somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আইভি এবং ওসমানদের রাজ্যে নারায়ণগঞ্জের খোলা চিঠি ৪র্থ ও শেষ পর্ব

২৭ শে জুন, ২০১৬ দুপুর ১:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার


সোনারগাঁ যাদুঘর


বাংলার তাজমহল


বিসিক শিল্প নগরী


১৯৬২ সালের নারায়ণগঞ্জ রেল স্টেশন

প্রথম তিন পর্ব এর পর থেকে ..।

মহাজোটের সরকারের উপরোক্ত তিন অত্যন্ত ক্ষমতাধর জনপ্রতিনিধিগন,
এক সময় নারায়ণগঞ্জের ঐতিহ্য ছিল গর্ব করার মত, ১৮৮৬ ইং সালে চালুকৃত ননারায়ণগঞ্জ রেলপথ উপমহাদেশের প্রাচীনতম রেলপথের মধ্যে অন্যতম । বর্তমানে আমরা নারায়ণগঞ্জের জনগন অত্যন্ত কষ্ট ও
শ্রমসাধ্য ভাবে নারায়ণগঞ্জ থেকে রাজধানী ঢাকায় যাতায়াত করি । কি যে অমানবিক সেই যাত্রা নিজের চোখে না দেখলে আপনারা বাস্তব অবস্থা সম্পর্কে সঠিক তথ্য পাবেন না । ১৯৪৭ ইং সালে মহাকুমা এবং ১৯৮৪ ইং সালে জেলায় রুপান্তিত নারায়ণগঞ্জ রাজধানী ঢাকার সবচাইতে কাছের জনপদ । ট্রেনে নারায়ণগঞ্জ থেকে ঢাকায় প্রতিদিন প্রায় ৩০ হাজার যাত্রী আসা যাওয়া করে, চাকুরি, শিক্ষা, ব্যাবসা, চিকিৎসা ও জীবিকার তাগিদে । বলতে অত্যন্ত লজ্জাকর, জাতীয় রাজস্ব আয়ে যে জেলার অবদান প্রথম সারিতে সেই নারায়ণগঞ্জবাসীকে ঢাকায় ঢুকতে হয় মানুষের কাঁচা মলের গন্ধ নিয়ে । কমলাপুরে ট্রেন ঢোকার সাথে সাথে সাথে, উৎকট আর বিকট গন্ধে অনেক মানুষ বমিই করে দেয় । পশুর মত গাদাগাদি করে, আলো , বাতাসহীন, দমবদ্ধ পরিবেশে প্রতিনিয়ত এই অমানবিক যাত্রা নারায়ণগঞ্জবাসীর, দেখার কেউ নেই !!!রেলের বগি সংখ্যা বাড়িয়ে, ট্রেন সংখ্যা বাড়িয়ে। দুইপথ বিশিষ্ট রেললাইন করে সমস্যা সমাধানে জনপ্রতিনিধিদের দৃষ্টি আকর্ষন করছি ।
নারায়ণগঞ্জ একটি জনবহুল অঞ্চল, এই অঞ্চলে উচ্চ শিক্ষার জন্য একটি পূর্নাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় এখন গণদাবীতে পরিণত হয়েছে । ত্রিশ লক্ষ জনসংখ্যার শহরে, সরকারী হাসপাতাল মাত্র দুইটি তাও অত্যন্ত ছোট আকারের । অবিলম্বে নারায়ণগঞ্জে একটি ৫০০ শয্যার হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবী জানাচ্ছি ।
চিত্ত বিনোদন, খেলার মাঠের অভাবে কোমলমতি শিশু-কিশোরদের মনন মানসিকতার সঠিক ভাবে গড়ে উঠছে না । তাই যে শহরে এক সময় নামী-দামী কৃত্তি খেলোয়ার মোমেন মুন্না,সম্রাট এমিলি, গোলাম গাউস, চুন্নুর মত খেলোয়ার গড়ে উঠতো আজকে সে রকম কেউ বেরিয়ে আসছেনা । শিশু কিশোরদের চিত্ত বিনোদনের ব্যাবস্থা এবং পর্যাপ্ত খেলার মাঠ তৈরির আহ্বান জানাচ্ছি নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে ।
শহরের যানজট নিত্যদিনের চিত্র, ভয়াবহ যানজটের কারনে শহরবাসীর মূল্যবান সময় নষ্ট হছে প্রতিদিন । অবৈধ রিকশা চলাচল, ফুটপাত দখল এবং অপ্রশস্ত রাস্তার কারনে যানজট সৃষ্টি হচ্ছে । যত দ্রুত সম্ভব সম্মিলিত সকলের অংশগ্রহণে সমন্বিত নগর পরবহন ব্যাবস্থার জোর দাবী জানাই । শহরে ড্রেনেজ ব্যাবস্থার উন্নতি করে জলাবদ্ধত্বা নিরসনে কার্যকরী মাষ্টার প্লান চাই ।
নারায়ণগঞ্জ শহরে একটি পার্কের দাবী গণদাবীতে পরিণীত হয়েছে । জিমখানা লেক কে সংস্কার করে দ্রুত হাতিরঝিলের মত নয়নভিরাম দর্শনীয় লেকের বাস্তবায়ন চাই ।
ওয়াসার নোংরা- দূষিত পানি পান করে অনেকেই বিভিন্ন পেটের পীড়ায় ভুগছে এমনকি ওয়াসার পানি পানে শিশু মৃত্যুর মতোও ঘটনা ঘটেছে । দুর্ভাগ্য জনক ভাবে সেই নোংরা পানিও সরবরাহ হয়না ঠিকমত ।নোংরা দূষিত পানির পরিবর্তে ভালো পানি সরবরাহের গ্যারান্টি চাই । জাতীয় রাজস্ব আয়ে নারায়ণগঞ্জের অবদান যতটুকু, উন্নয়নেও তার সম-পরিমান বরাদ্দ চাই ।

