somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৬টি মাস্ট সী নন হলিউড থ্রিলার মুভি [পর্ব-২]

১৬ ই নভেম্বর, ২০১০ রাত ১০:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


অনেকের কাছেই ভালো মুভির শেষ ঠিকানা হলিউড।কিন্তু হলিউডের বাইরেও প্রচুর অসাধারণ মুভি তৈরী করা হয়।নির্মাণ ও গল্পের গাঁথুনিতে অনেক সময় তারা হলিউডি মুভিকেও হার মানায়।শুধুমাত্র বিদেশী ভাষার ক্যাটাগরিতে অস্কার নমিনেশন পাওয়া মুভিগুলো নাম উল্লেখ করলেই, এই পো্স্টে অসীম সংখ্যাক মুভি চলে আসবে।তবে, সে মুভিগুলো অনেক সময় বোরিং হয় (ভালো মুভি মানেই এন্টারটেইনিং মুভি না :#) )। গত ঈদে উপভোগ করার মতো ৬টি নন হলিউড মুভির কথা শেয়ার করেছিলাম।আজ ৬টি অ্যাকশন-থ্রিলার মুভির কথা শেয়ার করছি।


৬টি মাস্ট সী নন হলিউড মুভি [পর্ব-১]
Click This Link




La Femme Nikità (Nikita)
Directed by Luc Besson
Release: 1990
Country: France
IMDb Rating: 7.5

এক ফার্মেসিতে ডাকাতি করতে গিয়ে ধরা পড়লো নিকিতা (Anne Parillaud)।গুলি করে বসলো এক পুলিশকে।জেল হয়ে গেলো তার।কিন্তু সিক্রেট সার্ভিস এসে মুক্ত করে নিয়ে গেলো তাকে।শুধু তাই না, প্রশিক্ষণ দিয়ে তাকে বানিয়ে ফেললো মাস্টার অ্যাসাসিন :|| ।পাল্টে গেলো নিকিতা।পরিণত হলো এক নতুন মাণুষকে।আর সেই নিকিতাকেই বলা হলো রেস্টুরেন্টে বসা এক সাধারণ নীরিহ মাণুষকে মেরে ফেলতে....।

ব্যাক্তিগতভাবে আমি লুক বেসনের একজন ফ্যান।আমার জানামতে এই গ্রহে তার চেয়ে ভালো করে আর কেউ ভেনজেন্স (vengeance) মুভি বানাতে পারে না (Chan-wook Park বাদে :#) )।বেসন এই মুভির একটা ক্যারেক্টার Victor (Jean Reno)-কে এক্সটেন্ড করে পরবর্তীতে Léon (1994) নামে একটা মুভি বানান।যা এখন অল টাইম ক্লাসিক মুভি হিসেবে স্বীকৃত।তাছাড়া নিকিতা মুভিটাকে হলিউডে মুভি ও সিরিজ হিসেবেও রিমেক করা হয়েছে।


ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৬৪০ মেগা)




Ne Le Dis à Personne (Tell No One)
Directed by Guillaume Canet
Releas: 2006
Country: France
IMDb Rating: 7.6

এক পিকনিকের সময় খুন হয়ে গেলো ডঃ অ্যালেক্স (François Cluzet) এর স্ত্রী।সন্দেহের তীর ছুটে এলো তার দিকে।তবে কিছুই প্রমাণ করা গেলো না।আট বছর ঠিক একই জায়গায় আরো দুটো লাশ পাওয়া গেলো।আবারও প্রাইম সাসপেক্ট অ্যালেক্স।ঠিক একই সময়ে একটা মেইল পেলো সে।যেখানে তার "মৃতা" স্ত্রীর এক নতুন ভিডিও।মেইলের শেষে একটাই কথা লেখা, "টেল নো ওয়ান।"

মেটাক্রিটিকের মতে এটাই ২০০৮ সালের সেরা মুভি।মজার ব্যাপার হলো, এটি একটি অ্যামেরিকান উপন্যাস, অথচ নির্মিত হয়েছে ফ্রেঞ্চ ভাষায়।যাই হোক হলিউড অবশেষে নিজের ভুল বুঝতে পেরেছে।একই গল্প ও নাম নিয়ে হলিউডে মুভিটি নির্মিত হচ্ছে।

