somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাঘ উপাখ্যান : দ্যা মাইটি বেঙ্গল টাইগার (ছবিব্লগ+কিঞ্চিৎ রম্য)

৩০ শে জুলাই, ২০১৫ সকাল ১১:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আপনাদের কাছে কেমন লাগে?আই মিন প্রানী হিসাবে কি রয়েল বেঙ্গলল টাইগার অন্যতম সুন্দর প্রানীদের কাতারে পড়ে না?কি চমৎকার শক্তিশালী এর গঠন!কি উজ্জ্বল গায়ের রঙ!কি চলন!কি হুঙ্কার!এই চমৎকার প্রানীটির আবাসভূমি আমাদের সুন্দরবন।কিন্ত দু:খের বিষয় বিভিন্ন কারনে বাঘের সংখ্যা এত হ্রাস পেয়েছে যে পৃথিবীর এনডেঞ্জারড প্রানীদের তালিকায় এর নাম রয়েছে।আমাদের এই অসীম শক্তিশালী প্রানীদের রক্ষায় যা কিছু করা সম্ভব তার সবকিছুর জন্যেই আমাদের সবার এগিয়ে আসা উচিত।তাইনা?

বেশ ছোটবেলা থেকেই আমার রয়েল বেঙ্গল টাইগারের প্রতি প্রচন্ড দূর্বলতা আছে।যতই অবাক লাগুক কিন্ত আমার প্রিয় প্রানী বাঘ।জীবনের অনেকগুলো আজিব ইচ্ছার মধ্যে একটা হচ্ছে বাঘের বাচ্চা কোলে নেয়া (আসলে বড় বাঘই নিতে ইচ্ছা করে কিন্ত এই চেষ্টা করতে গেলে ঘাড় মটকে দিতে পারে তাই- - -)আপনি বলবেন বাঘ হিংস্র এবং নিষ্ঠুর! মানছি কথাটা মিথ্যা নয় কিন্ত এটা একই সাথে ভীষন কিউট।কারন এটাতো আসলে একটা বিশাল বিড়াল ছাড়া আর কিছু নয়।আমার কাছে 'ভয়ংকর হলেও সুন্দর'= 'ভয়ংকর-সুন্দর'(নিপাতনে সিদ্ধ সমাস)।আমি যখন ছোটকালে প্রথম বাঘ কোলে নেয়ার ইচ্ছা প্রকাশ করেছিলাম আমার মা তখন ভ্রু কুঁচকে আমার দিকে তাকিয়ে ছিলেন।আমার বিশ্বাস সেদিন প্রথম তার নিজ সন্তানের মাথার সুস্থতা নিয়ে মনে সন্দেহ জেগেছিল।


রয়েল বেঙ্গল টাইগার এর বৈজ্ঞানিক নাম Panthera tigris tigris(প্যান্থেরা টাইগ্রিস টাইগ্রিস)। রঙ উজ্জ্বল হলুদ আর কালোর ডোরাকাটা,পেটের কাছটা সাদা।পুড়ুষ বাঘ প্রায় ২৭০-৩১০ সে,মি লম্বা হয়----ইত্যাদি ইত্যাদি

ধুর!এগুলো তো যে কেউ নেট থেকে জেনে নিতে পারে।আমি আসলে গতকালের বাঘ দিবস উপলক্ষ্যে সংগ্রহে থাকা কিছু ছবি নিয়ে একটা পোস্ট দিতে চাই।হঠাত মাথায় এল এটাকে কেননা একটু অন্যভাবে উপস্থাপন করা যাক।সো লেডিছ এন্ড জেন্টেলম্যান,মে আই প্রেজেন্ট স্বল্পদৈর্ঘ্য বাঘচিত্র "দ্যা মাইটি বেঙ্গল টাইগার"।

একদিন সকালে:

বাংলা বিহার উড়িষ্যার মহান অধিপতি আমি মজনু দ্যা মাইটি বেঙ্গল টাইগার। আমায় দেখে মানুষ দৌড়ে পালায়।হরিণ মহিষ এক ঘাটে জল খায় (লুকায়ে)



সুন্দরবন এর পোলা ভেরি ভেরি স্মার্ট।



এতদিন তো ভালই ছিলাম কিন্ত এখন শয়নেস্বপনে শুধু একটাই চেহারা--ঐ পাড়ার মরজিনা!!আমি কি ওর মন পাব?



