somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বইমেলা এবং ব্লগার ! - আসুন দেখে নিই, কিনে নিই বই মেলায় প্রিয় ব্লগারদের যতসব বই

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মেলায় যায়রে.... সাড়া জাগানো গায়ক মাকসুদের বিখ্যাত একটা গান। হ্যাঁ মেলায় যাওয়া বাঙ্গালীর আবহমান কালের ঐতিহ্য। কি নগর কি মফস্বল বছরজুড়ে হরেক রকম মেলায় মুখর থাকে বাংলার জনপদ। এসব হাজার মেলার মধ্যে "একুশের বই মেলা" স্বমহিমায় উজ্জ্বল। প্রতি বছর বাংলা একাডেমী চত্বরে বসে বইয়ের এই মহা উৎসব। মাস ব্যাপি এই বই উৎসব যেন বাঙ্গালীর প্রাণের মেলা, আবেগের মেলা।
এই বছরও ঠিক মত শুরু হয়েছে আমাদের প্রিয় মেলা। নতুন নতুন বইয়ের কড়কড়ে গন্ধে মৌ মৌ করছে বাংলা একাডেমী প্রাঙ্গন। হাজার ষ্টলে হাজার হাজার বই।

ব্লগার বন্ধুরা ধরুন বই মেলায় একটা ষ্টলের নাম " সামহয়্যারইনব্লগ ষ্টল" - এটা দেখে আপনাদের কেমন লাগবে? আমি নিশ্চিত এই ব্লগের একজন হিসেবে রোমাঞ্চিত হবেন, দৌঁড়ে সেখানে ভিড় জামাবেন , নেড়েচেড়ে দেখবেন প্রিয় ব্লগারের লিখা বই তারপর কিনে ফেলবেন ব্লগারদের যতসব বই।
কিন্তু বন্ধুরা আপাতত সামহয়্যার ইন ব্লগের কোন ষ্টল নেই। হয়তো হবে নিকট ভবিষ্যতে। আশাবাদী চোখে স্বপ্ন জাগরুক।

তাই বলে ব্লগারদের লিখা বই কিন্তু আগামীর জন্য বসে নেই। মেলার ভিবিন্ন নামিদামী ষ্টলে ইতমধ্যে ঠাঁই করে নিয়েছে আমাদের সহব্লগারদের অনেক বই। কি কথাটা শুনে রোমাঞ্চিত হচ্ছেন তাইনা? হওয়ারই কথা ! প্রিয় ব্লগ আর ব্লগার বলে কথা !
তাহলে আসুন এক নজরে দেখে নিই কোন ষ্টলে কোন ব্লগারের কোন বই আলো ছড়াচ্ছে...

কফির পেয়ালায় নিশুতি রাত জাগে:



ব্লগার সুলতানা শিরিন সাজি'র লিখা কিছু সুখ পাঠ্য কবিতার সমন্বয়ে কাব্যগ্রন্থ “কফির পেয়ালায় নিশুতি রাত জাগে” প্রকাশিত হয়েছে জাগৃতি প্রকাশনী থেকে। বই এর প্রচ্ছদ করেছেন রবি খান তুহিন। বইটা পাওয়া যাবে বইমেলায় ২২১,২২২ এবং ২২৩ জাগৃতির স্টলে। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।

সবুজ বোতাম ও অন্যান্য :



ব্লগার মাহী ফ্লোরার লিখা অনন্য কবিতার সমন্বয়ে কাব্য গ্রন্থ "সবুজ বোতাম ও অন্যান্য" প্রাকাশিত হয়েছে ত্রৈবিদ্য প্রকাশ থেকে। চার ফর্মার বইতে দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন চারু পিন্টু।মেলায় ২৭৭ নং স্টলে বইটা পাওয়া যাবে আগামি শনিবার থেকে। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।


হাওয়া কাঠের ঘোড়া:



