somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামুপাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! (পর্ব ৩):)

২৭ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অন্তর্জাল আমাদের জ্ঞান ও নির্মল বিনোদনের নানা দরজা খুলে রেখেছে। ভীষন উপকারী বা আনন্দময় সেসব সাইটের খবর আমরা অনেকেই রাখিনা। তাই সেগুলোর খবর জানাতে আমি আবারো এসে গেলাম নানা সাইটের সমাহার নিয়ে।

আগের পর্ব:
দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামু পাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! :)
দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামুপাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! (পর্ব ২):)

১) Dreamlapse!

ব্যাস্ত, কর্পোরেট জীবনে একটু প্রকৃতির ছোঁয়ায় মন শীতল করা খুবই প্রয়োজন। সবসময় তো চাওয়া মাত্রই সব কাজ ফেলে প্রকৃতির সৌন্দর্য্য আহরণে বেরিয়ে পরা সম্ভব নয়! তবে ভার্চুয়ালি যদি রিয়েলের কাছাকাছি সেই অভিজ্ঞতা সহজেই পাওয়া যায় তবে ক্ষতি কি বলুন? এই সাইটটি সে কাজটিই করে। এ সাইটে মনমুগ্ধকর সমুদ্র, ঝর্ণা, পাহাড় , পানির নিচের জগৎ এবং আরো অনেককিছু সুন্দর সুরের মুর্ছনায় ভিডিও আকারে প্রেসেন্ট করা হয়ে থাকে। ভিডিওগুলো জীবন্ত হয়ে প্রকৃতিকে হাতের কাছে এনে দেয়!



লিংকে গেলে ডান পাশে নানা ভিডিও অপশন দেখবেন। যেটা ইচ্ছা তাতে ক্লিক করুন এবং প্রকৃতি মার কোলে নিশ্চিন্তে ঘুমিয়ে পরুন!

২) Animagraffs!

কখনো কোন যন্ত্র দেখে মনে হয়েছে এটি কিভাবে কাজ করে? মনের সে কৌতুহল মেটাতে পারেন এ সাইটটির সাহায্যে। এতে এনিমেশন এর মধ্য দিয়ে দেখায় কিভাবে কার ইঞ্জিন, ক্যামেরা, স্পিকার ইত্যাদি কাজ করে।



লিংকে গিয়ে নিজের ইচ্ছেমতো যেকোন যন্ত্রে বা ছবিতে ক্লিক করুন। এরপরে সেই যন্ত্রটি কিভাবে কাজ করে তার পরিষ্কার এনিমেশন এবং ক্ষুদ্র অংশগুলোর বিস্তারিত তথ্য খুব সরল ভাষায় পেয়ে যাবেন। প্রকৃতির পরে হুট করেই যন্ত্রের জগতে ডুব! সবই নেটের কৃপা! :)

৩) You're getting old!

সাইটটিতে গিয়ে নিজের জন্মতারিখ দিয়ে দিন। এরপরে Go তে ক্লিক করলে আপনার জীবনের বিভিন্ন সময়ে বিশ্বে যা যা বিশেষ কিছু হয়েছে তার ডিটেইলড লিস্ট দিয়ে দেবে। বেশ মজার তথ্যগুলো!

৪) Blahtherapy

অসাধারন একটি ওয়েবসাইট। জীবনে আমরা অনেক সময় এমন সমস্যার দ্বারপ্রান্তে এসে পৌঁছাই যা পরিচিত কারো সাথে শেয়ার করা যায় না সহজে। মনে হয় অচেনা, অজানা কারো সাথে মনখুলে যদি একটু কথা বলতে পারতাম! যে জাজ করবেনা, ভুল বুঝবেনা, ব্যাস একজন বন্ধুর মতো শুনে যাবে সমস্যা। আর নিজের নিরপেক্ষ মতামত দেবে! এই সাইটে একদমই অজানা মানুষ আপনাকে ওয়ান ও ওয়ান সময় দেবে। তার সাথে চ্যাট করতে পারবেন। নিজের ব্যক্তিগত কোন তথ্য দিতে হয়না সাইটটিতে প্রবেশ করতে। আপনাদের কথোপকথন আপনাদের মধ্যেই থাকবে।

