somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রাথমিক গ্রীক দেবতারা ( Primordial Greek Gods)

১৩ ই মে, ২০১২ রাত ৮:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মহাবিশ্ব সৃস্টির উৎপত্তি বিজ্ঞান হল COSMOGONY। আর দেবদেবী সম্পর্কীয় বিদ্যা হল Theogony। প্রাচীন গ্রীসে বিশ্ব ব্রহ্মান্ড এবং দেব দেবী নিয়ে গড়ে উঠেছিল অনেক মজার মজার গল্প। গ্রীক পৌরানিক উপাখ্যানের সে সমস্ত দেব দেবী, বিশ্ব ব্রহ্মান্ড, দানব এবং বীরদের নিয়ে পুরোন লেখা গুলো হল খৃস্ট পূর্ব সপ্তম শতাব্দীতে লেখা হেসিয়ডের মহাকাব্য থিওগনী ( Theogony ) এরিস্টোফেনিসের বার্ডস ( Birds) এপোলোডোরাসের গ্রন্থাগার, এবং হোমারের ইলিয়াড ও ওডেসী। সে সময়ের ধর্ম এখনকার মত সংগঠিত ছিল না তবুও সেই সময়ের দেব দেবীদের রুপকথা আজ ও সমানভাবে আবেদনময়।
প্রাচীন গ্রীসের গ্রীক দেবদেবীরা হলেন ১) প্রাথমিক দেবদেবী,(Primordial gods ), ২) টাইটান(Titans) এবং ৩) অলিম্পিয়ান দেবদেবীরা (Olympian gods )।
১) প্রাথমিক দেবদেবী(Primordial gods ) বা প্রোটোজেনোই( Protogenoi- protos প্রথম এবং genos জন্ম গ্রহন) রা হলেন বিশ্বের মৌলিক উপাদান গুলো যেমন আকাশ, বাতাস, আলো, অন্ধকার, সমুদ্র, পৃথিবী, সময়, রাত, দিন, জন্ম, মৃত্যু, ইত্যদির দেবতারা।

অধিকাংশ প্রাথমিক দেবদেবীদের নির্দিস্ট মানুষের আকার না থাকলেও এদের কাউকে কাউকে দেখানো হয়ে থাকে প্রকৃতির উপাদানের সাথে সম্পৃক্ত, যেমন পৃথিবীর দেবতা গায়াকে দেখানো হয় মাটি ভেদ করে উঠে আসা নারী হিসেবে এবং সমুদ্রের দেবী থালাসাকে সমুদ্রবক্ষ থেকে উঠে আসা একজন নারী হিসেবে।

প্রাথমিক দেব দেবীরা ছিলেন-

১) ইথার-AETHER (Aither) ঃ- নশ্বর পৃথিবীর বায়ু মন্ডলের উপরের এবং স্বর্গের নীচের স্তর আলোর কুয়াশার দেবতা ছিলেন ইথার

২) আনানকে – ANANKE প্রয়োজন, কর্তব্য, এবং ভবিতব্যের দেবী ছিলেন আনানকে । তিনি ছিলেন সময় দেবতা ক্রোনাসের সহধর্মীনী, অতিমানবীয় এবং নিরাকার। সর্পিল গতিতে সমগ্র সৃস্টি প্রদক্ষিন করে রক্ষা করতেন সৃস্টিকে।



৩) ক্যাওস- পৃথিবী পৃষ্ঠ থেকে স্বর্গীয় ইথার পর্যন্ত বিস্তৃত বায়ুমন্ডলের দেবী ছিলেন ক্যাওস। বায়ুমন্ডলের অপর দেব দেবীরা ছিলেন ক্যাওসের বংশধর, যেমন ইরেবুস
(Erebus), ছিলেন অন্ধকারের দেবতা, নিক্স ( Nyx ) ছিলেন রাতের দেবতা, ইথার (Aether ), ছিলেন আলোর দেবতা এবং হেমেরা (Hemera ) ছিলেন দিনের দেবতা।

৪) খ্রোনাস-CHRONOS (Khronos) সময়ের প্রাথমিক দেবতা ছিলেন সৃস্টির শুরুতে স্বআবির্ভুত । তিনি ছিলেন তিন মাথাওয়ালা অশরীরি এবং সাপের লেজওয়ালা। সহধর্মীনি আনানকে নিয়ে তিনি সমগ্র সৃস্টিকে ঘিরে ধরে রেখে রক্ষা করে চলেছেন।




৫) ইরেবুস-EREBUS (Erebos) , অন্ধকার কুয়াশার প্রাথমিক দেবতা ছিলেন ইরেবুস। পৃথিবী গহ্বর এর অন্ধকার জগত ছিল তার রাজত্ব।


