somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৬টি মাস্ট সী নন হলিউড রোম্যান্টিক মুভি [পর্ব-৩]

০১ লা ফেব্রুয়ারি, ২০১১ রাত ৯:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমি রোম্যান্টিক মুভির খুব বড় ভক্ত নই।জেনরগুলোর মাঝে মিস্ট্রি-সাইকো-থ্রিলার এসবই আমাকে বেশি টানে।তারপরও বেশ কিছু দারুণ রোম্যান্টিক মুভি দেখার সৌভাগ্য হয়েছে।গত বছর ভ্যালেন্টাইন'স ডে উপলক্ষে ১২ টি মুভি নিয়ে লিখেছিলাম।এক বছর পেরিয়ে গিয়েছে।সামনে আবারও ভ্যালেন্টাইন'স ডে।তাই আবারও দুই পর্বে আমার পছন্দের ১২টি রোম্যান্টিক মুভির কথা শেয়ার করবো।আজ থাকছে ৬টি মুভি।সবগুলোই নন-হলিউড।


ভালবাসার ১২ (১২টি রোম্যান্টিক মুভি নিয়ে করা গত বছরের পোস্টটি)
Click This Link





Como Agua Para Chocolate (Like Water for Chocolate)
Directed by Alfonso Arau
Release: 1992
Country: Mexico
IMDb Rating: 7.2

তিটা (Lumi Cavazos) আর পেদ্রো (Marco Leonardi) একে অপরকে ভালোবাসে।পেদ্রো বিয়ের প্রস্তাব নিয়ে গেলো তিটার মায়ের কাছে।কিন্তু তার মা সে প্রস্তাব ফিরিয়ে দিলো।কারণ, ডি লা গ্রাজা পরিবারের ছোটো মেয়েদের, মায়ের মৃত্যুর পূর্বে বিয়ের রীতি নেই।কিন্তু পেদ্রো চাইলে তার বড় মেয়েকে বিয়ে করতে পারে।শুধুমাত্র তিটার কাছে থাকার লোভেই বিয়েতে রাজি হলো পেদ্রো...।

ভালোবাসা যে সব বাধাকে তুচ্ছজ্ঞান করে, তার প্রমাণ এই মুভি।এটি মেক্সিকোর সবচে ব্যবসা সফল মুভিগুলোর একটি।এই পরিচালকের আরেকটি বিখ্যাত মুভি হলো, কিয়ানু রিভস অভিনীত A Walk in the Clouds।যাদের ঐ মুভিটি ভালো লেগেছে, আমার বিশ্বাস তাদের এই মুভিটি আরো বেশি ভালো লাগবে।


ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৫৯২ মেগা)





Deiji (Daisy)
Directed by Andrew Lau
Release: 2006
Country: South Korea
IMDb Rating: 7.3

জুন (Gianna Jun, মাই স্যাসী গার্ল) এক পেইন্টার।রোজ তার বাসার সামনে কে যেন ডেইজি ফুল রেখে যায়।জুন মনে মনে এই মাণুষটাকে খুঁজছে।জেং (Sung-jae Lee) এক প্রফেশনাল অ্যাসাসিন।সেই জুনের বাসার সামনে ফুলের তোড়া রেখে আসে।পার্ক (Woo-sung Jung) এক পুলিশ অফিসার, যে কোনো এক "বিশেষ অপরাধীকে" খুঁজে বেড়াচ্ছে।এরা দুজনেই জুনকে ভালোবাসে।এক সকালে পার্ক জুনের সামনে এসে দাঁড়ালো।হাতে একরাশ ডেইজি ফুল...।

এই মুভির শেষে আমি কিছুতেই চোখের পানি আটকে রাখতে পারছিলাম না।মুভিটার দুটি ভার্শন আছে, কোরিয়ান আর ডাইরেক্টর'স কাট।আমার মনে হয় কোরিয়ান ভার্শনটাই দেখা যুক্তিযুক্ত হবে।এই মুভিটার কথা জেনেছিলাম ব্লগার জিকসেস ভাইয়ের একটা পোস্ট থেকে।আমি জানিনা এই মুভিটার রেটিং এতোটা কম কেন!যারা কোরিয়ান মুভি দেখেন, অতি অবশ্যই এই মুভিটা দেখবেনই দেখবেন।আই ইনসিস্ট!