লিংকে ডানপাশে Strangers দেখবেন, স্ক্রল করে নিচে নামলে Chat অপশনটি পাবেন। সেটিতে ক্লিক করলে একটি পেইজ আসবে। স্ক্রল করে I agree, Proceed to Chat এ ক্লিক করলে আপনাকে দুটো অপশন দেবে। Listener যার মানে আপনি কারো সমস্যা শুনবেন বা Venter যার মানে নিজের সমস্যা শেয়ার করবেন। পছন্দমতো অপশনে ক্লিক করে অপেক্ষা করতে থাকুন। খুব জলদিই কারো সাথে কানেক্ট করে দেবে। সাইটটির নামে থেরাপি শব্দটি আছে। মনে রাখবেন এই সাইটে অনেক থেরাপিস্ট রয়েছেন সার্ভিস দেবার জন্যে। বেশ প্রফেশনালি তারা পুরো জিনিসটিকে দেখেন। বন্ধুর মতো গল্প করলেও এটি বন্ধু বানানোর সাইট নয়। ব্যাস কোন অজানা মানুষের কাছে নিজের কোন কথা বলে মনের বোঝা কমানো!

৫) Weavesilk!

এটি ক্রিয়েটিভ একটি সাইট। মাউস নিয়ে নিজের মতো করে রেখা টানলে অসাধারন সুন্দর আকৃতি দিয়ে দেবে। লেফট সাইডে নানা রং সিলেক্ট করার অপশন রয়েছে। বেশ রিল্যাক্সিং এবং অসাধারন সব ডিজাইন তৈরি হয়ে যাবে নিমিষেই!



লিংকে গিয়ে Draw something এ ক্লিক করুন। এরপরে মাউজ ঘোরাতে থাকুন। প্রথম সুযোগেই হয়ত খুব সুন্দর কিছু আঁকতে পারবেন না তবে আস্তে আস্তে অভ্যস্ত হয়ে অভাবনীয় কিছু ক্রিয়েট করতে পারবেন! অল দ্যা বেস্ট!

৬) Here is today!



বেশ ইন্টারেস্টিং একটি ওয়েবসাইট। আজকের তুলনায় শত বা হাজার বছর আগে সৃষ্টির জরুরি ঘটনাগুলো লিপিবদ্ধ করা। যেমন আজ থেকে কত বছর আগে পৃথিবী সৃষ্টি হয়েছিল, অক্সিজেন কখন কিভাবে আসল, নানা ধরনের প্রানীর আবির্ভাব সহ আরো অনেক তথ্য।
লিংকে গিয়ে হলুদ বাক্সটিতে ক্লিক করলে তুলনামূলক স্কেলটি এসে যাবে। এরপরে স্কেলের বামে ক্লিক করতে থাকলে সময়ের আরো পিছে যেতে থাকবেন আজকের তুলনায়। আর জানতে থাকবেন কখন সৃষ্টি নানা মাইলফলক অর্জন করেছে!

৭) Draw a stickman!



বেশ ছেলেমানুষিপূর্ণ ড্রয়িং সাইট। লিংকে গিয়ে এপিসোড ১ বা পাশের কোন অপশন চুজ করুন। আপনাকে একটা স্টিকম্যান আঁকতে বলবে। মাউস ঘুরিয়ে আঁকুন। এরপরে এটি চলতে শুরু করবে এবং আপনাকে আরো নানা রকমের জিনিস আঁকতে বলবে। অনেককিছু হতে থাকবে সামনে, আর আপনি এঁকে যাবেন। আপনার আঁকা কোনকিছু জীবন্ত হয়ে নানা কান্ডকারখানা ঘটাতে থাকবে। আঁকতে আঁকতে ছোটবেলার হাবিজাবি আঁকিবুকির দিনগুলোতে ফিরে যেতে পারেন! জাস্ট ফর ফান!

৮) My 80s tv!

এটি একটি নস্টালজিক হয়ে যাবার মতো সাইট। আধুনিক টিভি বা ইউটিউবেই আমরা আজকাল বিনোদন জগৎ এ ডুব মারি। পুরোন দিনের সেই টিভির কথা কি মনে আছে? কত কম অপশন ছিল, কিন্তু কি ভীষন আনন্দ নিয়ে সবাই দেখত! এই টিভিটি একদম ৮০ র দশকের একটি অনাধুনিক টিভি। নব ঘুরিয়ে বিভিন্ন অপশন খুঁজে পেতে হয়। এতে ৮০ র দশকের বিদেশী নানা অনুষ্ঠান, মুভি, মিউজিক থেকে শুরু করে ড্রামা, এড সবই আছে। টিভির নিচে নানা বছর দেওয়া, ক্লিক করে বোকাবাক্সের এক্স্যাক্ট বছরটিতেও ঘুরে আসতে পারেন।



লিংকটিতে গিয়ে প্রথমে কোন অপশন কিভাবে কাজ করে তা বুঝে নিন নানা বাটনে ক্লিক করে। স্ক্রিন বড় করা, সাউন্ড বাড়ানো কমানো এসবকিছুর অপশন থাকে। আপনার অতীত ভ্রমন শুভ হোক!

