somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফুল নেবে গো..................( গোলাপ রহস্য)

১৫ ই জুন, ২০২১ রাত ১১:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বিশ্ব জুড়ে জুন মাসটিকে বলা হয় গোলাপের মাস। এই জুনকে স্মরণে লেখাটি উৎসর্গিত।


ফুল ভালোবাসেন না এমন মানুষ সম্ভবত নেই । ফুলের জন্যে ভালোবাসা কেমন হবে, কবি সত্যেন্দ্রনাথ দত্ত সেই সত্য কথাটিই লিখে গেছেন এমন করে -
“জোটে যদি মোটে একটি পয়সা
খাদ্য কিনিয়ো ক্ষুধার লাগি,
দুটি যদি জোটে অর্ধেকে তার
ফুল কিনে নিয়ো, হে অনুরাগী!”

কিন্তু আমরা কি সবাই ফুল কিনি ? কেউ কেউ বিশেষ দিনের স্মরণে, কেউ কোন পর্ব উপলক্ষ্যে, কেউবা ভালোবাসার মানুষটির জন্যে সাধারণত ফুল কিনে থাকেন। অল্প সংখ্যক কেউ সৌন্দর্য্য বাড়াতে বা শখের বশে ফুলের বাগান করেন, কেউ কেউ অন্যের বাগান থেকে ফুল ছিঁড়ে বা কুড়িয়ে এনে কারো জন্যে মালা গাঁথেন।
কিন্তু শুধু ফুলকে ভালোবেসে ফুল কিনেছেন এমন মানুষ খুব কম। কিনুন আর না কিনুন ফুলকে ভালোবাসার মানুষের কিন্তু অভাব নেই।

ভালোবাসা,পবিত্রতা আর সৌন্দর্যের প্রতীক যে ফুল, সেকথা নতুন করে বলার কিছু নেই। ফুলের রং-রূপ-গন্ধ নিয়ে একেকজনের অভিব্যক্তি এক এক রকমের। সবাই হয়তো সব ফুলকেই ভালোবাসেন না । কিন্তু গোলাপ ফুল ভালোবাসেন না, এমন মানুষ আছে কি ?

কবি হেলাল হাফিজ লিখে গেছেন -“ তোমার জন্য সকাল, দুপুর তোমার জন্য সন্ধ্যা/ তোমার জন্য সকল গোলাপ এবং রজনীগন্ধা ”।
তাহলে আমাদের সকাল -দুপুর- সন্ধ্যার জন্যে হরেক রংয়ের গোলাপ কি কথা নিয়ে আসে দেখা যাক একটি একটি করে -

সাদা গোলাপ


সব চেয়ে পুরাতন এবং সবচেয়ে আধুনিক। এর শুভ্র সাদা রং নিষ্পাপতা আর পবিত্রতার ঘোষনা দেয় । একারনেই মনে হয় বাইরের দেশে বিয়ের কনেরা শ্বেতশুভ্র বসন পড়েন। আর খৃষ্টান সম্প্রদায়ের যাজকেরাও বিশেষ দিনগুলোতে তেমনি সাদা পোষাকে আবির্ভূত হন। আমাদের মাঝেও পবিত্র দিনগুলোতে সাদা পায়জামা পাঞ্জাবী পড়ার প্রবনতা বেশ । কোনও শুভ কিছু কর্মযজ্ঞ শুরুর আগে শ্বেত কপোত উড়িয়ে দিতেও দেখা যায়।
সাদা কিন্তু আবার বিশ্বস্ততা ও আনুগত্যের প্রতীকও বটে। তাই যুদ্ধক্ষেত্রে আত্মসমর্পণে সাদা পতাকা তুলে ধরা হয়।
বিয়ের আসরে সাদা গোলাপেরই জয়জকার। এক্ষেত্রে সাদা গোলাপের অর্থ -অচেনা, অজানা এক ভালোবাসা পূর্ণ হৃদয়ের কাছে আসা, যেখানে দু’টি প্রান এক পবিত্রতার বন্ধনে আবদ্ধ হওয়ার অপেক্ষায়।
বিভিন্ন শেড এর সাদা গোলাপ দেখতে পাবেন আপনি। একদম দুধ ধপধপে সাদা থেকে শুরু করে ক্রীম, মুক্তো, মেঘ, গোলাপী, রূপালী এমনকি আইভরির নানান শেড পর্যন্ত।