প্রিয় নারায়ণগঞ্জের ক্ষমতাসীন তিন জনপ্রতিনিধিগণ,
জনপ্রিয়তা ক্ষণস্থায়ী কিন্তু স্থায়ী হয় মানুষের ভালোবাসা । নারায়ণগঞ্জ শহরকে একটি মানবিক শহরে পরিণত করতে, আপনারা তিনজন একত্রিত হয়ে যদি নিরলসভাবে কাজ করে যান, আমাদের বিশ্বাস অতি অল্প সময়ে আপনারা সফল্কাম হবেন । আন্তরিক ভাবেই নারায়ণগঞ্জবাসীর কল্যাণকামী হলে নিশ্চয় আপনারা সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ গ্রহন করবেন বলে আশা প্রকাশ করি । শুধুমাত্র প্রতুশ্রতি দিয়েই যদি ক্ষমতাভোগ করে যান, ইতিহাসে একদিন আস্তাকূড়ে নিক্ষিপ্ত হবেন যা আমরা চাইনা ।
ঐতিহ্য ভরপুর এই শহরে মসলিন ছিল, পাট শিল্প ছিল, নদী বন্দরে সমৃদ্ধ ছিল । কালের বিবর্তনে এখন তা লবন শিল্প, সিমেন্ট শিল্প এবং জাতীয় অর্থনীতির প্রধান খাত পোষাক শিল্পে নারায়ণগঞ্জ এখনো সমান ঐতিহ্যের ধারক । বিকেএমইএ, বি,জে,এ, বাংলাদেশ হোসিয়ারি সমিতি, ইয়ার্ন মার্চেন্ট এসেশিয়েসন মত জাতীয় ভিক্তিক ২৭ টি সংগঠনের আঁতুড়ঘর এখনো নারায়ণগঞ্জ ।
আমরা চাইনা আমাদের নারায়ণগঞ্জ ৭ খুনের জেলা হিসেবে পরিচিত হউক, সেই সাথে সন্ত্রাস ও ভয়ের জনপদ হিসেবেও আমরা নারায়ণগঞ্জবাসী পরিচিত হতে চাই না । পৃথিবীর সবচাইতে দুষিত শহরের দুর্নামের লজ্জাও আমরা চাইনা । একটি মানবিক, পরিচ্ছন্ন, বাসযোগ্য নারায়ণগঞ্জ আনাদের কাম্য ।
মাননীয় সংসদ সদস্য জনাব সেলিম ওসমান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভি,মাননীয় সংসদ সদস্য জনাব শামীম ওসমান আপনাদের আন্তরিক প্রচেষ্টাই পারবে আমাদের কাংখিত নারায়ণগঞ্জ গড়তে । আমরা নারায়ণগঞ্জবাসী আজ থেকে আর স্বপ্ন দেখতে চাইনা, আমরা চাই বাস্তব শীতলক্ষ্যা সেতু । আমরা চাই পরিচ্ছন্ন, জলাবদ্ধতা মুক্ত, যানজট মুক্ত, শিক্ষিত সুস্থ নারায়ণগঞ্জ ।ইতিহাসের চরম শিক্ষা হলো, ইতিহাস কাউকে ক্ষমা করে না । আপনাদের কর্মেই আপনারা নির্ধারিত হবেন নারায়ণগঞ্জবাসীর মনের কোথায় আপনাদের অবস্থান । সস্তা আর ক্ষণস্থায়ী জনপ্রিয়তা, কিংবা দলাকানার মায়ায় আবদ্ধ না হয়ে সত্যিকার অর্থেই নারায়ণগঞ্জবাসীর উন্নয়নে আন্তরিক ভাবে কাজ করবেন, আমরা হত্যভাগ্য নারায়ণগঞ্জবাসী সেই আশাই ব্যাক্ত করি ।
সর্বশেষ এডিট : ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১:১৯
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×