somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

==== পরিভ্রমণ সূর্যের সংসার : ফটোব্লগ ====

১০ ই মে, ২০২০ বিকাল ৪:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সারা পৃথিবী বন্ধ হয়ে আছে একদেশ থেকে আরেক দেশে যাওয়া যাচ্ছে না এমনকি দেশের ভিতরেও এক শহর থেকে আরেক শহরে যাওয়া কঠিন। সুইডেনে সামার দেখব যা কখনো কল্পনা করি নাই।প্রতি বছর এ সময় ( মের মাঝামাঝি থেকে জুন এর মাঝামাঝি পর্যন্ত) প্রায় প্রতিদিন কোন কোন স্কুলে উচ্চ বিদ্যালয় সমাপনী অনুষ্টান থাকে , এরপর সামারে বিয়ে শাদী, বিভিন্ন পারিবারিক পার্টি অনুষ্ঠিত হয় এবছর এগুলোর কিছুই হচ্ছে না। সামারের তিন মাস এখানে অফিস আদালত অনেকটাই স্থবির থাকে প্রায় সবাই ছুটিতে বিভিন্ন দেশে ঘুরতে বের হয়। এবার কোথাও যাওয়া যাবে না তাই সামারের ছুটিতে কেউ আগ্রহ দেখাচ্ছে না আবার অনেকে ছুটিও পাচ্ছে না । সামার জবের সুযোগও এবার কম।ভ
তবে করোনার বদৌলতে এমনিতেই অনেকে অসুস্থ হয়ে তিন সপ্তাহ ঘরে থাকছে ।তাই লক ডাউন না থাকলেও আমরাও খুব আনন্দে নেই তার উপর করোনা তো সারাক্ষন পিছনে তারা করছেই , করোনা আমাদের খুব কাছে চলে আসছে আমাদের পরিচিত এক বাংলাদেশী মারা গিয়েছে গত সপ্তাহে আরো কয়েকজন আক্রান্ত হয়েছে।

এই দু:সময়ে মনে একটু প্রশান্তির জন্য দেশ থেকে দেশ না হোক চলুন আমরা ভ্রমন করি আসি মহাকাশে।
আহা —— ভাবছেন হাতী ঘোরা গেল তল, মশা বলে কত জল!
না, না, ভাবিয়েন না, বলেছি যখন আপনাদের মহাকাশ ভ্রমন করাবই ।হোক না সেটা
প্রতিকি সৌরজগৎ আর ভ্রমনটা হোক না সেটা ভার্জোয়ালি।

সকল গ্রহ - উপগ্রহের নাম করনের জন্য ১৯১৯ সালে international Astronomical Union (IAU)। সংস্থাটি ১৯১৯ সালে প্রতিষ্ঠিত হয়। প্রথম দিকে সৌরজগতের অল্প কিছু গ্রহের প্রাচীন নাম রোমান মিথোলজি বা গ্রীক মিথোলজি থেকে আসে। IAU সেই ঐতিহ্য বজায় রেখেই আমাদের সৌরজগতের বাকি সকল (একমাত্র ব্যতিক্রম পৃথিবী ও চাঁদ) গ্রহ-উপগ্রহের নামগুলোও গ্রীক ও রোমান মিথোলজি থেকেই রেখেছে।

সূর্যের মাধ্যাকর্ষণ শক্তির টানে তাকে কেন্দ্র করে ঘুরছে অসংখ্য গ্রহ, গ্রহাণু, ধূমকেতু জ্যোতিষ্ক ইত্যাদি। এদের সবাইকে নিয়েই সূর্যের সংসার—সৌরজগৎ।

সুইডেন সোলার সিষ্টেম (এসএসএস) সৌরজগতের বিশ্বের বৃহত্তম মডেল । যেখানে স্টকহোমের গ্লোব সূর্যের প্রতিনিধিত্ব করে। গ্রহগুলি গ্লোবের সাথে তুলনামূলকভাবে আকার এবং দূরত্ব মাপাহয়েছে স্কেল 1:20 মিলিয়ন।
বর্তমানে, প্রায় 20 টি গ্রহ, ছোট গ্রহ এবং ধূমকেতু এসএসএসের অন্তর্ভুক্ত। এই সোলার সিষ্টেমে সুইডেনের দক্ষিনের শহর কালসহাম্ন থেকে একেবারে উত্তরের শহর পর্যন্ত বিস্তৃত
এসএসএস মহাকাশে বিস্তৃত দূরত্ব এবং গ্রহকে সূর্যের সাথে তুলনায় কতটা ছোট করা যায় তার উদাহারন সুইডেন।

