somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আতংক নয়, প্রশাসন মাঠে

২০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

* বাড়িতে সঙ্গ নিরোধ কার্যকর করা হচ্ছে
* দেশব্যাপী জরিমানা ও দণ্ড প্রদান
* সঙ্গ নিরোধে থাকা প্রত্যেক প্রবাসিকে পাহারায় গ্রাম পুলিশ, স্বোচ্ছাসেবি
* জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে করোনা বিষয়ক কমিটি গঠন
* জনসমাগম স্থল বন্ধ
* চেয়ারম্যান মেয়রসহ স্থানীয় সরকারের প্রতিনিধিদের এলাকায় থাকার নির্দেশ


ভারতের একটা পত্রিকায় দেখলাম, তিনটি হেডিং করেছে। রেশন, ভাষণ ও শাসন। বাংলাদেশে মানুষ ভাষণ নিয়ে ব্যস্ত। কোন রাজনীতিবিদ কী বললেন তা নিয়ে ফেসবুকে সরগরম। ফেসবুকে ঢুকলে মনে হয় করোনা ভাইরাস নিয়ে শুধু ভাষণই হচ্ছে। অন্য কোন কাজ হচ্ছেনা। অথচ প্রশাসন পুরো পরিস্থিতিকে মোকাবেলা করছে। প্রতিটি ইউনিয়নে, উপজেলায় ও জেলায় করোনা ভাইরাস প্রতিরোধ বিষয়ক কমিটি করা হয়েছে। জেলা উপজেলা পর্যায়ে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। সরকার গতকাল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ যেমন সিটি করপোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের কর্মস্থলে থাকার জন্য কড়া নির্দেশ দিয়েছে।

ঢাকায় আজকে মোহাম্মদপুরের প্রিয়াঙ্কা কমিউনিটি সেন্টারে পাঁচশ মানুষের জমায়েতে একটা বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয। সেখানে ম্যাজিস্ট্রেট উপস্থিত হয়ে সবাইকে বুঝিয়ে ফেরত পাঠান। সরকারের নির্দেশ অমান্য করে অনুষ্ঠান করতে দেয়ায় ম্যানেজার পলাতক। মিরপুর এলাকায় দ্রব্যমূল্য বেশি রাখার বিরুদ্ধে মোবাইল কোর্ট করা হয়েছে। লালবাগ এলাকায় প্রায় ৩৮টি কমিউনিটি সেন্টার রয়েছে। ১৩ টি কিমউনিটি সেন্টারে আজ সরেজমিনে গিয়ে এ মাসের সকল অনুষ্ঠান বন্ধ করা হয়। প্রশাসনের তৎপরতায় ধানমন্ডিতে অবস্থিত ম্যারিয়ট কনভেনশন সেন্টার, স্বাদের দুয়ার পার্টি সেন্টার, ফখরুদ্দিন কনভেনশন সেন্টারেরও এমাসের সকল বুকিং বাতিল করা হয়েছে। ঢাকা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটরা আজ মোহাম্মদপুর টাউন হল, কাওরান বাজার, মিরপুর, সেগুনবাগিচা কাঁচা বাজার মনিটরিং করেছেন।

দেশের ৪৯২ টি উপজেলায় তৎপর রয়েছেন। আমি শুধু কয়েকটি উপজেলার আজকের কার্যক্রম সংগ্রহ করেছি। উপজেলা নির্বাহী অফিসার, নির্বাহী ম্যজিস্ট্রেটরা মাঠে রয়েছেন। তাদের কাজগুলো একই। তারা বিদেশ ফেরত প্রবাসীদের সঙ্গ নিরোধ কার্যকরে নেমে পড়েছেন। তাদের কাছে তালিকা রয়েছে। আজকেও অনেক উপজেলায় সরকারি নির্দেশ না মানার কারণে প্রবাসী কয়েকজনকে জরিমানা করা হয়েছে। পণ্যের মূল্যবৃদ্ধির কারণেও বিক্রেতা আড়তদারদের দণ্ড দেয়া হয়েছে। বাজারে বাজারে মোবাইল কোর্ট টহল দিচ্ছেন। মেলা, সার্কাস, সকল প্রশিক্ষণ, নির্বাচন, বিয়ের অনুষ্ঠানসহ গনসজমায়েত বন্ধ করা হয়েছে ৷