TAFFETA.............লতানো গাছে মাখন সাদা গোলাপ

PRINCESS OF WALES
মুক্তো সাদা

MEMOIRE
শুভ্র সাদা

LAND OF THE LONG WHITE CLOUD
মেঘ ধপধপে সাদা

LOVE ME DO
মিষ্টি গন্ধ নিয়ে হলুদাভ আভা যুক্ত সাদা ।

SILVER FERN
রুপোলী সাদা

KISS THE BRIDE
গোলাপী আভা ছড়ানো সাদা

Ivory
শ্বেত শুভ্র সাদা

লাল গোলাপ


“ আই লভ য়্যু” বললেই একটি লাল গোলাপের ষ্টিকের কথা মনে পড়বে আপনার।
লাল গোলাপ শুধু ভালোবাসারই ফুল নয়, এটা সম্মান, সাহস, অভিনন্দন আর আবেগের প্রতীকি ফুলও বটে।
উচ্ছাস, উদ্দীপনা, উত্তেজনা আর হৃদয়ের উষ্ণতার ছোঁয়া মাখানো থাকে লাল রংয়ে। একটি লাল গোলাপ ফুলে সেই উচ্ছাসটাই, সেই উষ্ণতাই থাকে। তাই হয়তো হাটু মুড়ে একটি লাল গোলাপের ষ্টিক প্রিয় কারো হাতে তুলে দিতে ইচ্ছে জাগে। নিভৃতে প্রিয়ার কালো কেশের খোঁপায় একটি লাল গোলাপ গুজে দিতে বাসনা হয় আপনারও। ভালোবাসা দিবসে আপনি ভালোবাসার মানুষটিকে সম্ভবত একটি লাল গোলাপ কুঁড়ি দিয়ে থাকেন!

লাল গোলাপ কুঁড়ি।
উৎসাহ আর অভিনন্দন জানাতেও একটি লাল গোলাপ প্রতীক হিসেবে কাউকে দেয়ার রীতিও প্রচলিত আছে। আপনাদের হয়তো মনে আছে, একসময় টিভিতে শফিক রেহমান (যায় যায় দিনের প্রাক্তন সম্পাদক) “লাল গোলাপ” নামে একটি অনুষ্ঠান করতেন যেটা বেশ জনপ্রিয় হয়েছিলো। সেখানে অতিথিকে একটি লাল গোলাপের ষ্টিক দেয়া হতো।

ওদিকে আবার “লাল” রক্ত আর আগুনের রং হলেও যুদ্ধক্ষেত্রে, পথের সংগ্রামে-মিছিলে আপনি কিন্তু লাল গোলাপের কথা ভাবেন না! রক্তের শপথ নিয়ে কিম্বা লাল সালাম দিয়ে থাকেন কিন্তু কখনই লাল গোলাপ তুলে ধরেন না। ভালোবাসা আর যুদ্ধ কখনই এক নয়!

“নাম রেখেছি বনলতা” র মতো রংয়ের মেলায় এসব গোলাপেরও আছে নানা রকমের নাম। তারই কিছু -

Rose Madame Delbard,

kardinal red

Mister-Lincoln

গোলাপী গোলাপ


লজ্জা পেলে প্রিয়ার গালে যে আভা ফোটে রংয়ের সে রকম রং নিয়েই ফোটে “পিংক রোজ” বা “গোলাপী গোলাপ”। সম্ভবত এটা হলো দেয়া-নেয়ার রং। রোমাঞ্চের তো বটেই। স্নিগ্ধতার আরেকটি প্রতীক হলো এই গোলাপী রংয়ের গোলাপ। অনেক পাপড়ি নিয়ে ঘন বুনটের এই ফুলটি যেন একটি চুমুর মতো পেলব, স্নিগ্ধ!

আনন্দ আর সুখের বার্তাও বয়ে আনে “গোলাপী গোলাপ” । প্রশংসা আর কৃতজ্ঞতার রংও বটে এই ফুল।
বিভিন্ন শেড এর গোলাপী গোলাপ এক একটি আলাদা অর্থ বহন করে এবং ইঙ্গিত পূর্ণ, যেমন হালকা গোলাপী রংয়ের “লেডী ডায়না” নামের “পিংক রোজ” টি আবেগ এর রং।



“লেডী ডায়না” গোলাপের দু’টো প্রকারভেদ।

মাঝারী গাঢ় বা গাঢ় গোলাপী হলো সহানুভূতির প্রকাশ। আর জীবনে তেমন কারো আগমনে আপনি যে কতোটুকু কৃতজ্ঞ তা ইঙ্গিতে বোঝাতে একটি গাঢ় গোলাপী গোলাপ দেয়াই যথেষ্ট।

