somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ২য় পর্ব

২৮ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



Website Address: http://www.immigrationandsettlement.org/

কানাডা'র ইমিগ্রেশন প্রসেসিং নিয়ে ধারাবাহিকভাবে প্রকাশিত তথ্যনির্ভর পর্বগুলোর আজকের পর্বে আমরা এক্সপ্রেস এন্ট্রি'র ১২০০ পয়েন্ট নিয়ে বিস্তারিত আলোচনার ২য় অংশ শুরু করবো।

এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্ট বিষয়ক ১ম পর্ব -এর সংক্ষিপ্ত আলোচনার পরে পাঠক নিশ্চয়ই বুঝতে পেরেছেন এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের আওতায় কানাডায় ইমিগ্র্যান্ট হতে হলে কি কি যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে।

আমি আজকে প্রতি সেকশন অনুযায়ী একজন আবেদনকারী তার সেই সব যোগ্যতার ভিত্তিতে এক্সপ্রেস এন্ট্রির ১২০০ পয়েন্টের হিসাবে কত পয়েন্ট দাবী করতে পারে তার অংক কষবো। যেহেতু আমরা ধাপে ধাপে অনেক কিছুই জেনে গেছি, কাজেই কম্প্রেহেনসিভ র‍্যাংকিং সিস্টেমে নিজের CRS স্কোর বের করতেও পাঠকদের আর বেগ পেতে হবে না।

আজকে আলোচনা করবো প্রধান ৩ ফ্যাক্টর (হিউম্যান ক্যাপিটাল ফ্যাক্টর, স্পাউস ফ্যাক্টর ও স্কিল ট্রান্সফারিবিলিটি ফ্যাক্টর) এর প্রথম ফ্যাক্টর হিউম্যান ক্যাপিটাল নিয়ে। আগেও বলেছি যে এই ফ্যাক্টরের সর্বোচ্চ পয়েন্ট ৪৬০ এবং একজন আবেদনকারীর জন্য নিজের প্রোফাইল ভারী করার সঠিক স্থান হচ্ছে এই হিউম্যান ক্যাপিটাল ফ্যাক্টর। এই ফ্যাক্টরের বিবেচ্য বিষয়গুলো হচ্ছে যথাক্রমেঃ আবেদনকারীর বয়স, শিক্ষাগত যোগ্যতা, কানাডার দাপ্তরিক ভাষার (ইংরেজি বা ফ্রেঞ্চ বা দুটোই) উপরে দক্ষতা এবং কানাডিয়ান চাকুরীর অভিজ্ঞতা।

১। আবেদনকারীর বয়স:
কোন ব্যাক্তির ইমিগ্রেশনের সবথেকে সঠিক সময় হচ্ছে তার ২৫-৩০ বছর বয়সসীমার মধ্যে । এর প্রধান কারণ হচ্ছে এই যে, আবেদনকারী নতুন একটি পরিবেশে গিয়ে সেখানে খাপ খাইয়ে নেয়ার জন্য যথেষ্ট সময় পেয়ে থাকেন। ফলে তার ইমিগ্র্যান্ট হওয়ার কোন বিরূপ প্রভাবই তার কর্মজীবনে পড়েনা। অন্যদিকে বয়স নির্দিষ্ট সীমার মধ্যে থাকলে আবেদনকারী সেজন্য বেশ কিছু পয়েন্ট ও বাগিয়ে নিয়ে তার প্রোফাইল ভারী করতে পারেন। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে আমাদের দেশের প্রেক্ষাপট অনুযায়ী একজন ব্যাক্তি তার স্নাতকোত্তর শেষ করে ২/৩ বছরের চাকুরীর অভিজ্ঞতা জোগাড় করতে গিয়ে প্রায়ই ৩০ পেড়িয়ে ফেলেন। ২০-২৯ বছর বয়সী একজন সিঙ্গেল আবেদনকারী তার বয়সের জন্য সর্বোচ্চ পয়েন্ট বা ১১০ পাবেন। অপরদিকে পার্টনার সহ আবেদন করতে ইচ্ছুক এমন প্রার্থী পাবেন ১০০ পয়েন্ট। এরপর ৩০ বছর থেকে ধীরে ধীরে এই পয়েন্ট ক্রমশ: কমে এসে ৪৫ বছরে গিয়ে জিরো পয়েন্টে পোঁছায় । অর্থাৎ ৪৫ বছর বয়সী বা তদূর্ধ্বো কোন আবেদনকারী "হিউম্যান ক্যাপিটাল"এ বয়সের জন্য কোন পয়েন্ট দাবী করতে পারবেন না।