ডাউনলোড লিন্ক (ডিভিডি রিপ, এম.কে.ভি., মিডিয়াফায়ার লিন্ক, ৩৫০ মেগা)





Ruang Rak Noi Nid Mahasan (Last Life in the Universe)
Directed by Pen-Ek Ratanaruang
Release: 2003
Country: Thailand
IMDb Rating: 7.7

কেনজি (Tadanobu Asano) রহস্যময়, আত্নহত্যাপ্রবণ এক যুবক (ভয় পাওয়ার কিছু নেই।রাণভীর কাপুর'র Anjana Anjani এটার কপি না)।তার বিশ্বাস, মৃত্যু নিশ্চয়ই দুই জীবনের মাঝে এক আনন্দদায়ক ঘুম।এক রাতে কেনজির অ্যাপার্টমেন্টে এসে তার ভাইকে মেরে ফেললো মাফিয়া গোষ্ঠী ইয়াকুজা'র লোক।বাধ্য হয়ে ভাইয়ের খুনীকে সেখানেই মেরে ফেললো কেনজি।পুলিশ ও তারচেয়েও ভয়ন্কর ইয়াকুজাদের ভয়ে নিজের বাড়ি ছাড়লো কেনজি।পরিচয় হলো নয় (Sinitta Boonyasak) -এর সাথে।নয় এর বোন নিদ কিছুদিন আগেই অ্যাক্সিডেন্টে মারা গিয়েছে।যদিও দুজনের স্বভাব একদমই বিপরীত, তারপরও নিজেদের সবচে কাছের মাণুষকে হারিয়ে, এক অদৃশ্য সুতোয় বাধা পড়ে গেল নয় আর কেনজি।একবারো ভালোবাসি না বলে, ভালবেসে ফেললো।

অদ্ভুত বিষাদ আর অব্যক্ত ভালবাসার গল্প।


ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৪১৮ মেগা)





Shall We Dansu? (Shall We Dance?)
Directed by Masayuki Suo
Release: 1996
Country: Japan
IMDb Rating: 7.8

মধ্যবয়সী মি: সুগিয়ামা (Kôji Yakusho) এক আদর্শ মধ্যবিত্ত জীবনের মালিক।নিজের ঘর, নিজের গাড়ি স্ত্রী আর এক মেয়েকে নিয়ে সংসার।তারপরও সুগিয়ামা ঠিক সুখী নয়।ডিপ্রেশন আর একঘেঁয়েমীতে আটকে গিয়েছে তার জীবন।রোজ অফিস থেকে বাড়ি ফেরার পথে, এক ড্যান্স স্কুলের জানালায় উদাসী এক তরুণীকে (Tamiyo Kusakari) দাঁড়িয়ে থাকতে দেখে সুগিয়ামা।এক সন্ধ্যায় সেই স্কুলে ভর্তি হলো সুগিয়ামা।কিছুদিন পরেই তরুণীটি জানিয়ে দিলো, যদি তার কাছে আসার বাহানা হিসেবে মি:সুগিয়ামা স্কুলে ভর্তি হয়ে থাকে, তবে কাল থেকে তিনি যেন না আসেন।

দারুণ সুন্দর এই মিউজিকাল-কমেডি মুভিটা ২০০৪ সালে একই নামে হলিউডে রিমেক করা হয়।মূল ভূমিকায় ছিলেন Richard Gere ও Jennifer Lopez।মূল মুভির টোনটা একটু হালকা করা হলেও, আমার কাছে রিমেকটাও ভালো লেগেছে।


ডাউনলোড লিন্ক (ইউটিউব লিন্ক)





Fa Yeung Nin Wa (In the Mood for Love)
Directed by Wong Kar-wai
Release: 2000
Country: Hong Kong
IMDb Rating: 8.1

চৌ (Tony Leung) আর সো (Maggie Cheung) দুই প্রতিবেশী।দুজনের রয়েছে আলাদা সংসার, ভিন্ন জীবন।কিন্তু সেই অভিন্নতাও একদিন পাল্টে গেলো।তারা জানতে পারলো, চৌ এর স্ত্রী আর সো এর স্বামী নিজেরা জড়িয়ে পড়েছে এক অনৈতিক সম্পর্কে।এই বিশ্বাসভঙ্গের যন্ত্রণাই দুজনের মাঝে গাঢ় বন্ধুত্বের জন্ম দিলো।তারা ঠিক করলো, আর যাই করুক নিজেদের সঙ্গীদের মতো ভুল পথে যাবেনা, জড়াবে না কোনো সম্পর্কে।কিন্তু তাদের এই "নিছক বন্ধুত্ব" একসময় পরিণত হলো অব্যক্ত ভালোবাসায়...।

কিছু মুভি আছে যা দেখে "আহা!" শব্দটা মুখ দিয়ে আপনাতেই বেরিয়ে আসে।এই মুভিটাও আমার মনে তেমনই প্রভাব ফেলেছে।আর আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ওং কার ওয়াই -এর মুভি নিয়ে কথা বলার মতো যোগ্যতাও আমার নেই।


