somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কয়েকদিনের আন্দোলন নিয়ে এভাবে ভেবে দেখেছেন কি?

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সবার চিন্তাভাবনা একরকম হবে সেরকম কিন্তু না। আমার কাছে গত কয়েকদিন এর আন্দোলন ততটা কার্যকর মনে হয়না। আমার নিজস্ব কিছু যুক্তি উপস্থাপন করছি।

১: ভেবে দেখুন তো এই আন্দোলনের প্রতিক্রিয়া এবং ফলাফল কি? কি পেলাম এই আন্দোলনে? কোটি মানুষ প্রত্যক্ষ পরোক্ষভাবে জনদুর্ভোগে পড়েছে, কিছু সম্পদের ক্ষতি হয়েছে, বহু মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হয়েছে। বহু যাত্রী ফ্লাইট মিস করেছে, ট্রেন ফেইল করেছে, এমনও হওয়া অসম্ভব নয়, এম্বুলেন্স দিয়ে আনার সময় কিছু রোগিও মারা গিয়েছে। অথচ যেই বদ এর জন্য আন্দোলন, সেই শাহজাহান খান কিন্তু ঠিকই এসি রুমে বসে টিভিতে এইসব দেখছে আর বিদ্রুপের হাসি হাসছে। অতীতে সে বিভিন্ন কর্মকান্ডে প্রমাণ করেছে , স্বয়ং প্রধানমন্ত্রীও এই পরিবহন মাফিয়ার কাছে অসহায়। কেও এই শাহজাহান এর একটি পশমও ছিরতে পারেনাই। যেখানে প্রধানমন্ত্রীই তার কাছে অসহায়, সেখানে আন্দোলন কি তার ভিত নড়াবার মতো ক্ষমতা রাখে?

২: আমি আজ খুব কাছ থেকে দেখেছি, আন্দোলনকারী স্কুলছাত্র কলেজছাত্রদের কিছু আচার আচরণ। রাস্তা ব্লক করার পরে কিছু বয়োজ্যেষ্ঠ মানুষের সাথেও তারা যে আচরণ করেছে সেটা দুঃখজনক। তাদের মুখের যেসব ভাষা কিংবা শরীরী ভাষা ছিলো, সেগুলো অন্তত একটা শিক্ষিত মানুষের ভাষা হতে পারেনা। স্কুল কলেজে পড়ে হয়তো অক্ষরজ্ঞান শিখেছে, কিন্তু নৈতিকতাতে আজ তারা ছিলো পুরোপুরি মুর্খ।

৩: পুলিশের ভুমিকা নিয়ে কিছু ছবি ভাইরাল হয়েছে যেটা দেখে অনেকেই পুলিশকে গালি দিচ্ছেন। কিছু অতি উৎসাহী এবং দলীয় পরিচয়ে নিয়োগ পাওয়া পুলিশই এসব করেছে। তবে আমি আজ চাক্ষুষ প্রমাণ, উত্তরার জসীমউদ্দীন এ পুলিশ আজ যে পরিমান ধৈর্য ধরেছে, আমি যদি পুলিশের কোন কর্মকর্তা হতাম, তাহলে এতটা ধৈর্য ধরতামনা। আমি পুলিশের পক্ষে সাফাই গাইবোনা তবে বেচারাদের জন্য একটা ব্যপারে কষ্ট লাগে, বর্তমানে এদেশে সবচেয়ে গালি খাওয়া চাকরি হলো পুলিশের চাকরি। তারা যতই করুক, উপর থেকে সরকারের কিংবা সরকারি মদদপুস্ট পুলিশের বড় কর্তার হুকুম তালিমের চাপ, আর নিচ থেকে জনসাধারণের চাপ। এরপরই দিনশেষে গালি শুনেই ব্যারাকে ফিরতে হয়।

৪: শেখ হাসিনা নাকি একবার দুঃখ করে বলেছিলেন, "আমাকে ছাড়া আওয়ামীলীগ এর সকলকেই কেনা যায়"। এতে তারও তার দলের নেতাকর্মীদের ব্যপারে অসহায়ত্ব প্রকাশ পায়। সরকার গঠনের শুরুতেই যদি এইসব রাঘববোয়ালদের হাতে সবকিছু ছেড়ে না দিয়ে অপেক্ষাকৃত সৎ এবং মেধাবীদের কাছে ক্ষমতার সুষম বন্টন করতেন, তাহলে আজ ভারতের কাছে নিজ স্বার্থ জলাঞ্জলি দিয়ে ক্ষমতায় টিকে থাকতে হয়না। কিংবা পুলিশের লাঠির উপর ভর করে ক্ষমতা পাকাপোক্ত করতে হয়না। দেশের নির্বাচনব্যবস্থার বারোটা বাজিয়ে সীল মেরে টিকতে হয়না। শেখ হাসিনা আর কতদিন এভাবে পারবেন?

আন্দোলনকারীদের উচিৎ এমন কিছু করা যাতে অন্তত জনদুর্ভোগ না হয়। আন্দোলনের অনেক পথ আছে। প্রয়োজনে ছাত্রছাত্রীদের অবিভাবকেরা সচিবালয়ে গিয়ে মন্ত্রীকে মিডিয়ার সামনে সরাসরি চার্জ করুক। মন্ত্রী পর্যন্ত না পৌছাতে পারলে অন্তত সচিবালয়ের গেইটে অবস্থান করে তার গাড়ির সামনে দাড়িয়ে পড়ুক । এরকম আরও বহু পথ আছে যাতে তাদের ভিত কিছুটা হলেও নড়বড়ে হবে । তা না করে সবাই যদি জনগনকেই মারে, জনগন যাবে কই?
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের শাহেদ জামাল- (চৌত্রিশ)

লিখেছেন রাজীব নুর, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০১


ছবিঃ আমার তোলা।

গতকাল রাতের কথা-
সুরভি আর ফারাজা গভীর ঘুমে। রাতের শেষ সিগারেট খাওয়ার জন্য চুপি চুপি ব্যলকনিতে গিয়েছি। দিয়াশলাই খুঁজে পাচ্ছি না। খুবই রাগ লাগছে।... ...বাকিটুকু পড়ুন

প্রিয় জীবন.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৫৮

প্রিয় জীবন......

জীবন তোমা‌কে কষ্ট দিতে চাইলে তু‌মিও জীবনকে দেখিয়ে দাও- তু‌মি কতটা কষ্ট সহ্য করার ক্ষমতা রাখ। তু‌মি হয়তো এখন জীবনের অনেক খারাপ একটা সময় পার করছ অথবা অনেক আনন্দের... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় নাগরিক সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী! ক্ষমতাশীনদের বিশেষ সম্প্রদায় তোষণের একটি উদাহরণ!

লিখেছেন দেশ প্রেমিক বাঙালী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৬

যিনি বাংলাদেশে অবস্থান করে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করবেন তিনি নিঃশ্চয় বাংলাদেশী না তিনি ভারতীয় একথা সকলেই একবাক্যে মেনে নিবেন। কিন্তু কি করে একজন ভারতীয় নাগরিক বাংলাদেশী হিসেবে বহাল তবিয়তে... ...বাকিটুকু পড়ুন

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM ব্যবহার করার রহস্য

লিখেছেন নতুন নকিব, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪২

ছবি, Click This Link হতে সংগৃহীত।

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM ব্যবহার করার রহস্য

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM কেন ব্যবহার করা হয়, এর কারণটা জেনে রাখা ভালো। আমমরা অনেকেই বিষয়টি... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

×