খুব হাস্যকর একটা অফটপিক ব্যাপার বলি।এই মুভির নামটা শুনলেই আমার একটা গানের কথা মনে পড়ে যায়।হুমায়ূন ফরিদী মৌসুমী'র প্রেমে পড়ে এই গান গাইতো,
"তোমরা কাউকে বলো না, কাউকে বলো না
এই তো প্রথম একটি মেয়ে আমার প্রেমে পড়েছে,
পাগল করেছে, আমায় যাদু করেছে।" =p~ =p~ =p~
গানটা ১৯৯৬-৯৭ সালের বিশ্ব প্রেমিক সিনেমার।


ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৬৮২ মেগা)




Tropa De Elite (The Elite Squad)
Directed by José Padilha
Release: 2007
Country: Brazil
IMDb Rating: 8.0

পোপ আসবেন ব্রাজিলের রিও শহরে।তাই মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে খড়গহস্ত হয়েছে আইনরক্ষী বাহিনী BOPE।ড্রাগ ডিলারদের দমন করার দ্বায়িত্ব দেওয়া হয়েছে এই বাহিনীর ক্যাপ্টেন নাসিমেন্তোকে।কিন্তু নাসিমেন্তো এই কাজ ছেড়ে ট্রেইনার হতে চান।তাই তিনি নিজের রিপ্লেসমেন্টের সন্ধানে নামলেন।তার সামনে পড়লো সদ্য নিয়োগপ্রাপ্ত দুই বন্ধু।শুরু হলো লড়াই।ড্রাগ ব্যাবসায়ীদের বিরুদ্ধে আবার দুই বন্ধুর মাঝেও।

আমার মতে, এটা সিটি অফ গড ফ্রম দ্য অপোজিট পয়েন্ট অফ ভিউ।চমৎকার মেকিং।ভালো লাগার মতো মুভি।

ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৬২০ মেগা)




Du Rififi Chez Les Hommes (Rififi)
Directed by Jules Dassin
Release: 1955
Country: France
IMDb Rating: 8.2

পাঁচ বছর জেল খাটার পর মুক্তি পায় টনি (Jean Servais)।মুক্তির পরপরই সে তার জীবনের সব চে উচ্চাভিলাষী রত্নচুরির প্রজেক্ট হাতে নেয়।নিজের আরও তিন বন্ধুর সহায়তায় সে সফলও হয়ে যায়।কিন্তু তারপরই একটু ভুল হয়ে যায়।তার তিন বন্ধুর একজন, হুয়ান সিজার চুরি করা এক আংটি উপহার দিয়ে বসে তার বান্ধবীকে।

রিফিফি বরারবরই ফ্রান্সের সর্বকালের সেরা মুভির একটি বলে বিবেচিত।


ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৬১২ মেগা)
আই.ডি.বি. থেকে এটার ডিভিডি কিনেছিলাম।দোকানটি এখন আর নেই।ঢাকার আর কোথাও এর ডিভিডি পাওয়া যাবে বলেও মনে হয়না X((




M (Eine Stadt Sucht Einen Mörder)
Directed by Fritz Lang
Release:1931
Country: Germany
IMDb Rating: 8.6

মহা সমস্যায় পড়েছে জার্মান পুলিশ।একের পর একের শিশু খুন যাচ্ছে অথচ খুনী লাপাত্তা।সর্বশক্তিতে অপরাধীদের আস্তানা তছনছ করেও, এই সিরিয়াল কিলারকে ধরতে পারছে না তারা।পুলিশের নিয়মিত বাধায় না খেয়ে মরতে বসার যোগাড় জার্মান অপরাধীদের।শেষ পর্যন্ত তারা নিজেরাই খুনীকে ধরার সিদ্ধান্ত নিলো, তবে একটু ভিন্ন পন্থায়।অপরাধীরা এমন এক পেশাজীবিদের সহায়তা নিবে যারা প্রায় অদৃশ্যভাবে ছড়িয়ে আছে সর্বত্র, ভিক্ষুক।পুলিশ আর অপরাধীরা একই সাথে প্রতিযোগীতায় নামলো শুধুমাত্র একজন মানুষের খোঁজে...।

