somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

পুঁজিবাদ(Capitalism) নিয়ে কিছু ভুল ধারণা

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



পুঁজিবাদ শুধুমাত্র ধনীদের জন্যই আজ সফল বা জনপ্রিয় কিনা সেই অর্থে আমার সন্দেহ আছে। শুধু তাই নয়, যদি এই অর্থনৈতিক সিস্টেম ভঙ্গুর হত তবে এত জনপ্রিয়তা কেনো পেল সেটা কিন্তু এড়িয়ে যাওয়া যায় না। এমনকি কমিউনিস্টরা বা সোশ্যালিস্টরা এই মুক্ত বাজার অর্থনীতির কাছে ব্যর্থ কেনো? এর পিছনে নিশ্চয় কোনো কারণ থাকতে বাধ্য। এবং বর্তমান সমাজে এই ব্যবস্থা যে ভাল ভাবেই কাজ চালিয়ে যেতে পারে সেই মন-মানসিকতা আমাদের মধ্যে তৈরি হয়ে যায়নি তো!

কিছু বিশেষ উক্তি তুলে ধরছি,

Capitalism has brought with it progress, not merely in production but also in knowledge.
─ Albert Einstein

Capitalism is the only society in human history in which neither tradition nor conscious direction supervises the total effort of the community; it is the only society in which the future, the needs for tomorrow, are entirely left to an automatic system.
─ Robert Heilbroner

Doing well is the result of doing good. That's what capitalism is all about.
─ Ralph Waldo Emerson

There are people who don't like capitalism, and people who don't like PCs. But there's no-one who likes the PC who doesn't like Microsoft.
─ Bill Gates

আমি পয়েন্ট আকারে কিছু বিষয় তুলে ধরবার চেষ্টা করছি,

Fox Business এই সম্পর্কে আমাদের পাঁচটি সত্য বলার চেষ্টা করেছে...

● পুঁজিবাদকে যা দায়ী করা হয় তা প্রায় সর্বদা পুঁজিবাদ নয়

পুঁজিবাদকে দায়ী করা প্রায় সমস্ত সমস্যাই আসলে সরকারের ব্যর্থতা। প্রায়শই, আমি শুনেছি আকাশ ছোঁয়া স্বাস্থ্যসেবা এবং কলেজের ব্যয় পুঁজিবাদের ব্যর্থতার উদাহরণ হিসেবে। বাস্তবে, এগুলি পুঁজিবাদের উদাহরণ নয় - এগুলি সরকারী হস্তক্ষেপের উদাহরণ। সরকারের দেয়া লোন ঝুঁকি, স্বচ্ছতা বা কলেজগুলির ডিমান্ড বিবেচনায় না রাখার জন্য কোনও সমন্বয় ছাড়াই শিক্ষার্থীদের লোন এবং কলেজের চাহিদার জন্য বাজারকে বিকৃত করেছেন। অথচ এটি একটি মুক্ত বাজার অর্থনীতি থেকে খুব দূরে।

স্বাস্থ্যসেবা একই ধরণের পরিস্থিতি উপস্থাপন করছে। প্রকৃতপক্ষে, যেখানে স্বাস্থ্যসেবা আরও নিখরচায় বাজারের সেটিংয়ের অনুরূপ, দামগুলি খুব সাশ্রয়ী এবং অনেক ক্ষেত্রে হ্রাস পেয়েছে। এজন্য আপনি ওষুধের দোকানে ফ্রি মার্কেটে অ্যাসপিরিন ট্যাবলেট প্রতি কয়েক সেন্ট(অল্প কিছু টাকায়) দিতে পারেন, কিন্তু এটি যখন আপনাকে হাসপাতালে দেওয়া হয় তখন তার দাম প্রায় ১০০গুণ বেশি।

ক্রাইনিজম, নিয়ন্ত্রণ এবং সরকারী হস্তক্ষেপ পুঁজিবাদ নয়, এমনকি কোনও ব্যক্তিগত সংস্থা জড়িত থাকার পরেও।

● মুনাফা অর্জন “লোভ” একরকম ভাল

এখানে সবাইকে “গর্ডন গেক্কো(“ওয়াল স্ট্রিট” চলচ্চিত্রের কর্পোরেট রাইডার। তিনি ১৯৮০ এর দশকে লোভ ও আধিক্যের প্রতিপাদক এবং এই যুবক ভদ্রলোক ধন-সম্পদের সমকক্ষ হবার চেষ্টা করেছেন।) হওয়ার প্রয়োজন নেই, তবে পুঁজিবাদে লাভ এবং ক্ষতির হাত থেকে বাঁচার কারণেই সিস্টেমটি এত ভালভাবে কাজ করে এবং যদি এটিকে “লোভ” বিবেচনা করা হয় তবে সেটি একরকম ভালই।

লাভের তাগিদে দক্ষতার সাথে সংস্থানগুলি বরাদ্দ করতে সহায়তা করে এবং এটি সংস্থাগুলিকে একে অপরের সাথে প্রতিযোগিতামূলক দৃষ্টিভঙ্গি রাখতে বাধ্য রাখে, কারণ তারা গ্রাহকদের যথাযথভাবে পরিষেবা না দিলে (সঠিক পণ্য, পরিষেবা, মূল্য নির্ধারণ ইত্যাদি) গ্রাহকরা অন্য কোথাও চলে যাবেন।