হাগু করতে বসলাম কেউ দেখে ফেলল না তো।ছি ছিঃ! ঐ তো মরজিনা যায়।এখন আমি কোথায় পালাই!



মরজিনা ডার্লিঙ কই যাও একটু দাঁড়াও।মুখপোড়া হনুমান কে দিয়ে গতকাল যে তোমার কাছে চিঠি পাঠালাম তার উত্তর দিলানা যে!



তোমার মত মাঠে হাগু করা বাঘের সাথে প্রেম করতে আমার বয়ে গেছে।তাছাড়া আমি তো আগেই বলেছি যে আমাকে কেএফসির ফ্রাইড চিকেন খাওয়াবে আর বসুন্ধরা সিটিতে শপিং করাবে আমি তারই সাথে প্রেম করব।



ইয়ে মানে ডার্লিং!ওখানে তো অনেক মানুষ।ইয়ে মানে আমাদের পিঠের ছাল এত সুন্দর,এটাও তো এভাবে নষ্ট করার রিস্ক নেয়া যায় না।তাছাড় পলুশনে যদি তোমার র‍্যাস ওঠে।চলে যাচ্ছ!একটু দাঁড়াও কথা শোনো!!!
এখন যাও কিন্ত একদিন ঠিকই তুমি আমার হবে।আমার ভালবাসা একদিন সার্থক হবে।



আমি বেচে থাকতে তা কখনওই হতে পারবে না।মরজিনা শুধু আমার।



অই আক্কাস মুখ সামলাইয়া কথা কইস।তুই কার জানে হাত দিসস জানস না!আই তর কইলজা টাইনা ছিঁড়া ফালাই।

ইয়াইক!! ঢিসুম!ঢিসুম!




সেদিন বিকালে:

ঐ আক্কাস দেখ ঐ যে মাল যায়।
কোন মাল রে কুদ্দুস?
মাল আবার এ জঙ্গলে কইটা আছে?দেখ মরজিনা যায়।

আহ! কি রূপ।উফ! কি চলন!!
(একসাথে)♪ মরজিনা চলেছে একা পথে সঙ্গী হতে দোষ কি তাতে---

♪♪ডোরাকাটা বাঘ পাগল করেছে--
♪♪ তু তু তু তুতু তারা,মরজিনার বাপ মার্কা মারা--



অই আক্কাস,অই মফিজ,অই কুদ্দুস!!মুখ সামলাইয়া কথা ক।নাইলে কিন্ত জান কবজ কইরা ফালামু।



কত্ত বড় হা দেখছস?দাঁতের ধার দেখছস।সবকইটারে এক্কেবারে গিলা ফালামু।এখন থেইকা ওরে ভাবি বইলা ডাকবি।



উফ! এই ছেলেগুলো যে কি?সারাদিন খালি মারামারি আর ঝগড়াঝাঁটি।একটুও রাস্তাঘাট বেড়ানো র উপায় নেই। যাই দেখি সখিনা বিউটি পারলার থেকে ফেসিয়ালটা করে আসি।



পরদিন দুপুরে:

♪♪ লা লা লা।আহ! কি সুন্দর রোদ।আশেপাশে কেউ নাই।এই সুযোগে নদীতে নেমে গোছলটা সেরে ফেলি।♪♪ রূপে আমার আগুন জ্বলে যৌবন ভরা অঙ্গে---



আরে মরজিনা সুন্দরী দেখি গোসলে নামছে--



ভিগি হোঠ তেরে,পেয়াসা দিল মেরা---



আসো সুন্দরী!! ব্লু হে আজ পানি পানি,তুমি আমার রানী রানী ---
আরে আক্কাস।ছেড়ে দে আমাকে,ছেড়ে দে বলছি! কে কোথায় আছ বাঁ চাও-- বাঁ আ আ আ চাও!! তুই আমার দেহ পাবি কিন্ত মন পাবিনা।অইটাই তো চাই। হি হা হা হা।



আমি আসছি মরজি ইইইনা আ আ!!



