somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শেষ পর্ব: ৭ম কিস্তি: অনলাইন ফ্রিল্যান্সিং: (ইংরেজিতে লিখে পরিশ্রমী উপার্জনের পথ দেখানোর প্রচেষ্টা)

১২ ই মার্চ, ২০১১ সন্ধ্যা ৭:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এ পর্যন্ত আমরা ইংরেজিতে লেখালেখি সংক্রান্ত যে কয়টি বিষয়ের ফ্রিল্যান্সিং এর গাইডলাইন, নমুনা,ও বিজ্ঞপ্তি দেখেছি সেগুলো হলো: rewriting articles, snippet or short article writing, articles writing or content development, proofreading and editing.

আজকে এই আলোচনার সমাপ্তির পূর্বে আরো কয়েকটি বিষয়ের উল্লেখ করতে চাই। এগুলো হলো translation, transcription, summarization, resume writing, PR writing, PowerPoint presentation, and online teaching বিষয়।

Translation:
ইংরেজি-বাংলা বা বাংলা ইংরেজির অনুবাদের কাজ আমার জানামতে ফ্রিল্যান্সিং সাইটে কম থাকে। বরং প্রফেশনাল সাইট যেমন ট্রান্সলেটরসবেজডটকম, প্রজডটকম ইত্যাদি সাইটে থাকে এবং এসব সাইটে প্রথমেই পে করে মেম্বারশিপ নিতে হয়। তাই সমস্যা। ব্যক্তিগতভাবে অনুবাদের কাজে আগ্রহ থাকলেও এ সমস্যার জন্য কাজ করা সমস্যা হয়।

Transcription:
এটি খুবই ভালো আয়ের সুযোগ করে দিতে পারে যদি আপনি দক্ষ হতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো: আপনি একটি অডিও ফাইল কানে শুনবেন বা একটি ভিডিও দেখবেন এবং সেখানে উচ্চারিত ইংরেজি হুবহু টাইপ করে দিবেন।

অর্থাত আপনার প্রয়োজন মূল দুটি দক্ষতা: ১) ইংরেজি শুনে বোঝা এবং ২) দ্রত টাইপিং দক্ষতা।

এতে রেট কেমন হয়? সাধারণত এক ঘন্টার অডিও বা ভিডিওর জন্য ১০-১৫ ডলার। আপনি যদি কেবল এই কাজের জন্য উপযুক্ত হয়ে উঠেন, তাহলে বেশ কাজের সুযোগ আছে।

Summarization:
সামারাইজেশন কাজটি হচ্ছে একটি আর্টিকেল বা ব্লগ পোস্টকে ১০০-১৫০ শব্দে রূপ দেয়া। কখনো কোন বই এর সংক্ষিপ্ত রূপও চাইতে পারে।

Resume writing:
আমেরিকান কর্পোরেট জগত বা ইন্টারনেট জগতের জন্য উপযুক্ত রেজ্যুমে বা সিভি তৈরী করতে পারলে এ ধরনের কাজও যথেষ্ট পাওয়া যাবে।

PR writing:
বিভিন্ন প্রোডাক্ট বা ওয়েবসাইট এর জন্য প্রেস রিলিজ লেখার কাজ প্রায়দিনই পাওয়া যাবে। এজন্য আপনাকে প্রেস রিলিজ লেখার সঠিক ফর্মাট ও স্টাইল জানতে হবে। এজন্য হয়ত পিআরওয়েবডটকম সাহায্য করতে পারে, আমি যদিও নিশ্চিত না। আপনাকে প্রমাণ করতে হবে আপনি সঠিক স্টাইলে পিআর তৈরী করতে পারেন।

প্রেস রিলিজ এর পেমেন্ট আর্টিকেল রাইটিং এর চেয়ে বেশী হয়। একটির জন্য ৫-১০ ডলার হয়ে থাকে। কাজও প্রায়ই থাকে।

PowerPoint presentation:
এটি আসলে ইংরেজি ও পাওয়ার পয়েন্ট দক্ষতার সমণ্বয়। আপনাকে কোন বইয়ের চ্যাপ্টার বা মিটিং এর বিষয় বস্তু বা টিউটোরিয়াল সম্বন্ধে প্রেজেন্টশন তৈরী করতে হবে। পেমেন্ট ভাল। মাঝে মাঝেই কাজ থাকে।