গল্প, নির্মাণ, মৌলকতা সব মিলিয়ে আজও বিশ্ব চলচিত্রে এর তুলনা মেলা ভার।দুঃখের বিষয় হলো মুহম্মদ জাফর ইকবালের একটি গল্পের সাথে এই মুভির অদ্ভূত সাদৃশ্য আছে /:)




ইউটিউবে দেখতে চাইলে (২৮৭ মেগা)





Dip Huet Seung Hung (The Killer)
Directed by John Woo
Release: 1989
Country: Hong Kong
IMDb Rating: 8.1

আহ জং (Chow Yun-fat) এক অ্যাসাসিন।নিজের শেষ মিশনে দুর্ঘটনাবশত জেনি নামের এক নির্দোষ মেয়ের কর্ণিয়া নষ্ট করে ফেলে সে।প্রায় অন্ধ হয়ে যায় মেয়েটি (Sally Yeh)।জেনির সাথে মিশতে গিয়ে তাকে ভালোবেসে ফেলে আহ জং।অন্যদিকে ডাক্তার জানায়, কর্ণিয়া না পাল্টালে সম্পূর্ণ অন্ধ হয়ে যাবে সে, তাকে নিয়ে যেতে হবে আ্যামেরিকায়।আর অ্যামেরিকায় গিয়ে কর্ণিয়া ট্রান্সপ্লান্ট করা যে অতি ব্যায়বহুল।তাই আরেকবার বন্দুক হাতে তুলে নেয় আহ জং।কিন্তু দুর্ভাগ্য যে সহজে মাণুষের পিছু ছাড়ে না...।


মুভির মেকিং, মিউজিক, স্টাইল, ব্যাকগ্রাউন্ডে ঝিঝি পোকার আওয়াজ এই সব ডিটেইল দেখে আমার মনে হয়েছে, সত্যজিৎ রায় যদি অ্যাকশন মুভি বানাতেন, তবে সম্ভবত এভাবেই বানাতেন।জন উ এর এই মুভি পরবর্তীতে Luc Besson, Quentin Tarantino, Robert Rodriguez মতো পরিচালকদের মুভিতে ব্যাপক প্রভাব ফেলেছে।খুব শীঘ্রই মুভিটি হলিউডে রিমেক করা হবে।জন উ নিজেই প্রোডিউস করবেন। অপেক্ষায় আছি 8-|

অনেক বেশি ভায়োলেন্ট অ্যাকশনের জন্য মুভিটা অনেকের ভালো নাও লাগতে পারে।কিন্তু এটা আমার অলটাইম ফেভারিট মুভির মাঝে অন্যতম।অসাধারণ, চোখে জল আনা এক এন্ডিং।

ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৫৮৬ মেগা)

ডাউনলোড লিন্ক (এম.কে.ভি., মিডিয়াফায়ার লিন্ক, ব্লু-রে রিপ, ৬৫০ মেগা)



*নুভান ও মেহরাব শাহরিয়ার নামে দুই ব্লগার ভাই এই থিম নিয়ে পোস্ট দিয়েছিলেন।তাদের পোস্ট থেকে ইন্সপায়ার্ড হয়েই প্রথম পোস্টটা লিখেছিলাম।দুজনকেই শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।

**নন হলিউড বলতে আমি আসলে নন-ইংলিশ মুভি বুঝিয়েছি।নইলে ব্রিটিশ মুভিগুলোও নন-হলিউড মুভি জেনর-এ পড়ে।তাছাড়া হলিউডের নিয়মিত প্রযোজকরাও অনেক সময় ভিন্ন ভাষার মুভির জন্য ফাইনান্স করে থাকেন।


***নন-হলিউড মুভিগুলোর লিন্ক পাওয়া কিছুটা টাফ।ডাউনলোড করার আগে, নিজেরা কোনো বেটার লিন্কের জন্য সার্চ দিলে মনে হয় ভালো হবে।


লাস্ট মুভি পোস্ট
৩টি আর্টিস্টিক হলিউডি মুভি [পর্ব-২] : আ ট্রিবিউট টু ডেভিড লিঞ্চ
Click This Link


শীর্ষ ছবি: Cidade de Deus (City of God)



সবাইকে ঈদের শুভেচ্ছা! !:#P !:#P !:#P


সর্বশেষ এডিট : ২২ শে ফেব্রুয়ারি, ২০১১ সকাল ৭:২৫
৪১টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×