আক্কাইসা আইজ আর তর নিস্তার নাই



আইজ তরে ছিঁইড়া ফালামু



আইজ তর কল্লা খামু তুই আমার মরজিনার ইজ্জত নিয়া ছিনিমিনি খেলিস!!



অয়াইক ঢিসুম!ইয়াইক ঢিসু ঢিসু ঢিসু!!

ইয়া আ আ টিগিস!!!



তোমারে যে কি বলে ধন্যবাদ দিব বুঝে পাচ্ছিনা।তুমি আমার আসল হিরো এতদিনে বুঝলাম।



তাইলে বলনা ভালবাসি।তোমারে একটা চুমা দিই।আরে লজ্জা পাউ কেন?আমি তো তোমারি মজনু।



চল আমাদের মিলনের খুশিতে আমরা পানি ওয়ালা ডান্স করি।



এক বছর পর:


মরজিনা:এই যে তোমার প্রথম সন্তান।মজনু:মাশাল্লা!! এক্কেরে তোমার মতন কিউট হইছে।এর নাম দিলাম মিন্টু



মরজিনা:এই যে বাকিগুলা।
মজনু:এর নাম পিন্টু,ওর নাম চিন্টু আর ওইটার নাম--- হায় হায় এত্তগুলা কেন?নামে তো শর্ট পড়তাছে!তাও আবার সব ছেলে বাচ্চা!আমায় কি জঙ্গল ছাড়া করবা মরজিনা?আমি তো খালি একটা চুমাই দিছিলাম।

উফ!ঢং কইরো না চুমা দিয়ার পর কি করছিলা মনে নাই?তখন তো আর হুস ছিলনা আর এখন আমার দোষ!!



কয়মাস পর:

আব্বা কোলে নাও।



আব্বা পটি করাই দাও।



আব্বা আমরা স্টারের শিক কাবাব খাব।



এদের জ্বালায় জীবন ত্যাজপাতা হইয়া গেল।এখন বুঝি কেন মানুষ বিয়েকে দিল্লীর লাড্ডু বলে।আহা!আগে কি সুন্দর দিন কাটাইতাম।



আরে দারুণ তো!!পড়েনা চোখের পলক কি তোমার রূপের ঝলক!



উফ!যা গরম!ভদ্র বাঘরা কি এই অজ জঙ্গলে থাকতে পারে?



এই মিন্টুর বাপ।যেদিন থাইকা পাশের বাসায় বিদেশী বাঘ আইছে সেইদিন থাইকা তুমি দেখি উঁকিঝুঁকি মারতাছ।আমি কইলাম বাপের বাড়ি চইলা যামু।




না জানেমান।রাগ কইরো না এই দেখ তোমার জন্য ফুল তুইলা আনতেছি।আমি তো তোমারেই ভালবাসি।



ভালবাস না কচু।ফরসা রঙ দেইখা তোমার মাথা নষ্ট হইয়া গেছে



এমন কত কালা ধলা বাঘ আইব যাইব কিন্ত তুমি চিরকাল আমার।
♪♪♪চিরদিনি তুমি যে আমার,যুগে যুগে আমি তোমারি।সঙ্গী আমারা অমর সঙ্গী ---





এই গল্প গুলো বেঁচে থাক,বাঘ বেঁচে থাক।
সেইভ দ্যা টাইগার্স।



ছবি:ইন্টারনেট
সর্বশেষ এডিট : ৩০ শে জুলাই, ২০১৫ রাত ১০:৫৫
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×