গাঢ় গোলাপী গোলাপ।

মাঝারী গাঢ় গোলাপী গোলাপ।

কমলা রং গোলাপ


জীবন, শক্তি, কামনা, উৎসাহ আর গর্বের প্রতীক হলো কমলা রংয়ের গোলাপ। এর নয়ন কাড়া কমলা রং আপনার কামনাকে উদগ্র করে দেবে, সন্দেহ নেই। বিদায়ী সূর্য্যের রোমাঞ্চকর ও শিহরণ জাগানিয়া কমলা রং যেন জীবনবোধেরই অংশ যেখানে থাকে বেঁচে থাকার উৎসাহ আর তার আয়োজনের গর্ব। কোনও ভালো কিছু কাজ শুরু করতেও প্রতীক হিসেবে কমলা রংয়ের গোলাপের আবেদন কম নয়।

প্রবল অনুরাগ আর বন্ধুত্বের মাঝামাঝি কিছু আবেগকেও প্রতিনিধিত্ব করে এই রং তাই কমলা রংয়ের গোলাপ আপনার অনুরাগ কিম্বা বন্ধুত্বের প্রতীক । আমাদের দেশে এখন বেশ কমলা গোলাপ পাওয়া যায় কিন্তু জানিনে কারো প্রতি অনুরাগ বা বন্ধুত্ব বোঝাতে এই গোলাপ উপহার দেয়া হয় কিনা! নিজের জীবনীশক্তির পরিচয় দিয়ে কেউ কারো হাতে এক গোছা কমলা রংয়ের গোলাপ তুলে দেয় কিনা!

এক গুচ্ছ লাল গোলাপের মতো ডগমগে রোমান্স হয়তো এতে নেই কিন্তু সতেজ -কোমল-স্নিগ্ধ ভালোবাসার কথা বোঝাতে এর জুড়ি নেই। ভালোবাসা দিবসে লাল গোলাপের একটি চমৎকার পরিবর্ত হতে পারে কমলা রংয়ের গোলাপ। কারন এই রংয়ে লুকিয়ে আছে ভালোবাসা চাইবার একটি অনুচ্চারিত আকাঙ্খা ।

Brilliant Orange

Vermillion orange

হলুদ গোলাপ



এই একটিমাত্র গোলাপের রংয়ে কোনও রোমান্সের ছোঁয়া নেই। হলুদ রংয়ে শুধু আছে যত্নশীলতার আভাস।
অবশ্য অনেক আগে হলুদ গোলাপকে ধরা হতো ঈর্ষা ও লোভের প্রতীক হিসেবে । জর্মন সংস্কৃতিতেও একসময় একটু অন্যভাবে হলুদ গোলাপকে অবিশ্বস্ততা আর মরণপন ভালোবাসার প্রতীক বলে গণ্য করা হলেও প্রথাগত ভাবে বন্ধুত্ব আর সুখের প্রতীক হিসেবেই দেখা হয় এখন।
এখনকার সময়ে বন্ধুত্ব, ফিরে আসা কাউকে স্বাগত জানানো, আনন্দ আর উষ্ণতার প্রতীক হিসেবে হলুদ গোলাপ সমাদৃত।

একজন অসুস্থ বন্ধু বা নব্য প্রসুতিকে একগোছা হলুদ গোলাপ হাতে তুলে দিয়ে দেখুন, জীবনের রং খেলে যাবে তাদের চোখে মুখে। সবেমাত্র কারো সাথে গাঁট ছড়া বেঁধেছে এমন জুড়িকে এই ফুলের তোড়া উপহার দিয়ে দেখুন কি ঘটে !
বিয়ে বাড়ীতে গায়ে হলুদের সময় কনের চুলে এবং হাতে আমরা হলুদ গাঁদা ফুলের ছড়াছড়ি দেখি। সেখানে হলুদ গোলাপ ব্যতিক্রমী আভিজাত্য এনে দিতে পারে । এনে দিতে পারে অন্যরকম রূচির সোয়াদ। ছড়াতে পারে উষ্ণতা।

তেমন সাজে হলুদ গোলাপের কিছু প্রজাতি -

Landora

Rosa 'Graham Thomas'