লোকেরা প্রায়শই লাভের লোভকে “লোভী” বলে আখ্যায়িত করে থাকেন, তারা কখনই মনে করেন না যে, সরকার নিজেও লোভী বা নির্বাচিত হবার জন্য এক জনের কষ্টার্জিত অর্থ অন্য জনের কাছে বা অন্য কোনো ব্যাপারে ব্যয় করছেন। তখন কিন্তু সরকারকে “লোভী” বলছেন না।

● সমস্ত সিস্টেমেই খারাপ অভিনেতার উপস্থিতি রয়েছে

লোকেরা পুঁজিবাদের সাথে আরেকটি সমস্যা যুক্ত করেন। যেমন, এনরন বা বার্নি ম্যাডফের মতো পরিস্থিতি কখনও কখনও সত্যই ভুল হয়ে যায়। তবে এটি পুঁজিবাদের বৈশিষ্ট্য নয়; এটা জালিয়াতি।

অবৈধ কার্যকলাপ এবং সম্পত্তি অধিকার লঙ্ঘন মুক্ত বাজারের নীতিগুলির ঠিক বিপরীত। এটিও লক্ষ করা উচিত যে খারাপ অভিনেতারা কোনও সিস্টেমে একচেটিয়া নন।

পুঁজিবাদে, খারাপ অভিনেতা এবং তাদের দণ্ড দেওয়ার আইনকে নিরুৎসাহিত করার জন্য উত্সাহ রয়েছে। অন্যদিকে সমাজতন্ত্রের মতো সিস্টেমগুলি আরও খারাপ অভিনেতাদের আকৃষ্ট করে কারণ যারা নিয়ম এবং সিদ্ধান্ত নেন তাদের জবাবদিহিতা খুব কম থাকে। যখন সরকার খারাপ অভিনেতা হয়, আপনি অন্য কোথাও ব্যবসা করতে বেছে নিতে পারবেন না।

● পুঁজিবাদ শূন্য-অঙ্কের খেলা নয়

পুঁজিবাদ বৃদ্ধি সৃষ্টি করে এবং সম্পদ বাড়ায়, এ কারণেই এই সিস্টেমটি যারা এটি বোঝে তাদের দ্বারা শ্রদ্ধা পায়। ওপরাহ, মাইকেল জর্ডান, বিল গেটস বা প্রয়াত স্টিভ জবস যখন বিলিয়ন ডলার করেছে, তখন তা অন্য কারও কাছ থেকে ব্যয় হয় নি।

ওপরাহ ধনী হওয়া অন্য কাউকে দরিদ্র করে তোলে না, বা তার ধন-সম্পদকে ত্যাগ করে অন্য কাউকে ধনী করে তোলে না। একজন ধনী কেউ অন্য কাউকেও পুঁজিবাদী ব্যবস্থায় তা করতে বাধা দেয় না।

প্রকৃতপক্ষে, ব্যক্তিরা যখন পুঁজিবাদের অধীনে ধনী হন, তখন এটি অন্য অনেকের জীবনমানকে বাড়িয়ে তোলে। তারা কেবল চাকরি সরবরাহ করে না বরং বিনিয়োগের মূলধনেও আয় করে (যা পরবর্তীকালে ব্যবসা ও চাকরির সমর্থনে ব্যয় হয় বা ব্যবসা এবং কাজের সমর্থনে বিনিয়োগ করা হয়), তবে তাদের পণ্য এবং পরিষেবাগুলি অন্যের জীবনযাত্রার মান বাড়ায়।

● বৈষম্য একটি বৈশিষ্ট্য, কোনও ত্রুটি নয়

অসাম্য সম্পর্কে অভিযোগকারী লোকেরা ভুলে যায় যে, আমাদের আইনের দৃষ্টিতে সমান দেখার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তবে আমাদের প্রতিভা, চেহারা, উপাদান বা অন্য কোনও কিছুর দিক থেকে নয়। পুঁজিবাদ এমন একটি ব্যবস্থা যা বিভিন্ন স্তরের অংশগ্রহণ এবং বিভিন্ন ফলাফলের জন্য অনুমতি দেয়।

আপনি আরও বেশি ঘন্টা কাজ বা আরও বেশি ফ্রি সময় উপভোগ করা বেছে নিতে পারেন। আপনি নিজের মূলধন ঝুঁকিপূর্ণ করতে বা আপনার নেতিবাচক ঝুঁকির সীমাবদ্ধতা তৈরি করতে এবং একটি চাকরির পিছনে যেতে আগ্রহীও হতে পারেন।

পুঁজিবাদ বিভিন্ন ধরণের অংশগ্রহণ, ঝুঁকি, উদ্দেশ্য এবং তাই ফলাফলের জন্য অনুমতি দেয়। এটি মানুষের উদ্দেশ্য, দক্ষতা এবং অভিজ্ঞতার মধ্যে পার্থক্যকে সম্মান করে এবং এটি একটি ভাল জিনিস, এমন কিছু নয় যা ব্যর্থতা হিসাবে বিবেচিত হবে।

References:
1. Click This Link
2. Click This Link
সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪৯
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×