৫) এরোস EROS ছিলেন সৃস্টির দেবতা । আফ্রোদিতি পুত্র এরোস থেকে পৃথক হিসেবে দেখাতে তাকে ফানেস বা প্রটোগনস হিসেবে ও ডাকা হত। এরস ছিলেন ভাল বাসার দেবতা । সৃস্টির শুরুতে আকাশ দেবতা ইউরেনাস এবং ধরিত্রী দেবী গায়ার মনে ভালবাসার সঞ্চার করেন এরোস, সেখানেই সৃস্টির সূচনা।




৬) গায়া GAEA (Gaia)। প্রাথমিক ধরিত্রী দেবী। স্রৃস্টির শুরুতে আবির্ভুত দেবী গায়া হলেন বিশ্ব ব্রহ্মান্ডের ভিত্তি। প্রাথমিক দেবী গায়া কে দেখানো হয় ভু পৃষ্ঠ থেকে উঠে আসা একজন নারী হিসেবে।




৭) হেমেরা - HEMERA ছিলেন দিনের প্রাথমিক দেবী। পৃথিবীর শেষ প্রান্ত থেকে উঠে এসে মা নিক্সের ছড়িয়ে দেওয়া অন্ধকার ভেদ করে আলো ছড়িয়ে দিতেন উজ্জ্বল নীল ইথারের নীচের পৃথিবীতে। হেমেরার স্বামী ছিলেন প্রাথমিক দেবতা ইথার।




8) হাইড্রোস-HYDROS জলের প্রাথমিক দেবতা ছিলেন হাইড্রোস। পৃথিবী দেবতা গায়ার সাথে মিশে প্রাথমিক কালে কাদা সৃস্টি করেন হাইড্রোস। বিশুদ্ধ জলের দেবতা ওকিয়ায়ানাস Oceanus. এর সমকক্ষ ছিলেন হাইড্রোস
৯) নেসই NESOI - এরা ছিলেন দ্বীপের দেবতারা। পাথরের পাহাড় পর্বতের এই দেবতাদের পৃথিবী থেকে উপড়ে নিয়ে ভেঙ্গে চুরে সমুদ্রে নিক্ষেপ করেন টাইটান দেবতা পোসাইডোন।

১০) নিক্স NYX রাতের প্রাথমিক দেবী। স্বর্গীয় ইথারের আলোর উপর স্বামী ইরেবুসের অন্ধকার কুয়াশার চাদর টেনে দিয়ে রাত নামাতেন নিক্স। তিনি ছিলেন তারকা খচিত পোষাকের আবরনে আবৃত নারী।

১১) ওকিয়ানাস OCEANUS (Okeanos) ছিলেন বিশুদ্ধ জলের দেবতা । সমস্ত নদী ঝরনা, বৃস্টী মেঘের সৃস্টি করতেন ওকিয়ানাস । তিনি ছিলেন মাথায় শিং ওয়ালা মানব এবং পায়ের পরিবর্তে তার নীচের অংশ ছিল মাছের লেজ আকৃতির।

১২) উরিয়া OUREA ছিলেন পাহাড়পর্বতের প্রাথমিক দেবতা। ধরিত্রী দেবী গায়া থেকে তার উতপত্তি।

১৩) ফানেস PHANES ছিলেন প্রাথমিক শ্রস্টা দেবতা। সময়ের শুরুতে সৃস্টির বীজ রুপার ডিম থেকে তার জন্ম। সমগ্র বিশ্ব ব্রহ্মান্ডে শৃংখলা স্থাপন করেন তিনি। তাকে এরোস বা প্রথম জন্ম নেওয়া প্রোটোজেনই হিসেবেও বর্ননা করা হয়ে থাকে । কোন কোন জায়গায় বর্ননা মেলে যে বিশ্ব ব্রহ্মান্ডের উপর কর্তৃত্ব বজিয়ে রাখতে দেবতাদের রাজা জিউস তাকে গিলে খেয়ে ফেলেন।

১৪) ফুসিস PHUSIS প্রকৃতির প্রাথমিক দেবতা । সৃস্টির শুরুতে জন্ম নেওয়া একজন দেবতা হলেন প্রকৃতি মা (Mother Nature)। তিনি ছিলেন ধরিত্রী দেবী গায়া এবং টেথীসের আত্মীয়।

১৫) পন্টাস PONTUS (Pontos) ছিলেন সমদ্রের প্রাথমিক দেবতা। বিশ্ব ব্রহ্মান্ডে শৃংখলা স্থাপিত হওয়ার পর ধরিত্রী দেবী গায়া থেকে তার জন্ম।