আসুন কয়েকটা উপজেলায় আজকের চিত্র দেখি।

গংগাচড়া, রংপুরঃ গতকাল সন্ধ্যায় দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে ২১ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। ২ টি বৌভাতের অনুষ্ঠান বন্ধ করা হয়েছে। এ উপজেলায় ৫ জন কোয়ারেন্টিনে আছেন। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিআরডিবি’র নয় জন প্রশিক্ষণার্থী তিনটি দলে বিভক্ত হয়ে মাস্ক তৈরির কাজ শুরু করেছে। প্রাথমিকভাবে দুই স্তরের এক হাজার মাস্ক তৈরির উপকরণ ক্রয় করা হয়েছে। তাদের জন্য ৯টি সেলাই মেশিন যোগাড় করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কম্পলেক্সের ভেতরে একটি আবাসিক ভবন খালি করে ৫ শয্যার আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। ওয়ার্ড পর্যায়ে ইউ পি মেম্বার, গ্রাম পুলিশ ও প্রাথমিক শিক্ষকের সমন্বয়ে বিদেশ হতে আগতদের বিষয়ে তথ্য প্রদান, হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য কমিটি করা হয়েছে। তিনটি ইউনিয়নে শিক্ষার্থীদের ঘরে অবস্থান নিশ্চিতকরণ, মহিপুরস্থ তিস্তা সেতুতে ভ্রমণ নিরুৎসাহিতকরণ, কোচিং বন্ধকরণসহ করোনা ভাইরাস বিষয়ক সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে। এতে হটলাইন ও জরুরী নম্বরসমূহ ঘোষণা করা হচ্ছে। অটোরিক্সাযোগে জেলা প্রশাসন, রংপুর হতে প্রাপ্ত লিফলেট বিতরণ করা হয়েছে। সেতুর উপরে অস্থায়ী দোকানপাট তুলে দেয়া হয়েছে। সেতুতে গ্রাম পুলিশদের রোটেশন ডিউটি দেয়া হয়েছে । উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের সাথে প্রশাসন ও জনপ্রতিনিধিদের সভা অনুষ্ঠিত হয়েছে। জরুরি বিবেচনায় ও ব্যাপক জনসমাগমের আশংকায় স্কুল সমূহের এসএমসি নির্বাচনের জন্য তফসীল ইতোমধ্যে ঘোষিত হলেও বোর্ডে কথা বলে এ মাসের সকল নির্বাচন স্থগিত করা হয়েছে।

পীরগাছা, রংপুরঃ এই উপজেলায় ৮৭ জনকে জোরপূর্বক সঙ্গ নিরোধে রাখা হয়েছে। প্রত্যেকের সাথে গ্রামপুলিশ/আনসার সংযুক্ত করা হয়েছে। রেগুলার মনিটরিং চলছে। অফিসের সামনে মসজিদসহ বিভিন্ন স্থানে হাত ধোয়ার ব্যাবস্থা করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে কমিটি করা হয়েছে। আইসোলেশন ইউনিট করা হয়েছে।

কেন্দুয়া, নেত্রকোনাঃ এ উপজেলায় মোট ৮ জন সঙ্গ নিরোধে রয়েছেন। আজ সঙ্গ নিরোধ ভঙ্গ ও অমান্য করায় একজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সাঁথিয়া, পাবনাঃ এ উপজেলায় ৬৩ জন প্রবাসীকে বাধ্যতামূলক সঙ্গ নিরোধ নিশ্চিত করা হয়েছে। তারা মনিটরিংয়ে আছেন।

ডামুড্যা, শরীয়তপুরঃ সঙ্গ নিরোধ ভঙ্গের জন্য দুইজন প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও পণ্যের মূল্য বৃদ্ধির জন্য একজনকে পাঁচ হাজার পাঁচশ টাকা জরিমানা করা হয়েছে।

