর কোন শব্দ বা বর্ণ মুছবেন না।


১০. এরপরের উইজেটটি হচ্ছে "দিনবিহীন দিনলিপি"। এখানে সাম্প্রতিক পোস্টে ক্লিক করে "দিনবিহীন দিনলিপি" এর পাশের Edit এ ক্লিক করে http://Your_Blog_URL/feeds/posts/default (অথবা, ফিডবার্নার ইউজ করলে http://feeds.feedburner.com/Your_Feed_Name) দিয়ে দিন আপনার ফিড অ্যাড্রেস হিসেবে। একইভাবে “সাম্প্রতিক মন্তব্য” সিলেক্ট করে “দিনবিহীন দিনলিপি” এর পাশের এডিটে ক্লিক করে http://Your_Blog_URL/feeds/comments/default দিয়ে দিন কমেন্টসের ফিড হিসেবে।

একদম শেষে রয়েছে “প্রয়োজনীয় লিঙ্ক”। এখানে ক্লিক করে প্রিয় কিছু সাইটের নাম লিখে দিতে পারেন।

১১. Dashboard>Layout>Page Elements এ এরপর রয়েছে “১২৫X১২৫ অ্যাড সেকশন”। এখানে আপনি তিনটি ছবি দিতে পারেন ১২৫X১২৫ সাইজের। আমি দুইটা দিয়েছি। একটা ২৫০X৯০ আরেকটা ১২৫X৯০ সাইজের। নিজের পছন্দের ছবি দেয়ার জন্য Dashboard>Layout>Edit HTML (Expand Widget Templates এ টিক দিয়ে) এ গিয়ে সার্চ করুন Ctrl+f চেপে। তার নিচে লিঙ্কগুলো রয়েছে।

ছবি দেয়ার জন্য এই ফরম্যাট ব্যবহার করুন।

আপনার মত করে আপডেইট করে নিন। নাহলে পুরো মুছে দিতে পারেন (Dashboard>Layout>Page Elements এ গিয়ে এডিট বাটনে ক্লিক করে রিমুভ দিলেও চলবে)।

১২. “পপুলার পোস্ট” এ আপনার প্রিয় কিছু পোস্টের লিঙ্ক দিয়ে রাখতে পারেন। নাহলে রিমুভ করে দিন এডিট এ গিয়ে।

১৩. “আমি” এর এডিটে গিয়ে নিজের সম্পর্কে কিছু লিখে দিতে পারেন।

১৪. “সার্চ” এর এডিটে ক্লিক করে নিচের কোডটুকু দিয়ে দিন।

ক্লিক করুন

১৫. দেশের কথা, প্রিয় কিছু লেখক ও প্রযুক্তি এগুলো আরএসএস ফিড এর লিঙ্ক। আপনি অন্য সাইটের লিঙ্ক এখানে দিতে পারেন অথবা মুছে দিতে পারেন। Edit এ ক্লিক করলে Add a blog to your list দেখতে পাবেন। সেখানে লিঙ্ক লিখতে পারেন বা গুগল রিডার ব্যবহার করলে খুব সহজে অ্যাড করে নিতে পারেন।

১৬. “ভিজিটর” এর এডিটে ক্লিক করে নীচের কোডটি দিয়ে দিতে হবে।

ক্লিক করুন

এই কোডের নীচে আপনি http://www.statcounter.com/ বা http://www.sitemeter.com ইত্যাদি সাইট থেকে ভিজিট কাউন্টার লাগিয়ে নিন।

১৭. Kontactr এ গিয়ে রেজিস্ট্রেশন করে Embed Widget - AJAX এর নীচের কোডটুকুতে Id = যে নাম্বারটি আছে, কপি করুন। তারপর Edit HTML এ Expand Widget Templates এ টিক দিয়ে kontact_ID সার্চ করে ঐ নাম্বার দিয়ে kontact_ID রিপ্লেস করুন।

১৮. Dashboard>Settings>Comments> Comment Form Placement> Embedded below post সিলেক্ট করে দিন।

১৯. ড্যাশবোর্ড>সেটিংস>ফরম্যাটিং>পোস্ট টেমপ্লেট এ গিয়ে নিচের লাইন দুইটি অ্যাড করে দিন। এটি আপনাকে বিস্তারিত পড়ুন বাটনের সুবিধা দিবে। [এইটা করার সিস্টেম হইলো আপনি যখন নতুন পোস্ট লিখবেন তখন দেখবেন নামে দুইটা লাইন আছে। যেইখান থেকে বিস্তারিত পড়ুন বাটন লাগাতে চান সেখানে কাট করে বসিয়ে দিন আর একদম পোস্টের শেষে লিখে দিন। এই কাজটা Edit HTML মোডে যেয়ে করবেন।]

ক্লিক করুন

বি.দ্র. আপনি চাইলে Dashboard>Layout>Page Elements এর যে কোন উইজেট যে কোন জায়গায় ড্র্যাগ করে নিতে পারবেন।

কৃতজ্ঞতাঃ Ads Theme Blogger Template | Amanda Fazani | Fernando Coello | Ssannara | Bengt Enrique

ডিসক্লেইমারঃ এই টেমপ্লেট ইন্সটল করার সময়ে কোন ডেটা লসের দায়িত্ব লেখকের নয়!
সর্বশেষ এডিট : ২৭ শে নভেম্বর, ২০০৮ সকাল ৭:৫১
২৫টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×