১৬) তারতারোস TARTARUS (Tartaros) ছিলেন ধরিত্রীমুলের নীচে অবস্থিত ঝঞ্ঝাবিক্ষুব্ধ গহ্বরের প্রাথমিক দেবতা । তিনি ছিলেন স্বর্গের বিপরীত। স্বর্গ যেমন পৃথিবীর উপরের আচ্ছাদন , ধরিত্রীর নীচের দিকে ছিল গহ্বর তারতারোস এর অবস্থান। টাইটান দেবতাদের তারতারোস গহবরে বন্দী করে রাখেন অলিম্পিক দেবতারা।

১৮) টেথিস TETHYS ছিলেন সুপেয় জলের প্রাথমিক দেবী। তিনি ছিলেন মা প্রকৃতির অংশ। দেবী টেথিস এবং স্বামী ওকিয়ায়ানাস থেকেই জল পেত পৃথিবীর সমস্ত নদী , মেঘ এবং ঝর্না।

১৯) থালাসা THALASSA - সমুদ্র বা সমুদ্র পৃষ্ঠের প্রাথমিক দেবী হলেন থালাসা। ইথার এবং হেমেরার মিলন থেকে তার জন্ম। দেবতা পন্টাসের গভীর জলের সাথে মিশে তিনি লালন করতেন মাছেদের।

২০) থেসিস THESIS সৃস্টির অপর দেবী। টেথিসের মতই তিনি ও হলেন মা প্রকৃতির সেবিকা।

২১) ইউরেনাস URANUS (Ouranos) ছিলেন আকাশ এবং স্বর্গের দেবতা। দিগন্ত থেকে দিগন্ত পর্যন্ত ছিল তার বিস্তৃতি। ধরিত্রী দেবী গায়ার সাথেই তার জন্ম। ইউরেনাস পৃথিবীতে নেমে এলে পুত্র ক্রোনাস মা গায়ার পরামর্শে তাকে বন্দী করে তার যৌনাংগচ্ছেদ করে সমুদ্রে নিক্ষেপ করেন।
সর্বশেষ এডিট : ১৩ ই মে, ২০১২ রাত ৮:২৬
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নদী ও নৌকা - ১৫

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে মে, ২০২২ দুপুর ১২:২৫


ছবি তোলার স্থান : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ, কক্সবাজার, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ০১/১০/২০২০ ইং

নদী, নদ, নদনদী, তটিনী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, স্রোতস্বতী, স্রোতস্বিনী, গাঙ, স্বরিৎ, নির্ঝরিনী, কল্লোলিনী, গিরি নিঃস্রাব, মন্দাকিনী,... ...বাকিটুকু পড়ুন

পুরানো সেইদিনের কথা (ছেলেবেলার পোংটামি)

লিখেছেন রূপক বিধৌত সাধু, ২৩ শে মে, ২০২২ রাত ৮:১১

শেকল
এলাকার এক ভাবীর সাথে দেখা। জিগ্যেস করলেন, বিয়েশাদি করা লাগবে কি না। বয়স তো কম হলো না।
একটু চিন্তা করে বললাম, সত্যিই তো। আপাতত একটা করা দরকার।
তো এই ভাবী... ...বাকিটুকু পড়ুন

কে কেমন পোশাক পড়বে মোল্লাদের জিজ্ঞেস করতে হবে ?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৩ শে মে, ২০২২ রাত ৮:৫২




কয়েকদিন আগে আমরা পত্রিকায় পড়েছি পোশাকের কারণে পোশাকের কারণে হেনস্থা ও মারধরের শিকার হয়েছেন এক তরুণী। চিন্তা করতে পারেন!! এদেশের মোল্লাতন্ত্র কতটুকু ভয়াবহ রূপ নিচ্ছে? কোরানে একটা আয়াতও কি এই... ...বাকিটুকু পড়ুন

কেন এত জ্বলে !!

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২৩ শে মে, ২০২২ রাত ৯:১৮


কেন এত জ্বলে !!
© নূর মোহাম্মদ নূরু
(মজা দেই, মজা লই)

সত্য কথা তিক্ত অতি গুণী জনে বলে,
সত্য কথা কইলে মানুষ কেনো এত জ্বলে?
তাঁদের সাথে পারোনা তাই আমার সাথে লাগো,
সত্য... ...বাকিটুকু পড়ুন

যাহা দেখি, তাহাও ভুল দেখি!

লিখেছেন সোনাগাজী, ২৪ শে মে, ২০২২ সকাল ১১:২৫



আমার চোখের সমস্যা বেড়ে গেলে, আমি অনেক কিছুকে ডবল ডবল দেখি; ইহা নিয়ে বেশ সমস্যা হয়েছে সময় সময়, এটি ১টি সমস্যার কাহিনী; বেশ আগের ঘটনা।

আমাদের এলাকায়... ...বাকিটুকু পড়ুন

×