Online teaching:
স্কাইপ এর ভিডিও এর মাধ্যমে ইংরেজি শেখানোর সুযোগ আছে। সাধারণত এই কাজ হয় একজনকে শেখানো। ৩০ মিনিট থেকে এক ঘন্টার ক্লাস।

এ পর্যন্ত তাহলে সংক্ষিপ্ত দিকনির্দেশনা দেয়া হলো এসব বিষয়ে: rewriting articles, snippet or short article writing, articles writing or content development, proofreading, editing
এবং translation, transcription, summarization, resume writing, PR writing, PowerPoint presentation, and online teaching বিষয়ে।

এখানেই শেষ হলো বিষয়ভিত্তিক আলোচনা।
=============================================

এখন কয়েকটি সামগ্রিক টিপস দেখা যেতে পারে:
প্রথম টিপস:
আপনি যদি আসলেই এমন কাজ করে উপার্জন করতে চান, তবে তা সম্ভব। অবশ্যই দরকার হবে:
১) পরিশ্রম,
২) সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা,
৩) লেগে থাকার ধৈর্য এবং
৪) আপনার নিজস্বতা।

একটি কথা মনে রাখবেন ফিলিপিনোরা আর ভারতীয়রা আমাদের চেয়েও কম পারিশ্রমিকে এমপ্লয়ারকে সন্তুষ্ট করতে সদাপ্রচেষ্ট। তবে সঠিক দক্ষতা ও প্রফেশনালিজম এর সমণ্বয় ঘটালে কম পারিশ্রমিকের কাজ এড়াতে পারবেন।

দ্বিতীয় টিপস:
আপনি যদি আপনার ফ্রিল্যান্সার প্রোফাইলে আপনার কাজের জন্য ঘন্টাপ্রতি খুবই কম রেট দেখান, তবে তা যেমন একটি সুবিধা দিতে পারে, তারচেয়ে বেশী অসুবিধা করতে পারে।

কম রেট দেখ অনেক এমপ্লয়ার হয়ত আপনাকে কাজ দিতে পারে কিন্তু এর ফলে আপনি বেশী রেটের কাজে এপ্লাই করলে কাজ সহজে পাবেন না। তাই প্রথমেই ঠিক করতে হবে আপনি কোন মানের কাজ করতে পারবেন এবং সে অনুযায়ী রেট ঠিক করতে হবে। রিরাইটিং এর জন্য ঘন্টায় ৪-৬ ডলার দেখানো যেতে পারে। কিন্তু প্রুফরিডিং এর জন্য এর উর্ধ্ব হতে হবে অবশ্যই। আমি এ বিষয়ে একেবারে এক্সপার্ট নয়। আপনি সাইটগুলোর ফোরামে ঢুকে দেখেন এ বিষয়ে কেমন মন্তব্য আছে।

তৃতীয় টিপস:
যে সাইটেই পরীক্ষা দেয়ার সুযোগ আছে সেখানে পরীক্ষাগুলো দিয়ে ভাল ফল করলে কাজ পাবার সুযোগ বাড়ে। আপনার আইএলট্স স্কোর ভাল থাকলে উল্লেখ করবেন অবশ্যই।

চতৃর্থ টিপস:
ফ্রিল্যান্সিং সাইটে ঢুকে কাজ শুরুর আগে কিছুদিন অবশ্যই অন্যান্য ফ্রিলান্সারদের প্রোফাইল দেখে কিছু অভিজ্ঞতা নিতে হবে। এটি আমার মেন হয় অনৈতিক হবে না। যারা তাদের প্রোফাইল দেখাতে চান না তারা গোপন কের রাখবেন।

পঞ্চম টিপস:
ফ্রিল্যান্সিং সাইটের ব্লগ বা ফ্রিল্যান্সার ফোরামে ঢুকে লেখা পড়ুন। আলোচনা পড়ুন। অনেক দিকনির্দেশনা পাবেন।

ষষ্ঠ টিপস:
হুট করে কোন কাজে বিড করবেন না। কাজটি সঠিক সময়ে করে দিত পারবেন কিনা সেটি খুব গুরুত্বপূর্ণ। এমপ্লায়ারের ইতিহাসও দেখবেন যে তার ফিডব্যাক ভালো কিনা।

সপ্তম টিপস:
কয়েকজন ফ্রিলান্সার এর পাবলিক প্রোফাইল দেখতে পারেন। কয়েকটি লিংক দেয়া হলো যেগুলো সবার জন্য উম্মুক্ত রাখা হয়েছে এবং ওসব সাইটের মেম্বার না হলেও দেখা যায়। এটি নৈতিকতার সীমার মাঝে বলে মনে করছি:

ইংরেজি ও ডাটা এন্ট্রিতে পারদর্শী বাংলাদেশী (যতসম্ভব বছরে ১০ হাজার ডলার আয় করেন): http://www.odesk.com/users/~~84f8acb246b6e3cb

মিশরীয় ফ্রিল্যান্সার ইংরেজিতে এমএ ডিগ্রিধারী ঘন্টায় ২৫ ডলার রেটে কাজ করেন:
http://www.odesk.com/users/~~1ad9a9c5e7e2a12f

বাংলাদেশী যিনি অন্তত ১৬০টি লেখালেখির প্রজেক্ট করেছেন ও করিয়েছেন:
http://www.freelancer.com/users/645693.html

ঘন্টাপ্রতি প্রায় ২ ডলার রেটে ২০০০ এর বেশী ঘন্টা কাজ করা বাংলাদেশী:
http://www.odesk.com/users/~~d962be5047773601

বাংলাদেশী যিনি অন্তত ২৬০টি লেখালেখির প্রজেক্ট করেছেন:
http://www.freelancer.com/users/756615.html

পাকিস্তানি আর্টকেল রাইটার (ঘন্টা প্রতি ৫-৬ ডলার রেটে কাজ করেন):
http://www.odesk.com/users/~~f8f9db4c7ef80498

অষ্টম টিপস (খুব খুব খুব গুরুত্বপূর্ণ):
কিভাবে ওডেস্ক বা ফ্রিল্যান্সার থেকে ডলার দেশে আনবেন তার জন্য সবচে ভাল দিকনির্দেশনা দেয়া আছে জনাব জাকারিয়া চৌধুরীর সাইটে। এই একটি পৃষ্ঠার বিভিন্ন লিংকে ঢুকে সব প্রশ্নাত্তরগুলো পড়লে যা জানবেন তা হয়ত কোথাও পাওয়া যাবে না। আমার মতে সব সমাধান পাবেন। এর বাইরে আমার কিছু জানা নেই, উত্তরও নেই। সেই পৃষ্ঠার লিংকটি নীচে দেয়া হলো:
Click This Link

এছাড়া জনাব জাকারিয়া চৌধুরীর সাইটটির মূল লিংকটি হলো: http://www.freelancefest.com

এছাড়া আপনি ফ্রিল্যান্সিং বিষয়ে সাফল্য ও আরো অন্যান্য উপায় জানার জন্য আরো দেখতে পারেন চমতকার এই বাংলা সাইটটি: http://www.freelancerstory.blogspot.com

এই দুটি সাইটের বাইরে জনাব জিন্নাত উল হাসান এর বাংলা ব্লগে ফ্রিল্যান্সিং বিষয়ে আরো কিছু তথ্য পেতে পারেন: http://www.bn.jinnatulhasan.com
============================================

শেষ কথাটি খেয়াল রাখুন:
আমি প্রথম দিনই বলেছিলাম যে আমি ব্যক্তিগতভাবে এই সাত পর্বের গাইডলাইন এর বাইরে সাহায্য বা পরামর্শ দেয়ার মত অভিজ্ঞতা বা দক্ষতা কোনটাই ধারণ করি না।
এছাড়া ব্যক্তিগতভাবে আমি ফুলটাইম চাকুরিতে থাকি, শখের বশে কিছুটা হাতড়ে বেরিয়েছি, তাই এসব ব্যাপারে আরো পরামর্শ দিতে যদি অভিজ্ঞ ব্যক্তিরা সাহায্য করেন তাহলে বেশ হয়।

এই পর্বে যদি কেউ কোন প্রশ্ন রাখেন, তার উত্তর যে আদৌ আমার পক্ষে দেয়া সম্ভব হবে তা হয়ত সম্ভব নাও হতে পারে। প্রতিদিন ইন্টারনেটে বসাও হয় না। তথ্য উপস্থাপনে দেরীও হতে পারে। এমন হলে সেটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

ভাল থাকুন। সফল হোন। ধন্যবাদ।

১ম পর্ব: Click This Link
২য় পর্ব: Click This Link
৩য় পর্ব: Click This Link
৪র্থ পর্ব: Click This Link
৫ম ও ৬ষ্ঠ পর্ব: Click This Link

সর্বশেষ এডিট : ০১ লা এপ্রিল, ২০১১ দুপুর ১:৪৯
১৭টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×