রূপসা, খুলনাঃ এই উপজেলায় স্যার ও দ্রব্য মূল্যের বৃদ্ধির জন্য ২ টি মামলায় চার হাজার টাকা জরিমানা করা হয়েছে। ৩৮ জনকে বিদেশ ফেরতকে সঙ্গ নিরোধে রাখা হয়েছে। মেম্বার, গ্রাম পুলিশ ও আইসি এর মাধ্যমে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হচ্ছে। এছাড়াও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য ৩টি প্রতিষ্ঠানকে প্রস্তুত রাখা হয়েছে। হাসপাতালে আইসোলেটেড ইউনিট করা হয়েছে। মাইকিং চলছে। উপজেলা প্রশাসন লিফলেট বিতরণ ও ফেসবুকে পোস্টের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করছে। সব ধরনের গণজমায়েত বন্ধ করা হয়েছে।

সদরপুর, ফরিদপুরঃ আজ পণ্যের মূল্যবৃদ্ধি করার কারণে দুই চাল ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে।

রাজশাহীঃ মোবাইল কোর্ট পরিচালনা করে করে চারটি কোচিং সেন্টার বন্ধ করা হয়েছে। একটি কোচিং সেন্টারকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ধুনট,বগুড়াঃ এ উপজেলায় ২৩ জনকে জোরপূর্বক সঙ্গ নিরোধে রাখা হয়েছে। প্রত্যেকের সাথে গ্রামপুলিশ/ আনসার সংযুক্ত করা হয়েছে। রেগুলার মনিটরিং চলছে। একজন প্রবাসী হোম কোয়ারেন্টিন ভঙ্গ করায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে ৷ সকল ওয়ার্ড পর্যন্ত সচেতনতামুলক মাইকিং চলমান রয়েছে৷ দ্রব্যমুল্য ও বিদেশ ফেরতদের প্রতি আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত ও লিফলেট বিতরণ চলছে। ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিটি করা হয়েছে। প্রাতিষ্ঠানিক সঙ্গ নিরোধের জন্য ২৩টি প্রতিষ্ঠানে ২২৮টি কক্ষ প্রস্তুত করা হয়েছে।

সদর, টাঙ্গাইলঃ আজ দুপুরে সঙ্গ নিরোধে ভঙ্গ করায় টাঙ্গাইল সদরের বাঘিল ইউনিয়নে সিঙ্গাপুর ফেরত একজন প্রবাসী পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। সকালে পার্কের বাজারে অতিরিক্ত দামে পেয়াজ বিক্রির অপরাধে এক আড়তদারকে পঞ্চাশ হাজার টাকা এবং অতিরিক্ত দামে চাল বিক্রির অপরাধে আরেক আড়তদারকে বিশ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ধোরের বাজারে আরেকজনকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

সিংড়া, নাটোরঃ এ উপলোয় বর্তমানে ১৮৮ জন সঙ্গনিরোধে আছেন। প্রত্যেকের সাথে গ্রাম পুলিশ ট্যাগ করা আছে। হট লাইন খোলা হয়েছে। প্রতি ইউনিয়নে ট্যাগ অফিসার দের মনিটরিং এর দায়িত্ব দেয়া হয়েছে। আজ একজনকে ৫০০০ টাকা জরিমানা করা হয়েছে। আর ইউনিয়ন ভিত্তিক সঙ্গ নিরোধ সেন্টার ঘোষণা করা হয়েছে।

শিবালয়, মানিকগঞ্জঃ গতকাল একজন প্রবাসীকে সঙ্গনিরোধ ভঙ্গ করায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঘিওর, মানিকগঞ্জঃ এ উপজেলায় ৪৪ জনকে সঙ্গ নিরোধে রাখা হয়েছে। দোকানগুলোর সামনে থেকে আড্ডা কমাতে বেঞ্চগুলো সরিয়ে ফেলা হয়েছে। চালের দাম বাড়ানোর অপরাধে চারজন চালের আড়তদারকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ১১টি সামাজিক অনুষ্ঠান বন্ধ করা হয়েছে।

দোহার, ঢাকাঃ এ উপজেলায় বর্তমানে ৪৬ জনকে সঙ্গেনিরোধে রাখা রয়েছে। এছাড়াও মিনি কক্সবাজার খ্যাত মইনুট ঘাটে জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে।

