somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইসলামের নামে এত দল, মুল দোষ কার?

১৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটি দৃষ্টান্ত দেই-আপনার অফিসের বস আপনাদের বলল প্রতিদিন সকালে তোমরা খেতে পার।
এবার বিতর্ক শুরু হল- কেউ বলল বস সকাল বলতে বাসায় প্রতিদিন সকালে খেতে বলেছেন, কেউ বলল অফিসে খেতে বলেছেন, কেউ বলল অফিসে এসে সামন্য নাস্তা করার পরমিশন দিয়েছেন, কেউ খুজবেন কোন প্রেক্ষাপটে বস কথা বললেন সে অনুসারে বসার কথার অর্থ অমুকটি, কেউ বলবেন বস এ কথা বলার সময় অমুক মুডে ছিল তাই তিনি অমুকটি বুঝিয়েছেন। এভাবে আরো অনেক মত হতে পারে। নানা মুনির নানা মত,এটাই স্বাভাবিক।প্রত্যেকেই বসের অনুগত হতে চাই। তবে বসের কথা সুনির্দিষ্ট না হওয়া মোটামুটি বসের অনুসারীরা বেশকিছু ফেরকায় (দলে) বিভক্ত হযে গেল।পরস্পর পরস্পরকে বসের শত্রু মনে করে আর প্রত্যে্ক দলই বসের খাটি অনুসারী হিসাবে দাবি করে্।
এবার দেখুন কতটি দল তৈরি হল? প্রত্যেকটি দল বিতর্ক করল? যারা বাগ্বিতায় ভাল তারা জিতল? আমি বলবো মুল দোষটা কার? বস বিষয়টি পরিস্কার করে বললে এত মতবিরোধ ও দ্বন্দ হতো না। নিশ্চয়ই মুল দোষ বসের,নয় কি? এমন বসকে আর যায় বলেন আস্ত বেকুফ ছাড়া আর কিছু বলা যায় কি?
আমার সৃষ্টিকর্তা বেকুফ নন।

আল কুরআনের বক্তব্য মুলত এরুপ বহু ব্যখ্যার অবকাশ রাখে। আপনি বলবেন তাহলে আমি কি আল্লাহকে দায়ি করছি? না, বরং আমি মনে করি না আল্লাহ এত বেকুফ যে তিনি আমাদে এত নিম্নমানের বিধান দিবেন যার কারনে এত হাজারও ফেরকা হওয়ার সুযোগ থাকবে। কুরআন মানব রচিত,তাই এত জগাখিচুড়ি অবস্থা।

আপনি জঙ্গিবাদদের সাথে তর্ক করে হয়ত জিতবেন/হারবেন। সত্যিকার অর্থে কারা সঠিক তা বলার মুল কর্তৃপক্ষ আপনি নন।
প্রশ্ন: বসকে জিজ্ঞাসা না করে বিতর্ক করা বোকামি নয় কি?
প্রথম কথা হল বুদ্ধিমান বস তার বক্তব্য অত্যান্ত সুস্পষ্ট ও সুনির্দিষ্টভাবে দেবেন এটাই স্বাভাবিক। হ্য, বস যদি একান্তই বেকুফ বা স্বল্প বুদ্ধির হয় তখন আর করার কি? তখন তো জিজ্ঞাসা করতেই হবে। কিন্তু দৃষ্টান্তটি মুলত আল কুরআন স্রষ্টার বিধান কিনা সেটা বোঝাতে।এখানে বস বলতে স্রষ্টা আর তার কথা বলতে কুরআনকে বুঝানো হয়েছে।
প্রথম কথা হল মানুষ বস বোকা হতে পারে, তা মেনে নেয়া যায় কিন্তু স্রষ্টা এমন বোকার মত বিধান দিবেন যার জন্য আবার প্রশ্ন করা লাগবে তা মেনে নেয়া যায় না। তারপরও যদি প্রশ্ন করার কথা বলি, মানুষ বসের কাছে প্রশ্ন করার সুযোগ আছে কিন্তু কুরআনের অস্পষ্টতার জবাব সৃষ্টিকর্তার কাছে জিজ্ঞাসা করার সুযোগ নেই।
একটু বিস্তারিত ব্যখ্যা করা হয়েছে নিম্নের লিঙ্কে:
কুরআনের আইন কি সৃষ্টিকর্তার আইন?

সর্বশেষ এডিট : ১৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৪৭
৯টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×