somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৩য় পর্ব

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



Website Address: http://www.immigrationandsettlement.org/

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ১ম পর্ব
ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ২য় পর্ব

কানাডা'র ইমিগ্রেশন প্রসেসিং নিয়ে ধারাবাহিকভাবে প্রকাশিত তথ্যনির্ভর পর্বগুলোর আজকের পর্বে আমরা এক্সপ্রেস এন্ট্রি'র ১২০০ পয়েন্ট নিয়ে বিস্তারিত আলোচনার ৩য় অংশ শুরু করবো। আমাদের আজকের পর্বটি সাজানো হয়েছে স্পাউস বা পার্টনারের যোগ্যতা থেকে একজন আবেদনকারী কোন কোন খাতে পয়েন্ট অর্জন করতে পারবেন সে সকল বিষয় নিয়ে। কি ভাবছেন? আপনি single applicant, কাজেই এই পর্ব আপনার জন্য নয়?

আমি বলবো, ভুল ভাবছেন। কারণ ইমিগ্রেশনের লম্বা পথ পাড়ি দিতে দিতে জীবনের কত ঘটনা যে ঘটে যাবে তা আপনি নিজেও জানেন না। তাইনা? কাজেই ব্যাচেলর যারা আছেন, দু'পথেই নিজের পয়েন্ট হিসাব করে রাখুন।

স্পাউসের শিক্ষাগত যোগ্যতা থেকে প্রাপ্ত পয়েন্টঃ
একজন আবেদনকারী তার পার্টনারের শিক্ষাগত যোগ্যতার জন্য এস এস সি থেকে ডক্টরেট ডিগ্রির জন্য সর্বনিম্ন ২ পয়েন্ট থেকে সর্বোচ্চ ১০ পয়েন্ট পেতে পারেন। সেক্ষেত্রে স্পাউসের ১ বছর মেয়াদী ইউনিভার্সিটি ডিপ্লোমার জন্য ৬ পয়েন্ট, একাধিক ডিপ্লোমার জন্য ৭ পয়েন্ট, ব্যাচেলর ডিগ্রির জন্য ৮ পয়েন্ট, ব্যাচেলর ও একাধিক ডিপ্লোমার জন্য ৯ পয়েন্ট এবং মাস্টার্স বা পিএইচডি এর জন্য ১০ পয়েন্ট পাবেন। আবারও মনে করিয়ে দিচ্ছি যে, একজন আবেদনকারী যদি তার পার্টনারের শিক্ষাগত যোগ্যতা থেকে পয়েন্ট অর্জন করতে চান তাহলে অবশ্যই তাকে তার স্পাউসের একাডেমিক সার্টিফিকেটসমূহ ইভালুয়েট (ECA) করিয়ে নিতে হবে। নিচের ছবিতে তালিকা তুলে ধরা হয়েছে:



স্পাউসের দাপ্তরিক ভাষা বা অফিশিয়াল ল্যাংগুয়েজের উপর দক্ষতা থেকে প্রাপ্ত পয়েন্টঃ
অনেকেই মেইলে, ব্লগে, ইনবক্সে বা ফেসবুকে জানতে চেয়েছেন যে, ইমিগ্রেশনের জন্য আবেদনকারীর স্বামী / স্ত্রী কেও IELTS দিতে হবে কিনা?

উত্তর টা আগের পর্বগুলোতেও দিয়েছি, একটু আগেও দিয়েছি এবং আবারো দিচ্ছি। যদি আবেদনকারী তার পার্টনারের অফিশিয়াল ল্যাংগুয়েজের উপর দক্ষতাথেকে পয়েন্ট অর্জন করতে চান শুধুমাত্র তখনি আবেদনকারীর স্বামী / স্ত্রী কেও IELTS স্কোর জমা দিতে হবে অন্যথায় না। সেক্ষেত্রে আবেদনকারী নিম্নে প্রদর্শিত তালিকা অনুযায়ী পয়েন্ট পেয়ে থাকবেন।



এখানে দেখুন CLB Level আর IELTS এর সমতা: Click This Link

স্পাউসের কানাডিয়ান কর্ম অভিজ্ঞতা থেকে প্রাপ্ত পয়েন্টঃ
দুঃখজনক হলেও সত্যি যে আবেদনকারীর পার্টনারের বাংলাদেশি বা অন্য কোন দেশের Work experience আবেদনকারীর CRS স্কোর বাড়াতে কোন রকম সহায়তা করতে পারবেনা। তবে তার স্বামী বা স্ত্রী কারো যদি কানাডায় ফুলটাইম কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে ১ , ২, ৩, ৪ ও ৫ বছরের জন্য যথাক্রমে ৫, ৭, ৮, ৯ ও ১০ করে পয়েন্ট আবেদনকারী অর্জন করতে পারবেন । ছবিতে তালিকা নির্দেশিত হল।



শেষ করার আগে আবারো একটি প্রশ্ন দিচ্ছি পাঠকের উদ্দেশ্যে।

প্রশ্নঃ মিথিলা হাসান মূল আবেদনকারী হিসেবে কানাডার এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামে আবেদন করেছেন। তার হাজবেন্ড মিঃ হাসান তার ডক্টরেট ডিগ্রি , IELTS এর সকল ব্যান্ডে CLB 8 এবং সোনালী ব্যাঙ্কে ১০ বছরের চাকুরীর অভিজ্ঞতা দিয়ে মিসেস মিথিলার প্রোফাইলকে কতটুকু ভারী করতে পারবেন ?

হিসাব কষতে থাকুন। হিউম্যান ক্যাপিটাল + স্পাউস ফ্যাক্টরের ৫০০ পয়েন্টের পরে আগামি পর্বে আসছি স্কিল ট্রান্সফারিবিলিটির ১০০ পয়েন্টের ক্যালকুলেশন নিয়ে ।

আপনার জন্যে শুভকামনা।

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৪র্থ পর্ব

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link
সর্বশেষ এডিট : ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৩১
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×