ভৈরব, কিশোরগঞ্জঃ এ উপজেলায় ১৫৩ জনকে সঙ্গনিরোধ অবস্থায় রাখা হয়েছে। ব্যক্তি ও পরিবারকে সেচ্ছাসেবক কমিটির মাধ্যমে পাহারা রাখার ব্যবস্থা করা হয়েছে। জরুরি প্রয়োজনে একজন বের হওয়ার পাসের ব্যবস্থা করা হয়েছে। গত ১৭ মার্চ একজন সঙ্গ নিরোধ ভঙ্গ করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ট্রমা হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। দুইটি কলেজ হোস্টেলকে বিকল্প হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। ৫টি বিয়ে, আকিকা ও কুলখানির অনুষ্ঠান বন্ধ করা হয়েছে।

বন্দর, নারায়ণগঞ্জঃ গত দুই দিনে তিনন প্রবাসিকে অর্থদণ্ড দেয়া হয়েছে। দুইন প্রবাসির বিয়ে স্থাগিত করা হয়েছে। দুটি রিসোর্ট ও পার্ক বন্ধ করা হয়েছে। পরিবার পরিকল্পনার একটা অব্যবহৃত ভবনকে ৩০ জনের জন্য প্রস্তুত রাখা হয়েছে। মসজিদগুলোতে প্রত্যেক ওয়াক্তের নামাজের পর মাইকে সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার উপজেলা প্রশাসনের দেয়া লিফলেট পাঠ করছে।

কাশিয়ানি, গোপালগঞ্জঃ এ উপজেলায় চারজন প্রবাসী ঘরে সঙ্গ নিরোধ অমান্য করায় মোট ৩৫ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়েছে।

কোম্পানিগঞ্জ, নোয়াখালীঃ এ উপজেলায় একজন প্রবাসী দেশে ফিরে ঘরে সঙ্গ নিরোধ না করে গায়ে হলুদের প্রোগ্রাম করায় মোবাইল কোর্টের মাধ্যমে ২০ হাজার টাকা অর্থ দন্ড প্রদান করা হয়।


বাকেরগঞ্জ, বরিশালঃ এ উপজেলার খয়রাবাদ বাজার ও বন্দর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অতিরিক্ত দাম নেওয়ায় ৪ জন ব্যবসায়ীকে ৫ দিন করে কারাদণ্ড ও মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

সদর, বরিশালঃ বরিশাল শহরের দুটি এলাকায় অভিযান চালিয়ে দুই প্রবাসীকে ঘরৈ সঙ্গরোধে না থাকায় একজনকে ২০ হাজার এবং অপরজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ রামকাঠী গ্রামে এক ব্যক্তির বাড়িতে সুন্নতে খতনা ও চরআইচা গ্রামে একটি বিয়ের অনুষ্ঠানও বন্ধ করে দেয়া হয়।

ভেড়ামারা, কুষ্টিয়াঃ ঘরে সঙ্গরোধ না মানায় দুইজন প্রবাসীকে ১৫ হাজার টাকা ও বেশি দামে মাস্ক বিক্রি করায় দুই জনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মোতাবেক ৮০০০ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে।

কুমারখালী, কুষ্টিয়াঃ ঘরে সঙ্গরোধের শর্ত ভঙ্গের জন্য ৩ জন প্রবাসীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। জিনিসপত্রের দাম বৃদ্ধি করার অপরাধে ১২ টি মামলায় ২৯ হাজার পাঁচশ টাকা জরিমানা করা হয়। কোচিং করানোর জন্য ২ টি কোচিং সেন্টার বন্ধ করে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়। জনসমাগম এর জন্য সুন্নতে খতনা এবং বিয়ের ২১ টি অনুষ্ঠান বন্ধ এবং ২ টি মামলায় ১০ হাজার টাকা জরিমানা করা হয। তালিকাবদ্ধ প্রবাসীদের গতিবিধি লক্ষ্য করতে বাসা প্রতি একজন
গ্রাম পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে।

