somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনলাইনে সহজে কিভাবে ব্যয় করা যায়, তা নিয়ে খুটি+নাটি

০৬ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ১:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইন্টারনেটে প্রায়ই আমরা অলস সময় কাটাই । আর আয় করার ব্যপারে অনলাইনে কামানোর বোদ্ধাদের অভাব নাই । কিন্তু ব্যয় করার ব্যাপারে কাউকে উদ্বুত্ব করা হয় না । সেই স্থানটা পূরন করতেই আজ এই পোষ্ট । :)

অনলাইনে খরচ করতে হলে প্রথমেই সার্বজনীন স্বীকৃত ক্রেডিট কার্ড থাকা বাঞ্ছনীয় । তবে এখন ডেবিট কার্ড এরও অনলাইনভিত্তিক প্রচলন শুরু হয়েছে ।

ক্রেডিট কার্ড কি ?

সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রদানকৃত একটি এটিএম কার্ড(ব্যাংক কার্ড, বাঙ্কোমাট ইত্যাদি নামে হতে পারে) যাতে একটি নির্দিষ্ট অংকের টাকা নির্দিষ্ট সময়ে কিছু শর্ত সাপেক্ষে সংশ্লিষ্ট ব্যাংকের টাকা কোনো ব্যক্তিকে ঋণ প্রদান করার হয়।

ডেবিট কার্ড কি ?

ডেবিট কার্ডঃ সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রদানকৃত একাউন্টে টাকা উত্তোলন/জমা করার জন্য ব্যবহৃত এটিএম কার্ড(ব্যাংক কার্ড, বাঙ্কোমাট ইত্যাদি নামে হতে পারে)। এই কার্ডধারী ব্যক্তি শুধু মাত্র তার পূর্ব জমাকৃত টাকা ব্যাংক থেকে উত্তোলন করতে পারেন।

→ তবে আমি প্রিফার করব ডেবিট কার্ডকে , কেন ?

ক্রেডিট কার্ড থাকলে ঝামেলা। প্রচুর আজেবাজে খরচ হয় আর ব্যাংক মাঝখান দিয়ে ইন্টারেস্ট নেয়। ডেবিট কার্ড হলে এ্যাকউন্টে টাকা থাকলে খরচ করতে পারবেন, না থাকলে না। আর ক্রেডিট কার্ডের সুবিধা হলো কারো কাছ থেকে টাকা ধার চাওয়া লাগবেনা, ওটা থেকেই ধার নিতে পারবেন। ইন্টারন্যাশনাল হলে পাসপোর্টে ক্রেডিট কার্ড এনডোর্স করা যায়। ভিসার জন্য এ্যাম্বাসিতে আবেদনের সময় আলাদা করে ডলার এনডোর্স করা লাগবেনা।

সর্বশেষ আপডেট ২০১০: অনলাইন ট্র্যানজাকশনের উপযোগী বাংলাদেশী ভিসা ও মাস্টারকার্ড


→ পে-পাল/পেপাল কি ?

পেপ্যাল একটি ই-কমার্স প্রতিষ্ঠান যারা অর্থের স্থানান্তর বা হাতবদল ইন্টারনেটের মাধ্যমে করা সহায়তা দিয়ে থাকে। অননলাইন স্থানান্তরের এই পদ্ধতি গতানুগতিক অর্থের লেনদেনের পদ্ধতি যেমন চেক বা মানি অর্ডারের বিকল্প হিসেবে ব্যাবহৃত হয়ে থাকে ।

একটি পেপ্যালের একাউন্ট খোলার জন্য কোন ব্যাঙ্ক একাউন্টের ইলেকট্রনিক ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের প্রয়োজন পড়ে।
এটি বাংলাদেশে এখনও চালু হয়নি ।সম্প্রতি Bangladesh Bank অনলাইন ব্যাংকিং এর অনুমতি প্রদান করেছে ।
খুব শীঘ্রই Bangladesh Bank অনলাইন Transaction Gateway তৈরির কাজ সম্পূর্ণ করতে যাচ্ছে । Gateway তৈরি হয়ে গেলেই Paypal বাংলাদেশ Support করবে ।

মানিবুকার্স,এলার্ট পে আরও অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান পেপাল এর অল্টারনেটিভ হিসেবে রয়েছে যারা বিডিতে সার্ভিস দেয় ।

এগুলো হল সাধারণ মূলধন সঞ্চয় রাখার উৎস । যার মাধ্যমে দূর দূরান্ত থেকেই পন্য ক্রয় করা যাবে মানে প্রচুর খরচন করা যাবে । :P

ওয়েস্টার্ন ইউনিয়ন ব্যাংক কি ?

