somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামুপাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! (পর্ব ২):)

০২ রা আগস্ট, ২০১৬ রাত ৮:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইন্টারনেট আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাড়িয়েছে। বিভিন্ন জরুরি কাজে আমরা নেট ব্যবহার করি। কিন্তু নেট জগত যে অসাধারন সব সুযোগ সুবিধা ছড়িয়ে ছিটিয়ে রেখেছে সে খবর অনেকেই রাখেনা। তাই আমার সুপ্রিয় সহব্লগারদের সেসব সাইটের খবর জানাতে হাজির আমি দ্বিতীয় পর্ব নিয়ে!

আগের পর্ব: দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামু পাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! :)

১) AirPano!
দুনিয়া ভ্রমন করতে চান? কিন্তু অর্থ, সুযোগ বা সময় নেই? আপনাদের জন্যে এই ওয়েবসাইটটি অসাধারনের চেয়েও বেশি কিছু। পৃথিবীর বিভিন্ন দেশের ৩০০ টির মতো বিখ্যাত, নয়নাভিরাম স্থানের ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করেছে সাইটটি। এই স্মরনীয় স্থানগুলো উচ্চমানের রিয়ালিস্টিক দৃশ্য ও সাউন্ড কোয়ালিটির মধ্য দিয়ে পরিবেশিত হয়েছে। আপনি লিংকে ক্লিক করলে ডাইরেক্ট রাশিয়া চলে যাবেন। নিচে দেখবেন অন্য বিভিন্ন স্থান; পছন্দের দেশ অনুযায়ী ক্লিক করবেন। স্ক্রিন বড় করতে পারবেন। একটা জিনিস বলে রাখি, স্ক্রিন বড় করার পরে অটোপ্লে বন্ধ হয়ে যায়। পাশে ঠিক আইকনটি খুঁজে অটোপ্লে অন করে নেবেন। মাউজ ঘুরিয়ে নিজেও আশেপাশে ঘুরতে পারবেন। আবারো বলছি এত ভীষন বাস্তব যে আমি বর্ণনা করে বোঝাতে পারবনা। ট্রাই করলেই আপনারা বুঝবেন।



২) Your Life On Earth!
এই সাইটে নিজের জন্ম তারিখ, জেন্ডার, হাইট দিয়ে দেবেন। তারপরে তারা আপনার জন্ম থেকে দুনিয়া কতটা পাল্টেছে তা আপনাকে বলে দেবে। অনেক তথ্য দেবে আপনাকে। কিছু মজার জিনিস হচ্ছে আপনার হার্ট কতবার বিট করেছে জীবনের শুরু থেকে এখন পর্যন্ত, আপনার বয়স কোন গ্রহে কত, ইঁদুর/খরগোশ এবং আরো কিছু প্রানীর কত জেনারেশন পর্ণ হত এ সময়ে এমন বেশ মজার কিছু তথ্য।
কিন্তু এ সাইটটি ফানিদের সাথে সাথে জ্ঞানীদের জন্যেও। আপনার জন্ম থেকে এখন পর্যন্ত পৃথিবী কতটা চেন্জ হয়েছে মানে জনসংখ্যা কতটা বেড়েছে, প্রাকৃতিক দূর্যোগের সংখ্যা, ক্লাইমেট চেন্জ, তেল, গ্যাসের মতো জরুরি রিসোর্চগুলো আর কতদিন পর্যাপ্ত থাকবে আপনার বয়সঅনুযায়ী এসবকিছুর এসটিমেশন। এটা মূলত বিজ্ঞান এবং পরিবেশ প্রেমিদের জন্যে। এটির সহায়তায় মানুষ পরিবেশ তথা পৃথিবীর প্রতি আরো দায়িত্বশীল হবে সে আশা করা হয়। তবে কিছু মজার ফ্যাক্টও রয়েছে যারা শুধু অবসর কাটাতে চান তাদের জন্যে। ট্রাই করেই দেখুন ভালো লাগে কিনা?

৩) Monoface!
উপরের গুরুগম্ভীর সাইটটির পরে মজার এই সাইটটি দেখুন। ৭৫৯,৩৭৫ টার মতো ফেস বানানো সম্ভব মুখের বিভিন্ন অংশে ক্লিক করে। যতক্ষন না পর্যন্ত মনের মতো মুখ তৈরি করতে পারছেন বিভিন্ন অংশে ক্লিক করতেই থাকুন। জাস্ট ফর ফান।



৪) Calm!
অসাধারন একটা সাইট! প্রকৃতিপ্রেমিদের জন্যে আগের যে সাইটটি দিয়েছিলাম তার চেয়েও বেটার। এখানে একটা মুভিং ছবিও দেওয়া হয়, মাইন্ডব্লোয়িংলি ন্যাচারাল সাউন্ড এবং ভিডিও। ব্যাস পাশে থাকা বিভিন্ন মুডে ক্লিক করুন, পাহাড়, সমুদ্র, বৃষ্টি, ফায়ারপ্লেস এবং আরো অনেককিছু। নিচে স্ক্রিন বড় করার এবং সাউন্ড বাড়ানো/কমানোর সুবিধা রয়েছে। ব্যস্ত দিনের ফাঁকেও কিছুক্ষনের জন্যে ডুবে যান মোহনীয় প্রকৃতির রূপ সৌন্দর্যে!