মধুপুর,টাঙ্গাইলঃ এ উপজেলায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম নিয়ন্ত্রণে ৪ দোকানে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ানোর অপরোধে ৯ দোকানকে মোট এক লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। হাসপাতালে আইসোলেশান ইউনিট রেডি রাখা হয়েছে। কটা বিয়ের অনুষ্ঠান বন্ধ করা হয়েছে। দুটি মাদ্রাসা চালু রাখায় জরিমানা করা হয়েছে। পুরা উপলোয় এক দিন পরপর মাইকিং করা হচ্ছে।

গৌরীপুর, ময়মনসিংহঃ এ উপজেলায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি করার অপরাধে মোবাইল কোর্ট পরিচালনা করে চার জন চাল ও আটা ব্যবসায়ীকে মোট ৩৬ হাজার পাঁচশ টাকা জরিমানা করা হয়।

ঢাকাসহ কয়েকটা উপজেলায় আজকের কর্মকাণ্ডের চিত্র দিলাম। সারাদেশে কাজ চলছে। তবে একটা বিষয় দেখে আতংকিত বোধ করছি। ম্যাজিস্ট্রেটরা জীবনের ঝুঁকি নিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করছে। তাদের মাস্ক ছাড়া কোন সুরক্ষা নেই। দেশের জন্য কাজ করে যাচ্ছেন তারা। আতংকিত হওয়ার কোন কারণ নেই। প্রশাসন মাঠে আছে। আপনারা প্রশাসনকে সহায়তা করুন।


দক্ষিণ কোরিয়া
২০ মার্চ ২০২০
সর্বশেষ এডিট : ২০ শে মার্চ, ২০২০ রাত ৯:৫৭
৬টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যে ছবি গুলো আপনি আগে দেখেন নি (ছবি ব্লগ)

লিখেছেন রাজীব নুর, ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩০


প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদলবলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে।

যখনই আমাদের সামনে বিস্ময়কর কিছু ঘটে, আমরা সবসময়ই চেষ্টা করি সেই দুষ্প্রাপ্য মুহূর্তের একটা ছবি তুলে রাখতে। মাঝেমধ্যেই আমাদের চোখের সামনে... ...বাকিটুকু পড়ুন

মা-বাবাকে ভালো বাসুনঃ একটি শিক্ষনীয় গল্প যা বদলে দিতে পারে আপনার জীবন

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৫


অনেক অনেক দিন আগের কথা। এক দেশে সুন্দর এক নদীর পাড়ে ছিলো একটি বড় আপেল গাছ। একটি বালককে গাছটি খুব পছন্দ করতো। বালকটিও প্রতিদিন এসে গাছের চারপাশে খেলতো। গাছের... ...বাকিটুকু পড়ুন

কে সবচেয়ে বড় ছিল ? (একটি কিরিগিজ রুপকথা)

লিখেছেন শেরজা তপন, ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৭


কিরগিজের এক গ্রামে বাস করত তিন ভাই। ওদের সম্পত্তি বলতে ছিল শুধু একটা সাড়। জীবিত অবস্থায় এটাকে কিভাবে তিনভাগে ভাগ করে নেয়া যায় এর কোন যুক্তিসম্মত উপায় বের... ...বাকিটুকু পড়ুন

শিক্ষনীয় গল্প বলা যেতে পারে

লিখেছেন রাজীব নুর, ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২৪



আমেরিকায় এক বরফশীতল রাতে একজন কোটিপতি তার ঘরের সামনে এক বৃদ্ধ দরিদ্র মানুষকে দেখতে পেলেন। তিনি বৃদ্ধ মানুষটিকে জিজ্ঞাসা করলেন- বাইরে এত ঠান্ডা আর আপনার গায়ে কোন উষ্ণ... ...বাকিটুকু পড়ুন

পেঁয়াজের অপকারিতা ও ক্ষতিকর প্রভাব

লিখেছেন ঠাকুরমাহমুদ, ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:২৫



অত্যন্ত আশ্চর্য হয়ে লক্ষ্য করেছি আমি গুগল সার্চ করে পেঁয়াজের কোনো প্রকার অপকারিতা খুঁজে পাচ্ছি না! এমন একটি পণ্য যার শুধু গুণ আর গুণ! - এমনটি তো হবার কথা... ...বাকিটুকু পড়ুন

×