Rosa-julia-child

Yellow Friendship

কোরাল গোলাপ



দিনের প্রথম সূর্য্যালোক যেমন ক্ষনে ক্ষনে তার রং বদলায় কোরাল গোলাপও তেমনি বদলে যাওয়া গাঢ় কালচে কমলার বিভিন্ন ছোপ নিয়ে নিজেকে সাজায়। হলুদ গোলাপের মতোই এই ফুলটি দিয়ে যায় আকাঙ্খা, কামনা আর সুখের বারতা। অনেকের কাছে কোরাল গোলাপ আগুনের মতো ইচ্ছে-আকাঙ্খার লেলিহান শিখার আহ্বানের নিয়ে আসে। বলে যায়- “য়্যূ আর দ্য বার্ণিং ফায়ার ইন মাই হার্ট”।

Amsterdam Hot Coral Pink Rose

পীচ রং গোলাপ



এমন নরম - কোমল আর মনোহারিনী রং যতোটা না ভালোবাসার স্মারক হিসেবে ভাবা হয় তার চেয়ে বেশী ভাবা হয় সহানুভূতি -প্রশংসা-কৃতজ্ঞতার প্রতীক হিসেবে।

Sweet peach

Dark peach

Pale Peach

Shampagne pale Peach

Peach Porcelina

নীল গোলাপ



নীল রংয়ের গোলাপ বলতে সত্যিকার অর্থে তেমন কিছু নেই। যে নীল গোলাপটি আপনি দেখেন তা আসলে পার্পল আর ল্যাভেন্ডার রংয়ের রকমফের যা কখনও কখনও তেমন আলোতে নীল বলে মনে হয়। আমরা যে ময়ুকন্ঠী রং চিনি যা বিভিন্ন আলোতে বিভিন্ন রং তুলে ধরে অনেকটা সেরকম।
সাধারণের কাছে উপহার হিসেবে এর তেমন কদর নেই। নীল গোলাপ মানেই রহস্যময় কিছু তাই!
আপনিও হয়তো কাউকে একটি নীল গোলাপ দিতে চাইবেন না। কারন নীল হলো বেদনার রং, অপ্রাপ্তির রং, কল্পনার রং। কিন্তু স্বপ্নালু চোখের কারো কাছে নীল গোলাপের আলাদা একটা আবেদন আছে।
অপ্রত্যাসিত ভালোবাসার নাগাল যদি পেতে চান তবে আপনি সেরকম কাউকে একটি নীল গোলাপ উপহার দিয়ে অলৌকিক কিছুর অপেক্ষায় থাকতে পারেন।
প্রতিদানহীন ভালোবাসা যদি বোঝাতে চান তবে নীল গোলা্পই তার একমাত্র প্রতীক।





কালো গোলাপ



সত্যিকারের কালো গোলাপ বলতে কিছু নেই। অতি গাঢ় লাল গোলাপকেই কখনো কখনও কালো বলে মনে হয়। অতি গাঢ় পার্পল, মেরুন রংয়ের গোলাপও আলো স্বল্পতায় কালো বলেই মনে হবে। আবার ফুলকে শোভিত করতে “ ফ্লোরিষ্ট” বা ফুল বিক্রেতারা এতে কালো রংও ব্যবহার করে থাকেন।
কালো হলো মৃত্যুর রং। শোকের রং। ঘৃণা, নৈরাজ্যবাদ, হতাশা্র প্রতীকও এই কালো রংয়ের গোলাপ।
খুন-খারাপীর গোয়েন্দা কাহিনী নিয়ে তৈরী ছায়াছবিতে রহস্য ঘনীভূত করার জন্যে অনেক সময় কালো গোলাপকে সিম্বোলাইজ করা হয়ে থাকে। সিরিয়াল কিলাররা নিজের উপস্থিতির প্রমান দিতে একটা প্যাটার্ণ হিসেবে খুন করা লাশের পাশে কালো গোলাপ রেখে আসেন।
অশুভ এই রং সব সময় যে অশুভ কিছুর বার্তা নিয়ে আসবে তা কিন্তু নয়। নতুন কিছু পরিবর্তনের আশা, নতুন করে ফিরে আসা কিম্বা পূণর্জন্মের বার্তা নিয়েও আসে কালো গোলাপ। তাই হয়তো সমাধি ক্ষেত্রে শোক প্রকাশের পাশাপাশি মৃতের পূনর্জন্মের আশায় কালো গোলাপের গোছা রেখে আসার একটা সংস্কৃতি দেখা যায় পশ্চিমা জগতে।

মেঘকালো


হেমন্তের একটা গান আছে -

“মেঘ কালো আঁধার কালো.....
.........................................
...............................................
তার চেয়েও কালো কন্যা তোমার মাথার চুল ।”

আর আমি বলি - তার চেয়েও অধিক কালো , কালো গোলাপ ফুল !

