somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৫ম ও ৬ষ্ঠ পর্ব: অনলাইন ফ্রিল্যান্সিং : (ইংরেজিতে লিখে পরিশ্রমী উপার্জনের পথ দেখানোর প্রচেষ্টা)

১০ ই মার্চ, ২০১১ রাত ৮:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

৫ম কিস্তি: Article writing এবং Content writing এর চাহিদা বুঝতে চেষ্টা করা:
আপনি কি ২য় পর্বের পরামর্শমত ফ্রিল্যান্সারডটকম ও ওডেস্কডটকম সাইটে ঢুকে কাজগুলো বোঝার চেষ্টা করছেন? দয়া করে ১ম পর্ব ও ২য় পর্ব পড়ে নিন। ধন্যবাদ। এবার চলুন আজকের বিষয়ে যাই।

৫ ক) কি ধরনের লেখা লিখতে হবে?

Article writing এবং Content writing বলতে কি বুঝব?
Article writing এবং Content writing বলতে সাধারণত বোঝায় ৪০০-১০০০ বা তারও বড় আর্টিকেল লেখা। প্রতিনিয়ত ইন্টারনেটে বিভিন্ন প্রোডাক্ট এর ওয়েবসাইট ও বিভিন্ন ব্লগে বহু ধরনের অগণিত লেখার প্রয়োজন হচ্ছে। বেশীরভাগ ক্ষেত্রে এসব সাইটের মালিকেরা নিজেরা লেখার সময় পান না বা সেসব বিষয়ে লেখা তাদের নিজেদের পক্ষে সম্ভব হয় না।

বিষয়বস্তু কি হবে?
যে কোন কিছু। ইন্টারনেটে বিভিন্ন সাইটে যা পড়া যায় তেমন যে কোন কিছু। তবে বেশীরভাগ ক্ষেত্রেই বিষয়বস্ত হতে পারে কোন প্রোডাক্ট নির্ভর। স্বাস্থ্য, প্রযুক্তি, এন্টাটেইনমেন্ট, নিউজ ইত্যাদি যে কোন কিছু।

পেমেন্ট কেমন?
এসব ৪০০-৬০০ শব্দের একটি লেখা ৫০ সেন্ট থেকে শুরু করে সাধারণত ১.৫ থেকে ৫ ডলার রেটে করা যায়। এরকম একটি লেখার গড় পেমেন্ট হতে পারে ৩ ডলার। তবে আপনি যদি অল্প সময়ে ইজিনআর্টিকেলস এর সাইটের লেখার চেয়েও ভালো মানের লেখা লিখতে পারেন তবে ৫০০ শব্দের লেখার জন্য নির্দিধ্বায় ৫-১০ ডলার পর্যন্ত পাবেন।

এছাড়া আপনার ইংরেজি যদি ভাল ওয়েবসাইটের লেখার মত হয় অর্থাত ধরুন আপনি যদি কেআন সাইটের প্রোডাক্ট এর জন্য এক পৃষ্ঠার চটকদার সেলস কপি লিখতে পারেন যা দেখে পড়ে একজন ভিজিটর সেই প্রোডাক্ট কিনতে চাইবে তাহলে ১০০০ শব্দের জন্য ১৫-২০ ডলারও পেতে পারেন বা ঘন্টায় ১৫-২০ ডলার হিসেবে কাজ করতে পারবেন।

এবার দুটি এডভার্ট দেখুন:
100 Articles Writen:Must Have Knowledge About Seo
Fixed-Price - Est. Budget: $500.00


I need a writer who does have knowledge about SEO. Preferably from Philippines. I need someone who can work from 8am-12mn. Payment for per article is 350 words $5. 500 words $10.

I need writer who do well.

50 Articles Needed
Fixed-Price - Est. Budget: $150.00


I need 50 Articles they must be:
1. Original Content (no spinner articles or duplicate content, we will check)
2. SEO Friendly, keyword rich
3. 450-500 words each
4. Topics will be home decor categories or products

৫ খ) নিজকে গড়ে নিতে হলে কি করতে হবে?

প্রথমত: আপনাকে মার্কেট স্টাডি করে বুঝতে কেমন লেখার চাহিদা বেশী এবং আপনি কোন ক্ষেত্রে ভাল করতে পারবেন। এরপর বেশ কিছু নমুনা ভালমত দেখতে হবে। যেমন, ইজিনআর্টিকেলসডটকম সাইটে ঢুকে দেখা যেতে পারে। বিখ্যাত ব্লগ সাইট, গুগুল নিউজ ইত্যাদি দেখে লেখার স্টাইল ইত্যাদি দেখে নিজকে প্রস্তত করতে হবে।

এরপর, নিজে কয়েকটি নমুনা আর্টিকেল লিখে প্রস্তুত করতে হবে। ইজিনআর্টিকেলসডটকম সাইটে কয়েকটি নমুনা হিসেবে প্রকাশ করা যেতে পারে। সেসংগে ওডেস্ক বা অন্য ফ্রিল্যান্সিং সাইটে ব্লগ লেখার পরীক্ষা, নন-ফিকশন লেখার পরীক্ষা ইত্যাদি পরীক্ষায় ভাল করতে হবে।

এবার আপনি প্রস্তুত ভাল ইংরেজি লিখে ঘন্টায় ৫-২০ ডলার ইনকামের জন্য।

৬ষ্ঠ কিস্তি: Proofreading এবং Editing এর চাহিদা বুঝতে চেষ্টা করা:

আপনি কি ২য় পর্বের পরামর্শমত দুটি সাইটে একাউন্ট ওপেন করে কাজগুলো বোঝার চেষ্টা করছেন? দয়া করে ১ম পর্ব ও ২য় পর্ব পড়ে নিন। ধন্যবাদ। এবার চলুন আজকের বিষয়ে যাই।

৬ ক) Proofreading এবং Editing আসলে কি?