ব্লগার গ্যাব্রিয়েল সুমনের লিখা মন ছুঁয়ে যাওয়া কিছু কবিতার সমন্বয়ে কাব্যগ্রন্থ "হাওয়া কাঠের ঘোড়া" প্রকাশিত হয়েছে ঐতিহ্য থেকে। ৩ ফর্মার বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি পাওয়া যাবে ঐতিহ্যের ষ্টলে। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।



আগুন জল :



ব্লগার সাব্রিনা সিরাজী তিতিরের লিখা কিছু ঝরঝরে কবিতার সমন্বয়ে কাব্যগ্রন্থ " আগুনজল" প্রকাশিত হয়েছে নন্দিতা প্রকাশনী থেকে। ৩ ফর্মার বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইতি নন্দিতার ৩২, ৩৩ নম্বর ষ্টলে পাওয়া যাবে। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।



রঙয়ের ওপারে :




ব্লগার সাবরিনা সিরাজী তিতিরের লিখা বেশ কিছু গল্প নিয়ে প্রথম ছোট গল্পের বই " রঙের ওপারে" প্রকাশিত হয়েছে নন্দিতা প্রকাশনী থেকে। ৪ ফর্মার বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। বইতি নন্দিতার ৩২, ৩৩ নম্বর ষ্টলে পাওয়া যাব। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।


সবুজ সুরঙ্গ লাল আলো'


ব্লগার সার্জিল খান এর সম্পাদনায় মুক্তিযুদ্ধের গল্প সমগ্র 'সবুজ সুরঙ্গ লাল আলো' প্রকাশিত হতে যাচ্ছে । এই বই তে হুমায়ূন আহমেদ স্যার, জাফর ইকবাল স্যার, আহসান হাবীব স্যার এবং আরও অনেক ভালো ভালো লেখকের লেখা প্রকাশ পাচ্ছে ! বই টি পাওয়া যাবে এবারের বইমেলায় আদি প্রকাশন এর স্টলে । আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।


বয়েজ ফ্রম ব্রাজিল:




ব্লগার বইয়ের পোকা অনুবাদ করেছেন মার্কিন লেখক ইরা লেভিন-এর বই "বয়েজ ফ্রম ব্রাজিল"।হিটলারের কনসেনট্রেসান ক্যাম্পের লোহমর্ষক পরীক্ষা, অবিশ্বাস্য পটভূমি এবং দূর্দান্ত এক কল্পবৈজ্ঞানিক কাহিনীর সমন্বয়ে রচিত বইটিতে বর্নিত হয়েছে এক বিশাল ষড়যন্ত্রের পটভূমি, যা পড়ে পাঠক অবিশ্বাসে কেঁপে উঠবেন।বইটি প্রকাশ করেছেন বাতিঘর প্রকাশনী। পাওয়া যাবে মেলার ৭৮ নং স্টলে। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।



দেশে দেশে বৈচিত্রের সন্ধানে:



ব্লগার সুফিয়ার ভ্রমন বিষয়ক বই দেশে দেশে বৈচিত্রের সন্ধানে:। প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। এতে আছে লেখিকার মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, চীন ও ভারতের গোয়া ভ্রমনের নানা অভিজ্ঞতার বর্ণনা। আশা করি ব্লগার বন্ধুরা বইটি সংগ্রহ করবেন।


ব্লগার বন্ধুরা বইয়ের কথা তো জানা হল। এবার চলুন তাহলে প্রিয় বইলেমায় গিয়ে ঝটপট সংগ্রহ করি প্রিয় ব্লগারদের বই এবং সেই সাথে তাদের কে উৎসাহীত করি বেশী বেশী করে লিখার জন্য। সবাই ভাল থাকুন। সুস্থ থাকুন। বেশী বেশী করে বই পড়ুন। প্রিয় জনকে প্রিয় ব্লগারের বই উপহার দিন।







: নিয়মিত আপডেত দেওয়ার ইচ্ছা আছে। সবাই তথ্য দিয়ে সহযোগীতা করবেন। শুভরাত্রি


সর্বশেষ এডিট : ২৪ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০০
৫৫টি মন্তব্য ৫৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×