এটাতে টাকা পাঠানো যায় অর্থাত প্রয়োজনে ক্রয় করা যায় পণ্য তবে সেবা দাতার এই সার্ভিস এক্টিভেট থাকতে হবে । এটা বিডি সাপোর্ট করে ।


☼☼☼এইতো গেল অর্থের/টাকার সংরক্ষণ এলাকা নিয়ে আলোচনা । এখন মাসের শুরুতে যখন হাতে টাকা আসবে, তখন কিভাবে খরচ করবেন :P☼☼☼

খরচ করার জন্য সাইটের অভাব নাই, যতটা অভাব আছে আয় করার জন্য !

কি অবাক হলেন ? অবাক হওয়ার কিচ্ছু নাই ।

http://www.boi-mela.com/ এটি হল বইমেলার ওয়েবসাইট । অনলাইনে ডাচ বাংলা এটিএম কার্ড বা ভিসা/মাস্টার কার্ড (দেশী :) )
দিয়েই বই খরিদ করতে পারবেন ।

https://www.ekushey.com.bd/ একুশে ওয়েবসাইট । বলতে পারেন মেগা শপ । এটিও দেশী কার্ড দিয়ে পণ্য খরিদ যোগ্য ।

http://www.rajshahibazaar.com/ রাজশাহী বাজার এর দাম একটু চড়া তবে তা পেপাল সাপোর্ট সহ প্রবাসীদের সুবিধার্তে তৈরী ।

http://www.muktobazaar.com/ মুক্তবাজারও চলে । এটাতে পেপালের সাথে সাথে ওয়েস্টার্ন ইউনিয়ন ব্যাংক এর সুবিধা আছে । তবে সাইটটি বিশেষ করে প্রবাসীদের উপযোগী করে তৈরী ।

http://www.channelishop.com
অনলাইন বাজার চ্যানেল আই শপে পাওয়া যাচ্ছে প্রয়োজনীয় প্রায় সবকিছুই। রমজান মাস উপলক্ষে আলাদাভাবে ইফতারের পণ্য বিক্রির ব্যবস্থা রাখা হয়েছে এই সাইটে।এখানে প্রতিটি বিষয়ের সঙ্গে আলাদা ওয়েবপেইজ আছে।যেসবে ঈদের বিশেষ পণ্য, ইফতারের বিশেষ পণ্য, উপহার, বই, শিশুদের জিনিসপত্রসহ রয়েছে ঈদের বিভিন্ন খাবার, পোশাকের খবর। যেখান থেকে খুব সহজে পছন্দ অনুযায়ী পণ্য কেনা যাবে। তবে এটা মনে হয় রমজান মাস উপলক্ষে খুলে থাকে ! লোল :D

http://www.atneshop.com চ্যানেল আই ই বাজার এ প্রবেশ এর চিন্তা করলে কি এটি এন বসে বসে আঙ্গুল চুশবে ! :P তারাও এ টি এন শপ হিসেব আত্নপ্রকাশ করে কিন্তু তারাও চ্যানেল আই যখন ঘুমে যায়, তারাও সাথে দিবা নিদ্রায় যায় ! মানে এখন এটি বন্ধ ।

http://www.webbangladesh.com/ কিছু বলার নাই, আপাতত বন্ধ । :(

http://www.clickbd.com/ এটা হল উঠতি ই বে টাইপের বিডি শপিং সাইট । B-) গাড়ি বাড়ি থেকে শুরু করে কি নাই ! সেই টা বলতে পারেন । :) আর কিছু বলব না, নিজেই ক্লিক করে ঘুরে আসেন । আর পকেট ফাকা করতে ভুলবেন না ! :P

http://www.adhuli.com/ এইটা নতুন তবে হালকা ব্যয় বহুল । বড়লোকি ব্যাপার স্যাপার আর কি । তাজা ফলও অর্ডার করতে পারবেন ! আর মূল্য পরিশোধের জন্য পেপালের সাথে ওয়েস্টার্ন ইউনিয়ন ব্যাংক এর সুবিধা আছে ।