৫) Look Good Feel Better!
এটা ভার্চুয়াল মেকওভার ওয়েবসাইট। এই সাইটটি নারী পুরুষ উভয়ের জন্যে। লিংকে ক্লিক করার পরে লোড হতে দিন, তারপরে Upload a Photo তে ক্লিক করে কম্পিউটার থেকে ছবি আপলোড করুন। পাশের মডেলটার সাথে মিলিয়ে ডটগুলো নিজের চেহারায় এডজাস্ট করে নিন। এরপরে Face, Eyes, Lips, Hair এ ক্লিক করে নিজের পছন্দমতো কসমেটিক্স এপ্লাই করুন। মেয়েরা সবধরনের কসমেটিক্স ব্যবহার করে বাড়িতেই পার্লারের মেকআপে নিজের ছবি দেখতে পাবেন। আর ছেলেরা Hair অপশনে গিয়ে ফিল্টারে মেইল টাইপ করলে বিভিন্ন মেনস হেয়ারকাট এসে যাবে। নিচে Adjust Hair Position এ ক্লিক করে ঠিক অপশন চুজ করে পছন্দসয়ী হেয়ারকাটকে ঠিকভাবে মাথায় এডজাস্ট করুন। এভবে কোন সেলিব্রেটির মতো নিজেকে সাজিয়ে ফেসবুকে ছবি দেওয়াটা মন্দ নয়!
নিচে অভিনেতা, গায়ক তাহসানের হেয়ারস্টাইল চেন্জ করেছি। ফিসফিসিয়ে বলি ওকে আমার সেইরাম লাগে! ;)



৬) Strip Generator!
কমিক লাভারদের জন্যে। না পড়ার জন্যে না, বরং নিজেই কমিক তৈরি করুন অতি সহজে! বিভিন্ন ধরনের ক্যারেক্টার, আইটেম রয়েছে। টেক্সট অপশনে ক্লিক করে ক্যারেক্টারগুলোকে যা ইচ্ছে বলাতে পারবেন। নিজের গল্পানুযায়ী ক্লিক করে ভরতে থাকুন পেজ। এভাবে কমিক তৈরি করতে করতে আবার তোরা বাচ্চা হ! হাহা।



৭) The Nostalgia Machine!
এটা তাদের জন্যে যারা গান শুনতে পছন্দ করেন, মানে সবার জন্যে হাহা। লিংকে গিয়ে যেকোন একটা বছরে ক্লিক করলে সেই বছরের ১০০ টি হিট ইংলিশ গান সামনে এনে দেবে। সাইটটির নাম নস্টালজিয়া একদম ঠিক আছে, ধরুন ১৯৬৮ ক্লিক করলেন, পুরোন ভুলে যাওয়া হিট গানগুলো আবার ঝালিয়ে নেবার সুযোগ পাবেন। শুধু পুরোন ইংলিশ গানই না একদম লেটেস্ট বছরের হিটগুলোও মূহুর্তেই পাবেন চোখের সামনে!

৮) Map Crunch!
এটা বেশ মজার একটা অভিজ্ঞতা। বারবার উপরের Go বাটনটিতে ক্লিক করুন এবং সেটি আপনাকে গুগল ম্যাপের বিভিন্ন রাস্তায় নিয়ে যাবে। ছবিগুলো খুব বাস্তব, মাউজ দিয়ে ঘোরাতে ঘোরাতে আপনার মনে হবে যেন নিজেই অজানা সেই রাস্তাগুলোতে হেটে বেড়াচ্ছেন!



৯) 100,000 Stars!
আকাশের দিকে তাকিয়ে চাঁদ, তারা দেখার শখ তো আমাদের সবারই আছে। তাকিয়ে থাকতে থাকতে হাত বাড়িয়ে ছুঁতেও ইচ্ছে করে মাঝেমাঝে। এই সাইটটি আপনার মনের ইচ্ছে পড়ে নিয়েছে। পৃথিবীর আশেপাশের ১০০,০০০ টি তারার ভার্চুয়াল ভ্রমন সম্ভব মুহূর্তেই! ব্যাস লিংকে গিয়ে পাশে থাকা স্ক্রল বারটিকে আস্তে আস্তে উপরে নিচে ওঠান! খুব কাছ থেকে নাম না জানা তারাগুলোকে নামসহ দেখতে পারবেন। তারাটির ওপরে ক্লিক করলে অনেক তথ্য ভেসে উঠবে। ব্যাকগ্রাউন্ড মিউজিকটিও বেশ! তো তারাদের সাথে বন্ধুত্ব করতে জলদি লিংকটিতে ক্লিক করুন!



১০) One Second!
এই পৃথিবীর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় তিন পয়েন্ট দুই বিলিয়নের মতো! এই সংখ্যা এত দ্রুত বাড়ছে যে আমি পোষ্ট করে মন্তব্য আসতে আসতে সংখ্যাটি চেন্জ হয়ে বেড়ে যাবে। সে যাই হোক, কখনো জানতে ইচ্ছে হয়না এক সেকেন্ডে ইন্টারনেটে কি হয়? ওয়েল এই সাইটে গিয়ে স্ক্রল করে নিচে নামতে থাকুন। ওরা বলে দেবে সেই এক সেকেন্ডে ইন্টারনেটে কতবার গুগল সার্চ হয়েছে, কতবার টুইট হয়েছে, কতটি মেইল পাঠানো হয়েছে, কয়টি ইউটিউব ভিডিও দেখা হয়েছে সহ আরো অনেককিছু! শুধু তাই নয় ওপরে আপনি পেইজিটি ওপেন করা থেকে কারেন্ট সময় পর্যন্ত হিসেবটি আপডেটেড হতে থাকে। যদি এক সেকেন্ডের এই সংখ্যাগুলো আপনাকে না চমকায় তবে আর কি চমকাবে?

ব্যাস এগুলো আমার আরেক ব্যাচ টপ টেন। কার কোনটা বেশি ভালো লাগল জানার অপেক্ষায় থাকলাম।
সর্বশেষ এডিট : ০২ রা আগস্ট, ২০১৬ রাত ৮:৫২
৩২টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×