সূর্যকে কেন্দ্র করেই ঘুরছে পরিবারের সব সদস্যা তাই আমাদের ভ্রমনও শুরু করি সূর্যকে দিয়েই। আর এটার খুব কাছেই আমাদের বাড়ি মাত্র পনের মিনিটের রাস্তা ।

১ : Solen ( সূর্য )

আমাদের এই প্রতিকী সূর্যের অবস্থান যেখানে সেটা স্টকহোম শহরের খুব কাছেই জায়টার নাম হল গ্লোবেন।



স্টকহোমের "গ্লোব" গ্লোব অ্যারিনা বিশ্বের বৃহত্তম গোলাকৃতির ভবন এবং এসএসএসে সূর্যের প্রতিনিধিত্ব করে। ছবিটি আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান বছর ২০০৯ এর উদ্বোধনকালে তোলা হয়েছিল। এর ব্যাস ৭১ মি ।
এই সূর্যের ভিতরে , ষ্টেডিয়াম, শপিংমল, সিনেমা হল,স্কুল, রেষ্টোরেন্ট সহ আরো কত কিইনা আছে ।
আর এর বাহিরে আছে উপরে উঠার লিফ্ট ।মাত্র একশত ক্রনার দিয়ে আপনি এতটাই উপরে উঠ যাবেন মনে করতে পারেন সূর্মায থেকে আপনি পৃথিবী দেখছেন মানে পুরো স্টকহোম শহরকে দেখবেন।



২ : বুধ (Mercury)
বুধ : ব্যাস—৪,৮৬২ কিলোমিটার ,সূর্য থেকে দুরত্ব—৫৮,০০০,০০০ কিলোমিটার ।
মডেল বুধ: ব্যাস: 25 সেমি ও সূর্য থেকে দুরত্ব 2,9 কিমি ।
রোমান দেবদা মার্করীর গ্রীক নাম হামিস। হামিস হল ব্যাবসা-বানিজ্য এবং ভ্রমনের দেবতা। পাখা বিশিষ্ট মার্কারী বা হামিসের প্রধান বৈশিষ্ট্য হল তার প্রচন্ড গতি। বুধ গ্রহও প্রচণ্ড বেগে (সেকেন্ডে ৫৬ কিমি, যেখানে পৃথিবী প্রদক্ষিণ করে প্রতি সেকেন্ডে ৩৬ কিমি বেগে) সূর্যকে প্রদক্ষিণ করে। তাই এই গ্রহের নাম করন করা হয় মার্করী ( বুধ)


মারকুরিয়াসের গ্রহীয় মডেলটি স্টকহোমের স্লোসেনের স্টকহোম সিটি জাদুঘরে দেখা যায়। সূর্য (গ্লোব) থেকে এখানে যেতে সময় লাগবে মাত্র ১৫ মিনিট । ।
৩ : শুক্র। ( ভেনাস )
মহা আকাশে শুক্রের ব্যাস—১২,১৯০ কিলোমিটার ও সূর্য থেকে গড় দূরত্ব—১০৮,০০০,০০০ কিলোমিটার ।
আমাদের মডেল শুক্র : ব্যাস 62 সেমি এবং সূর্য থেকে এর দুরত্ব 5,5০০ মিটার ।

আমাদের সৌরজগতের সবচেয়ে উজ্বল ও সুন্দর গ্রহ হল ভেনাস আর তাই রোমান ভালোবাসার দেবী ভেনাস বা গ্রীক ভালোবাসা ও সৌন্দরেযের দেবী আফ্রোদিতির নামনুসারে ভেনাস নাম করন করা হয়।


ভেনাসের এই নতুন মডেল 2016 সালের মে মাসে সায়েন্স হাউজের বাইরের পার্কে, স্টকহোমের আলবানোভা বিশ্ববিদ্যালয় কেন্দ্রের বাইরে উদ্বোধন করা হয়েছিল। স্পার্কলিং অ্যাক্রিলিটের মডেলটি পিটার ভারহেলি ডিজাইন করেছেন এবং মডেলকে ঘিরে পাঁচটি প্লেটে শুক্র সম্পর্কে জানার জন্য বিভিন্ন তথ্য এবং বর্ণনা দেয়া আছে।
স্টকহোমের অবজারভেটরি যাদুঘর আপাতত বন্ধ হয়ে গেছে এবং সেখানে যে ভেনাস মডেলটি ছিল তা এখন সায়েন্স হাউজের ২য় তলায় স্থানান্তরিত হয়েছে।