Proofreading এর মধ্যে পড়ে সাধারণত নীচের কাজগুলো:
১) spelling check
২) typos/typographical errors check
৩) all types of punctuation mark check (use capital letter, comma, period, semi colon, hyphen, slash, dash, apostrophe, quotation mark etc)
৪) annotation
৫) footnote and endnote
৬) bibliographical information presentation
৭) APA, MLA, Chicago style proofreading

আর Editing হচ্ছে এর চেয়েও বেশী কিছু। লেখাটিকে পরিমার্জিত করতে হবে, আরো গোছানো হতে হবে এবং সর্বোপরি যে ধরনের পাঠকের বা পত্রিকা বা প্রকাশনার জন্য তৈরী হচ্ছে সেটি মাথায় রেখে ততটুকু ফর্মাল বা ইনফর্মালি উপস্থাপন করতে হবে। থিসিস হলে সেই মানে পরিমার্জনা করতে হবে।

এই দুধরনের কাজের রেট অন্যান্য ধরনের লেখালেখির কাজের তুলনায় বেশী হতে পারে। ঘন্টায় ৬ বা ৮ থেকে ২০ ডলার হয়ে থাকে।

এবার দুটি এডভার্ট দেখুন:

Talented writer / editor wanted ($10-15 per hour)

We're looking for a qualified writer / editor. First task is a revision/editing job of a single article on a dental health related topic. The article is a simple piece (400-600 words) and does not require medical expertise (intended audience is consumers), but candidates with previous experience in dental health related subjects are preferred.

There will be on-going projects for the right candidate.
Please respond with examples of your work and if possible an estimated rate.

Thank you

Proof Reader needed immediately

The Oil and Gas Magazine is looking for a experienced proof reader. This position is available immediately and will need a 24 hour turn around. Our usual proof reader is sick.
Please have credentials and experience clearly outlined in your profile.
This is a global magazine with global readers.
Proof Reading will include editing for grammatical errors, sentence structure and other errors/mistakes such as missing words/letters.

The Magazine that needs proofing is a 85 page magazine.
Please be ready to proof the magazine as soon as you are invited for the job.
http://www.theogm.com

Skills Required: Masters in English

৬ খ) কেমন প্রস্তুতি নিতে হবে?

APA Style, MLA, Chicago style proofreading জানাটা জরুরী। APA হলো American Psychological Association এবং MLA হলো Modern Languages Association. এছাড়া ব্রিটিশ ইংরেজির জন্য Oxford Style Proofreading and Editing জানলেও ভাল কাজ দেবে।

এসব প্রুফরিডিং বিষয়ে অনলাইন থেকে অনেক সাহায্য পাবেন। নীলক্ষেতেও বই পাবেন আশা করি। তবে নিয়মগুলো বেশ ভালভাবে রপ্ত করতে হবে। ওডেস্কে এগুলোর পরীক্ষা আছে। পরীক্ষাগুলোয় ১ম ১০% বা ২০% এর মধ্যে থাকলে এ ধরনের কাজ পাওয়াটা সহজ হয়ে যায়।

এছাড়া আপনি নমুনা হিসেবে একটি দুর্বল লেখা জোগাড় করে তার Proofreading এবং Editing করে রাখুন। প্রয়োজনে এমপ্লয়ারকে দেখাতে পারবেন। এছাড়াও ইজিনআর্টিকেলস ডট কমে কয়েকটি আর্টিকেল প্রকাশ করে রাখুন নমুনা হিসেবে দেখানোর জন্য।

তাহলে এই হলো মোটামুটি আমার উপস্থাপন। আপনি চাইলে সাফল্য আপনার হাতের মুঠোয় আসবে যদি সঠিক প্রস্তুতি নেয়ার পর কাজের জন্য বিড করা শুরু করেন এবং ডেডলাইন মেনে কাজে গুণগত ফাঁকি না দিয়ে এগোতে থাকেন। তাহলে এমপ্লয়াররা আপনাকে ছাড়তে চাইব না।

৭ম পর্বে আমরা উম্মুক্ত আলোচনা করব। এজন্য এখন মন্তব্য দেয়ানেয়া হচ্ছে না। আপনার ধৈর্যের জন্য ধন্যবাদ।

১ম পর্ব: Click This Link
২য় পর্ব: Click This Link
৩য় পর্ব: Click This Link
৪র্থ পর্ব: Click This Link
৫ম ও ৬ষ্ঠ পর্ব: Click This Link
৭ম পর্ব: Click This Link
সর্বশেষ এডিট : ১২ ই মার্চ, ২০১১ সন্ধ্যা ৭:৩৩
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×