http://www.deshimegashop.com দেশী মেগা শপ যেখানে আপনি মুদি দোকানের সব কিছুই পাবেন । B-) সুতরাং ঘরে বসেই হালাকু করতে অসুবিধা হবে না ।

http://www.deshigreetings.com/ গ্রীটিংস বা শুভেচ্ছা পাঠানো, মিষ্টি, কেক, ফাস্ট ফুড এর উপযোগী বিশ্বস্ত সাইট হচ্ছে এটি । :) প্রবাসীদের উপযোগী করে তৈরী । তবে এদের সেবা প্রায় দেশ ব্যাপী । :) এটি শুধুই ক্রেডিট কার্ড সাপোর্ট করে ।

http://www.upoharbd.com উপহার বিডিও দেশী গ্রিটিংস এর মতই । তবে বিস্তৃত নয় । তবে এটি ওয়েস্টার্ট ইউনিয়ন ব্যাংক সাপোর্ট করে ।

http://akhoni.com এখনি ক্লিক বিডি মতই । কিন্তু ক্লিক বিডির মত পানসা নয় বরং জৌলসে পরিপূর্ণ । এতে আসবাব পত্র থেকে কম্পুর জিনিসও অর্ডার করা যায় । মোবাইল এর কথা নাই বললাম । এই সাইটটি ঘুরে আসলে রহস্যই সমাধান হয়ে যাবে । দেশী DBBL Nexus কার্ড সাপোর্ট করে ।B-)

http://amardesheshop.com/ আমাদের শপও দেশীয় শাক সবজি, ফলমূল, মাছে, গুড়, মধু ইত্যাদিতে ভরপুর । এটি ব্র্যাক ব্যাংক এর ডেবিট কার্ড ও ডাচ বাংলা ব্যাংকের কার্ড সাপোর্ট করে । তবে দামও সেই রকম চড়া ! :)

http://www.ryansbooks.com ঘুরতে পারেন বইয়ের বাজারে তবে কিনা যাবেনা অনলাইনে । তবে দামটা কাজে লাগবে । ;)

http://www.bestwaybazaar.com/ বেস্টওয়েবাজার হল হাইটেক জিনিসপত্র + টয়লেট্রিজ সামগ্রী ইত্যাদি কিনার ভাল একটি সাইট । যারা ডাচ বাংলা ব্যাংক এর কার্ড গ্রহন করে ;)

http://www.onlineshopdiamondworldltd.com/ মা, বোন, বউ বা বান্ধবী বা কাজিনের জন্য সোনা,রূপা,হীরার অলংকার কিনবেন । তাও আছে । :) অনলাইনশপ ডায়মন্ড ওর্য়াল্ড ব্র্যাক ও ডাচ বাংলা ব্যাংকও সাপোর্ট করে ;)

http://a2zgift.com/ অলরাউন্ড শপি সাইট, এ টু জেড গিফট সাইটি । পেপাল, মানিগ্রাম, ওয়েস্টার্ন ইউনিয়ন সেবা আছে ।

http://www.egreetingsbd.com/ ই গ্রিটিংস বিডি এ টু জেড এর মতই । অনরাউন্ড ফোকাস করে । আমেরিকাতেও এই সাইটের সেবা পাওয়া যায় !

http://www.madeinbd.com/ অনলাইনে কিন্তু না পারলেও ধারনা ও ঠিকানা পাবেন যা কিনতে চাচ্ছেন । :)


এখন আসি কিছু নির্ভরযোগ্য বিদেশী সাইটের বেলায় ।

ebay.com ই বে: আর কিছু বলার নাই ক্লিকান আর বুঝে নেন ।

amazon.com আমাজন । নিজ জ্ঞানে ঘুরে আসুন ।

এছাড়া লক্ষ লক্ষ ওয়েব সাইট আছে যেখানে থেকে ক্রয় করতে পারবেন । অভাব নাই । কিন্তু লক্ষ লক্ষন আয় করার সাইটের বহুত অভাব । ;) তাই আসুন সবাই মিলে ধুমাইয়া খরচ করি । খরচ কইরা ফতুর হইয়া চান্দের দেশে ঘুরতে যাই ।