৯) Patatap!

কিবোর্ডের A to Z যেকোন বাটন টিপলে সাইটটি নানা ধরনের শব্দ ও এনিমেশন তৈরি করে দেয়। যদি র‌্যানডমলি টাইপ করতেই থাকেন তবে এনিমেশন ও শব্দের এক্সপ্লোশনই হয় বলা চলে। টাইপ করতে করতে নিজেই একটা সুর তৈরি করে ফেলতে পারেন! রিল্যাক্সড হবার সহজ, সরল একটি উপায়!

১০) 3D Virtual Tours!

এই সাইটটি ভার্চুয়াল ট্যুর করা যায়। মসজিদ, মন্দির, পার্ক, প্যালেস, যাদুঘর কি নেই! বিশ্বের বিখ্যাত যেকোন কিছুরই ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করেছে সাইটটি।
লিংকে গিয়ে ওপরে নানা অপশন দেখবেন। Mosque থেকে শুরু করে Space এর মধ্যে পছন্দমতো অপশনটি চুজ করুন। নিচে অনেকগুলো ছবি আসবে। পছন্দসয়ী অপশনে ক্লিক করুন। মাউজ দিয়ে ঘুরতে ঘুরতে লোড হতে থাকবে স্থানটি। ভীষন বাস্তবসম্মত অভিজ্ঞতায় ঘুরে বেড়ান বিশ্বের নানান গুরুত্বপূর্ণ জায়গা!

কিছু কাজের, কিছু জ্ঞানের, কিছু নিছক টাইম পাস! নানা ধরনের এই সাইটগুলো আপনাদের ভালো লেগেছে আশা করি।
সর্বশেষ এডিট : ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৬
৪৭টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে-১১০

লিখেছেন রাজীব নুর, ১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:০২



১। সারা পৃথিবী জুড়ে- সভা, সেমিনার, গোলটেবিল বৈঠক, অনশন, মানব বন্ধন অথবা কনফারেন্স করে কিছুই করা যাবে না। এগুলোতে অনেক আলোচনা হয়- কিন্তু কাজের কাজ কিছুই হয় না।... ...বাকিটুকু পড়ুন

হে মানব হিতৌষি রমনী, শুভ জন্মদিন একজন জনকের কথা

লিখেছেন সেলিম আনোয়ার, ১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:০৭



জানা আপু— আমাদের প্রিয়জন,
কোথায় আছো কেমন আছো?
তোমায় খোঁজে এ দু'নয়ন—এই কৌতুহলি মন।
হায়! দেখি—না ক তো দি ন!!!
আশা করি ভালোই আছো
অশ্বস্তি গেছে কেটে
... ...বাকিটুকু পড়ুন

আলো আঁধার

লিখেছেন ইসিয়াক, ১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৪২


দূর দিগন্তে চেয়ে দেখি
বাঁশ বাগানের ছায়
জলপরীরা খেলা করে
আলোর মায়ায় ।।

নারকেলের পাতার ফাঁকে
শুক্ল পক্ষের চাঁদ
আলো ঝলমল সৌন্দর্য... ...বাকিটুকু পড়ুন

গন্ডগোলের বিপরিতে কিছুটা সামানুপাতিক গন্ডগল করা উচিত?

লিখেছেন চাঁদগাজী, ১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪৮



এই ঘটনাটা ঘটেছিলো বেশ আগে, একটা দোকানী আমার সাথে গন্ডগোল করেছিলো, আমি সামান্য চেষ্টা করেছিলাম, সেই কাহিনী।

এক ছুটির দিনে এক বন্ধুমানুষ আমাকে ও আরো ৪ জনকে নিয়ে... ...বাকিটুকু পড়ুন

দ্যা হিপোক্রেসি - নরকের কীটের সাথে সহবাস

লিখেছেন , ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:১৪



পর্ব- ১১
********
মানুষের মনের মাঝে চেপে থাকা কষ্টের মানসিক চাপ বিষের যন্ত্রণার চেয়েও ভয়াবহ। মনের ভেতর চাপা রাখা কথাগুলো প্রতিনিয়ত চাপাতির কোপ দেয়। কারো কারো জীবন জুড়ে এমন অসহনীয় কুপানোর... ...বাকিটুকু পড়ুন

×