নান্দনিক কালো

কুচবরণ কালো

চোখ মেললেই আমাদের চার পাশে প্রকৃতি যে অপূর্ব সৌন্দর্য নিয়ে তার পেখম তুলে নাচে তার দেখা মেলে। তবুও এই প্রকৃতিকে আমরা কেন যে অবহেলা ভরে ফেলে রাখি !!!!!!!!!!!!

উৎসর্গ -- বিশ্ব জুড়ে জুন মাসটিকে বলা হয় গোলাপের মাস। এই জুনকে স্মরণে লেখাটি উৎসর্গিত।

ছবি ও সূত্রঃ

https://www.sensationalcolor.com/rose-color-meaning/
https://www.proflowers.com/blog/rose-color-meanings/
https://florgeous.com/yellow-roses/
https://www.google.com/search?q=coral+roses+images&sxsrf=ALeKk03wy5_kpqYUMJNCSggIDZAZX2W1OA:1623558192531&tbm=isch&source=iu&ictx=1&fir=zShzIHafeeCwdM%2CFurfU-IJPSIXkM%2C_&vet=1&usg=AI4_-kRSrJEI7n1o-NsGEXwj82wwHQgHOA&sa=X&ved=2ahUKEwjV2dnK4ZPxAhVOgtgFHX1mAgEQ9QF6BAgOEAE
https://owlcation.com/humanities/The-Legend-Of-the-Blue-Rose
https://symbolism.fandom.com/wiki/Black_Rose
https://www.dreamstime.com/photos-images/blue-rose.html?pg=2
সর্বশেষ এডিট : ১৬ ই জুন, ২০২১ সকাল ৯:৩২
৩৯টি মন্তব্য ৩৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শেখ হাসিনা অসৎ মানুষদের থেকে ভুল তথ্য ও ফিডব্যাক পাচ্ছেন!

লিখেছেন চাঁদগাজী, ০১ লা আগস্ট, ২০২১ দুপুর ২:৪৩



শেখ হাসিনা যাদের থেকে তথ্য ও ফিডব্যাক পেয়ে থাকেন, এরা কি সৎ, এরা কি দক্ষ, জাতির প্রতি এদের কোন দায়িত্ববোধ আছে বলে মনে হয়? যাদের সাথে উনি দেশের... ...বাকিটুকু পড়ুন

এক মুক্তিযোদ্ধার নিঃশব্দ প্রস্থান

লিখেছেন জুন, ০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪০



১৬ বছরের কিশোর এক ধনীর আদরের দুলাল, সোনার চামচ মুখে নিয়ে জন্ম, যার পরিবারে রাজনীতির ছায়া মাত্র নেই সেই কি না এক রাতে সবার অগোচরে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে সম্ভাবনার লেখা নাই কেন ?

লিখেছেন রক্তহীন, ০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:১৮



জ্ঞান বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে ব্লগে বাংলাদেশকে নিয়ে সম্ভাবনার লেখা দেখিনা। বরং সবাই দেখি দেশকে নিয়ে হতাশ, অর্থনৈতিক দূর্বলতা, সামাজিক সংকট, দুর্ণীতি ও সরকারের দোষ এসব নিয়ে লিখতেই... ...বাকিটুকু পড়ুন

লাও তো বটে, আনেটা কে?

লিখেছেন মোঃ মোশাররফ হোসাইন, ০২ রা আগস্ট, ২০২১ রাত ১২:০৪

দেশে বেসরকারি টিভি চ্যানেল চালু হবার পর সবচাইতে বেশী আলোচিত হয় টক শো। প্রতিদিন রাতে ধোয়ামোছা চলে দেশের সরকারের। দেখানো হয় কত সহজেই বাংলাদেশ আবার সোনার বাংলা হতে পারে!! অথচ... ...বাকিটুকু পড়ুন

সেরা ১০ জাতের আম চেনার উপায়

লিখেছেন মামুন নজরুল ইসলাম, ০২ রা আগস্ট, ২০২১ রাত ১২:১৮


আমকে ফলের রাজা বলা হয়। মধু মাসের এ সময়টাতে আম খেতে পছন্দ করেন না এমন বাঙালি পাওয়া দুস্কর। বাজারে বিভিন্ন ধরনের আম রয়েছে। কিন্তু কোনটা যে কি আম, তা চিনতে... ...বাকিটুকু পড়ুন

×