৪: আমাদের পৃথিবী (The earth)
আমাদের পৃথিবীর ব্যাস ১২,৭২৫ কিলোমিটার ও সূর্য থেকে গড় দূরত্ব—১৫০,০০০,০০০ কিলোমিটার ।
আমাদের মডেল পৃথিবীর (ব্যাস 65 সেমি) সূর্য থেকে এর দুরত্ব 7,600 মিটার ।


সুইডিশ মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রীর (Cosmonova) প্রবেশ দ্বারের বাহিরে টিকিট কাউন্টারের পাশেই আমাদের পৃথিবী।

৫: চাঁদ ( moon )


চাঁদ মামা আছেন আমাদের পৃথিবীর পাশেই সুইডিশ মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রী কসমোনোভাতে তবে পৃথিবী থেকে
20 মিটার উচুতে একটা পিলারের উপর ।

৬ :মঙ্গল গ্রহ (Mars)
মঙ্গল গ্রহ : ব্যাস 35 সেমি ও গ্লোব বা সূর্য থেকে এর দুরত্ব 11.6 কিমি ।
মূল মঙ্গল গ্রহের ব্যাস—৬,৭৮০ কিলোমিটার ও সূর্য থেকে গড় দূরত্ব—২২৮,০০০,০০০ কিলোমিটার।
যুদ্ধক্ষেত্রের রক্তাক্ত পরিবেশের মত লাল হওয়ার কারণে রোমান যুদ্ধের দেবতা মার্স যার গ্রীক নাম এরিস এই নামে নাম রাখা হয়।


স্টকহোম শহরের একট শপিং সেন্টার (মরবি সিটি সেন্টার) এর পাশে অবস্থিত । মঙ্গল গ্রহের মডেল পৃথিবীর প্রতিনিধিত্ব করে একটি ইস্পাত বেস প্লেটে দাঁড়িয়ে আছে।
মারবি সেন্ট্রামের এই নকশায়, মঙ্গল গ্রহের মডেলটি উপগ্রহগুলির ঘন ঘন ট্র্যাফিকের মাধ্যমে গ্রহের সাথে আমাদের সংযোগের প্রতীক। মডেলের পৃষ্ঠে গ্রহে পাওয়া পদার্থগুলির জন্য রাসায়নিক প্রতীক রয়েছে।

৬ : বৃহস্পতি (Jupiter)
বৃহস্পতি : ব্যাস: 7.1 মি গ্লোব থেকে দূরত্ব: 40 কিমি ।এর অবস্থান হোটেল ক্লারিয়ন, আর্ল্যান্ডা বিমানবন্দর।
বৃহস্পতি এতই বড় যে এর ভর সৌরজগতের সকল গ্রহের সম্মিলিত ভরের আড়াই গুণেরও বেশী। তাই সর্বাপেক্ষা শক্তিশালী দেবতা জিউস এর নামে বৃহস্পতির নামকরণ করায় বিস্মিত হওয়ার কিছু নেই।


2019 মে মাসে স্কাই সিটি থেকে প্রবেশ করে হোটেল ক্লারিয়নে এই নতুন মডেল তৈরী করা হয়। মডেলটি হোটেলের সম্মেলন কেন্দ্রের বাইরে সিলিংয়ে একটি উজ্জ্বল রিং হিসাবে ডিজাইন করা হয়েছে। নতুন ডিজাইনে বৃহস্পতি এবং এর চারপাশ সম্পর্কে প্রচুর তথ্য রয়েছে।
এর আগ পর্যন্ত বৃহস্পতি আর্ল্যান্ডা বিমানবন্দরে স্কাই সিটির বাইরে একটি ফুলের গাছের আকারে উপস্থাপিত হয়েছিল।




৭ : শনি ( Saturn)
শনি: 6.1 মি ও গ্লোব থেকে দূরত্ব: 73 কিমি ।
জিউস, পোসাইডন, হেইডিস, এবং হেরার পিতা, অতি বিশাল টাইটান “ক্রনোস” (Cronos, god of farming and the father of Zeus/Jupiter)-এর রোমান নাম “স্যাটার্ন” থেকে শনি গ্রহের নামকরণ করা হয়।


০৯ সালের জ্যোতির্বিজ্ঞান বর্ষে স্টকহোমের পাশের শহর উপসালার স্বার্টব্যাকগতানের সেসসিয়ুস হাউসের পাশে মাদুরের উপর স্হাপন করা হয়।২০১০ সালের শুরুর দিকে টাইটান নামে একটি চাঁদও আছে।

৮ : ইউরেনাস (Uranus)
ইউরেনাস : ব্যাস: 2.6 মি ও গ্লোব থেকে দূরত্ব: 146 কিমি।
গ্রীক আকাশের দেবতা ইউরেনাসের নামে ইউরেনাস গ্রহের নামকরণ করা হয়


