somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু কমার্শিয়াল সফটওয়্যারের ফ্রি আল্টারনেটিভ

৩০ শে নভেম্বর, ২০০৯ রাত ১১:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কাজ করার জন্য আমরা প্রায়ই বিভিন্ন সফটওয়্যার ব্যাবহার করে থাকি। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা কমার্শিয়াল সফটওয়্যারগুলোর ক্র্যাক ব্যাবহার করে থাকি। এখানে কিছু কমার্শিয়াল সফটয়ারগুলোর বিকল্প ফ্রি সফটওয়্যারের কথা উল্লেখ করছি।

Avidemux: এটা একটা ভিডিও এডিটিং সফটওয়্যার। অনেকগুলো ফরম্যাট সাপোর্ট করে। এটা দিয়ে সহজেই ভিডিও ক্যাপচার সহ, কাটা বা জোড়া দেয়া যায়।

ডাউনলোড


Format Factory: এটা একটা মিডিয়া কনভার্টার। এটা দিয়ে অডিও/ভিডিও ফাইল এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাট নেয়া যায় অনায়াসে। প্রায় সব ফরম্যাট সাপোর্ট করে এটা।

ডাউনলোড

TrueCrypt: অনেকেই পার্সোনাল ফাইল হাইড করার জন্য ফোল্ডার লক বা এই ধরেণের সফটয়্যার ব্যাবহার করে থাকেন। TrueCrypt একটি Encryption সফটয়্যার যা দিয়ে যেকন ফাইল, হার্ড ডিস্ক ড্রাইভ, এমনকি পুরো OS লক করে রাখা যায়। এটা দিয়ে আপনি এনক্রিপ্টেড ফাইল বা ড্রাইভ তৈরী করে তার মধ্যে আপানার যাবতীয় ফাইল রাখতে পারবেন। এছাড়া কারো যদি অপারেটিং সিস্টেম লক করার প্রোয়জন হয় তবে তাও করতে পারবেন। এটা স্টেট অফ দ্যা আর্ট এ্যাল্গরিদ্ম ব্যাবহার করে এনক্রিপ্ট করে। উইন্ডোজ এবং লিনাক্স দুটোর জন্যই পাওয়া যায়। এটার পোর্টেবল ভার্সনও আছে।

ডাউনলোড

VirtualBox: এটা একটা ভার্চুয়াল মেশিন। VMWare এর বদলে এটা ব্যাবহার করতে পারেন। এটা দিয়ে আপনি আপনার অপারেটিং সিস্টেমের ভিতরেই অন্য অপারেটিং সিস্টেম চালাতে পারবেন। কোন পার্টিশন করার দরকার হবে না। যেমন উইন্ডোজ এর ভিতরে লিনাক্স বা উল্টোটা। সবচেয়ে বেশী কাজে আসে সফটওয়্যার টেস্ট করতে। এটা ঊইন্ডজ, লিনাক্স, ম্যাক এর জন্য পাওয়া যায়।

ডাউনলোড

EASEUS Parttion Master Home: এটা ডিস্ক পার্টিশন সফটওয়্যার। এটা দিয়ে হার্ড ডিস্ক এর পার্টিশন ক্রিয়েট, রিসাইজ, মুভ, ডিলিট করতে পারবেন। এছাড়া পার্টিশন বা পুরো ডিস্ক কপি করতে পারবেন।

ডাউনলোড

Gizmo Drive: এটা একটা ড্রাইভ এমুলেশন প্রোগ্রাম। MDF, Bin, CUE, ISO সহ বিভিন্ন ধরণের ড্রাইভ ইমেজ ফাইল মাউন্ট করতে পারে। এটা দিয়ে CD/DVD, হার্ড ডিস্ক থেকে ISO file তৈরী করা যায়। এছাড়া র্যা ম ড্রাইভ তৈরী করা যায় যা মেমরীতে অবস্থান করে।

ডাউনলোড

Macrium Reflect: এটা ড্রাইভে ইমেজ পড়গ্রাম। এটা দিয়ে অপারেটিং সিস্টেম এর ব্যাকআপ নেয়া যায়। এছাড়া যেকোন ড্রাইভ এরও ব্যাকআপ নিতে পারবেন। নতুন করে বার বার উইন্ডোজ সেটাপ দিতে হবে না। একবার সেটাপ দিয়ে ইমেজ বানিয়ে রাখলেই, পরে রি-ইন্সটল করা মিনিট ১৫/২০ এর ব্যাপার।

ডাউনলোড

যাদের Seagate/Maxtor হার্ড ডিস্ক আছে তারা Acronis True Image এর এই ফ্রি ভার্সনটি ব্যাবহার করতে পারেন।

ডাউনলোড

PicPick: এটা একটা স্ক্রীন ক্যাপচার প্রোগ্রাম। এটা দিয়ে বিভিন্ন ভাবে যেমন এক্টিভ উইন্ডো, ফুল স্ক্রীন, রেক্টাঙ্গুলার, ফ্রি হ্যান্ড শেপ, স্ক্রলিং উইন্ডোর ছবি নেয়া যায়। এতে একটা বিল্ট-ইন ইমেজ এডিটর আহে। এছাড়া ছবি সরাসরি অটো সেভ, ক্লিপবোর্ড এ নেয়া যায়। এটা ডুয়াল মনিটর সাপোর্ট করে।

ডাউনলোড
সর্বশেষ এডিট : ০১ লা ডিসেম্বর, ২০০৯ সকাল ১১:১৮
১৩টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×