নিচে দেখুন বয়স অনুযায়ী প্রাপ্ত পয়েন্টের তালিকা-



২। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:
আমি এর আগেও উল্লেখ করেছি যে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা ইভালুয়েশন বডি কর্তৃক যেভাবে মূল্যায়িত হবে হবে, তিনি ঠিক তত পয়েন্টই দাবী করতে পারবেন। কেননা বাংলাদেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠানের সার্টিফিকেটই কানাডার সমমান সার্টিফিকেটের মর্যাদা পায়না। এই সেকশানে একজন সিঙ্গেল আবেদনকারি-
*১ বছরের ডিপ্লোমার জন্য ৯০ পয়েন্ট,
*২বছরের ডিপ্লোমার জন্য ৯৮ পয়েন্ট,
*ব্যাচেলর ডিগ্রীর জন্য ১২০ পয়েন্ট,
*ব্যাচেলর এবং ২ বা ততোধিক সার্টিফিকেট এর জন্য ১২৮ পয়েন্ট,
*মাস্টার্স এর জন্য ১৩৫ পয়েন্ট
*এবং ডক্টরেট ডিগ্রীর জন্য ১৫০ পয়েন্ট পাবেন।

অন্যদিকে পার্টনার আছে এমন আবেদনকারী উপরে উল্লেখিত সার্টিফিকেট সমুহের জন্য পাবেন যথাক্রমে
*১ বছরের ডিপ্লোমাতে ৮৪ পয়েন্ট,
*২ বছরের ডিপ্লোমাতে ৯১ পয়েন্ট,
*ব্যাচেলর ডিগ্রীতে ১১২ পয়েন্ট ,
*ব্যাচেলর এবং ২ বা ততোধিক সার্টিফিকেটে ১১৯ পয়েন্ট,
*মাস্টার্সে ১২৬ পয়েন্ট
*এবং ডক্টরেট ডিগ্রীতে ১৪০ পয়েন্ট ।

নিচের তালিকায় দেখুন আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা থেকে প্রাপ্ত পয়েন্টের তালিকা-



৩। কানাডার দাপ্তরিক ভাষাগত দক্ষতা:
কানাডার দাপ্তরিক বা অফিশিয়াল ভাষা যথাক্রমে ইংলিশ ও ফ্রেঞ্চ।এ দুটি ভাষার যে কোন একটিতে আবেদনকারীর পারদর্শিতা অবশ্যই থাকতে হবে। আর দুটিতেই দক্ষতা থাকলে তার জন্য বাড়তি পয়েন্ট পাওয়া যাবে।
আমি যেহেতু CLB Level নিয়ে পূর্বেই বিস্তারিত আলোচনা করেছি তাই আজকে আর সেদিকে যাচ্ছিনা। রিডিং ,রাইটিং, লিসেনিং , স্পিকিং এর জন্য আলাদা আলাদা ভাবে CLB Level ধরে নিয়ে পয়েন্ট গণনা করতে হবে। ফার্স্ট অফিশিয়াল ল্যাঙ্গুয়েজে দক্ষতার (ইংরেজি বা ফ্রেঞ্চ) জন্য নিম্নের তালিকা অনুযায়ী পয়েন্ট পাওয়া যাবে।



সেকেন্ড অফিশিয়াল ল্যাঙ্গুয়েজে দক্ষতার (ইংরেজি বা ফ্রেঞ্চ) জন্য নিচের তালিকা লক্ষ্য করুন। পয়েন্ট গণনার সময় আবেদনকারীর বৈবাহিক অবস্থা নির্দেশ করে এমন তালিকা বেছে নিন।



৪। কানাডিয়ান চাকুরীর অভিজ্ঞতা:
কানাডায় যদি কোন আবেদনকারীর পূর্ববর্তী চাকুরীর অভিজ্ঞতা থেকে থাকে (নূন্যতম ১ বছর ) তাহলে সে ৩৫/৪০ পয়েন্ট পাবেন। ৫ বছরের অভিজ্ঞতার জন্য পাবেন সর্বোচ্চ ৭০/৮০পয়েন্ট । নিচের তালিকা থেকে বৈবাহিক অবস্থা অনুযায়ী , নিজ কানাডিয়ান চাকুরীর অভিজ্ঞতার (যদি থাকে) বছর খুজে বের করে পয়েন্ট মিলিয়ে নিন।



শেষ করার আগে একটি অঙ্ক দেয়া যাক। কমেন্টে ফল জানান। সঠিক হলে বুঝে নিবেন এই পর্বের পরীক্ষায় আপনি পাশ।

প্রশ্নঃ ৩১ বছর বয়সী জনাব আমিন সাহেব তার স্ত্রী ও দুই বাচ্চাসহ কানাডায় ইমিগ্র্যান্ট হতে চান। তিনি মাস্টার্স শেষ করে একটি ব্যাংকে গত ৫ বছর যাবত চাকুরী করছেন। সম্প্রতি IELTS দিয়ে সকল ব্যান্ডে 6.5 করে পেয়েছেন। তার কানাডায় পূর্ববর্তী কোন চাকুরীর অভিজ্ঞতা নেই। জনাব আমিনের হিউম্যান ক্যাপিটাল ফ্যাক্টরের ৪৬০ পয়েন্টের মধ্যে তার প্রাপ্ত পয়েন্ট কত হবে ?
অংক করুন, সাথে থাকুন। আর এ বিষয়ে আরো জানতে চাইলে নিচের লিংকে ঢু মেরে আসুন।
view this link

আপনার জন্যে শুভকামনা।

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৩য় পর্ব

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link
সর্বশেষ এডিট : ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৩২
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×