ইউরেনাসের কৌতুকপূর্ণ প্রতিকী মডেলটি খোলা মাঠে দেখা যাবে তার জন্য আপনাকে যেতে হবে উপসালার পাশেই ছোট উপশহর নাম লোবস্থাবোর্ক (Lövstabruk) ইউরেনাস সেন্টারলাইনটির একটি অস্বাভাবিক বাঁক রয়েছে এবং এটি মডেলটিতে লাল রং দিয়ে চিহ্নিত হয়েছে।

৯ : নেপচুন (Neptunus )
নেপচুন : ব্যাস: 2.5 মি ও গ্লোব থেকে দূরত্ব: 229 কিমি।
নেপচুনকে নামকরণ করা হয়েছে রোমান সমুদ্রের দেবতা নেপচুনের নামে, যার গ্রীক পরিচয় “পোসাইডন (Poseidon, The God of Sea)”


পুরাণে নেপচুন, সমুদ্র দেবতা হিসাবেও পরিচিত, কেন্দ্রীয় সাদারহ্যামনে অবস্থিত। নেপচুনের মডেলটি অ্যাক্রিলিকে নকশাকৃত এবং রাতে নীল আলোতে চারিদিক প্রজ্বল্লিত হয়।

১০ : প্লুটো (Pluto)
প্লুটো: ব্যাস 12 সেমি ও গ্লোব থেকে দূরত্ব: 300 কিমি ।
মহাকাশে প্লুটোর অবস্থান এতই দূরে এবং এতই অন্ধকারাছন্ন তাই তার নাম রাখা হয় মৃত্যু ও পাতালপুরীর দেবতা প্লুটোর নামে, যার গ্রীক নাম হেইডিস (Hades. The God of Death and Underworld)।


প্লুটোর মডেলটি ভাস্কর্যের আকারে দেলস্বোতে একটি কবরের মতো এর উপস্থিতি।

১১ : ইরোস (Eros)
ব্যাস: 2.0 মিমি x 0.7 মিমি x 0.7 মিমি ও গ্লোব থেকে দূরত্ব: 11 কিমি


সোনা দিয়ে তৈরি এবং মাত্র কয়েক মিমি বড় ইরোসকে মারবি স্কুলে স্কুল প্রকল্প হিসাবে নকশা করা হয়েছিল।

১২ : সালটিস (Saltis)
সালটিয় : ব্যাস 1 মিমি কম এবং গ্লোব থেকে দূরত্ব: 17 কিমি । নলেজ স্কুল, সাল্টসুবাদেন।


২০১০ সালে এটা নির্মান করা হয়।

১৩ : ভেস্তা (Vesta)
ব্যাস: ডিম্বাকৃতি, প্রায় 3 সেমি গ্লোব থেকে দূরত্ব: 17 কিমি


২০১৭ এর ৬ই সেপ্টেম্বর ভেষ্টার উদ্বোধনের সময় তোলা। Åva উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পাদদেশে মার্শালগুলি প্রবর্তন করেছিলেন ডানে দাঁড়িয়ে আছে পিটার ভারহেলি, যিনি ভেস্তার নকশা করেছেন।

১৪ : ইক্সিয়ন (Ixion)
Ixion : ব্যাস: 6.5 সেমি ও গ্লোব থেকে দূরত্ব: 360 কিমি


সৌরজগতের পরিধি ইক্সিয়নকে সরিয়ে নিয়ে যায়, অন্যদের মধ্যে।ইউপসালার গবেষকরা আবিষ্কার করেন এমন এক বৃহত্তম গ্রহ। পৌরাণিক কাহিনী অনুসারে, জাকের দ্বারা আন্ডারওয়ার্ল্ডের চাকাগুলিতে চিরতরে জড়িয়ে যাওয়ার জন্য হেরার কাছে যাওয়ার পরে আইজিয়নকে শাস্তি দেওয়া হয়েছিল।

১৫ : 2007 OR10
ব্যাস: 7.5 সেমি ,গ্লোব থেকে দূরত্ব: 500 কিমি ।


বামন গ্রহ 2007 OR10 কুইপার বেল্টের অংশ এবং সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্বের তুলনায় আমাদের গ্রহীয় ব্যবস্থায় আরও 80 গুণ বেশি দূরে রয়েছে। ব্যাস আনুমানিক 1500 কিলোমিটার অনুমান করা হয় এবং রঙ লালচে।
১৬ : Eris
ব্যাস: 13 সেমি ,গ্লোব থেকে দূরত্ব: 510 কিমি