উপরের সব সাইটেই ক্রেডিট কার্ড দিয়ে পরিশোধ যোগ্য ।

অনলাইনে অর্ডার করার পর সাইট কর্তৃপক্ষই ক্রেতার কাছে পণ্য পৌছানোর ব্যবস্থা করে থাকে। কোনো কোনো ই-কমার্স সাইট পণ্য পৌছানো দেওয়া বাবদ নির্দিষ্ট পরিমাণ খরচ নেয়। জেলাভেদে এতে তারতম্য হতে পারে। সাধারণত ১০ থেকে ২০ অফিস ঘণ্টার মধ্যেই পণ্য বাসায় পৌছানোর ব্যবস্থা করা হয়। তবে দূরের ক্ষেত্রে সর্বোচ্চ এক সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে । নির্ভর করে প্রতিষ্ঠান বা সাইটের নিয়ম ও সার্ভিস অনুযায়ী ।





অন্যান্য
আর কেউ যদি দান করতে চান, তাহলে বাহিরের দেশের রেড ক্রস বা রেড ক্রিসেন্ট সাইট ব্যবহার করুন । দেশের রেড ক্রিসেন্ট এর সাইট এ সরাসরি পেমেন্ট পদ্ধতি নাই ।
Click This Link এই এস ও এস দান করতে পারেন তবে তা অন্য দেশেও ব্যবহার হতে পারে ।
http://gdfbangladesh.org/donate/ এইটাতেও ডোনেট করতে পারেন তবে এর আগে যাচাই করে নেওয়া শ্রেয় ।
http://bweacharity.org/donate.html Bagerkhal Welfare & Education Association UK এইটাতেও ডোনট করতে পারেন , যাচাই করা উচিত আগে ।
Click This Link মাল্টিন্যাশনাল কো: মেকিতেও ডোনেট করতে পারেন , ঝুকিবিহীন । আমি নিজেও করেছি কয়েকবার তবে আর করব না, দেশের মানুষই পাওয়ার যোগ্য আগে ।

বিভিন্ন ওয়েব সাইটেও ডোনেট করতে পারেন http://www.whitepagesbd.com/donate.aspx অথবা কোন প্রতিষ্ঠান বা ব্যক্তিকে যারা সমাজের কাজে বিভিন্নভাবে সহযোগীতা করছে ।

যারা ভাল জুয়ারী তারা জুয়ে খেলে ফতুর হতে পারেন , যদি ভাল খেলে থাকেন বা ভাগ্য সহায় থাকে তাহলে কোটিপতি http://www.bet-at-home.com/poker.aspx

লটারী কিনতে পারেন । http://www.robi.com.bd/index.php/page/view/304 মোবাইলের মাধ্যমে কিভাবে কি করবেন তা বিস্তারিত। অনলাইনে এখনও সক্রিয় নয় ।

শেয়ার বাজারে জুয়ার মতই মূলধন খাটাতে পারেন । হয় হবেন রাজা নয়তো প্রজা , আর জ্ঞান থাকলে উজির । ;) http://www.dsebd.org/ অনলাইনে বিনিয়োগ এখন তৈরী হয় নি ।

গরীব দু:খীদের খাওয়াতে পারেন তিন বেলা, তাদের জন্য থাকার ব্যবস্থা করতে পারেন ।

বাচ্চা কাচ্চা জন্মদেন, চার পাচটা বিয়ে শাদী করেন, এতে খরচ কয়েক গুনে বারবে ।

নিজের জিনিস অন্যদেরকে উপহার দেন । দান করেন ।

আর টাকা পয়সা বেশী থাকলে বা গিজ গিজ করলে আমাকে দেন । :) আমার ডেবিট, ক্রেডিট (ধরা খাইছি :( ),বাঙ্কোমাট, পেপাল, ওয়েস্টার্ন ইউনিয়ন সবই আছে, কেমন পাঠাইবেন সেইটা খালি কন । :-B

ধন্যবাদান্তে: ব্লগার শোভন এক্স সাহেব, ব্লগার বংশী নদীর পাড়ে সাহেব, কামাল_কক্সবাজার সাহেব, ব্লগার সু প্রকাশ সাহেব, ব্লগার নীল বালক সাহেব, ব্লগার প্রতিসরণ সাহেব, ব্লগার মদন সাহেব, ব্লগার লুকার সাহেব, পত্রিকা প্রথম আলো, কালের কন্ঠ, ইত্তেফাক, জনকন্ঠ, যায় যায় দিন, ছবি: http://www.dumblittleman.com ও অনেকে
সর্বশেষ এডিট : ০৬ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ২:১৫
১৬টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×