ডাউনলোড লিন্ক (টোরেন্ট লিন্ক, ৭০০ মেগা)

ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৫১০ মেগা)





Dilwale Dulhania Le Jayenge (The Big Hearted Will Take the Bride ;) )
Directed by Aditya Chopra
Releas: 1995
Country: India
IMDb Rating: 7.8

রাজ (Shahrukh Khan) আর সিমরান (Kajol) লন্ডনে মানুষ হওয়া দুই ভারতীয়।যদিও তারা বড় হয়েছে সম্পূর্ণ ভিন্ন পরিবেশে।একজন অতি উদার আরেকজন অতি রক্ষণশীল পরিবেশে।ইউরোপ ট্যুরে গিয়ে দেখা হলো দুজনের।আর তারপর যথারীতি প্রেম (তার আগে কিছু খন্ড প্রলয় ছিলো)।কিন্তু সিমরানের মহা রাগী বাবা (Amrish Puri) তার বিয়ে ঠিক করে রেখেছে ভারতের অদেখা-অচেনা এক ছেলের সাথে।সে উদ্দেশ্যেই সবাই মিলে ভারতে এসে পৌঁছালো।পিছু পিছু হাজির হলো রাজ...।(অযথাই মুভির গল্পটা লিখলাম।এই মুভি দেখেনি এমন মাণুষ পাওয়া মুশকিল :।)

শাহরুখ খানের আজকের অবস্হানের পিছনে এককভাবে সবচে প্রভাব ফেলেছে এই মুভিটি।শুধু তাই নয়, পাল্টে দিয়েছিলো তৎকালীন বলিউডি মুভির ট্রেন্ড।কমেডি, শাহরুখ-কাজলের কেমিস্ট্রি, বরারবরের মতো অমরেশ পুরি'র চোখ ধাঁধানোঅভিনয়, অসাধারণ সব গান সব মিলিয়ে এই মুভিটি এক অনন্য অভিজ্ঞতা।যতবার দেখি, মনে হয় যেন টাইম মেশিনে করে ১৯৯৫-৯৬ সালে চলে গিয়েছি 8-|


ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৯১২ মেগা)




*পোস্টটি একই সাথে দুটি সিরিজের (নন-হলিউড মুভি আর রোম্যান্টিক মুভির লিস্ট) সিক্যুয়েল হয়ে গেলো :#)

**পোস্ট পড়েই বুঝতে পারছি, তালিকাটি অতি দীর্ঘ হয়ে গিয়েছে।প্রাথমিকভাবে ২১টি মুভি নিয়ে লেখার ইচ্ছে ছিলো।সময়ের অভাব ও পাঠকের পিটুনির ভয়ে কেটে-কুটে সে সংখ্যা ১২-তে নামিয়ে আনলাম।সেই ১২টি মুভিকেও আবার দুই ভাগ করলাম।তারপরও কারও বিরক্তি উৎপাদন করে থাকলে ক্ষমাপ্রার্থী।

***নুভান ও মেহরাব শাহরিয়ার নামে দুই ব্লগার ভাই এই থিম নিয়ে পোস্ট দিয়েছিলেন।তাদের পোস্ট থেকে ইন্সপায়ার্ড হয়েই প্রথম পোস্টটা লিখেছিলাম।দুজনকেই শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।

****নন হলিউড বলতে আমি আসলে নন-ইংলিশ মুভি বুঝিয়েছি।নইলে ব্রিটিশ মুভিগুলোও নন-হলিউড মুভি জেনর-এ পড়ে।তাছাড়া হলিউডের নিয়মিত প্রযোজকরাও অনেক সময় ভিন্ন ভাষার মুভির জন্য ফাইনান্স করে থাকেন।

*****পোস্টে আশঙ্কাজনকভাবে নাক-বোচা (কোরিয়ান, জাপানীজ...) মুভির প্রাধান্য পেয়েছে।কি করবো! হলিউডের উন্নাসিকদের চে, তারা বহুগুণে ভালো মুভি বানানো শুরু করেছে।আমার মনে হয়, আগামীতে এরাই ভালো মুভির জগতে নেতৃত্ব দিবে।পায়ের আওয়াজ পাচ্ছি :)



৬টি মাস্ট সী নন হলিউড থ্রিলার মুভি [পর্ব-২]
Click This Link


শীর্ষ ছবি: Yeopgijeogin geunyeo (My Sassy Girl) 2001


শুভ রাত্রি!



সর্বশেষ এডিট : ২৩ শে ফেব্রুয়ারি, ২০১২ বিকাল ৫:০০
৩১টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×