মডেলটি থেরেসা বার্গ তৈরি করেছেন । এটা সুইডেনের অমিও শহরে আছে।

১৭ :Sedna
গ্লোব থেকে দূরত্ব: 912 কিমি,


শেডনার বামন গ্রহটির মডেলটি অ্যান্টেরো কোসকিলাতো তৈরি করেছিলেন এবং লুলির টেকনিকেন হুসে ২০০৫ সালে এটি উদ্বোধন করেন। পৌরাণিক কাহিনী অনুসারে শেডনার নামকরণ করা হয়েছে, যা "হিমায়িত সমুদ্রের দেবী" হিসাবে বর্ণনা করা যেতে পারে।

১৮ : হ্যালির ধুমকেতু (Halleys komet)
ব্যাস: বিভিন্ন আকার ও গ্লোব থেকে দূরত্ব: 260 কিমি


লেজযুক্ত ধূমকেতুকে কাঁচের শরীরে লেজার বিম ব্যবহার করে ছিস করা হয়েছে।
১৯ : টার্মিনাল শক (Terminalchocken)
ব্যাস: - গ্লোব থেকে দূরত্ব: 950 কিমি


সুইডেনের উত্তরের শহর কিরুনার ইনস্টিটিউট ফর স্পেস ফিজিক্স এর বাহিরে এর স্থান।



ফটো ও তথ্য :
http://www.swedensolarsystem.se/
https://sv.wikipedia.org/wiki/Sweden_Solar_System
https://www.atlasobscura.com/places/sweden-solar-system
সর্বশেষ এডিট : ১০ ই মে, ২০২০ বিকাল ৫:২৬
১৮টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচপোকা লাল টিপ অথবা ইচ্ছেপদ্ম...

লিখেছেন নান্দনিক নন্দিনী, ১২ ই জুলাই, ২০২০ রাত ১২:২৯



‘হৃদয়ে ক্ষত- তা তোমার কারণেই
তাই, তুমিই সেলাই করে দেবে-
বিনা মজুরিতে।
কিছু নেই এমন যা দিতে পারি তোমাকে;
ঠান্ডা মাথায় দেখেছি অনেক ভেবে!
যদি নাও দাও তবে থাকুক এ ক্ষত
এ ও... ...বাকিটুকু পড়ুন

ইসলামে নিকাহে মুত'আ বা সাময়িক বিবাহের বিধান ও প্রাসঙ্গিক কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ১২ ই জুলাই, ২০২০ সকাল ১০:৪৬

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ইসলামে নিকাহে মুত'আ বা সাময়িক বিবাহের বিধান ও প্রাসঙ্গিক কিছু কথা

নিকাহে মুত'আ কাকে বলে?

আরবি: نكاح المتعة‎‎, English: 'wedlease'। নিকাহ মানে, বিয়ে, বিবাহ। আর মুত'আ অর্থ, উপকার ভোগ... ...বাকিটুকু পড়ুন

বন্ধু, কি খবর বল...

লিখেছেন পদ্ম পুকুর, ১২ ই জুলাই, ২০২০ সকাল ১১:০১


সময়ের হাওয়া গায়ে মেখে ভাসতে ভাসতে যখন এই অব্দি এসে পড়েছি, তখন কখনও কখনও পেছনে ফিরতে ইচ্ছে হয় বৈকি। কদাচিৎ ফিরে তাকালে স্মৃতির পাতাগুলো বেশ উঞ্চ এক ওম ছড়িয়ে দেয়... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশ যা পারেনি নেপাল তা করিয়ে দেখালো!

লিখেছেন দেশ প্রেমিক বাঙালী, ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:২৭



ভারতীয় যত টিভি চ্যানেল আছে তা প্রায় সবগুলোই বাধাহীন ভাবে বাংলাদেশে সম্প্রাচারিত হচ্ছে কিন্তু বাংলাদেশে একটি টিভি চ্যানেলও ভারতে সম্প্রচার করতে দেওয়া হয়না। ভারতের কিছু কিছু চ্যানেলের মান অত্যন্ত... ...বাকিটুকু পড়ুন

ব্যবধান

লিখেছেন মুক্তা নীল, ১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৭




পারুল আপা আমাদের সকলের একজন প্রিয় আপা। তিনি সকল ছোটদের খুবই স্নেহ আদর ও আবদার পূরণে একধাপ এগিয়ে থাকতেন। অতি নম্র ও ভদ্র তার কারণে বাড়ির গুরুজনদের কাছে এই আপার... ...বাকিটুকু পড়ুন

×